সিলেটে উপজেলা নির্বাচনে প্রতীক পেলেন ৫৮ জন



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সিলেট
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে সিলেটে চারটি উপজেলায় ২৪ জন চেয়ারম্যানসহ ৫৮ জন প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) জেলা নির্বাচন অফিস থেকে প্রার্থীদের মধ্যে নির্বাচনী প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

উপজেলাগুলো হলো- সিলেট সদর , দক্ষিণ সুরমা, বিশ্বনাথ ও গোলাপগঞ্জ। চারটি উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ১০ নারীসহ ২৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও চার উপজেলার দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ জিল্লুর রহমান।

জানা যায়, সিলেট সদর উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়াম্যান পদে ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তন্মধ্যে চেয়ারম্যান পদে ৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন ।

চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- ডা. মো.খলিলুর রহমান (টেলিফোন), মো.সুজাত আলী রফিক (কাপ-পিরিচ), মিল্লাত আহমদ চৌধুরী (ঘোড়া), মো. আহাদ মিয়া (দোয়াত-কলম), মো.এজাজুল হক (মোটর সাইকেল), মো.সামসুল ইসলাম (আনারস)।

ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন-নিজাম আহমদ (টিউবওয়েল), নুরুল ইসলাম (তালা), বিলাশ বোনার্জী (বৈদ্যুতিক বাল্ব), মো.ওলিউর রহমান (টিয়াপাখি), মো.জাকির হুসাইন (চশমা ), মো.সাইফুল ইসলাম (উড়োজাহাজ), রথীন্দ্র লাল দাস (বই), সেলিম আহমেদ (মাইক)। মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে মোছা.দিলরুবা বেগম (পদ্মফুল), মোছা.হাছিনা আক্তার (ফুটবল)।

দক্ষিণ সুরমায় উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়াম্যান পদে ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তন্মধ্যে চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান ৫ জন ও মহিলা ভাইস চেয়ার‌ম্যান ৩ জন।

চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন-মো.মইনুল ইসলাম (আনারস), মোহাম্মদ জুয়েল আহমদ (ঘোড়া), মো. বদরুল ইসলাম (টেলিফোন), মো. শামীম আহমদ (মোটরসাইকেল) ও মো. সাহেদ মোশারফকে (কাপপিরিছ) প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

ভাইস চেয়ারম্যান পদে মোহাম্মদ মাহবুবুর রহমান (মাইক), ফয়েজ আহমদ (তালা), আলী আছগর খাঁন শামীম (চশমা), নন্দন চন্দ্র পাল (টিউবওয়েল) ও মো. আব্দুর রহমানকে (উড়োজাহাজ) প্রতিক বরাদ্দ দেয়া হয়েছে।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান আইরিন রহমান কলি (পদ্মফুল), মোছা. হালিমা বেগম (কলস) ও মোছা. ফাহিমা বেগামকে (ফুটবল) প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

বিশ্বনাথ উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়াম্যান পদে ১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তন্মধ্যে চেয়ারম্যান পদে ১০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন।

চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- আকদ্দুছ আলী(হেলিকাপ্টার), আলতাব হোসেন (টেলিফোন), গিয়াস উদ্দিন আহমদ (আনারস), গৌছ খান (কৈ মাছ), মোহাম্মদ এস আলী এনামুল হক চৌধুরী (মোটরসাইকেল), মোহাম্মদ সুহেল আহমদ চৌধুরী (কাপ পিরিচ), মো.আব্দুল রোসন চেরাগ আলী (ঘোড়া), মো. সেবুল মিয়া (দোয়াত কলম), সফিক উদ্দিন (উট), শামসাদুর রহমান রাহিন(শালিক)।

ভাইস চেয়ারম্যান পদে আব্দুর রব (চশমা), পার্থ সারথি দাশ পাপ্পু (টিয়া পাখি), মুহিবুর রহমান সুইট (মাইক), মোহাম্মদ কাওছার খান (তালা), মো.ইসলাম উদ্দীন(বই), মো.সিরাজ মিয়া (টিউবওয়েল)।

মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন- মোছা.করিমা বেগম (কলস), মোছা.জুলিয়া বেগম (ফুটবল), বেগম স্বপ্না শাহীন (প্রজাপতি)।

গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ১০ জন জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তন্মধ্যে চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন।

চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন মঞ্জুর কাদির শাফি(দোয়াত-কলম), আবু সুফিয়ান(আনারস), শাহিদুর রহমান (ঘোড়া)।

ভাইস চেয়ারম্যান পদে-আকমল হোসেন (বই), আবু সুফিয়ান মোহাম্মদ আজম (টিয়া পাখি), ফরহাদ আহমদ (তালা), মো.নাবেদ হোসেন (চশমা), মো. লবিবুর রহমান (টিউবওয়েল)।

মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন- মোছা. নার্গিস পারভীন (কলস), সেলিনা আক্তার শিলা (ফুটবল) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

   

চট্টগ্রামে বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। তবে ওই বিমানে থাকা দুই পাইলট অক্ষত রয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে কর্ণফুলী নদীর মোহনায় এ দুর্ঘটনা ঘটে।

বিস্তারিত আসছে....

;

রাশিয়ার বিজয় দিবস উদযাপনে ঢাকায় শোভাযাত্রা



Asraful Islam
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার বিজয় দিবস উদযাপনে ঢাকায় অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী দেশাত্মবোধক অনুষ্ঠান ‘অমর রেজিমেন্ট’ ও ‘সেন্ট জর্জ রিবন’। এ উপলক্ষ্যে ঢাকার রাস্তায় বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।

শোভাযাত্রায় বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি, ঢাকার রাশিয়ান সেন্টারের পরিচালক পাভেল দভইচেনকভসহ কর্মসূত্রে বাংলাদেশে অবস্থান করা দেশটির নাগরিক ও বিশিষ্টজনরা এতে যোগ দেন।

বুধবার অনুষ্ঠিত এই শোভাযাত্রা সম্পর্কে রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভইচেনকভ গণমাধ্যমকে বলেন, ‘অমর রেজিমেন্টের পদযাত্রা প্রতিবছর শত শত রুশ ও বাংলাদেশী নাগরিককে একত্রিত করে, যারা মহান দেশপ্রেমিক যুদ্ধের ফ্রন্টে লড়াই করা বীরদের স্মৃতির প্রতি সম্মান জানায়।’

শোভাযাত্রা শেষে কথা বলছেন পাভেল দভইচেনকভ। এসময় উপস্থিত আছেন আলেকজান্ডার মান্টিটস্কিসহ অন্যরা

তিনি বলেন, ‘বিগত বছরগুলোর তুলনায় এ বছর বাংলাদেশে অংশগ্রহণকারীর সংখ্যা ছিল নজিরবিহীন। অনুষ্ঠানটি মোটর শোভাযাত্রার আদলে অনুষ্ঠিত হয়। সেখানে ৫০টিরও বেশি মোটরসাইকেল, ৩০টিরও বেশি গাড়ি এবং প্রায় ২০০ জনেরও বেশি জনসাধারণ ছিল এবং স্থানীয় পুলিশ সদস্যরা এর সুরক্ষা নিশ্চিত করে।’

শোভাযাত্রা থেকে স্বেচ্ছাসেবক ও শিক্ষার্থীরা ঢাকাবাসীর মাঝে সেন্ট জর্জ ফিতা বিতরণ করেন এবং প্রতীকের অর্থ ব্যাখ্যা করেন। অমর রেজিমেন্ট একটি সর্বজনীন অনুষ্ঠান যা মহান দেশপ্রেমিক যুদ্ধের অংশগ্রহণকারী এবং ক্ষতিগ্রস্থদের স্মৃতি অমর করার জন্য অনুষ্ঠিত হয়-বলেন রাশিয়ান সেন্টারের পরিচালক।

;

সন্ধ্যার মধ্যে ঝড়-বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে সন্ধ্যার মধ্যে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। একই সাথে সারাদেশে দিনের তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (০৯ মে) সকাল সাড়ে ১০টায় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, বগুড়া, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সঙ্গে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ফলে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

;

উপজেলা নির্বাচন

ফুলগাজীতে চেয়ারম্যান হারুন, ভাইস চেয়ারম্যান অনিল



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিরুঙ্কুশ ভোট পেয়ে বেসরকারিভাবে ফুলগাজী উপজেলা পরিষদের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আনন্দপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হারুন মজুমদার। এ উপজেলায় ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন অনিল বণিক ও বিনা প্রতিদ্বন্দ্বিতায় মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মঞ্জুরা আজিজ।

বুধবার (৮ মে) রাত ৮ টার দিকে নির্বাচন কার্যালয় হতে প্রাপ্ত ফলাফল অনুযায়ী, নির্বাচনে মোট ৩২ কেন্দ্রে কাপ-পিরিচ প্রতীকে মোট ২৭ হাজার ৬৩৫ ভোট পেয়েছেন হারুন মজুমদার। অন্যদিকে চেয়ারম্যান পদে তার একমাত্র প্রতিদ্বন্দ্বী চিংড়ি মাছ প্রতীকে জাফর উল্ল্যাহ ভূঞা পেয়েছেন ৭৭৫ ভোট।

নির্বাচন কার্যালয় হতে প্রাপ্ত তথ্যানুযায়ী, নির্বাচনে চেয়ারম্যান পদে মোট ২৯ হাজার ৩৩০ ভোট পড়েছে। তার মধ্যে ৯২০টি ভোট বাতিল করা হয়েছে। বৈধ ভোটের সংখ্যা ২৮ হাজার ৪১০। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫ হাজার ৬৭১। নির্বাচনে মোট ভোটারের ২৭.৭৬ শতাংশ ভোট দিয়েছেন।

বিজয়ের অনুভূতি ব্যক্ত করে হারুন মজুমদার বলেন, আমি ধারণা করেছিলাম নির্বাচনে ৩২ কেন্দ্রে ৩২০০ ভোটও আমি পাবো না। কিন্তু মানুষ ভোটকেন্দ্রে স্বতঃস্ফুর্তভাবে ভোট দিতে এসেছে। আমি ভোটারদের কাছে কৃতজ্ঞ, নির্বাচনে ভোট দিয়ে তারা আমাকে বিজয়ী করেছেন। আমি দলমত নির্বিশেষে সবার উপজেলা চেয়ারম্যান হিসেবে কাজ করতে চাই।

অন্যদিকে ফুলগাজী উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে টিয়া পাখি প্রতীকে ১১ হাজার ৮৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন অনিল বণিক। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তালা প্রতীকের প্রার্থী মাহবুবুল হক কালা পেয়েছেন ৭ হাজার ২৬৫ ভোট, চশমা প্রতীকে আবদুর রহীম পাটোয়ারী পেয়েছেন ৩ হাজার ৮৯১ ভোট, টিউবওয়েল প্রতীকে পরিমল চন্দ্র রায় পেয়েছেন ৩ হাজার ১৯৭ ভোট এবং উড়োজাহাজ প্রতীকে সাইফ উদ্দিন মজুমদার পেয়েছেন ২ হাজার ৬৮৮ ভোট।

নির্বাচন কার্যালয় হতে প্রাপ্ত তথ্যানুযায়ী, নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে মোট ২৯ হাজার ১৮০ ভোট পড়েছে। তার মধ্যে ১০৫০টি ভোট বাতিল করা হয়েছে। বৈধ ভোটের সংখ্যা ২৮ হাজার ১৩০। এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৫ হাজার ৬৭১। নির্বাচনে মোট ভোটারের ২৭.৬১ শতাংশ ভোট দিয়েছেন। এর আগে এ উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী হিসেবে বিনাপ্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন মঞ্জুরা আজিজ নির্বাচিত হন।

জেলা নির্বাচন কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় পরশুরামে উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মজুমদার নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

এছাড়া এ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম সফিকুল হোসেন মহিম ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সামছুন নাহার পাপিয়া পুনরায় নির্বাচিত হয়েছেন।

;