রাজধানীতে বেওয়ারিশ কুকুরের কামড়ে ছিন্নভিন্ন শিশুর মাথা



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ডেমরায় বাসার গেটের সামনে দাঁড়িয়ে থাকা ৫ বছর বয়সি এক শিশুকে কামড়ে তার মুখ ও মাথা ছিন্নভিন্ন করে ফেলেছে বেওয়ারিশ তিনটি কুকুর।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে ডেমরার বক্সনগর আলফালা স্কুলের পাশে তাদের বাসার গেটের সামনেই এই ঘটনা ঘটেছে। মুমূর্ষু অবস্থায় শিশু মাহিনুর আক্তারকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অটোচালক মতিউর রহমান ও কুলসুম বেগম দম্পতির দুই সন্তানের মধ্যে মাহিনুর ছোট। সে তার পরিবারের সঙ্গে আলফালা স্কুলের বিপরীত পাশের একটি বাসায় থাকে।

শিশুর মা জানান, দুপুরের বাসার গেটের সামনে দাঁড়িয়ে ছিল মাহিনুর। হঠাৎ একটি কুকুর প্রথমে তাকে আক্রমণ করে। কুকুরটি তার মাথায় কামড়ে ধরে। পরে আরও ৩টি কুকুর তার সারা মুখে কামড়াতে থাকে। শিশুটির চিৎকারে স্থানীয়রা এগিয়ে এসে কুকুরগুলোকে তাড়ানোর চেষ্টা করে। তবে কুকুরগুলো শিশুটিকে না ছাড়ায়, পরে বাঁশ দিয়ে পিটিয়ে সেগুলোকে তাড়ানো হয়। পরে বাবা মাকে খবর দিলে তারা শিশুটিকে হাসপাতালে নিয়ে আসেন।

ঢাকা মেডিকেলে জরুরি বিভাগের চিকিৎসকরা জানান, শিশুটির সারা মুখমন্ডলে কুকুরের আঁচড় ও কামরানোর কারণে মাংসগুলো ছিন্নভিন্ন হয়ে গেছে। এছাড়া মাথায়ও কামড়ের চিহ্ন আছে। তার অবস্থা গুরুতর বলে জানান চিকিৎসকরা।

   

নরসিংদীতে প্রকাশ্যে বিক্রি হচ্ছে মানহীন প্রসাধনী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, বার্তা ২৪.কম, নরসিংদী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর হাটবাজারে এবং ছোট বড় মেলাগুলোতে প্রকাশ্যেই অবাধে বিক্রি হচ্ছে মানহীন প্রসাধনী। আর এসব প্রসাধনী ব্যবহারে নানা রোগে আক্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। 

বিএসটিআই ছাড়া এসব প্রসাধনী ব্যবহারে স্কীনের মারাত্মক ক্ষতি হতে পারে। তাই এগুলো পরিহার করার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য বিভাগ। তবুও নিজেদের শ্রীবৃদ্ধি ও রুপ লাবন্য তৈরীর চেষ্টায় অনেকেই এসব প্রসাধনী ব্যবহার করেন। 

নিন্মমানের এসব প্রসাধনী ব্যবহারে হিতের বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি থাকে। নরসিংদীর বিভিন্ন হাটবাজার ও রাস্তাঘাটে, বিশেষ করে নারী উদ্যোক্তাদের মেলায় অবাধে বিক্রি হচ্ছে মানহীন প্রসাধনী। কোনো প্রকার প্রশিক্ষণ বা বিষয়ভিত্তিক লেখাপড়া ছাড়াই বাসায় বসে নিজেরাই তৈরী করেন এসব প্রসাধনী। এর কোনটা বোতলজাত, আবার কোনটা প্যাকেটজাত করে বিক্রি হচ্ছে সাধারণ মানুষের কাছে। 

উদ্যোক্তাদের তৈরী প্রসাধনীর মধ্যে রয়েছে মাথার তৈল, মূখের ব্রন পরিস্কার করার ক্রীম, মাথা ঠান্ডার তৈল, বিভিন্ন রকমের মেহেদী ও গোসলের সাবানসহ হরেক রকম প্রসাধনী। এসব পণ্যের গায়ে নেই কোনো উৎপাদন বা মেয়াদ শেষ হওয়ার তারিখ। নেই কোনো পণ্যের মূল্যও। এরপরও প্রকাশ্যেই বিক্রি হচ্ছে এসব প্রসাধনী। বিষয়টি নিয়ে কারো নেই নজরদারি।

তবে উদ্যোক্তাদের দাবি, এসব পণ্য কোন ক্ষতি করেনা। আবার অনেকেই বলছেন মানসম্মত প্রসাধনী অবশ্যই সরকার কর্তৃক অনুমোদিত। আর এসব মানহীন অনুমতিবিহীন প্রসাধনী জেনে-না জেনে মানবদেহের জন্য অনেক ক্ষতিকর বলে দাবি অনেকের।

নরসিংদী সিভিল সার্জন ফারহানা আহমেদ জানান, বিএসটিআই এর অনুমোদন ছাড়া কোন প্রধান প্রসাধনী বা ক্যামিকেল পরীক্ষা ছাড়া ব্যবহার ঠিক নয়। আর অনুমোদন এসব পণ্য ছাড়া বাজারে বিক্রি দণ্ডনীয়। এটা ব্যবহারে স্কিন ক্যন্সার, এলার্জিসহ চর্মজাতীয় রোগে আক্রান্ত হয়ে বড়ধরনের ক্যান্সারে আক্রান্ত হতে পারে। তাই বিএসটিআই এর অনুমোদন ছাড়া এসব প্রসাধনী ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন জেলার স্বাস্থ্য বিভাগের এই কর্মকর্তা।

;

ডেঙ্গু প্রতিরোধে মাসে কাউন্সিলরদের ৫০ হাজার টাকা দেওয়া হচ্ছে: মেয়র আতিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় ডেঙ্গু প্রতিরোধে প্রতি মাসে ওয়ার্ড কাউন্সিলরদের ৫০ হাজার টাকা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

সোমবার (১৩ মে) সকালে রাজধানীর গুলশান-২ নম্বরে নগর ভবনে ডিএনসিসি’র চার বছর পূর্তি উপলক্ষে সাংবাদিকদের মুখোমুখি অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসির ৭২টি ওয়ার্ড কাউন্সিলরকে প্রতিমাসে ৫০ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। কাউন্সিলররা এই টাকা ওয়ার্ডে সাধারণ জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি, র‍্যালি, শিক্ষা-প্রতিষ্ঠান ও অংশীজনদের সঙ্গে মতবিনিময় করার জন্য ব্যয় করবেন।

এ ছাড়াও ডেঙ্গু প্রতিরোধে প্রতিটি ওয়ার্ডে যেসব বর্জ্য-পানি জমে এডিস মশার লার্ভা জন্মে, ওইসব পণ্য কেনার জন্য কাউন্সিলদের আলাদা করে এ টাকা দেওয়া হচ্ছে। ডেঙ্গু প্রতিরোধে প্রধান ওষুধ বিটিআই সরাসরি সিটি কর্পোরেশন আমদানি করবে।

ডেঙ্গুর ভয়াবহতা তুলে ধরে মেয়র আতিক বলেন, ডেঙ্গু ভয়াবহতায় ২০২৩ সাল অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। মোট ১ হাজার ৬শ ৯৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। ঢাকার দুই সিটি কর্পোরেশনসহ সরকারের বিভিন্ন সংস্থার মশার ওষুধ ছিটানো এবং সচেতনতা বৃদ্ধির মতো নানান পদক্ষেপ নেওয়ার কথা থাকলেও ডেঙ্গু নিয়ন্ত্রণে আসছে না। ফলে, প্রতি বছরই মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে।

;

চার বছরে ডিএনসিসির অগ্রগতির সার্বিক চিত্র তুলে ধরবেন আতিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) দায়িত্ব গ্রহণের পর চার বছরের সার্বিক অগ্রগতির চিত্র তুলে ধরবেন মেয়র মো. আতিকুল ইসলাম।

সোমবার (১৩ মে) সকালে চার বছর পূর্তি উপলক্ষে রাজধানীর গুলশান-২ নগর ভবনের হল রুমে সংবাদ সম্মেলনের আয়োজন করে ডিএনসিসি। সেখানে তিনি তার দায়িত্বগ্রহণের পাশাপাশি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন।

অনুষ্ঠানের শুরুতে মেয়র আতিকুল ইসলাম বলেন, প্রতিশ্রুতি পূরণে তাদের চেষ্টার কমতি ছিল না। কিন্তু করোনার অভিঘাত ছাড়াও নানারকম সীমাবদ্ধতার কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক কিছুই বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

এদিকে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের নির্বাচনী ইশতেহারে প্রাধান্য পেয়েছিল সুস্থ, সচল ও আধুনিক ঢাকা।

দায়িত্ব গ্রহণের চার বছরে এসে দেখা যাচ্ছে, 'সচল ঢাকা' চ্যালেঞ্জ মোকাবিলায় আলোর মুখ দেখা যায়নি। সচল ঢাকা করতে গেলে ঢাকায় যানজট নিরসনে বিভিন্ন উদ্যোগ নিলেও তা আলোর মুখ দেখেনি নগর বাসী।

ডিএনসিসি জানায়, ২০২০ সালের ১৩ মে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র হিসেবে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করেন মো. আতিকুল ইসলাম। ওইদিন প্যানেল মেয়র জামাল মোস্তফা তার কাছে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেন।

এর আগে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে উত্তর সিটি কর্পোরেশনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ছিলেন আতিকুল ইসলাম। সেখানে নির্বাচিত হয়ে ডিএনসিসির মেয়র হন তিনি। পরে ওই বছরের ২৭ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে শপথ গ্রহণ করেন আতিকুল ইসলাম। পরবর্তীতে একই বছরের ১৩ মে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররাসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;

কটিয়াদীতে তীব্র গরমের মধ্যেও কুয়াশা



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বৈশাখের তীব্র গরমের মধ্যেও কিশোরগঞ্জের কটিয়াদীতে ভোরে প্রচণ্ড কুয়াশা পড়েছে। ঘাসের ডগায় জমেছে শিশির বিন্দু। এতে বিস্মিত হয়েছেন অনেকে। 

সোমবার (১৩ মে) কটিয়াদী উপজেলার বিভিন্ন গ্রামে কুয়াশা দেখা যায়। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে কুয়াশা কেটে যায় এবং প্রচণ্ড গরম পড়ে।

অনেকেই বলছেন, গ্রীষ্মে প্রকৃতির এমন দৃশ্য বিরল। নানা কারণে প্রকৃতি বিরূপ আকার ধারণ করেছে। 


পথচারী আবুল কাশেম বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণেই এমন ঘটেছে বলে মনে হয়। ফজরের নামাজ পড়ে বের হয়েই দেখি চারদিকে কুয়াশা৷ এসময়ে কিছুটা ঠান্ডাও অনুভূত হয়।’

জালালপুর ইউনিয়নের চর ঝাকালিয়া এলাকার বাসিন্দা মনিরুল ইসলাম বলেন, ‘প্রকৃতি আর আগের মতো নেই৷ সবকিছু উল্টাপাল্টা হয়ে যাচ্ছে। এগুলো ভবিষ্যৎ এর জন্য ভালো লক্ষ্মণ নয় বলে মনে করেন তিনি৷’

;