৯ বছর পর উমরার সুযোগ পেলেন ইরানিরা



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
গত ৯ বছরের মধ্যে ইরানি উমরাযাত্রীদের প্রথম দল উমরা পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন, ছবি : সংগৃহীত

গত ৯ বছরের মধ্যে ইরানি উমরাযাত্রীদের প্রথম দল উমরা পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন, ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ ৯ বছরের বিরতির পর পশ্চিম এশিয়ার দেশ ইরানের নাগরিকরা পবিত্র উমরা পালনের জন্য তেহরান থেকে পবিত্র মক্কা নগরীর উদ্দেশে যাত্রা করেছেন। সোমবার (২২ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৯ বছরের মধ্যে ইরানি উমরাযাত্রীদের প্রথম দল সোমবার পবিত্র উমরা পালনের জন্য সৌদি আরবের উদ্দেশে যাত্রা করেছে বলে ইরানের সরকারি বার্তাসংস্থা জানিয়েছে। মূলত সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিশালী দেশের মধ্যে সম্পর্কের উন্নয়ন হয়েছে।

এর আগে দীর্ঘদিন দূরে থাকার পর গত বছরের মার্চ মাসে কূটনৈতিক সম্পর্ক পুনরায় প্রতিষ্ঠার বিষয়ে সম্মত হয় মধ্যপ্রাচ্যের দুই দেশ ইরান ও সৌদি আরব। এর ফলে প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে আবারও সম্পর্ক নতুন মাত্রা পায়। আর উভয় দেশের সম্পর্কের অগ্রগতির পেছনে মধ্যস্থতাকারী হিসেবে ছিল চীন।

২০১৬ সাল থেকে থেকে মধ্যপ্রাচ্যের এই দুই বড় দেশের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক ছিল না। ওই বছর সৌদি আরব সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের দায়ে শিয়া ধর্মীয় নেতা শেখ নিমর আল নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকরের পর তেহরানের সৌদি দূতাবাসে হামলা হয়েছিল। আর তারপর দুই দেশের সম্পর্কে অবনতি ঘটে।

মূলত ইরানি বিক্ষোভকারীরা তেহরানে সৌদি দূতাবাসে হামলার পর ২০১৬ সালের জানুয়ারিতে সৌদি আরব ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। তারপর থেকে সুন্নি এবং শিয়া-নেতৃত্বাধীন এই প্রতিবেশীদের মধ্যে উত্তেজনা প্রায়ই জারি ছিল। এই দুই দেশ একে অপরকে নিজের আঞ্চলিক আধিপত্যের জন্য হুমকি হিসাবে বিবেচনা করে থাকে।

এ ছাড়া সিরিয়া এবং ইয়েমেনের গৃহযুদ্ধসহ বেশ কয়েকটি আঞ্চলিক সংঘাতে ইরান ও সৌদি একে অপরের বিরোধী পক্ষ হয়ে কার্যত পরোক্ষ লড়াইয়ে নিয়োজিত ছিল। আর তাই সুন্নি-সংখ্যাগরিষ্ঠ সৌদি আরব এবং শিয়া নেতৃত্বাধীন ইরানের মধ্যে উত্তেজনা ছিল প্রায়ই অনেক বেশি।

গত বছর সম্পর্ক পুনরায় শুরু হওয়ার আগে ইরানিরা শুধুমাত্র হজপালন করতে সৌদি আরব যেতে পারত।

রয়টার্স বলছে, তেহরানের প্রধান বিমানবন্দরে ৮৫ জন উমরাযাত্রীর বিদায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আবদুল্লাহ বিন সৌদ আল আনজি।

   

সিএসবিআইবি-বিআইবিএমের যৌথ কর্মশালা অনুষ্ঠিত



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
সিএসবিআইবি-বিআইবিএমের যৌথ কর্মশালা অনুষ্ঠিত, ছবি: সংগৃহীত

সিএসবিআইবি-বিআইবিএমের যৌথ কর্মশালা অনুষ্ঠিত, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সেন্ট্রাল শরিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ (সিএসবিআইবি) ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর যৌথ উদ্যোগে ৫ দিনব্যাপী ‘প্রিন্সিপলস অব ইসলামিক ব্যাংকিং অ্যান্ড অ্যাপ্লিকেশন্স ইন ব্যাংকিং প্রডাক্টস’ শীর্ষক প্রশিক্ষণ কোর্স শেষ হয়েছে।

সেন্ট্রাল শরীয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের অফিসার (আইটি) ইমরান জাবেরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিআইবিএম ক্যাম্পাসে অনুষ্ঠিত কোর্সটি ৫ মে শুরু হয়ে ৯ মে শেষ হয়। কোর্সের কোঅর্ডিনেশনের দায়িত্বে ছিলেন ড. মো. মহব্বত হোসেন ও মাকসুদা খাতুন।

কোর্সের উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন- সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের ইনচার্জ (প্রশাসন) সৈয়দ সাখাওয়াতুল ইসলাম, একাডেমিক অ্যাডভাইজার ও বিআইবিএমের সহযোগী অধ্যাপক ড. মো. মহব্বত হোসেন এবং বিআইবিএমের সহকারী অধ্যাপক মাকসুদা খাতুন।

কোর্সের সমাপনী পর্বে উপস্থিত ছিলেন- সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ গিয়াস উদ্দিন তালুকদার, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান, সেক্রেটারি জেনারেল মো. আবদুল্লাহ শরীফ, বোর্ডের ইনচার্জ (প্রশাসন) সৈয়দ সাখাওয়াতুল ইসলাম, বিআইবিএমের প্রশিক্ষণ বিভাগের পরিচালক মো. আলমগীর এবং সেন্ট্রাল শরিয়া বোর্ডের একাডেমিক অ্যাডভাইজার ও বিআইবিএমের সহযোগী অধ্যাপক ড. মো. মহব্বত হোসেন।

প্রশিক্ষণ কর্মশালায় ১৬টি প্রতিষ্ঠান (সোনালী ব্যাংক পিএলসি, অগ্রণী ব্যাংক পিএলসি, রূপালী ব্যাংক পিএলসি, পূবালী ব্যাংক পিএলসি, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি, ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, মার্কেন্টাইল ব্যাংক পিএলসি, আল-আরাফাহ্ ইসলামি ব্যাংক পিএলসি, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসি, স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসি, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পিএলসি, ঢাকা ব্যাংক পিএলসি, শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসি, মেঘনা ব্যাংক পিএলসি, ও এনআরবি কমার্শিয়াল ব্যাংক পিএলসি) থেকে মোট ৪০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

;

সৌদিতে পৌঁছাল বাংলাদেশের প্রথম হজ ফ্লাইট



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৪১৫ জন হজযাত্রী নিয়ে বাংলাদেশ থেকে চলতি বছরের প্রথম হজ ফ্লাইট (BG-3301) সৌদি আরবে পৌঁছেছে। 

বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১১টায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিমানবন্দরে বাংলাদেশি হজযাত্রীদের স্বাগত জানান।

এসময় আরও উপস্থিত ছিলেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক ও বাংলাদেশ হজ মিশনের কাউন্সিলর মোঃ জহিরুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তাগণ।

বিমানবন্দরে বাংলাদেশি হজযাত্রীদের আরও স্বাগত জানান সৌদি ধর্ম মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার আয়েত আল- খোয়ামী, জেদ্দা বিমানবন্দরের (JEDCO) সিইও ইঞ্জিনিয়ার মাজেন জাওয়াহার, সৌদি পাসপোর্ট অধিদফতরের প্রধান মেজর জেনারেল ফয়সাল আল রাজি, হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের মহাপরিচালক ইঞ্জিনিয়ার আব্দুর রহমান ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী আগত হজযাত্রীদের শুভকামনা জানান ও যেকোনো প্রয়োজনে বাংলাদেশ দূতাবাস, কনস্যূলেট ও বাংলাদেশ হজ মিশন সবসময় হজযাত্রীদের পাশে রয়েছে বলে আশ্বাস প্রদান করেন।

বাংলাদেশি হজ যাত্রীরা বিমান বন্দরের ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। বাংলাদেশ থেকে আগত হজযাত্রীরা বিমানবন্দরের সুন্দর ব্যবস্থাপনা ও উষ্ণ অভ্যর্থনা পেয়ে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। রোড টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় এ বছর বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২৫৭ জন পবিত্র হজ পালনের জন্য নিবন্ধন সম্পন্ন করছেন।

;

হজ পালন না করেও সেরা হাজি



মাওলানা উবায়দুর রহমান খান নদভী, অতিথি লেখক, বার্তা২৪.কম
পবিত্র কাবা, ছবি: সংগৃহীত

পবিত্র কাবা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হজ আল্লাহতায়ালার খুব বড় একটি হুকুম। ইসলামের মূল পাঁচ স্তম্ভের একটি। যার পক্ষে সম্ভব জীবনে একবার হজ করা ফরজ। এরপর নফল হজ আরও করা যায়। উমরা করা যায়। রমজানে উমরা করা নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সঙ্গে হজ করার সমান। কিন্তু এ হজ ও উমরা সচেতনভাবে বুঝে শুনে ক’জন করতে পারে?

পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, মানুষের ওপর আল্লাহর হক এই যে, তাদের মধ্যে যাদের পক্ষে সম্ভব তারা যেন আমার ঘরে আসে। নবী কারিম (সা.) বলেছেন, কবুল হজ মানুষকে এমন করে দেয়, যেমন সে মায়ের পেট থেকে নিষ্পাপ হয়ে জন্মেছিল। তিনি আরও বলেন, এক উমরা থেকে আরেক উমরা এর মধ্যবর্তী গোনাহের কাফফারাস্বরূপ। অপর হাদিসে তিনি এও বলেছেন, সক্ষম হওয়া সত্ত্বেও যে ব্যক্তি হজ করল না, সে ইহুদি হয়ে মরুক বা নাসারা হয়ে মরুক (এ নিয়ে আমার কোনো মাথাব্যথা নেই)।

নিষ্পাপ নবজাতকের মতো হওয়ার জন্য ইসলাম বহু পথ খোলা রেখেছে। সবসময় তওবা-ইস্তেগফার করা, এক জুমা থেকে আরেক জুমা মধ্যবর্তী গোনাহের কাফফারাস্বরূপ, রমজানের রোজা ও তারাবি, দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ ইত্যাদিও গোনাহ মুক্তির পথ। একজন রোগী দেখতে গেলে দু’টি হজ, দু’টি উমরা ও একজন কৃতদাস মুক্ত করার সওয়াব পাওয়া যায়। এটি হাদিস শরিফের কথা, সুবহানাল্লাহ।

ফরজ হজের পর নফল হজ ও উমরা যদিও সওয়াবের কাজ, কিন্তু এসবের তুলনায় আরও বেশি সওয়াবের কাজ আমাদের চারপাশে ছড়িয়ে আছে। কিন্তু নিয়ত যদি সহিহ না হয়, লোক দেখানো উদ্দেশ্য থাকে, যাকে শরিয়তে বলা হয় ‘রিয়া।’ এটি মহাপাপ। হাদিস শরিফে বলা হয়েছে, রিয়া হচ্ছে গোপন শিরক। নাউজুবিল্লাহ। আমাদের দেশে প্রচারের জন্য কিছু লোক নফল হজ-উমরা করে। নির্বাচনের জন্য করে। গল্প আছে, এক নেতা আলেমদের দাওয়াত করে বাসায় নিয়েছেন, নামাজের সময় হলে ঘরেই জামাত পড়ার ইচ্ছা করলেন আলেমরা। বললেন, একটি জায়নামাজ ও দু’টি পবিত্র বেডশিট হলেই চলবে। তখন নেতা বললেন, বেডশিট কেন? আমার বাসায় জায়নামাজই আছে। কাজের লোকেরা জায়নামাজ আনলে তিনি বলতে থাকেন, এটা তো তিন বছর আগের, গতবার যেগুলো আনলাম সেগুলো কই। এর আগের বারেরগুলো কই। আল্লাহর রহমতে এ পর্যন্ত ১১ বার হজ-উমরা করেছি। আলেমদের মতে, এটিও এক ধরনের প্রচার ও রিয়া। এখানে বলা হচ্ছে, হালাল উপার্জন দ্বারা নফল হজ উমরার কথা। হারাম টাকার কথা তো আলাদা। এর দ্বারা হজ-উমরা করে সওয়াবের আশা করলে ঈমান নষ্ট হয়ে যাওয়ার কথা কিতাবেই লেখা আছে। যেমন, সুদ ও হারাম টাকা দান করে সওয়াবের আশা করা ঈমান নষ্টের কারণ।


এক ধরনের অজ্ঞ-আবেগি লোক আছে, যারা টাকা হাতে এলেই নফল হজ ও উমরায় ছুটে যায়। তারা ভাবে না যে, সওয়াবের আশায় সেখানে গিয়ে তারা ফরজ হজ উমরাকারীদের কোটা নষ্ট করছে। টিকিট, থাকা, খাওয়া, ট্রান্সপোর্ট, হজ সম্পাদন ইত্যাদি সর্বত্র চাপ সৃষ্টি করছে। বাড়তি ভিড় তৈরিতে ভূমিকা রাখছে। সহনীয় পর্যায়ে এমন নফল হজ ও উমরার অনুমোদন শরিয়তে রয়েছে বটে, তবে এমন বিত্তশালী মানুষের আরও বেশি গুরুত্বপূর্ণ সামাজিক দায়িত্ব এবং অধিক সওয়াব অর্জনের ব্যবস্থা আল্লাহ করে রেখেছেন।


দরিদ্র আত্মীয়দের সাহায্য করা, মরণব্যাধিতে আক্রান্ত রোগীদের সাহায্য, গরিবদের বিয়েতে সাহায্য, অসহায় পরিবারের কাউকে বিদেশ প্রেরণ, অসচ্ছল ব্যক্তিকে উপার্জনের পথ বের করে দেওয়াসহ বহু ফরজ-ওয়াজিব দানের দুয়ার খোলা আছে। যেসব না করলে প্রকৃত মুমিন হওয়াও সম্ভব নয়। এসব বাদ দিয়ে শুধু ঘনঘন নফল হজ-উমরা অনেকের মাথায় ঢুকে গেছে। এসবই সমন্বিত ধর্মীয় জ্ঞানের অভাব। ইতিহাসে এ বিষয়ে একটি ঘটনা স্মরণযোগ্য।

একবার বাগদাদের এক দরিদ্র ব্যবসায়ী বহু কষ্টে হজে যাওয়ার অর্থ জোগাড় করল। সে ছিল একজন বড় শায়খের ভক্ত ও মুরিদ। শায়খের সঙ্গে যারা সে বছর হজে যাবে, তাদের মাঝে তার নামও ছিল। রওয়ানার দিন লোকটি কাফেলার সঙ্গে যেতে পারেনি। তাকে রেখেই শায়খের কাফেলা হজে চলে যায়। লোকটির না যাওয়ার কারণটি ছিল বড়ই অদ্ভুত। হজের রওয়ানার পূর্ব মুহূর্তে সে যখন খানা খেতে বসল তখন শুকনো রুটি ও আচার ছাড়া তার ঘরে কিছু ছিল না। পাশের বাড়ি থেকে তখন গোশত রান্নার ঘ্রাণ আসছিল। লোকটি তার স্ত্রীকে বলে পাঠাল, আমার স্বামী হজে রওয়ানা হচ্ছেন। ঘরে খাবার তেমন কিছু নেই। তোমরা যদি আমাদের সামান্য তরকারি দিতে। তখন প্রতিবেশী গৃহিণী কেঁদে ফেলল। বলল, এ তারকারি ভাইকে দেওয়া যাবে না। লোকটির স্ত্রী জানতে চাইল, কেন? গৃহিণী কান্নাজড়িত কণ্ঠে বলল, সেটাও বলা যাবে না। তখন অনেক পীড়াপীড়ি করে যা জানা গেল, তা ছিল খুবই দুঃখজনক। গৃহিণী বলল, আমি ও আমার এতিম বাচ্চারা গত তিন দিন ধরে উপোস করছি। আজ অপারগ হয়ে ছেলেরা ভাগাড় থেকে মৃত পশুর কিছু গোশত এনে জীবন রক্ষার্থে একটু তরকারি পাকাচ্ছে। এটি কোনোরকম ক্ষুন্নিবৃত্তির জন্য আমাদের বেলায় জায়েজ হতে পারে। কিন্তু তোমাদের জন্য বিশেষ করে ভাইয়ের জন্য এ তরকারি হালাল নয়। শত ইচ্ছা থাকলেও আমরা তাকে তা দিতে পারি না।

ব্যবসায়ীর স্ত্রী খালি হাতে ঘরে ফিরে এলে স্বামী তার কাছ থেকে প্রতিবেশীর পূর্ণ অবস্থা জেনে যায়। নিজে আলেম বা মুফতি না হওয়া সত্ত্বেও সে সিদ্ধান্ত নিয়ে নেয়, এবার সে হজে যাবে না। প্রতিবেশীর বাড়িতে গিয়ে হজের টাকা থেকে তাদের চলার মতো অর্থ দান করে দেয়। ছেলেদের নিজের ব্যবসায় লাগিয়ে দেয়। ছোটদের পড়াশোনার ব্যবস্থা করে। দীর্ঘ দিনের আশা ও কষ্ট করে জমানো অর্থ অন্য কাজে ব্যবহৃত হয়ে যাওয়ায় এবং হজ করতে না পারায় তার মনে দুঃখ ছিল বটে, তবে সে মনে মনে বিশাল স্বস্তিও অনুভব করছিল। এভাবেই হজ শেষ হলো।

তার শায়খ ফিরে এলেন। তিনি মদিনা শরিফে থাকতেই স্বপ্নে দেখেছিলেন, কেউ যেন তার এই ব্যবসায়ী ব্যক্তিটিকে দেখিয়ে তাকে বলছে, এবার এই ব্যক্তিটির কারণেই সব হজযাত্রীর হজ কবুল হয়েছে। শায়খ খুব খুশি হয়ে অন্যদের জিজ্ঞেস করলেন, তোমাদের এই ব্যবসায়ী বন্ধুটিকে কি কেউ কোথাও দেখেছ? আমাদের কাফেলায় তো আসেনি। বাগদাদে ফিরে শায়খ লোকটির খোঁজ নিলেন। তার সঙ্গে দেখা করে তাকে এই মোবারক স্বপ্নের কথা বললেন এবং তাকে অভিনন্দন জানালেন। শায়খের কথা শুনে লোকটি কাঁদতে লাগল। বলল, হুজুর আমি তো এবার হজেই যাইনি। শায়খের কাছে সে না যাওয়ার কারণটিও খুলে বলল। শায়খও তখন কাঁদতে লাগলেন। বললেন, সত্যিই তুমি হজের চেয়েও বড় দায়িত্ব পালন করেছ। হাদিসে আছে, সে মুমিন নয়, যার প্রতিবেশী অভুক্ত থাকে আর সে নিজে পেট পুরে খায়। এতিম বিধবা প্রতিবেশীকে এ অবস্থায় রেখে তুমি হজে গেলে আল্লাহ তা পছন্দ করতেন না। হয়তো তোমার হজও কবুল হতো না। কিন্তু ঈমানের দাবি পূরণ করায়, মানবতার অমোঘ আহ্বানে সাড়া দেওয়ায় হজ না করেও তুমি সবচেয়ে গ্রহণযোগ্য হজপালনের মর্তবা লাভ করেছ। আধ্যাত্মিক জগতে তোমাকে হাজি হিসাবেই আল্লাহ স্থান দিয়েছেন। শুধু তাই নয়, তোমার নিয়ত নিষ্ঠা ত্যাগ ও মানবতার পরাকাষ্ঠায় তোমার উসিলায় এবারকার সব হাজির হজই কবুল করে নিয়েছেন।

লোকটি ছিল একজন সাধারণ চর্মকার। চামড়াজাত দ্রব্য প্রস্তুত ও বিক্রয়কারী। শায়খ তখন তাকে বললেন, আল্লাহ তোমাকে দ্রুতই সশরীরে হজে যাওয়ার তওফিক দেবেন। আমার কাছেও তোমার মর্যাদা এখন থেকে অনেক ঊর্ধ্বে। এ ঘটনার মধ্য দিয়ে আমাদের স্পষ্ট বার্তা গ্রহণ করতে হবে। আমরা কি ঐচ্ছিক হজ ও উমরায় বেশি বাড়াবাড়ি করছি কি না। আমাদের চারপাশ, দেশ-সমাজ, পরিজন, প্রতিবেশী কেমন আছে, কী খাচ্ছে, কীসব সমস্যায় ভুগছে, কতরকম চাহিদা ও অভাবে ধুকছে। এসব আমাদের জানা ফরজ, ওয়াজিব থেকে কম নয়। এসব না জানলে, এসবের দাবি পূরণ না করলে আমরা ঈমানদারই হতে পারব না। হজ ওমরা কবুল হওয়া তো দূরের কথা। আল্লাহ সবাইকে দ্বীনের সঠিক বুঝ দান করুন।

;

মক্কা-মদিনায় হারিয়ে গেলে যা করবেন



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
হজ ও উমরার সময় বয়স্ক হাজিদের নিয়ে বেশি সতর্ক থাকতে হয়, ছবি: সংগৃহীত

হজ ও উমরার সময় বয়স্ক হাজিদের নিয়ে বেশি সতর্ক থাকতে হয়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতি বছর হজ মৌসুমে সৌদি আরবে একত্রিত হন প্রায় ২০ লাখেরও বেশি মানুষ। এছাড়া পুরো বছর পবিত্র উমরাপালনের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সৌদি আরবে যান লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিম। হজ কিংবা উমরাপালন করতে গিয়ে অনেকে নিজের সঙ্গীদের হারিয়ে ফেলেন। এতে করে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। আবার অপরিচিত দেশ, অপরিচিত জায়গায় হারিয়ে গেলে এক ধরনের ভয়ও কাজ করে ভেতরে।

মক্কায় গিয়ে হারিয়ে যাওয়া ঠেকাতে অভিজ্ঞদের পরামর্শ হলো, বর্তমানে হারিয়ে যাওয়ার ঘটনা অনেকাংশেই কমে গেছে। এরপরও কেউ কখনো হারিয়ে গেলে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

যা করবেন
হারিয়ে যাওয়া ঠেকাতে মক্কায় যাওয়ার আগেই মানুষ কী কী কারণে হারিয়ে যায়, তা চিহ্নিত করুন। তাহলে হারিয়ে যাওয়ার মতো পরিস্থিতির শিকার হতে হবে না।

>> মসজিদে হারাম বিশাল এলাকাজুড়ে। প্রায় ১০০টি প্রবেশপথ রয়েছে। তা ছাড়া মসজিদে হারাম সম্প্রসারণের জন্য ভেতরে-বাইরে নির্মাণকাজ চলছে। প্রবেশপথগুলো দেখতে একই রকম হলেও নাম ও গেট নম্বর ভিন্ন। প্রবেশপথগুলোর নাম ও নম্বর মুখস্ত করে নিন।

>> ভিড়ের কারণে তাওয়াফ, সাঈ করতে গিয়ে হজ ও উমরাযাত্রী বেশি হারান, তাই সঙ্গীর সঙ্গে আগেই কথা বলে নিন হারিয়ে গেলে কোথায় অপেক্ষা করতে হবে। যেমন, তাওয়াফ শেষ করে কোথায় নামাজ আদায় করবেন, তা চিনিয়ে দিন। আবার সাঈ করতে গিয়ে সাফা বা মারওয়া পাহাড়ে অপেক্ষা করতে পারেন।

>> মনে রাখতে হবে, মসজিদে হারামের ৭৯ নম্বর বাদশাহ ফাহাদ প্রবেশ গেটে সব সময় ভিড় বেশি থাকে। সুতরাং এ গেটে ছাড়াও আশপাশের অন্যান্য গেটগুলো ব্যবহার করতে পারেন।

>> হোটেলের ঠিকানা বা হোটেলের কার্ড কাছে রাখুন।

>> সঙ্গী বা গ্রুপ লিডার বা মোয়াল্লেমের ফোন নাম্বার সংগ্রহ করে রাখুন।

>> মনে রাখতে হবে, হারিয়ে যাওয়া হজযাত্রীদের পথ চিনিয়ে দেওয়ার ক্ষেত্রে মক্কা-মদিনার সবাই হেল্পফুল, মক্কায় অবস্থানকারী স্থানীয় প্রবাসী, সৌদি নিরাপত্তা কর্মীদের সহায়তা নিতে পারেন। যে কাউকে বললেই পথ চিনিয়ে দেবে।

আর কিছু বলতে না পারলেও শুধু বাংলাদেশ বাংলাদেশ বললেও তাকে মক্কার ইব্রাহিম খলিল রোডে বাংলাদেশ হজ অফিস কিংবা মদিনার কিং ফাহাদ ২১ নম্বর গেইটের কাছে বাংলাদেশের হজ অফিসে পৌঁছে দেওয়ার লোকের অভাব হবে না। সেখানে গেলে অফিসের আইটি বিভাগ তার পরিচয় বের করে ঠিকানা মতো পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে।

>> এছাড়া সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো, হারিয়ে গেলেও নির্দিষ্ট স্থানে অপেক্ষা করুন।

;