জামালপুরে চুরি ও হারিয়ে যাওয়া ১৭ মোবাইল ফোন উদ্ধার করল পুলিশ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, জামালপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জামালপুরে চুরি ও হারিয়ে যাওয়া ১৭টি মোবাইল ফোন সেট উদ্ধার করে প্রকৃত মালিকদের কাছে ফেরত দিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে জামালপুর সদর থানায় সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সোহরাব হোসেন।

পরে উদ্ধারকৃত এসব মোবাইল ফোন সেট প্রকৃত মালিকদের নিকট হস্তান্তর করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সোহরাব হোসেন জানান, 'তথ্য প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন সময় চুরি- হারিয়ে যাওয়া ১৫ জনের ১৭টি মোবাইল সেট উদ্ধার করা হয়েছে। কারো মোবাইল হারিয়ে গেলে থানায় সাধারণ ডায়েরি করার পরামর্শ দিয়ে মোবাইল সেট ব্যবহারে সতর্ক হওয়ার পরামর্শ দেন তিনি।

তিনি আরও বলেন, যাদের কাছ থেকে মোবাইল সেটগুলো উদ্ধার করা হয়েছে তারা না বুঝেই এসব মোবাইল সেট ক্রয় করে ব্যবহার করছিলো। তবে এসব মোবাইল সেট বিক্রির সাথে জড়িতদের আটক করা না হলেও তাদের ব্যাপারে অনুসন্ধান চলছে। পরে আনিসুর রহমান নামে এক ব্যক্তির ৬ মাস আগে হারিয়ে যাওয়া ২টি ও ফয়সাল হাসান নামে এক ব্যক্তির দুই দিন আগে হারিয়ে যাওয়া ২টি মোবাইল সেটসহ উদ্ধারকৃত মোট ১৭টি মোবাইল সেট ভূক্তভোগীদের মাঝে হস্তান্তর করা হয়।

এ সময় পুলিশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

   

চকচকে চাল খাওয়া বন্ধ করলে দাম কমবে: খাদ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, গত ২০২২-২৩ অর্থ বছরে এক কেজি চালও আমদানি করতে হয়নি। বরং উৎপাদন চাহিদার চেয়ে বেশি হয়েছে। এখন আমরা অনায়াসে ৫-৭ লাখ টন চাল রফতানি করতে পারি, সে অবস্থা হয়েছে।

বৃহস্পতিবার ( ৯ মে) ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) একটি আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, আমাদের শুধু পালিশ করে যে চাল নষ্ট হচ্ছে সেটা অর্ধেক রপ্তানি করলেই হবে। কারণ উৎপাদিত প্রায় চার কোটি টনের মধ্যে তিন শতাংশ হারে প্রায় ১২ লাখ টন চাল পালিশ করার কারণে অপচয় হচ্ছে। আমাদের চাল পাঁচ দফা পালিশ করে চকচকে করা হচ্ছে। দুবার পালিশ করলেও ৫-৭ লাখ টন চাল বাড়বে।

তিনি বলেন, দফায় দফায় পালিশ করার পর চালের মধ্যে শুধু কার্বোহাইড্রেট ছাড়া অন্য কোন পুষ্টি থাকছে না। এতে খরচ হচ্ছে বিদ্যুৎ, শ্রমিকের মজুরি সবকিছু মিলে প্রতি কেজিতে প্রায় চার টাকা। যে ভার ভোক্তাকে বহন করতে হচ্ছে। চালের দামে এ খরচ যুক্ত হচ্ছে।

খাদ্যমন্ত্রী বলেন, আমরা নতুন আইন করে এ পালিশ বন্ধ করছি, মিনিকেট বা বিভিন্ন নামে চাল বাজারজাত করাও বন্ধ করেছি। ভোক্তাদের আমি বলব, আপনারা চকচকে চাল খাওয়া বন্ধ করুন। তাহলে যেমন চালের দাম কমবে, আমরা চাল রপ্তানি করতেও সফল হব। এ আইন কার্যকর হওয়ার পর আগামী আমন মৌসুম থেকে চাল পালিশ করলে মিলমালিকরা জরিমানার শিকার হবে। আসুন সকলের প্রচেষ্টায় আমরা চাল রপ্তানির প্রস্তুতি নেই।

এদিকে দেশে এক অঙিনায় খাদ্য, কৃষি যন্ত্রপাতি, চিকিৎসা সরঞ্জাম ও স্বাস্থ্য পর্যটন নিয়ে ওই আটটি আন্তর্জাতিক প্রদর্শনী শুরু হয়েছে। সেমস-গ্লোবাল ইউএসএ এর আয়োজনে তিনদিনের এ আয়োজন চলবে শনিবার পর্যন্ত।খাদ্যমন্ত্রী এসব প্রদর্শনী উদ্বোধন করেন এবং বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

একযোগে শুরু হওয়া এসব প্রদর্শনী হচ্ছে, ৭ম ফুড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো, ৪র্থ ফুড প্যাক এক্সপো, ৭ম এগ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো এবং ৭ম পোল্ট্রি অ্যান্ড লাইভস্টক বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো, ১৫তম মেডিটেক্স বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো, ১০তম ফার্মা বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো, ৮ম বাংলাদেশ ক্লিনিক্যাল ল্যাব এক্সপো এবং ৭ম ইন্টারন্যাশনাল হেলথ ট্যুরিজম অ্যান্ড সার্ভিসেস এক্সপো বাংলাদেশ।

কৃষি ও প্লাস্টিক শিল্প জগতের অত্যাধুনিক সরঞ্জাম, উন্নত প্রযুক্তি, পণ্য এবং পরিষেবা বিষয়ক এ প্রদর্শনীসমূহে বাংলাদেশ, তুর্কিয়ে, ভারত, সিঙ্গাপুর, জার্মানি, দক্ষিণ কোরিয়া, শ্রীলংকা ও চীনসহ ১৫টিরও অধিক দেশের প্রায় ১০০টি কোম্পানি অংশগ্রহণ করছে। এছাড়া স্বাস্থ্য ও চিকিৎসা ক্ষেত্রে উন্নত প্রযুক্তি ও সেবা নিয়ে স্বাস্থ্য সমস্যার সমাধান, দেশি-বিদেশি হাসপাতাল ও চিকিৎসকদের সহযোগিতা বিষয়ক এ প্রদর্শনীসমূহে বাংলাদেশ, ভারত, চীন, সিঙ্গাপুর, জার্মানি, তুর্কিয়ে, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও শ্রীলংকাসহ ১৫টিরও অধিক দেশের প্রায় ১১২টি কোম্পানি অংশগ্রহণ করবে বলে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান সেমস-গ্লোবাল ইউএসএ।

আগামী ৯ মে থেকে ১১ মে প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ব্যবসা সংশ্লিষ্ট দর্শনার্থীদের জন্য প্রদর্শনীগুলো উন্মুক্ত থাকবে।

;

পরিবহনে অবৈধ চাঁদাবাজি, গ্রেফতার ১২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহন হতে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে চাঁদাবাজ চক্রের ১২ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০)। রাজধানীর কোতয়ালী ও যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।

বৃহস্পতিবার (৯ মে) র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার এম. জে. সোহেল এসব তথ্য নিশ্চিত করেন।

গ্রেফতারকৃতরা হলো, শশি গ্রুপের মূলহোতা মো. তৌকির আহমেদ ওরফে শশি (৩০), মো. সুমন (৩২), মো. আরিফ (২৭), মো. কামরান (২৪)।

এসময় তাদের কাছ থেকে আদায়কৃত চাঁদা নগদ ৩ হাজার ৪০ টাকা ও ৪টি কাঠের লাঠি উদ্ধার করা হয়।

এছাড়া হানিফ গ্রুপের অন্যতম মূলহোতা মো. আবু হানিফ (৩৮), মো. মজিবুর রহমান ওরফে বাতাস (১৯), মো. শাহিন (২১), মো. শান্ত (২২), মো. লিটন (১৮), মো. সাগর ইসলাম (১৮), মো. শাহাদাত হোসেন (১৮), মো. রুবেল (৩২)।

এসময় তাদের কাছ থেকে আদায়কৃত চাঁদা নগদ ৬ হাজার ২০০ টাকা ও ৮ টি কাঠের লাঠি উদ্ধার করা হয়।

এম. জে. সোহেল বলেন, বৃহস্পতিবার (৯ মে) আনুমানিক মাধ্যরাত ২টা ৪৫ মিনিটে র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার কোতয়ালী থানাধীন নয়াবাজার এলাকায় একটি অভিযান পরিচালনা করে। অভিযানে আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহন হতে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে চাঁদাবাজ চক্রের অন্যতম মূলহোতা মো. তৌকির আহমেদ ওরফে শশি সহ ৪ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করে।

এছাড়া র‌্যাব-১০ এর অপর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার যাত্রাবাড়ী থানাধীন দক্ষিণ যাত্রাবাড়ী এলাকায় অপর একটি অভিযান পরিচালনা করে। এসময় আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহন হতে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে চাঁদাবাজ চক্র হানিফ গ্রুপের অন্যতম মূলহোতা মো. আবু হানিফসহ ৮ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে তিনি বলেন, জানা যায়, গ্রেফতারকৃত ব্যক্তিরা বেশ কিছুদিন যাবৎ রাজধানীর কোতয়ালী, যাত্রাবাড়ী, ডেমরা ও দক্ষিণ কেরাণীগঞ্জসহ আশপাশের বিভিন্ন এলাকায় আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহনের ড্রাইভার ও হেলপারদের সাথে অশোভন আচরণের মাধ্যমে ক্ষয়ক্ষতি ও ভয়ভীতি দেখিয়ে অবৈধভাবে জোরপূর্বক চাঁদা আদায় করে আসছিল।

গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

;

দক্ষতা ও সক্ষমতা উন্নয়নে পারস্পরিক সহযোগিতায় গুরুত্বারোপ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দক্ষতা ও সক্ষমতা উন্নয়নে পারস্পরিক সহযোগিতায় গুরুত্বারোপ

দক্ষতা ও সক্ষমতা উন্নয়নে পারস্পরিক সহযোগিতায় গুরুত্বারোপ

  • Font increase
  • Font Decrease

সুইজারল্যান্ডের জেনেভায় কমনওয়েলথ ফোরাম ফর ন্যাশনাল হিউম্যান রাইটস ইনস্টিটিউশনস এর বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (৯ মে) এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, মাননীয় সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা ও পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক অংশগ্রহণ করেন।

সম্মেলনে প্রতিষ্ঠানটির কৌশলগত পরিকল্পনা ২০২২-২০২৪ বিষয়ে আলোচনা হয় এবং ‘ক্রীড়া এবং মানবাধিকার’ বিষয়ে একটি উপস্থাপনা পেশ করা হয়।

উল্লেখ্য, জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ কমনওয়েলথ ফোরাম ফর ন্যাশনাল হিউম্যান রাইটস ইনস্টিটিউশনসের স্টিয়ারিং কমিটির একজন সদস্য।

এছাড়াও, গতকাল জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্কের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় মানবাধিকারের বিভিন্ন দৃষ্টিকোণ ও প্রেক্ষাপট নিয়ে আলোচনা হয়।

আলোচনাকালে মাননীয় চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ মানবাধিকার সুরক্ষার তাগিদে দক্ষতা ও সক্ষমতার উন্নয়নে পারস্পরিক সহযোগিতার উপরে গুরুত্বারোপ করেন।

;

অন্য দেশ কিভাবে আমাদের চেয়ে ভালো কাবাডি খেলে?- ক্রীড়ামন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪ কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

কাবাডি বাংলাদেশের জাতীয় খেলা। অন্য দেশ কিভাবে আমাদের চেয়ে ভালো কাবাডি খেলে? আগে গ্রামে গঞ্জে খেলা হত। এখন তো দেখিনা। কাবাডিটাকে আবার চালু করতে হবে।

বাংলাদেশের ফেডারেশনগুলো নিয়ে ক্রীড়া মন্ত্রণালয়ের ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইলে কাবাডি খেলা নিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান এ মন্তব্য করেন। এছাড়া ফেডারেশনগুলোর সাথে আলোচনা করে ভবিষ্যত করণীয় নির্ধারণ করে কাজ করা হবে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৯ মে) সাভারে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে আয়োজিত যুব মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত হয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান বলেন, সব ফেডারেশন বা সব খেলায় আমাদের গোল্ড মেডেল আনতে হবে এমন চিন্তা করাটা ঠিক হবেনা। সব ফেডারেশন নিয়ে আমার আগে জানতে হবে। ফেডারেশন আছে ৫৮টা, এর মধ্যে ৫৪টার সাথে আমার বসতেই হবে। কিছু আছে যাদের নিয়ে ওয়ার্ল্ড কাপ চিন্তা করা যায়, কিছু আছে এসএ গেমস, কিছু এশিয়ান গেমস, কিছু আছে যাদের দিয়ে অলিম্পিকে বা কমনওয়েলথে পদক আনতে চাই। এই ভাগটা করতে হবে। সবাইকে যদি আমরা একভাবে দেখতে যাই, তাহলে কোনটাই ঠিকভাবে সাহায্য সহযোগীতা পাবেনা। আমাদের রিসোর্চও তো সীমিত আছে। আগে তাদের সাথে বসতে চাই, আলোচনা করতে চাই। তারা কি ভাবছে, তাদের চিন্তা-ভাবনা কি, তারা কোথায় যেতে পারে। এই ব্যাপারগুলোই আলোচনা করছি ওদের সাথে। তারপর এখান থেকে শর্টলিস্ট করব।

ফেডারেশন ছাড়াও তাদের খেলোয়ারদের সাথেও আলোচনা করা হচ্ছে এবং আর ২ দিনের মধ্যে আলোচনা শেষ হবে বলে জানিয়েছেন ক্রীড়ামন্ত্রী।

তিনি বলেন, এই ধরণের পরিকল্পনা করে আমার ধারণা, সবার সাথে বসার পরে আগামী ৩ মাসের মধ্যে আমি একটা প্ল্যান করব আমার মত। মন্ত্রণালয়ের সবার সাথে বসে আমরা সিদ্ধান্ত নেব। তখন আপনারা ফলাফল দেখতে পাবেন। আমাকে জিজ্ঞেস করতে হবেনা। আপনারা বুঝবেন কি হচ্ছে, কেন হচ্ছে। এর জন্য সকলের সহযোগীতা দরকার। কয়েকটা সিদ্ধান্ত হতে পারে খুবই কঠিন। আমার যদি মনে হয় কিছু করতে হবে আমি আপ্রাণ চেষ্টা করব সেটা করতে। আর যদি না করি তাহলে তাদের সাথে নাই।

বেশ কিছুদিন ধরেই ফেডারশনগুলোর সাথে আলোচনায় অংশ নিচ্ছিলেন ক্রীড়ামন্ত্রী। ফেডারেশনগুলোর অভাব, অভিযোগ বা পরিকল্পনা বাস্তবায়নের জন্য কিকি পদক্ষেপ নেয়া হবে জানতে চাইলে এসব কথা বলেন তিনি।

যুব মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক আবু তাহের মো. মাসুদ রানা। শতাধিক যুব নারী ও পুরুষের অংশগ্রহণে এ আয়োজনে আরও উপস্থিত ছিলেন যুব ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব মহীউদ্দীন আহমেদ, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক গাজী মো. সাইফুজ্জামান।

 

;