হিট অফিসারকে নিয়ে ট্রল করতে না করলেন নুর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেছেন, তীব্র গরমে দেশের তরুণরা হিট অফিসার বুশরা আফরিনকে নিয়ে ট্রল করছেন। তিনি দায়িত্ব নিয়েছেন মাত্র এক বছর হয়েছে। এক বছরে তিনি কি করবেন? এসব ঠিক করতে অন্তত পাঁচ বছর লাগবে। শুধু শুধু তাকে ট্রল করে কোনো লাভ নেই।

শনিবার (২৭ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে পেশাজীবী অধিকার পরিষদ কর্তৃক আয়োজিত ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মৃতিচারণ ও দোয়া মাহফিলে তিনি একথা বলেন।

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না জানিয়ে নুরুল হক নুর বলেন, বাটপাররা দেশের টাকা বাহিরে নিয়ে যাচ্ছে, রিজার্ভ ফাঁকা করে ফেলছে। তাই সাংবাদিকরা যাতে কোনো নিউজ করতে না পারে সেজন্য তাদেরকে ঢুকতে দেওয়া হচ্ছে না।

তিনি বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী ঔষধ নীতি করার কারণে বাংলাদেশে ঔষধ শিল্প বিকশিত হয়েছে। এই ঔষধ নীতি করার আগে বাংলাদেশে প্রায় দুই হাজার রকমের ঔষধ আমদানি করা হতো। এখন ৯৭-৯৮ শতাংশ ঔষধ বাংলাদেশে উৎপাদিত হয়। বাংলাদেশ থেকে ঔষধ এখন বিদেশে রফতানি করা হয়।

গণ অধিকার পরিষদের সভাপতি বলেন, জাফরুল্লাহ চৌধুরীর মতো ব্যক্তিদেরকে নিয়ে রাষ্ট্রীয়ভাবে আলোচনা করা উচিত। তার মতো ব্যক্তিত্বপূর্ণ মানুষ আমি আমার ৩২ বছর বয়সে দেখিনি। তিনি অসহায় মানুষ, ভুক্তভোগীর পাশে দাঁড়িয়েছেন। দেশের যেকোনো জায়গায় যখন প্রাকৃতিক সমস্যা হতো তখন তিনি মানুষকে সাহায্য করার জন্য ছুটে গিয়েছেন। তিনি সবসময় বলতেন, আমি তোমাদের মধ্যে ভবিষ্যৎ দেখি।

এসময় ডা. জাফরুল্লাহ চৌধুরীর ছেলে বারিশ চৌধুরী বলেন, আমার বাবা একজন দেশপ্রেমিক ছিলেন। তিনি কখনোই চাইতেন না যে সাধারণ মানুষ বিনা চিকিৎসায় মারা যাক। তিনি সবসময় মানুষের কথা চিন্তা করতেন। তিনি প্রতিনিয়ত সাধারণ মানুষকে সাহায্য করতেন।

পেশাজীবী অধিকার পরিষদের সিনিয়র সহ সভাপতি অ্যাডভোকেট খালিদ হোসেনের সঞ্চালনায় স্মৃতিচারণ ও দোয়া মাহফিলে আরও উপস্থিত ছিলেন, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, মুক্তিযোদ্ধা দলের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইশতিয়াক আজিজ উলফাত, গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাশেদ খান, ছাত্র অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হোসেন, ভাসানী অনুসারী পরিষদের সিনিয়র যুগ্ম আহবায়ক বাবলু বিশ্বাস, যুব অধিকার পরিষদের সভাপতি মঞ্জুর মোরশেদ মামুন, ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা, পেশাজীবী অধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. নিজাম উদ্দিন প্রমুখ।

   

নিখোঁজ মালয়েশিয়ান নাবিকের মরদেহ উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিখোঁজের একদিন পর মালেশিয়ান নাবিকের মরদেহ উদ্ধার করেছে কোস্ট গার্ড।

শুক্রবার (১০ মে) বিকেল ৪টার দিকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে কিছুটা দূরে ভেসে থাকা মরদেহটি খুঁজে পায় কোস্ট গার্ডের জাহাজ ‘জয় বাংলা’।

;

রামগঞ্জে এমপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরের রামগঞ্জে সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের বিরুদ্ধে উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে।

জানা গেছে তিনি পৌর মেয়র, পৌর কাউন্সিলর, ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যদেরকে উপজেলা চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চুর (মোটরসাইকেল) পক্ষে কাজ করার জন্য নির্দেশ দিয়েছেন। এমপির বরাত দিয়ে রফিক নামের তার পিএস এলজিইডির কাবিটা প্রকল্পের বরাদ্দের লোভ দেখিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে ওই প্রার্থীর পক্ষে ভোট চাচ্ছেন।

এছাড়া নির্বাচনকালীন এলাকায় এমপিদের উপস্থিত থাকা নিয়ে বিধিনিষেধ থাকলেও আনোয়ার খান তা মানতে নারাজ। আগামি সপ্তাহে তিনি নিজ মালিকীয় আনোয়ার খান ডায়াগনস্টিক হাসপাতাল উদ্বোধন করতে ৩ দিনের জন্য নির্বাচনী এলাকায় আসবেন। তবে মূল কারণ হচ্ছে মোটরসাইকেলের প্রার্থীর পক্ষে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে বসে নির্বাচনী কাজ সমাধা করতে আসবেন বলে অভিযোগ রয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) রাতে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ইমতিয়াজ আরাফাত এ ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য প্রধান নির্বাচন কমিশনারসহ ৭টি দপ্তরে লিখিত অভিযোগ পাঠিয়েছেন। এরমধ্যে জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাও রয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, এমপি আনোয়ার খান নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে পৌর মেয়র, কাউন্সিলর, ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যদেরকে দেওয়ার বাচ্চুর ভোট করার জন্য নির্দেশ দিয়েছেন। সম্প্রতি এমপি এলজিইডির কাবিটা প্রকেল্পের ২৫ কোটি টাকা বরাদ্দ পেয়েছেন। ওই বরাদ্দের লোভ দেখিয়ে এমপি তার পিএস রফিককে দিয়ে জনপ্রতিনিধিদের মোবাইলফোন ও হোয়াটসঅ্যাপে কল করে বাচ্চুর পক্ষে ভোট করার জন্য নির্দেশ দিয়েছেন। উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালায় ২০১৬ অনুযায়ী এমপি যদি নির্বাচনী এলাকার ভোটার হন তাহলে শুধু ভোট দিতেই ভোট কেন্দ্রে যেতে পারবেন। কিন্তু এমপি আনোয়ার খান তা অমান্য করে ৩ জন্য ঢাকা থেকে রামগঞ্জে আসছেন মোটরসাইকেলের প্রার্থীর পক্ষে স্থানীয় জনপ্রতিনিধিদেরকে নিয়ে বসে নির্বাচনী সমাধা করার জন্য। যদি তিনি কারণ দেখিয়েছেন তার নিজ নামে আনেয়ার খান ডায়াগনস্টিক হাসপাতাল উদ্বোধনের। কিন্তু তার মূল লক্ষ্য জনপ্রতিনিধিদেরকে নিয়ে বসে দেওয়ার বাচ্চুর পক্ষে নির্বাচনী কাজ সমাধা করা।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক ইউপি চেয়ারম্যান, পৌর কাউন্সিলরসহ ১০ জন প্রতিনিধি জানায়, মনোনয়ন ফরম সংগ্রহের আগেই এমপি আনোয়ার খান জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক করেছেন। সেখানে অনেকেই জাননি। যারা গিয়েছে তাদেরকে দেওয়ান বাচ্চু পক্ষে ভোট করার নির্দেশ দিয়েছেন। সম্প্রতি তার পিএস রফিককে দিয়েও হোয়াটসঅ্যাপে কল করে বাচ্চুর পক্ষে ভোট করার জন্য নির্দেশ দেন। বাচ্চু পক্ষে ভোট করলে কাবিটা প্রকল্পের বরাদ্দ দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

এমপি আনোয়ার খানের ব্যক্তিগত সহকারী (পিএস) মো. রফিক বলেন, আমি কোন জনপ্রতিনিধিকে কল দিইনি। অভিযোগটি সত্য নয়।

এ ব্যাপারে বক্তব্য জানতে লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানকে কল দিলেও তিনি রিসিভ করেননি।

রামগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা স্বপন কুমার ভৌমিক বলেন, এমপির বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের লিখিত কোন অভিযোগ আমার কাছে পোঁছায়নি। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

;

‘রবীন্দ্র সঙ্গীত শুধু শিল্প-সংস্কৃতির অংশ নয়, এটি জঙ্গিবাদের বিপক্ষে আন্দোলন’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, রবীন্দ্র সঙ্গীত নিয়ে যে উৎসব বা আয়োজন তা শুধু শিল্প সংস্কৃতির অংশ নয় এটি একটি আন্দোলন যা উগ্রবাদ জঙ্গিবাদের বিপক্ষে। রবীন্দ্রনাথ, রবীন্দ্র সঙ্গীত ও বাংলাদেশের অস্তিত্ব একই সুরে বাঁধা। রবীন্দ্রনাথ, রবীন্দ্র সঙ্গীতকে ঘিরে এই আয়োজন এবং এই আন্দোলন আরো সামনে এগিয়ে নিতে হবে। 

শুক্রবার (১০ মে) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে জাতীয় রবীন্দ্র সঙ্গীত উৎসবের আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানটি আয়োজন করে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা।

প্রতিমন্ত্রী বলেন, বাঙালিরা স্বাধীন জাতিসত্ত্বার কথা চিন্তা করে প্রথমে। ভাষা ও রবীন্দ্র সঙ্গীত চর্চায় যখন বাঁধা আসে তখন প্রতিবাদের শুরু হয়।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৫ বছরে উন্নয়নের জায়গা থেকে আমরা অনেক কিছু অর্জন করেছি। সামনে আমাদের দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে। আমাদের অনেক বেশি বিনিয়োগ দরকার। তবে সেই বিনিয়োগ শুধু অর্থের নয়, আমাদের আরো বেশি প্রচেষ্টা, সময়, শ্রম ও মেধা এখানে বিনিয়োগ করতে হবে।

এসময় তিনি রবীন্দ্র সঙ্গীত এবং আমাদের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি চর্চার যত আয়োজন তা গোটা বাংলাদেশে ছড়িয়ে দেওয়ার জন্য সরকারিভাবে সর্বাত্মক সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন।

তিন দিন ব্যাপী এ অনুষ্ঠানের দ্বিতীয় দিনে সংগঠনের পক্ষ থেকে বিশেষ সম্মাননা জানানো হয় শিল্পী ইফফাত আরা দেওয়ানকে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ রবীন্দ্র সঙ্গীত শিল্পী সংস্থার সভাপতি সাজেদ আক্তার, সাধারণ সম্পাদক ড. মঞ্জুর হোসেন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্য শেষে দেশের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন থেকে মনোজ্ঞ রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।

;

রাঙামাটিতে পরিবহণ শ্রমিক ইউনিয়নের কোন্দল চরমে; সংঘর্ষের আশঙ্কা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাঙামাটিতে ট্রাক চালক শ্রমিকদের বিবদমান দু’টি সংগঠনের নেতাদের আধিপত্য বিস্তার নিয়ে চরম উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যেকোনো সময় শ্রমিক নেতাদের কর্মী-সমর্থকদের মাঝে ঘটতে পারে অপ্রীতিকর ঘটনা। পরপর দু’দিনে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করে আন্দোলনে নামার হুমকি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) একপক্ষের সংবাদ সম্মেলনে অপর পক্ষের বিরুদ্ধে মিথ্যা মামলা ও মারধরের অভিযোগ করার পর শুক্রবার (১০ মে) বিকেলে শ্রমিক ইউনিয়নের অপর পক্ষ রাঙামাটি প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে দাবি আদায় না হলে শ্রমিকদের নিয়ে রাজপথে আন্দোলনে নামার হুমকি দিয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন, রাঙামাটি জেলা ট্রাক-মিনি ট্রাক পিকআপ শ্রমিক ইউনিয়নের সভাপতি এটিএম হাসমত উল্লাহ।

এসময় তিনি বলেন, রাঙামাটি পৌর ট্রাক টার্মিনালে স্বঘোষিত নামধারী নেতা মোঃ রুহুল আমিন বাহিনীর সন্ত্রাস, চাঁদাবাজি ও জোর-জুলুম করে শ্রমিক নেতাকর্মীদের জিম্মি করে রেখেছে রুহুল আমিন বাহিনী। হাসমত বলেন, সম্প্রতি রুহুল আমিন রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ শহীদুজ্জামান মহসিন রোমানকে জড়িয়ে যে মিথ্যাচার করেছে তা সম্পূর্ণ মিথ্যা। মূলত একজন জনপ্রতিনিধি’র প্রত্যক্ষ ইন্ধনে উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মিথ্যাচার করে একটি অস্থিশীল পরিস্থিতির সৃষ্টি করছে রুহুল আমিন।

সংবাদ সম্মেলনে শ্রমিক নেতারা বলেন, আমাদের নেতাকর্মীরা মার খাচ্ছে। এই নির্যাতন থেকে আমরা পরিত্রাণ পেতে চাই। আমরা বৈধভাবে নির্বাচিত হওয়ার পরও আমরা দায়িত্ব পালন করতে পারি নাই। তার কারন হলো রুহুল আমিন বাহিনীর হাতে পরিবহন সেক্টর জিম্মি হয়ে আছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত শ্রমিক নেতা ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, আমরা শ্রমিকদের কোন কার্যক্রম বা গরিব অসহায় চালকদের সাহায্য সহযোগিতা করতে পারছিনা। সদস্যদের চাঁদা আদায় করতে দিচ্ছে না রুহুল আমিন। আমাদের পিঠ দেওয়ালে ঠেকে গেছে। এখন আমরা রাজপথে নেমে প্রতিবাদ করা ছাড়া আর কোন উপায় থাকবে না।

এসময় শ্রমিক ইউনিয়নের নেতা এটিএম হাসমত উল্লাহ, সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম, কোষাধ্যক্ষ মোঃ সোলাইমান, সিনিয়র সদস্য আজিজুল হক ও শ্রমিক সদস্য মানিকুল ইসলাম মানিকসহ শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে, বৃহস্পতিবার দুপুরে রাঙামাটি ট্রাক টার্মিনালে সংবাদ সম্মেলন করেছে রুহুল আমিনের নেতৃত্বাধীন রাঙামাটি ট্রাক-মিনি ট্রাক শ্রমিক ইউনিয়নসহ ৬টি সংগঠনের নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে রুহুল আমিন তার বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যা দাবি করে বলেন, আমাকে ষড়যন্ত্র করে মেরে আহত করার পাশাপাশি মিথ্যা মামলায় ফাঁসানোর চেষ্টা করা হচ্ছে। আমার বিরুদ্ধে সম্পূর্ন মিথ্যা বানোয়াট অভিযোগ করে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।

;