চোখের অপারেশন শেষে বাড়ি ফেরার পথে প্রাণ গেল ৬ জনের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের ঈদগাঁও এলাকায় সকাল সাড়ে ১১ টায় বাস-মাইক্রোর মুখামুখি সংঘর্ষে চট্টগ্রামের বাঁশখালীর ৫ জনসহ এ পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঘটনাস্থলে ২ জন মারা যাওয়ার পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় আরো ৪ জন। এনিয়ে সড়ক দুর্ঘটনাটিতে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬ জনে। এসময় বাঁশখালীর ৬ জনসহ অন্তত ১২ জন আহত হয়েছে বলেও জানা যায়।

সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১ টার দিকে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের ঈদগাঁওয়ের খোদাইবাড়ি এজি লুৎফুর কবির আদর্শ দাখিল মাদ্রাসা এলাকায় এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

ডুলাহাজারা হাইওয়ে পুলিশের ইনচার্জ মো. মোজাম্মেল হক ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

নিহতরা হলেন, চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বাহারছড়া ইউপির ইলশা গ্রামের মনির আহমেদের স্ত্রী হাফসা বেগম, খানখানাবাদ ইউপির কুফিয়া ডোংরা গ্রামের গোলাম সোবহানের ছেলে মো. দুলা মিয়া, বাহারছড়া ৭ নং ওয়ার্ডের ইলশা পুরাতন গ্রামের মৃত মফিজুর রহমানের ছেলে আবু আহমদ, পশ্চিম ইলশার মৃত মাহবুবুল আলমের স্ত্রী মাহমুদা বেগম, ডোংরা চৌকিদার বাড়ির আব্দুল কুদ্দুসের স্ত্রী সায়রা খাতুন।অপরজনের নাম, পরিচয় পাওয়া যায়নি। নিহতদের মধ্যে সায়রা খাতুন এবং মাহমদা খাতুন পরস্পর মা-মেয়ে বলে জানান স্বজনরা।

এই ঘটনায় আহতরা হলেন- বাহারছড়া ৮ নং ওয়ার্ডের মৃত আকমল মিয়ার ছেলে আব্দুল মান্নান, একই ইউপির দক্ষিণ ইলশা ৫ নং ওয়ার্ডের মৃত আবু ছালেকের স্ত্রী ফাতেমা বেগম, খানখানাবাদ ইউপির ৪ নং ওয়ার্ডের মৃত দুদু মিয়ার ছেলে আব্দুর রশিদ, কাথরিয়া ২ নং ওয়ার্ডের মাতব্বর বাড়ির তৈয়ব আলীর স্ত্রী জাহানারা বেগম, ৩ নং ওয়ার্ড বাগমারা গ্রামের আবুল খাইয়েরের ছেলে রফিক আহমদ, একই এলাকার আব্দুল কায়ুম প্র. কাইয়ুম মিয়ার ছেলে নুরুল হোসেনসহ অন্তত ১২ জন আহত হয়েছে বলে জানা গেছে।

নিহতরা চোখের চিকিৎসা করাতে শুক্রবার কক্সবাজার বায়তুশ শরফ চক্ষু হাসপাতালে এসে চিকিৎসা শেষে বাড়ি ফিরছিলেন।

বাঁশখালীর বাহারছড়া ইউনিয়ন পরিষদের স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ ইব্রাহিম সিকদার বার্তা২৪.কম-কে বলেন, বাঁশখালীর সাবের আহমদ মাস্টার স্মৃতি সংস্থা এবং বাঁচাও এর উদ্যোগে বিনামূল্যে গরীব দুস্থ মানুষের চোখের চিকিৎসা করে থাকেন। এবারও ২১৫ জনের বিনামূল্যে ছানি অপারেশন করা হচ্ছে। কক্সবাজারের বাইতুশ শরফ হাসপাতালে অপারেশন করানো হয়। একদম শেষ পর্যায়ের অপারেশন করে ফেরার পথে আমার এলাকার পাঁচ জন মৃত্যুবরণ করেছে। এটা খুবই মর্মান্তিক।

নিহতদের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান ডুলাহাজারা হাইওয়ে পুলিশের ইনচার্জ মো. মোজাম্মেল হক।

   

গাইবান্ধায় ভোটার উপস্থিতি কম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় দফায় গাইবান্ধার তিন উপজেলা সদর, পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জে চলছে ভোট গ্রহণ। মঙ্গলবার (২১ মে) বেলা সাড়ে ১২টা পর্যন্ত সদর উপজেলার বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে, কেন্দ্রে ভোটার উপস্থিতি খুবই কম। তবে, শেষ পর্যন্ত ভোটার উপস্থিতি বাড়বে বলে প্রত্যাশা ভোট সংশ্লিষ্টদের।

সকাল ১০টায় গাইবান্ধা ইসলামিয়া উচ্চ বিদ্যালয় নারী ভোট কেন্দ্রে ভোট পড়েছে মাত্র ৫২টি। এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১ হাজর ৮৮২টি। সে হিসেবে এই কেন্দ্রে দুই ঘণ্টায় ভোট পড়েছে ২ দশমিক ৭ শতাংশ। এসব বিষয় বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার এ এইস এম হুমায়ুন কবির।

এছাড়া একই সময়ে গাইবান্ধা সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র ভোট পড়েছে ৯৭টি। এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১ হাজার ৬৬৮টি। এই কেন্দ্রে ভোট পড়েছে ৫.৮ শতাংশ। যা বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন কেন্দ্রের প্রিজাইডিং অফিসার একেএম মোরশেদুল রশিদ।

অন্যদিকে, ভোট চলাকালীন পুরো সময়ের অর্ধেক সময়ে অর্থ্যাৎ বেলা ১২টা পর্যন্ত সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের রধাকৃষ্ণপুর কেন্দ্রে ভোট পড়েছে ৬১৬টি। এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩ হাজার ৩৬৩টি। মোট ভোটের হিসেবে দিনের অর্ধেক বেলায় ভোট পড়েছে ১৮ শতাংশ। এসব বিষয় বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন কেন্দ্রের প্রিজাইটিং অফিসার শাহ মেহেদী মাসুদ।

এসব কেন্দ্রে ভোটারের লাইন না থাকলেও বিচ্ছিন্নভাবে কেন্দ্রে এসে ভোট দিয়েছেন এসব ভোটার। এছাড়া কেন্দ্রের বাহিরেও ভোটার বা সমর্থকদের কোনো উৎসাহ উদ্দীপনা দেখা যায়নি।

এ পর্যন্ত জেলার তিন উপজেলার কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। অনেক কেন্দ্রেই ভোটার না থাকায় দায়িত্বরত আনসার সদস্যদের মোবাইল ব্যবহার করে অলস সময় পার করতেও দেখা গেছে।

;

৪ ঘণ্টায় ভোট পড়েছে ১৭ শতাংশ: ইসি সচিব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট শুরুর প্রথম ৪ ঘণ্টায় ১৭ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার সচিব মো. জাহাংগীর আলম।

মঙ্গলবার (২১ মে) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় সকাল ৮টায় শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চার ঘণ্টায় গড়ে ১৬ দশমিক ৯৪ শতাংশ ভোট পড়েছে। বড় ধরণের কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ছোটখাট মিলিয়ে ১৮টি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে।

তিনি বলেন, ভোটের আগে একজন আনসার সদস্য স্ট্রোক করে এবং ভোটের লাইনে দাঁড়িয়ে অসুস্থ হয়ে একজন বৃদ্ধের মৃত্যু হয়।

তিনি আরও বলেন, সাধারণত আমাদের দেশে দুপুরের পর ভোটার উপস্থিতি বাড়ে। আশাকরি প্রথম ধাপের তুলনায় দ্বিতীয় ধাপে ভোটের হার বাড়বে।

১৫৬ উপজেলায় মোট কেন্দ্রের সংখ্যা ১৩ হাজার ১৬টি। ভোট কক্ষ রয়েছে ৯১ হাজার ৫৮৯। অস্থায়ী ভোট কক্ষ রয়েছে আট হাজার ৮৪১টি। এই ধাপের মোট ভোটার তিন কোটি ৫২ লাখ চার হাজার ৭৪৮ জন। তার মধ্যে পুরুষ ভোটার রয়েছেন এক কোটি ৭৯ লাখ পাঁচ হাজার ৪৬৪ জন। নারী ভোটার রয়েছে এক কোটি ৭২ লাখ ৯৯ হাজার ৪৭ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২৩৭ জন।

দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে চার ধাপে ৪৭৬টি উপজেলায় ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নেয় কমিশন। এর মধ্য কিছু উপজেলায় তফশিল ঘোষণায় মামলা জটিলতা ও বৈধ প্রার্থীর মৃত্যু ঘটনায় নির্বাচন স্থগিত করা হয়েছে। বাকি ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তীতে সে সব পরিষদে ভোট নেওয়া হবে জানান সংস্থাটি।

;

ভোট দিতে পেরে খুশি তৃতীয় লিঙ্গের শান্তা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

খতনা বিবি। বয়স ৮০ বছর। সকাল সাড়ে নয়টা থেকে লাইনে দাঁড়িয়ে ক্লান্ত হয়ে ভোট কেন্দ্রের বুথের বাইরে একটি বেঞ্চে বসে অপেক্ষায় আছেন কখন তার সিরিয়াল আসবে। পাশে তার বসে ছিলেন নাতি আবুল কালাম। জানালেন তার নানী কানে কম শুনেন। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করেও ভোট দিতে না পারায় একটু বিশ্রাম নিচ্ছেন।

একই কেন্দ্রে পাশে বসে ছিলেন ফাতেমা বেগম (৭০)। সকাল ১০টায় ভোট কেন্দ্রে এসে দীর্ঘ দুই ঘণ্টা পর বুথে প্রবেশ করে ভোট প্রদান করেছেন। এমন দৃশ্য দেখা যায় উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার তেলিখাল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে।

সরেজমিনে বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায়, সকাল থেকেই বিভিন্ন ভোটকেন্দ্রের সামনে ভোটারদের উপস্থিতি চোখে পড়ার মতো। বিশেষ করে নারী ভোটারদের উপস্থিতি বেশি। যদিও নারীদের ভোট দেওয়ার গতি বেশ ধীর। শুধু নারী ভোটার নয়, নারীদের পাশাপাশি রয়েছেন পুরুষ ও তৃতীয় লিঙ্গের ভোটাররা।


কোম্পানিগঞ্জের টুকেরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে নিজের ভোটাধিকার প্রয়োগ করে বেশ খুশি তৃতীয় লিঙ্গের লিটন ওরফে শান্তা।

তিনি বলেন, 'এই প্রথমবার উপজেলা পরিষদ নির্বাচনে ভোট দিয়েছি। যারা নির্বাচিত হবেন আমরা আশা করি তারা আমাদের জন্য কাজ করবেন এবং জাতির কাছে আমাদেরকে ভালোভাবে উপস্থাপন করবেন।'

সিলেট জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, সিলেটের তিন উপজেলায় মোট ৩৭ জন প্রার্থী রয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৯ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৭ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১১ জন প্রার্থী রয়েছেন।

তেলিখাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দায়িত্বরত প্রিজাইডিং অফিসার জানান, 'এই কেন্দ্রে ভোটার উপস্থিতি ভালো। গরমের মধ্যেও তাদের কোন ক্লান্তি নেই। প্রথম ২ ঘণ্টায় এখানে ১০% ভোট পড়লেও পরবর্তী দুই ঘণ্টায় সর্বমোট কাষ্টিং ভোট ছিল প্রায় ৩২%।'

জানতে চাইলে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা (কোম্পানিগঞ্জ,জৈন্তাপুর, গোয়াইংঘাট) মোহাম্মদ মোবারক হোসেন জানান, 'সিলেটের তিন উপজেলায় তিনজন বিচারিক ম্যাজিস্ট্রেট এবং উপজেলার প্রতিটি ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। নির্বাচনী এলাকার নিরাপত্তার জন্য প্রতিটি উপজেলায় দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। র‌্যাব ছাড়াও পুলিশ ও আনসার ভিডিপির স্ট্রাইকিং ফোর্স কাজ করছে।ভোটারদের উপস্থিতি ভালো। এখন পর্যন্ত কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এই বিষয়ে আমাদের একাধিক টিম সচেষ্ট আছে।'

;

মিঠাপুকুরে জাল ভোট দিতে গিয়ে আটক ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

রংপুরের মিঠাপুকুরে উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোট দেয়ার সময় হাতেনাতে দুইজনকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (২১ মে) দুপুরে ১২টায় মিঠাপুকুর উপজেলার শঠিবাড়ি মহাবিদ্যালয় কেন্দ্রে হেলিকপ্টার প্রতীকে জাল ভোট দেয়ার সময় আটক করে পুলিশ।
জানা যায়, আটককৃতরা হলেন- রুমান মিয়া (২৭) উপজেলার দূর্গাপুর গ্রামের এমদাদ মিয়ার পুত্র ও একই গ্রামের সুলতান মিয়ার পুত্র রাশেদ মিয়া (২৮)।

এ বিষয়ে মিঠাপুকুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ জানান, জাল ভোট দেয়ার সময় দুইজনকে শঠিবাড়ি মহাবিদ্যালয় কেন্দ্র থেকে আটক করা হয়েছে। আটককৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, মিঠাপুকুর উপজেলা পরিষদ নির্বাচনে হেলিকপ্টার প্রতীক নিয়ে উপজেলা আওয়ামী যুব লীগের সাবেক সভাপতি কামরুজ্জামান কামরু ও মোটর সাইকেল প্রতীক নিয়ে রংপুর জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোতাহার হোসেন মন্ডল মাওলা লড়ছেন। একই সঙ্গে সাবেক এমপি শাহ্ আলম ফকির এর পুত্র আনারস প্রতীক নিয়ে ইঞ্জিনিয়ার শা্হ সাদমান ইশরাক হোসেন। ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুজনই সাবেক ভাইস চেয়ারম্যান আ. হালিম মন্ডল (উড়োজাহাজ প্রতীক) নিয়ে ও বাবু নিরঞ্জন মহন্ত (তালা প্রতীক) নিয়ে। মহিলা ভাইস চেয়ারম্যান হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন শামীমা আক্তার জেসমিন ( কলস মার্কা)। অপর দিকে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রজাপতি প্রতীক নিয়ে দেলোয়ারা আফরোজ।

মিঠাপুকুর উপজেলায় সর্বমোট ভোটার সংখ‍্যা ৪৪৬৩৯৬জন। মোট পুরুষ ভোটার সংখ্যা ২২২১৪৭ জন, মহিলা ভোটার ২২৪২৪৫জন, তৃতীয় লিঙ্গের ভোটার ০৪ জন।

;