থাই ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
থাই ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

থাই ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে বিনিয়োগের জন্য থাইল্যান্ডের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার থাইল্যান্ডে সরকারি সফর চলাকালে শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় ব্যাংককের স্থানীয় একটি হোটেলে থাইল্যান্ডে বাংলাদেশ দূতাবাস আয়োজিত ব্যবসায়িক সভায় তিনি এই আহবান জানান।

বিশিষ্ট থাই ব্যবসায়ীবৃন্দ এবং অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল হাই, বাংলাদেশে থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সভায় হাছান মাহমুদ বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনার ওপর গুরুত্বারোপ করেন। তিনি গত ১৫ বছরে আর্থ-সামাজিক উন্নয়নের সকল সূচকে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের সফল স্নাতক হওয়ার বিষয়টি তুলে ধরেন।

ড. হাছান আসিয়ান অঞ্চলে বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার হিসেবে থাইল্যান্ডের তাৎপর্যও তুলে ধরেন। তিনি দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি শুরু করতে অভিপ্রায় পত্রে (এলওআই) সই করার কথাও উল্লেখ করেন। এছাড়া দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানো এবং বাণিজ্য ঘাটতি ভারসাম্যের জন্য এফটিএ দ্রুত শুরু করার ওপরও গুরুত্বারোপ করেন।

   

নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতির কর্মচারীদের কর্মবিরতি অব্যাহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, নরসিংদী
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

বৈষম্য দূরীকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়নের দাবিতে ৫ম দিনের মতো অবস্থান কর্মসূচি অব্যাহত রয়েছে নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি কর্মচারীদের। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে বলে দাবি করন তারা। বৃহস্পতিবার (৯ মে) ৫ম দিনেও কর্মবিরতি অব্যাহত রেখেছে সারা দেশের ৮০টি সমিতির কর্মকর্তা কর্মচারীরা।

এদিকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সার্ভিস কোড কেন বাতিল হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী ১৪ কর্ম দিবসের মধ্যে রুলের জবাব দিতে বিদ্যুৎ জ্বালানি মন্ত্রনালয়-সচিব, বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি ইতোপূর্বে কয়েক কর্মকর্তার সাসপেন্ড ও বদলি আদেশও স্থগিত করেছেন আদালত।

বুধবার আদালতের এমন আদেশে উজ্জীবিত সারা দেশের ৮০টি সমিতির কর্মকর্তা কর্মচারীরা। বৃহস্পতিবারও নরসিংদী চোয়ালাস্থ সদর কার্যালয়ের সামনে জমায়েত করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা। একযোগে কর্মবিরতির কারণে প্রান্তিক পর্যায়ে বিদ্যুৎ সেবায় অচলাবস্থা সৃষ্টি হয়েছে। ভোগান্তিতে পড়েছেন সেবা প্রত্যাশীরা।

জানা যায়, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ও পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) মধ্যকার বৈষম্য দূরীকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়নের দাবিতে অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতি পালন করছে কর্মকর্তা ও কর্মচারীরা। তবে গত রোববার থেকে আন্দোলনে গেলেও জরুরিভাবে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রেখেছেন তারা। বিদ্যুৎ সরবরাহ ছাড়া অন্যান্য দাপ্তরিক কাজ ও সকল ধরণের গ্রাহক সেবা ও অভিযোগ নিষ্পত্তি কার্যক্রম বন্ধ রয়েছে। এতে সারাদেশেই ভোগান্তিতে পড়েছেন পল্লী বিদ্যুতের অসংখ্য গ্রাহক।

অপরদিকে সমস্যা সমাধানে পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও মন্ত্রনালয়ের কোন ফলপ্রসূ উদ্যোগ লক্ষ্য করা যায়নি।
নরসিংদীতে পল্লী বিদ্যুৎ কর্মচারীদের আন্দোলনের সময় বক্তব্য রাখেন মিটার রিডার কাম মেসেঞ্জার দেলোয়ার হোসেন, নাহিদা ইয়াসমিন সহ আরও অনেকে।
আন্দোলনকারীরা জানান,পল্লী বিদ্যুতায়ন বোর্ডের দৈত্ব নীতির কারণে বিভিন্ন সুযোগ সুবিধা হতে বঞ্চিত হচ্ছে দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ৪০ হাজার কর্মকর্তা এবং কর্মচারী। দেশের প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত কর্মীরা একই প্রতিষ্ঠানে চাকরি করলেও পদ-পদবী, বেতন-ভাতা, বোনাসসহ পদোন্নতির ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার হয়ে আসছে। বিআরইবির অদক্ষতা ও নিম্নমানের সামগ্রীর কারণে গ্রাহকরা হয়রানির শিকার হচ্ছেন।
বিদ্যমান বৈষম্যগুলো দূর করে বাপবিবো এবং পবিস একই সার্ভিস কোড পরিচালনা করা, ৫% প্রনোদনা জুলাই -২৩ হতে কাযকর, ২০১৫ সালের পে- জুলাই -১৫ হতে সমধাপে কার্যকর, ৪০০ইউনিট বিদ্যুৎ বিল ভাতা, ২ দিন সাপ্তাহিক ছুটি, নির্ধারিত কর্মঘণ্টা, অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম/ডিষ্টারবেন্স এলাউন্স, চিকিৎসা ভাতা, অডিটের নামে হয়রানি না করাসহ সরকার প্রদত্ত সকল সুযোগ-সুবিধা বিআরইবির ন্যায় সমিতির বাস্তবায়ন চান তারা।

;

চট্টগ্রামে বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। তবে ওই বিমানে থাকা দুই পাইলট অক্ষত রয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে কর্ণফুলী নদীর মোহনায় এ দুর্ঘটনা ঘটে।

বিস্তারিত আসছে....

;

রাশিয়ার বিজয় দিবস উদযাপনে ঢাকায় শোভাযাত্রা



Asraful Islam
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার বিজয় দিবস উদযাপনে ঢাকায় অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী দেশাত্মবোধক অনুষ্ঠান ‘অমর রেজিমেন্ট’ ও ‘সেন্ট জর্জ রিবন’। এ উপলক্ষ্যে ঢাকার রাস্তায় বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।

শোভাযাত্রায় বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি, ঢাকার রাশিয়ান সেন্টারের পরিচালক পাভেল দভইচেনকভসহ কর্মসূত্রে বাংলাদেশে অবস্থান করা দেশটির নাগরিক ও বিশিষ্টজনরা এতে যোগ দেন।

বুধবার অনুষ্ঠিত এই শোভাযাত্রা সম্পর্কে রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভইচেনকভ গণমাধ্যমকে বলেন, ‘অমর রেজিমেন্টের পদযাত্রা প্রতিবছর শত শত রুশ ও বাংলাদেশী নাগরিককে একত্রিত করে, যারা মহান দেশপ্রেমিক যুদ্ধের ফ্রন্টে লড়াই করা বীরদের স্মৃতির প্রতি সম্মান জানায়।’

শোভাযাত্রা শেষে কথা বলছেন পাভেল দভইচেনকভ। এসময় উপস্থিত আছেন আলেকজান্ডার মান্টিটস্কিসহ অন্যরা

তিনি বলেন, ‘বিগত বছরগুলোর তুলনায় এ বছর বাংলাদেশে অংশগ্রহণকারীর সংখ্যা ছিল নজিরবিহীন। অনুষ্ঠানটি মোটর শোভাযাত্রার আদলে অনুষ্ঠিত হয়। সেখানে ৫০টিরও বেশি মোটরসাইকেল, ৩০টিরও বেশি গাড়ি এবং প্রায় ২০০ জনেরও বেশি জনসাধারণ ছিল এবং স্থানীয় পুলিশ সদস্যরা এর সুরক্ষা নিশ্চিত করে।’

শোভাযাত্রা থেকে স্বেচ্ছাসেবক ও শিক্ষার্থীরা ঢাকাবাসীর মাঝে সেন্ট জর্জ ফিতা বিতরণ করেন এবং প্রতীকের অর্থ ব্যাখ্যা করেন। অমর রেজিমেন্ট একটি সর্বজনীন অনুষ্ঠান যা মহান দেশপ্রেমিক যুদ্ধের অংশগ্রহণকারী এবং ক্ষতিগ্রস্থদের স্মৃতি অমর করার জন্য অনুষ্ঠিত হয়-বলেন রাশিয়ান সেন্টারের পরিচালক।

;

সন্ধ্যার মধ্যে ঝড়-বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে সন্ধ্যার মধ্যে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। একই সাথে সারাদেশে দিনের তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (০৯ মে) সকাল সাড়ে ১০টায় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, বগুড়া, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সঙ্গে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ফলে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

;