টানা তাপদাহের পর বৃষ্টিতে ভিজলো চুয়াডাঙ্গা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় টানা ৩৭ দিন তীব্র তাপদাহের পর অবশেষে স্বস্তির বৃষ্টির দেখা মিলেছে। এতে জনজীবনে নেমে এসেছে স্বস্তি। প্রকৃতি ফিরে পেয়েছে প্রাণ।

সোমবার (০৬ মে) বেলা ৩টা ৩৭ মিনিট থেকে দমকা হাওয়ার সাথে বজ্রসহ শিলাবৃষ্টি শুরু হয়। ১ ঘণ্টা ৩৮ মিনিট স্থায়ী এসময় মোট ২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। 

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণি আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, মার্চ মাসের ২৯ তারিখ থেকে চুয়াডাঙ্গা জেলায় তাপপ্রবাহ শুরু হয়। পুরো এপ্রিল মাসজুড়ে ছিল মাঝারি, তীব্র ও অতি তীব্র তাপদাহের সাথে গরমের দাপট। এর মধ্যে গত ২৯ এপ্রিল চুয়াডাঙ্গায় ৪৩ ডিগ্রি ও পরদিন ৩০ এপ্রিল সর্বোচ্চ ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা স্বাধীনতার পর থেকে চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা। ওই সময় স্থানীয় আবহাওয়া অফিস পূর্বাভাস দিয়েছিল, মে মাসের ৫-৬ তারিখ নাগাদ এ জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।


সোমবার বেলা তিনটায় এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৫২ শতাংশ। সন্ধ্যা ছয়টায় তাপমাত্রা কিছুটা বেড়ে দাঁড়ায় ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৯৪ শতাংশ।

চুয়ায়াডা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানান, দুপুরের পর থেকেই চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানের আকাশে কালো মেঘে ঢেকে যায়। বেলা ৩টা ৩৭ মিনিট থেকে দমকা হাওয়ার সাথে শিলাবৃষ্টি শুরু হয়। বিকেল ৫টা ১৫ মিনিট পর্যন্ত স্থায়ী ছিল বৃষ্টি। এসময় মোট ২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেই সাথে ডায়ামিটারে ০১ সেন্টিমিটার শিলা রেকর্ড করা হয়েছে।

তিনি আরও জানান, এই বৃষ্টির মধ্যদিয়ে চুয়াডাঙ্গায় তাপপ্রবাহ শেষ হয়েছে। আগামী ১২-১৩ মে পর্যন্ত এ জেলায় থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসময় কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে।

এদিকে, টানা তাপদাহের পর চুয়াডাঙ্গায় স্বস্তির বৃষ্টিতে খুশি এ অঞ্চলের মানুষ। বৃষ্টি শুরুর পর শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সী মানুষকে বৃষ্টির পানিতে ভিজতে দেখা গেছে। অনেকে উল্লাস উদযাপন করেছেন।

চুয়াডাঙ্গা শহরের রিকশা চালক আজিজুর রহমান জানান, ‘অনেকদিন ধরি গরমে প্রায় মরে যাওয়ার অবস্থায় পড়েলাম, এখন পানি (বৃষ্টি) হওয়ায় খুব ভালো লাগছি। ভাড়া না হলেও খুব একটা আক্ষেপ নেই আর।’

চুয়াডাঙ্গা শান্তিপাড়ার কিশোর রাসেল আলী বলেন, ‘টানা রোদ-গরমের পর এমন বৃষ্টি হচ্ছে। তাই বৃষ্টির পানিতে ভেজার লোভ আর সামলাতে পারলাম না। আমার দেখাদেখি পাড়ার অনেক শিশু-কিশোর বৃষ্টিতে ভিজছে।’

   

ক্ষয়ক্ষতি এড়াতে বন্ধের ১৬ ঘণ্টা পর চালু বঙ্গবন্ধু টানেল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ক্ষয়ক্ষতি এড়াতে বন্ধের ১৬ ঘণ্টা পর চালু বঙ্গবন্ধু টানেল

ক্ষয়ক্ষতি এড়াতে বন্ধের ১৬ ঘণ্টা পর চালু বঙ্গবন্ধু টানেল

  • Font increase
  • Font Decrease

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রিমালে ক্ষয়ক্ষতি এড়াতে টানা প্রায় ১৬ ঘণ্টা বন্ধের পর পুনরায় করা হয়েছে বঙ্গবন্ধু টানেল।

সোমবার (২৭ মে) সকাল সাড়ে ৯টার দিকে খোলা হয় চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত এ টানেলটি।

বিষয়টি নিশ্চিত করেছেন কর্ণফুলী টানেল সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী (টোল, ট্রাফিক ও ইএমই) মো. নজরুল ইসলাম।

তিনি বলেন, সোমবার সকাল ৭ টায় টানেল চালু করার নির্দেশনা ছিল। কিন্তু ভারি বৃষ্টির কারণে সেতু মন্ত্রণালয়ের নির্দেশে সময় বাড়ানো হয়েছে। বর্তমানে দুই প্রান্ত থেকে গাড়ি চলাচল স্বাভাবিক আছে তবে স্বাভাবিক সময়ের তুলনায় গাড়ির সংখ্যা অনেকটা কম।

এর আগে রোববার (২৬ মে) বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি এড়াতে বিকেল সাড়ে ৫ টায় টানেলে যানচলাচল বন্ধ করে দেয় সেতু কর্তৃপক্ষ।

;

১১২ উপজেলায় ২২৭ প্রার্থী মামলায় অভিযুক্ত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা নির্বাচনে তৃতীয় ধাপের নির্বাচনে ১১২ উপজেলায় ২২৭ জন প্রার্থী বিভিন্ন মামমায় অভিযুক্ত। সেই সাথে অতীতে বিভিন্ন মামলায় ৩০৭ জন অভিযুক্ত ছিলেন বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি)। 

সোমবার (২৭ মে) সকালে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে টিআইবি কর্তৃক ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় ধাপ এ অংশগ্রহণকারী প্রার্থীদের হলফনামা বিশ্লেষণে এই তথ্য জানায় সংস্থাটি।  

সংবাদ সম্মেলনে সংস্থাটি জানায়, এই ধাপের উপজেলা নির্বাচনে মামলা তালিকায় শীর্ষে রয়েছেন টাঙ্গাইল জেলার কালিহাতি উপজেলার চেয়ারম্যান প্রার্থী এস এ এম সিদ্দিক- যার নামে মামলা চলমান রয়েছে ২৭টি। দ্বিতীয় রয়েছে পিরোজপুর সদর উপজেলার ভাইস চেয়ারম্যান প্রার্থী মো. সোহাগ সিকদার যার নামে মামলা রয়েছে ১৩ টি। তৃতীয় রয়েছে বান্ধরবন জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার তোফাইল আহম্মেদ যার নামে মামলা রয়েছে ১১ টি।

এছাড়া ২০১৯ তুলনায় ১০০ শতাংশ বা তার চেয়ে বেশি আয় বেড়েছে ৭৪ জন প্রার্থীর। তৃতীয় ধাপে পাপ্পিদের মধ্যে আয় বৃদ্ধি উপরে রয়েছে কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার চেয়ারম্যান প্রার্থী নরুল আলম। তার সম্পদ বেড়েছে ১০ হাজার ৪২২ শতাংশ।

;

ঘূর্ণিঝড় রিমাল: সড়কে ভোগান্তি, গুনতে হচ্ছে বাড়তি ভাড়া



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

উপকূল জুড়ে তান্ডব চালানো ঘূর্ণিঝড় রিমালের প্রভাব এসে পড়েছে রাজধানী ঢাকাতে। রাত থেকেই হওয়া ঝড় বৃষ্টি থামেনি সকালেও। ফলে অফিসগামী যাত্রী ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের পড়তে হচ্ছে ভোগান্তিতে। পাওয়া যাচ্ছে না গণপরিবহন। গুনতে হচ্ছে বাড়তি ভাড়া।

সোমবার (২৭ মে) সকাল সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত রাজধানীর মিরপুর, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয়স্বরণি, ফার্মগেট, ধানমন্ডি, মোহাম্মদপুরসহ বিভিন্ন জায়গায় সরেজমিনে এই অবস্থা দেখা যায়। 

এসময় যাত্রীরা বলেন, 'বৃষ্টি হোক, ঝড় হোক অফিসে তো যেতেই হবে। তাই বৃষ্টির মধ্যেই অফিসের উদ্দেশ্যে বাসা থেকে বের হয়েছি। তবে বিপত্তি বেধেছে রাস্তায় এসে। প্রায় আধা ঘণ্টা দাঁড়িয়ে থেকেও বাস পাচ্ছি না। বাস আছে কিন্তু বাসের দরজা পর্যন্ত যাত্রী ঠাসা।' 

তবে এদিন সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে দেখা যায় নারী যাত্রীদের। তেমনই এক যাত্রী আসমা বেগম। শেওড়াপাড়া থেকে যাবেন কারওয়ান বাজার। একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করেন তিনি। প্রায় ৪০ মিনিট ধরে দাঁড়িয়েছেন বাসের অপেক্ষায়, বাস ও যাচ্ছে প্রতিনিয়ত তবে যাত্রীতে ঠাসা এসব বাসে কোনভাবেই উঠতে পারছেন না তিনি।


আসমা বেগম বার্তা২৪.কম -কে বলেন, 'প্রায় ৪০ মিনিট ধরে চেষ্টা করছি বাসে উঠতে, কিন্তু উঠতেই পারছি না। এখন সিএনজি খুঁজছি কিন্তু সেটাও পাচ্ছি না। একটু আগে একটা পেয়েছিলাম কিন্তু সেটাও ভাড়া চাচ্ছে দ্বিগুন।' 

রিকশায় চড়ে যাতায়াতেও গুনতে হচ্ছে বাড়তি ভাড়া। এনিয়ে বিএএফ শাহীন কলেজের দুই শিক্ষার্থী জান্নাত ও আজমিম বার্তা২৪.কম কে বলেন, 'কচুক্ষেত থেকে কলেজে যেতে ৪০-৫০ টাকা লাগলেও আজ ৬০-৭০ টাকার নিচে কেউ যেতে চাচ্ছে না। আবার রাস্তায় রিকশাও পাওয়া যায় না। তাই অনেকক্ষণ অপেক্ষা শেষে বাড়তি ভাড়াতেই রিকশা নিলাম।' 

এদিন মিরপুর থেকে ফার্মগেট, শাহবাগ, মতিঝিলগামী যাত্রীদের বেশি ভোগান্তিতে পড়তে হয়েছে। এর কারণ হিসেবে যাত্রীরা জানাচ্ছিলেন, মেট্রোরেল বন্ধ থাকায় তাদের এ ভোগান্তিতে পড়তে হচ্ছে। মেট্রোরেল চালু হওয়ার পর থেকে এই রুটে বাসের যাত্রী সং্খ্যা কমে যায় ফলে কোম্পানিগুলো বাস চলাচলও কমিয়ে দেয়। মেট্রোরেল না চলায় এই সীমিত বাসের উপর অধিক যাত্রীর চাপ পড়েছে। ফলে অনেক সময় ধরে অপেক্ষা করেও বাসে উঠতে পারছিলেন না যাত্রীরা।

;

চট্টগ্রামে নির্মাণাধীন ভবনের দেয়াল ধসে যুবকের মৃত্য



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর বায়েজিদের জেডএ আবাসিক এলাকায় নির্মাণাধীন একটি ভবনের দেয়া ধসে সাইফুল ইসলাম হৃদয় (২৬) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

সোমবার (২৭ মে) সকাল ৮টার দিকে চন্দ্রনগর বেলতলায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত হৃদয় নোয়াখালীর জেলার বেগমগঞ্জের বাবুল মিয়ার ছেলে। তিনি বায়েজিদের তারা গেট কার্টুন ফ্যাক্টরিতে কর্মরত করতেন।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন বায়েজিদ বোস্তামী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা।

তিনি বলেন, চন্দ্রনগর এলাকা সকাল ৮টার দিকে দিয়ে যাওয়ার সময় নির্মাণাধীন মাদ্রাসার দেয়াল ধসে তার উপরে পড়ে এবং ঘটনাস্থলে ওই যুবক মারা যান। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

বায়েজিদ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. কামরুজ্জামান বার্তা২৪.কমকে বলেন, আমরা খবর পেয়ে সকার ৯টায় একজনের মরদেহ উদ্ধার করেছি। পরে পুলিশকে হস্তান্তর করা হয়েছে।

;