বৃষ্টি নয়, রোদ চান হাওরের কৃষকেরা



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম. কটিয়াদী ( কিশোরগঞ্জ)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সারা দেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র তাপদাহে ওষ্ঠাগত জনজীবন। অসহ্য গরম থেকে রেহাই পেতে বৃষ্টি চেয়ে দেশজুড়ে ইসতিসকার নামাজ পড়া হচ্ছে। তবে এই মুহূর্তে বৃষ্টি চান না ধান চাষিরা।

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার করগাঁও লাহুন্দ বড় হাওরের কৃষক কাশেম মিয়া (৫৫) বলেন, আকাশে তাকাইয়া তাহি, দিনে হাজ (মেঘলা) করলো কিনা। রইদ (রোদ) থাকলে আমাদের সমস্যা নেই, হয়তো কষ্ট বেশি হচ্ছে তবে মন শান্তি। পানি চলে আসলে আমাদের সব স্বপ্ন শেষ।

হাওর অঞ্চলে এখন ধান কাটার ভরা মৌসুম চলছে। কৃষি বিভাগও ৮০ শতাংশ পাকলেই ধান কাটার তাগিদ দিয়েছে।

কৃষকরা জানান, ২০১৭ সালের ভয়াবহ বন্যায় কিশোরগঞ্জের বিস্তীর্ণ হাওরের বোরো ধান পানিতে তলিয়ে নষ্ট হয়ে গিয়েছিল। সেই অভিজ্ঞতা থেকে বন্যার আশঙ্কায় আগেভাগে তারা ধান কেটে ফেলেন। যদিও আগামী ১০ দিনের মধ্যে ভারি বৃষ্টিপাত কিংবা বন্যা পরিস্থিতির কোনো পূর্বাভাস নেই।

কিশোরগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মতিউর রহমান জানান, আগামী ১০ দিন পর বন্যা পরিস্থিতি তৈরি হবে– এমন তথ্য এখন বলা যাচ্ছে না। তবে এ সময়ে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। ফলে হাওরের সিংহভাগ ধান নির্বিঘ্নে কাটা হয়ে যাবে বলে মনে করছেন তিনি।

এক সময় বৈশাখের মধ্যভাগে বোরো ধান কাটা শুরু হতো। কিন্তু বন্যা থেকে সুরক্ষায় আগাম জাতের ধান আবাদের ফলে এখন চৈত্রের শেষ দিকেই ধান কাটা শুরু হয়। গত মঙ্গলবার করিমগঞ্জ-ইটনার সীমান্তবর্তী হাওরে শ্রমিকদের আগাম জাতের ‘ব্রি-২৮’ ও হাইব্রিড ‘হীরা’ ধান কাটতে দেখা যায়। এসব ধান খলায় নিয়ে ‘বোমা মেশিনে’ মাড়াই করা হচ্ছে।

নিকলীর জোয়ানশাহী হাওরের জিরাতি কৃষক রহমত বলেন, জিরাতিরা বাড়িঘর ফেলে খড়কুটো বা টিন দিয়ে কুঁড়েঘর করে হাওরের মাঝখানে বছরের প্রায় অর্ধেক সময় কাটান। তাদের পরিশ্রমেই কৃষকের গোলা ধানে ভরে ওঠে।

মাঠেই ভেজা ধান প্রতিমণ ৯০০ টাকা করে বিক্রি করছেন কৃষকরা। মিঠামইনের কৃষক সোহরাব উদ্দিন জানান, শ্রমিক সংকটে ধান কাটা বিঘ্নিত হচ্ছে। তবে ১৫ দিন সময় পেলে হাওরের সব ধান কাটা হয়ে যাবে। নিকলীর কৃষক মোজাহিদ সরকার বলেন, এ পর্যন্ত হাওরাঞ্চলের প্রায় ৩৫ শতাংশ ধান কাটা হয়েছে।

নৌপথে বড় বড় বাল্কহেড ও ইঞ্জিনচালিত নৌকায় নতুন ধান করিমগঞ্জের চামড়া নৌবন্দরের আড়তগুলোতে নিতে দেখা গেছে। আড়ত মালিক আলতাফ হোসেন জানান, এখন হীরা ৭৫০ ও ব্রি-২৮ ধান ৯০০ টাকা মণ দরে কিনছেন তারা।

অবশ্য এতে গৃহস্থের লোকসান হচ্ছে জানিয়ে কৃষক জালাল উদ্দিন ও আক্কাস মিয়া বলেন, মৌসুমের শুরুতে ঋণের টাকা পরিশোধ ও শ্রমিকের খরচ মেটাতে অনেকেই ধান বিক্রি করতে বাধ্য হন। আড়ত মালিকরা এ সুযোগ নিয়ে দাম কম দেন।

এক মণ ধান উৎপাদনে খরচই প্রায় হাজার টাকা। অথচ শুরুতে বিক্রি করতে হচ্ছে ৯০০ টাকা দরে বলেন তিনি।

জেলা কৃষি বিভাগ সূত্র জানায়, এবার কিশোরগঞ্জে ১ লাখ ৬৭ হাজার ১০০ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। এর মধ্যে হাওরেই আবাদ ১ লাখ ৩ হাজার ৬২০ হেক্টর।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক আব্দুস সাত্তার বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে কিছু দিনের মধ্যেই সব ধান কাটা শেষ হবে। আপাতত বন্যার পূর্বাভাস নেই। তবে অনেক সময় শিলাবৃষ্টি হলে ধানের বিশাল ক্ষতি হয়।

   

কুমারখালীতে রেলসেতুর নিচে অজ্ঞাত বৃদ্ধার মরদেহ উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার কুমারখালীতে গড়াই নদীর ওপর নির্মিত রেলসেতুর নিচ থেকে অজ্ঞাত এক ব্যক্তির (৫০) মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (৯ মে) সকালে উপজেলার চাপড়া ইউনিয়নের গড়াই নদীর ওপর নির্মিত রেলসেতুর নিচ থেকে মরদেহটি উদ্ধার করা হয়। নিহত ব্যক্তির এক পায়ে ক্ষত চিহ্ন রয়েছে।

পুলিশ ও স্থানীয়দের ধারণা, বুধবার সন্ধা থেকে বৃহস্পতিবার সকালের মধ্যবর্তী কোনো সময়ে ট্রেনের ধাক্কায় ওই ব্যক্তির মৃত্যু হতে পারে।

কুমারখালী থানার উপ-পরিদর্শক (এসআই) মো. নুরন্নবী জানান, সকালে অজ্ঞাত ওই ব্যক্তির মরদেহ দেখে পুলিশে খবর দেওয়া হয়। খবর পেয়ে অজ্ঞাত ওই ব্যক্তির মরদেহ উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। তার বয়স আনুমানিক ৫০ বছর।

তিনি বলেন, ট্রেনের ধাক্কায় বা ট্রেন থেকে পড়ে ওই ব্যক্তির মৃত্যু হতে পারে। নিহত ব্যক্তির এক পা ভেঙে ক্ষত সৃষ্টি হয়েছে। তার পরিচয় শনাক্ত করার চেষ্টা চলছে।

;

নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতির কর্মচারীদের কর্মবিরতি অব্যাহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, নরসিংদী
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

বৈষম্য দূরীকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়নের দাবিতে ৫ম দিনের মতো অবস্থান কর্মসূচি অব্যাহত রয়েছে নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি কর্মচারীদের। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে বলে দাবি করন তারা। বৃহস্পতিবার (৯ মে) ৫ম দিনেও কর্মবিরতি অব্যাহত রেখেছে সারা দেশের ৮০টি সমিতির কর্মকর্তা কর্মচারীরা।

এদিকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সার্ভিস কোড কেন বাতিল হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী ১৪ কর্ম দিবসের মধ্যে রুলের জবাব দিতে বিদ্যুৎ জ্বালানি মন্ত্রনালয়-সচিব, বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি ইতোপূর্বে কয়েক কর্মকর্তার সাসপেন্ড ও বদলি আদেশও স্থগিত করেছেন আদালত।

বুধবার আদালতের এমন আদেশে উজ্জীবিত সারা দেশের ৮০টি সমিতির কর্মকর্তা কর্মচারীরা। বৃহস্পতিবারও নরসিংদী চোয়ালাস্থ সদর কার্যালয়ের সামনে জমায়েত করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা। একযোগে কর্মবিরতির কারণে প্রান্তিক পর্যায়ে বিদ্যুৎ সেবায় অচলাবস্থা সৃষ্টি হয়েছে। ভোগান্তিতে পড়েছেন সেবা প্রত্যাশীরা।

জানা যায়, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ও পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) মধ্যকার বৈষম্য দূরীকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়নের দাবিতে অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতি পালন করছে কর্মকর্তা ও কর্মচারীরা। তবে গত রোববার থেকে আন্দোলনে গেলেও জরুরিভাবে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রেখেছেন তারা। বিদ্যুৎ সরবরাহ ছাড়া অন্যান্য দাপ্তরিক কাজ ও সকল ধরণের গ্রাহক সেবা ও অভিযোগ নিষ্পত্তি কার্যক্রম বন্ধ রয়েছে। এতে সারাদেশেই ভোগান্তিতে পড়েছেন পল্লী বিদ্যুতের অসংখ্য গ্রাহক।

অপরদিকে সমস্যা সমাধানে পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও মন্ত্রনালয়ের কোন ফলপ্রসূ উদ্যোগ লক্ষ্য করা যায়নি।
নরসিংদীতে পল্লী বিদ্যুৎ কর্মচারীদের আন্দোলনের সময় বক্তব্য রাখেন মিটার রিডার কাম মেসেঞ্জার দেলোয়ার হোসেন, নাহিদা ইয়াসমিন সহ আরও অনেকে।
আন্দোলনকারীরা জানান,পল্লী বিদ্যুতায়ন বোর্ডের দৈত্ব নীতির কারণে বিভিন্ন সুযোগ সুবিধা হতে বঞ্চিত হচ্ছে দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ৪০ হাজার কর্মকর্তা এবং কর্মচারী। দেশের প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত কর্মীরা একই প্রতিষ্ঠানে চাকরি করলেও পদ-পদবী, বেতন-ভাতা, বোনাসসহ পদোন্নতির ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার হয়ে আসছে। বিআরইবির অদক্ষতা ও নিম্নমানের সামগ্রীর কারণে গ্রাহকরা হয়রানির শিকার হচ্ছেন।
বিদ্যমান বৈষম্যগুলো দূর করে বাপবিবো এবং পবিস একই সার্ভিস কোড পরিচালনা করা, ৫% প্রনোদনা জুলাই -২৩ হতে কাযকর, ২০১৫ সালের পে- জুলাই -১৫ হতে সমধাপে কার্যকর, ৪০০ইউনিট বিদ্যুৎ বিল ভাতা, ২ দিন সাপ্তাহিক ছুটি, নির্ধারিত কর্মঘণ্টা, অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম/ডিষ্টারবেন্স এলাউন্স, চিকিৎসা ভাতা, অডিটের নামে হয়রানি না করাসহ সরকার প্রদত্ত সকল সুযোগ-সুবিধা বিআরইবির ন্যায় সমিতির বাস্তবায়ন চান তারা।

;

চট্টগ্রামে বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। তবে ওই বিমানে থাকা দুই পাইলট অক্ষত রয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে কর্ণফুলী নদীর মোহনায় এ দুর্ঘটনা ঘটে।

বিস্তারিত আসছে....

;

রাশিয়ার বিজয় দিবস উদযাপনে ঢাকায় শোভাযাত্রা



Asraful Islam
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার বিজয় দিবস উদযাপনে ঢাকায় অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী দেশাত্মবোধক অনুষ্ঠান ‘অমর রেজিমেন্ট’ ও ‘সেন্ট জর্জ রিবন’। এ উপলক্ষ্যে ঢাকার রাস্তায় বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।

শোভাযাত্রায় বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি, ঢাকার রাশিয়ান সেন্টারের পরিচালক পাভেল দভইচেনকভসহ কর্মসূত্রে বাংলাদেশে অবস্থান করা দেশটির নাগরিক ও বিশিষ্টজনরা এতে যোগ দেন।

বুধবার অনুষ্ঠিত এই শোভাযাত্রা সম্পর্কে রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভইচেনকভ গণমাধ্যমকে বলেন, ‘অমর রেজিমেন্টের পদযাত্রা প্রতিবছর শত শত রুশ ও বাংলাদেশী নাগরিককে একত্রিত করে, যারা মহান দেশপ্রেমিক যুদ্ধের ফ্রন্টে লড়াই করা বীরদের স্মৃতির প্রতি সম্মান জানায়।’

শোভাযাত্রা শেষে কথা বলছেন পাভেল দভইচেনকভ। এসময় উপস্থিত আছেন আলেকজান্ডার মান্টিটস্কিসহ অন্যরা

তিনি বলেন, ‘বিগত বছরগুলোর তুলনায় এ বছর বাংলাদেশে অংশগ্রহণকারীর সংখ্যা ছিল নজিরবিহীন। অনুষ্ঠানটি মোটর শোভাযাত্রার আদলে অনুষ্ঠিত হয়। সেখানে ৫০টিরও বেশি মোটরসাইকেল, ৩০টিরও বেশি গাড়ি এবং প্রায় ২০০ জনেরও বেশি জনসাধারণ ছিল এবং স্থানীয় পুলিশ সদস্যরা এর সুরক্ষা নিশ্চিত করে।’

শোভাযাত্রা থেকে স্বেচ্ছাসেবক ও শিক্ষার্থীরা ঢাকাবাসীর মাঝে সেন্ট জর্জ ফিতা বিতরণ করেন এবং প্রতীকের অর্থ ব্যাখ্যা করেন। অমর রেজিমেন্ট একটি সর্বজনীন অনুষ্ঠান যা মহান দেশপ্রেমিক যুদ্ধের অংশগ্রহণকারী এবং ক্ষতিগ্রস্থদের স্মৃতি অমর করার জন্য অনুষ্ঠিত হয়-বলেন রাশিয়ান সেন্টারের পরিচালক।

;