কুড়িগ্রামে সকাল ৭টার ট্রেন ছেড়ে গেল দুপুর ১২টায়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

কুড়িগ্রাম থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেন কুড়িগ্রাম এক্সপ্রেস সকাল ৭টার বদলে ছেড়ে গেছে দুপুর ১২টায়।

সোমবার (২৯ এপ্রিল) সকালে নির্ধারিত সময়ের প্রায় ৫ ঘণ্টা দেরিতে কুড়িগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এতে ওই ট্রেনের যাত্রীরা ভোগান্তির শিকার হয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

সোমবার সকালে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি কুড়িগ্রাম রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায় সকাল ১০টা ৪০ মিনিটে এবং প্রায় দেড়শ যাত্রী নিয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায় বেলা ১১টা ৫৫ মিনিটে। যদিও ট্রেনটির কুড়িগ্রাম ছেড়ে যাওয়ার সঠিক সময় সকাল ৭টা ২০ মিনিট।

রোববার রাতের কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে কুড়িগ্রামের উদ্দেশে রওয়ানা দেয় রাত ১১টা ৪৩ মিনিটে। যদিও ছেড়ে আসার নির্ধারিত সময় ছিল রাত ৯টা ১০ মিনিট।

এই ট্রেনে কুড়িগ্রাম থেকে ঢাকা যাওয়া এক যাত্রী আয়েশা বেগম (৩৫) ১০ মাসের কোলের শিশু ও ৫ম শ্রেণি পড়ুয়া মেয়েকে নিয়ে কুড়িগ্রাম রেল স্টেশনে এসেছেন সকাল ৭টায়। এসে শুনেছেন, ট্রেন আজকে সঠিক সময়ে ছাড়বে না। ঠিক কখন ছাড়বে, সেই প্রশ্নের সঠিক উত্তরও পাননি তিনি।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, দুই বাচ্চাকে নিয়ে ভ্রমণের ভোগান্তি কমাতেই ট্রেনে ঢাকা যাওয়ার সিন্ধান্ত নিই। কিন্তু এখানে দেখি বেশি ভোগান্তি! আমি আর ট্রেনে ঢাকা যাবো না। রাতে ঢাকায় নেমে বাসা যাওয়া আমার জন্য ঝুঁকিপূর্ণ হয়ে যাবে।

ভুরুঙ্গামারীর বাসিন্দা সোহেল রানা বলেন, ট্রেনের সঠিক সময়ের কথা চিন্তা করে রোববার রাতে কুড়িগ্রাম এসে থেকেছি। ট্রেন দেরিতে আসবে, সেটা ট্রেনের পক্ষ থেকে আগে জানানো হয়নি। সকালে ফেসবুকে দেখলাম। ঢাকায় সঠিক সময়ে পৌঁছাতে পারবো না। সেই ক্ষতিপূরণ তো রেল আমাকে দেবে না।

অপরদিকে, প্রায় ৪ ঘণ্টা দেরিতে কুড়িগ্রাম পৌঁছে ঢাকা থেকে আসা যাত্রীরা রেলের সেবা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। পার্বতীপুর রেলওয়ে স্টেশনের পর থেকে রেলপথ কিছুটা অনুন্নত থাকায় এসি কোচ ছাড়া প্রায় সব বগিতে ধুলো ঢুকে পড়ে। এর ফলে ধুলোমাখা শরীর নিয়ে ট্রেন থেকে নেমেছেন যাত্রীরা।

রেল, নৌ-যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক খন্দকার আরিফ বলেন, 'রেল যত ভাড়া বৃদ্ধি করবে, তত সেবার মান কমবে। রেল কখনো ভাড়া বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাদের সেবার মান উন্নত করতে পারেনি। মানুষ এখন বিপদে পড়লে ট্রেনে ওঠে। সাধারণ শিক্ষার্থী ও মধ্যবিত্তদের জন্য একটি সাশ্রয়ী উপায় ছিল রেলে যাতায়াত। সেখানেও এখন অযৌক্তিকভাবে ভাড়া বৃদ্ধি করে রাখা হয়েছে।'

তিনি আরো বলেন, 'কুড়িগ্রাম এক্সপ্রেস এমন সময়ে চালানো হয়, যে সময়ে উত্তরবঙ্গের একাধিক ট্রেন চলাচল করে। এজন্য কুড়িগ্রাম এক্সপ্রেসকে বিভিন্ন জায়গায় থেমে থাকতে হয়। ফলে, শিডিউল বিপর্যয় ঘটে আর ভোগান্তি শিকার হন যাত্রীরা।'

কুড়িগ্রাম রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার শামসুজ্জোহা বলেন, রোববার রাতে ঢাকা থেকে ট্রেনটি বিলম্বে ছাড়ার কারণে এই সমস্যা তৈরি হয়েছে। আমাদের হাতে কিছু নেই। ট্রেন আসার পর নির্দিষ্ট বিরতির পর এখান থেকে ট্রেন আবারও ছেড়ে দেওয়া হয়।

   

ডিএনসির নতুন ডিজি মোস্তাফিজুর রহমান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ডিএনসির নতুন ডিজি মোস্তাফিজুর রহমান

ডিএনসির নতুন ডিজি মোস্তাফিজুর রহমান

  • Font increase
  • Font Decrease

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি)'র নতুন মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত সচিব খন্দকার মোস্তাফিজুর রহমান। বর্তমানে তিনি গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্বে আছেন। মোস্তাফিজুর রহমানকে নতুন দায়িত্ব দেওয়ার আগে গ্রেড-১ পদে পদোন্নতি দেয়া হয়েছে।

বুধবার (১৫ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) খন্দকার মোস্তাফিজুর রহমানকে গ্রেড-১ পদে পদোন্নতি দেওয়া হলো। পদোন্নতির পর তাকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক করা হয়েছে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

জানা গেছে, মোস্তাফিজুর রহমানের গ্রামের বাড়ি বরিশালের বাকেরগঞ্জ উপজেলায়। তিনি ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। এছাড়া বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে মাস্টার অব স্ট্রেট্যাজি অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিষয়ে ডিগ্রি অর্জন করেছেন।

মোস্তাফিজুর রহমান ১৯৯১ সালে নবম বিসিএসে প্রশাসন ক্যাডারে কর্মজীবন শুরু করেন। তিনি সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন কাজ করেছেন। জেলা প্রশাসক হিসেবে ভোলা ও নোয়াখালী জেলায় কাজ করেছেন। মোস্তাফিজুর রহমান বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ছিলেন। এছাড়া ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার ছিলেন। গতবছরের ১৯ সেপ্টেম্বর তিনি জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হন।

;

সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার দুই কর্মকর্তাকে বদলি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার দুই কর্মকর্তাকে বদলি

সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার দুই কর্মকর্তাকে বদলি

  • Font increase
  • Font Decrease

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি)'র সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার দুইজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

বুধবার (১৫ মে) ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এই বদলি করা হয়।

বদলিকৃত কর্মকর্তারা হলেন- মুহাম্মদ ওসমান গণি ও শহীদুল ইসলাম।

আদেশে বলা হয়, ডিএমপিতে কর্মরত মুহাম্মদ ওসমান গণিকে ডিএমপি সদর দপ্তরে যুুগ্ম কমিশনারের (পিওএম) দপ্তরে কোয়ার্টার মাস্টার (পিওএম) হিসেবে এবং শহীদুল ইসলামকে ডিএমপি লজিস্টিক বিভাগে ডি স্টোর অ্যান্ড কমন সার্ভিসে বদলি করা হলো। শিগগির এই আদেশ কার্যকর হবে।

;

‘আগামী ৬ মাস আর সমুদ্রে যাবো না, পরিবারকে সময় দিব’



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
‘আগামী ৬ মাস আর সমুদ্রে যাবো না, পরিবারকে সময় দিব’

‘আগামী ৬ মাস আর সমুদ্রে যাবো না, পরিবারকে সময় দিব’

  • Font increase
  • Font Decrease

ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি হওয়ার ৬৩ দিন পর বাড়ি ফিরেছেন বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ জাহাজের চিফ ইঞ্জিনিয়ার নওগাঁর এ এস এম সাইদুজ্জামান।

বুধবার (১৫ মে) দুপুরের দিকে নিজ গ্রামে ফিরেছেন এতে খুশির বাঁধ ভেঙেছে পরিবারের মাঝে। সাইদুজ্জামান’র বাড়ি নওগাঁ সদর উপজেলার পলিটেকনিক অ্যাভিনিউ এর দুবলহাটি রোডে পাশে।

বুধবার বিকেলে সাইদুজ্জামানের নিজ বাড়িতে বার্তা২৪.কম-কে বলেন, ‘আগামী ৬মাস আর সমুদ্রে যাবো না, পরিবারের সাথে আপন সময়গুলো কাটাতে চাই৷ পরে হয়তো আবার সমুদ্রে ব্যাক করবো।’

সাইদুজ্জামান বলেন, মোজাম্বিকের মাপুতো থেকে কয়লার কার্গো নিয়ে আমরা যাচ্ছিলাম দুবাইয়ের এয়ারপোর্টে। আমরা ওখানে সোমালিয়া জোন থেকে অনেক নিরাপদ স্থান দিয়ে যাচ্ছিলাম। তাদের এরিয়া থেকে প্রায় সাড়ে চারশো নটিক্যাল মাইল, যেটা মাইলের হিসেবে প্রায় ৫৫০ মাইল এর কাছাকাছি হয়ে যায়। কিন্তু হঠাৎ দুর্ভাগ্যবশত গত মার্চের ১২ তারিখে ছোট বোর্ড এর মতন যেটা তাদের ডাকাতি করে আনা। হঠাৎ করেই সেখান থেকে এসে আমাদের জাহাজে অ্যাটাক করে। আমরা যেহেতু সেইফ জোনে ছিলাম, সেক্ষেত্রে আমরা বুঝে উঠতে পারছিলাম না যে তারা আক্রমণ চালাবে। তারা  আমাদেরকে থামানোর জন্য গুলি ছুড়াছুড়ি করছিলো। জাহাজে উঠে আমাদের একজন নাবিককে তারা জিম্মি করে ফেলে। আমাদের নিয়ম- যে কেউ যদি জিম্মি হয় তাহলে আমাদেরকে আত্মসমর্পণ করতে হবে। আমরা তখন গোপন কক্ষে ছিলাম। তখন তাদের কমান্ডে আসা ছাড়া কিছু করার ছিল না। তারা আমাদের আশেপাশে প্রায় ৬০/৬৫ জনের মত থাকতো কিন্তু যখন আমাদেরকে ডাকাতরা ছেড়ে দেয়, তখন ৬৬ জনকে গুনেছিলাম।

জানতে চাইলে সাইদুজ্জামান বলেন, আমরা বন্দি অবস্থায় যতোই মনোবল ধরে রেখেছিলাম। এমনও ঘটনা আছে, যেখান থেকে নাবিকরা আর ফিরে আসতে পারে নাই। এমন ও রেকর্ড আছে, বাংলাদেশের কিছু ছেলে অন্য একটা বিদেশি কোম্পানিতে ছিল, তারা প্রায় ৩ থেকে সাড়ে ৩ বছর জাহাজে থাকার পরে তাদের জাহাজ ডুবে গিয়েছিল। আবার তাদেরকে সাগরে ফেলে দিয়েছিল, তারা সাঁতার কেটেও পালিয়ে এসেছিল। আমরা এখন থেকে যে আসতে পেরেছি বা মুক্তি হতে পেরেছি, এজন্য সৃষ্টিকর্তার নিকট শুকরিয়া আদায় করি। বাংলাদেশের সকলে আমাদের জন্য দোয়া করেছেন, রোজার মাস ছিল, এজন্য আল্লাহ আপনাদের দোয়া শুনেছেন, আমাদের দোয়া শুনেছেন। আমরা ফিরে আসতে পেরেছি। দেশে আসার পরে যখন দেখলাম সত্যিই বাংলাদেশের মানুষের ভালোবাসা আমাদের জন্য অপেক্ষা করছে, তখন আমরা আরও আবেগ আপ্লুত হয়ে পড়েছি। পরিবারের কাছে যখন ফিরে এসেছি, সেটার আনন্দের ভাষায় প্রকাশ করতে পারছি না। যেখানে আমরা ধরেই নিয়েছিলাম, সেখানে একটা কিছু মিসিং হবে সেখান থেকে ফিরে এসে সবাই খুশি।

সাইদুজ্জামান’র স্ত্রী মাননা তাহরীন বলেন, সবার প্রথমে সৃষ্টিকর্তার নিকট কৃতজ্ঞতা জানাই ও প্রধানমন্ত্রীর প্রতিও কৃতজ্ঞতা জানাচ্ছি। আমি এতোই খুশি যে, ভাষায় প্রকাশ করার মত না। গতকাল বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়েছে- চট্টগ্রামে একটা আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে তাদেরকে সংবর্ধনা দেয়া হয়েছে। আজকে সকালে রাজশাহী এয়ারপোর্টে গিয়েছিলাম, আমার স্বামীকে রিসিভ করার জন্য। আমি তাকে ফুল দিয়ে বরণ করে নিয়েছি, সেও আমার জন্য ফুল এনেছে। এরপর বাসায় এলাম। তাকে ফিরে পেয়ে আমি অনেক খুশি।

;

চসিকের ৫০০ কোটি টাকা দেনা পরিশোধ করেছি: মেয়র রেজাউল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ১১০০ কোটি টাকা দেনার মধ্যে ৫০০ কোটি টাকা পরিশোধ করেছেন বলে জানিয়েছেন মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

তিনি বলেন, আরও ৪৪০ কোটি টাকা দেনা বাকী আছে। দায়-দেনামুক্ত করে প্রকৃত জনসেবাধর্মী প্রতিষ্ঠানে পরিণত করতে কাজ চলছে।

বুধবার (১৫ মে) টাইগারপাসস্থ চসিক কার্যালয়ে প্রাক বাজেট (২০২৪-২৫) আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

মেয়র রেজাউল করিম বলেন, আমি মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর দায়-দেনা নিয়ে খুবই জটিল পরিস্থিতির সম্মুখীন হই। তবে, কৃচ্ছতা সাধন, অপচয় হ্রাসসহ বিভিন্ন কৌশল নিয়ে প্রায় ১১০০ কোটি টাকার দেনা থেকে প্রায় সাড়ে ৫০০ কোটি টাকার দেনা শোধ করেছি। বর্তমান দেনার পরিমাণ ৪৪০ কোটি টাকা। বাকী দেনা শোধ করে চট্টগ্রাম সিটি করপোরেশনকে প্রকৃত জনসেবাধর্মী প্রতিষ্ঠানে পরিণত করতে বিভিন্ন আর্থিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

চসিকের আর্থিক সীমাবদ্ধতার কথা তুলে ধরে মেয়র বলেন, শিক্ষা-স্বাস্থ্যসহ চসিকের যে ব্যাপক কার্যক্রম তা কেবল হোল্ডিং ট্যাক্সসহ অল্প কিছু খাতের আয় দিয়ে সম্পন্ন করা সম্ভব নয়। এজন্য বন্দরসহ বিভিন্ন খাত থেকে আয়ের ব্যবস্থা করতে হবে। নগরীর প্রতিটি ওয়ার্ডে শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য শিশুপার্ক ও খেলার মাঠ করে দেওয়া হবে।

মেয়র আরও বলেন, চট্টগ্রাম পর্যটন নগরীর অথচ অহংকার করতে পারি না। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা চট্টগ্রামের উন্নয়নে অনেক কাজ করেছেন। কিন্তু আমরা সম্মিলিতভাবে চট্টগ্রামকে সাজাতে পারিনি। চট্টগ্রামের উন্নয়নে বন্দর ও কাস্টম থেকে সিটি ডেভেলপমেন্ট চার্জ আদায়ে ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে বাজেট নিয়ে মতামত দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অর্থনীতি বিভাগের সাবেক প্রফেসর ড. জ্যোতি প্রকাশ দত্ত, সিআরসি, আইসিএবি চেয়ারম্যান মো. মনিরুজ্জামান এফসিএ, সিআরসি আইসিএবি সাধারণ সম্পাদক নাজনীন সুলতানা এফসিএ, চবি ফাইন্যান্স বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. সালেহ জহুর, চট্টগ্রাম চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট উমর হাজ্জাজ, নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, মোহাম্মদ এরাদত উল্লাহ এফসিএ।

সভায় উপস্থিত ছিলেন- চসিক সচিব মো. আশরাফুল আমিন, প্রধান রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা লতিফুল হক কাজমি, প্রধান শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. মো. ইমাম হোসেন রানাসহ কর্মকর্তারা।

;