রাশিয়াকে অস্ত্র দেয়ার বিষয় অস্বীকার করলেন কিমের বোন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার সঙ্গে অস্ত্র বিনিময়ের বিষয়টি আবারও অস্বীকার করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএসএ'র এক প্রতিবেদনে বলা, হয়েছে উত্তর কোরিয়া তার জাতির স্বার্থে অস্ত্রের আধুনিকায়ন করছে এবং তা কোনো দেশের কাছে বিক্রি করা হচ্ছে না। 

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া অভিযোগ করছে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে অভিযান চালানোর পর রাশিয়াকে অস্ত্র সরবরাহ করে যাচ্ছে উত্তর কোরিয়া। কিন্তু শুরু থেকেই মস্কো ও পিয়ংইয়ং এ অভিযোগ অস্বীকার করে আসছ। তবে গত বছর থেকে এই দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক গভীরে পৌঁছেছে।  

গত বছরের সেপ্টেম্বরে নাটকীয়ভাবে উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের রাশিয়া সফর এবং পুতিনের সঙ্গে বৈঠক তাদের সম্পর্কে নতুন মাত্রা যোগ করেছে। তবে কিমের বোন কিম ইয়ো জং বলেন, রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে অস্ত্র চুক্তি তত্ত্ব একটি কল্প কাহিনী ছাড়া আর কিছুই নয়। 

কিম ইয়ো জং এর বিবৃতিকে উদ্ধৃতি করে কেসিএনএ জানিয়েছে, রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তির বিয়টি পুরোপুরি মিথ্যা। তাদের শত্রু দেশ এ ধরনের মিথ্যা তথ্য ছড়াচ্ছে। 

কিম ইয়ো জং বলেন, সম্প্রতি উত্তর কোরিয়ার প্রদর্শনকৃত রকেট লঞ্চার, ক্ষেপণাস্ত্র এবং কৌশলগত অস্ত্র রপ্তানির জন্য ছিল না। এগুলো দক্ষিণ কোরিয়াকে প্রতিহত করার জন্য। 

   

অনন্ত-রাধিকার ২য় প্রাক-বিয়ে হচ্ছে বিলাসবহুল ক্রুজে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এ মুহূর্তে ভারতবর্ষের সবচেয়ে আলোচিত বিয়ে মুকেশ আম্বানি ও নীতা আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের। গত জানুয়ারিতে  অনন্ত ও রাধিকার বাগদান হয়। এরপর মার্চে অনন্ত ও রাধিকা মার্চেন্টের প্রথম প্রি-ওয়েডিং পার্টির আয়োজন করেছিল আম্বানি পরিবার। গুজরাটের জামনগরে দুজনের প্রাক-বিবাহ অনুষ্ঠানই রীতিমতো তোলপাড় ফেলে দিয়েছিল। 

আবারও এক প্রাক্-বিবাহ অনুষ্ঠান আলোচনায় চলে এসেছে। এবার বিদেশের মাটিতে বসেছে এই অনুষ্ঠানের আসর। তবে স্থলভাগে নয়, ভাসমান এক জাহাজে হচ্ছে এই প্রাক-বিবাহ অনুষ্ঠান। এই প্রাক্-বিবাহ অনুষ্ঠানের জন্য ইতালিতে বিলাসবহুল ক্রুজ ভাড়া করা হয়েছে। ২৯ মে থেকে শুরু হয়েছে এই অনুষ্ঠান, চলবে ১ জুন পর্যন্ত। আম্বানিপুত্রের বিয়ের অনুষ্ঠানের জন্য ৭৫০০ কোটি টাকায় ভাড়া করা হয়েছে এই ক্রুজ।

যে ক্রুজ়ে অনন্ত ও রাধিকার প্রাক্-বিবাহ অনুষ্ঠান আয়োজন করা হবে, তা আদতে একটি ভাসমান প্রাসাদ। যে কোনো বিলাসবহুল হোটেলকে টেক্কা দিতে পারে এই ক্রুজ।

৭৫০০ কোটি টাকার এই বিলাসবহুল ক্রুজ়টিতে বলিউড তারকাদের জন্য যে স্যুইটগুলো ভাড়া করা হয়েছে, তার প্রত্যেকটিতে আম্বানিদের খরচ হয়েছে প্রায় ৬০ লাখ টাকা।

প্রায় ৬০০ অতিথিকে নিয়ে দক্ষিণ ফ্রান্স থেকে পাড়ি দিয়েছে বিলাসবহুল একটি জাহাজ। দীর্ঘপথ অতিক্রম করে ইতালিতে ফিরবে। এই ক্রুজ়ে অতিথিদের জন্য রয়েছে এক আরামদায়ক স্পা। এ ছাড়া জিম, সুইমিংপুলও শোভা বাড়িয়েছে এই ক্রুজ়ের। যোগব্যায়াম করার জায়গাও আছে এখানে। ভোজনরসিকদের জন্য রয়েছে বিপুল আয়োজন।

;

ইন্ডিগোর বিমানে বোমা হামলার হুমকি, জরুরি অবতরণ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতে বোমা হামলার হুমকি পাওয়ার পর চেন্নাই থেকে মুম্বইগামী ইন্ডিগোর একটি বিমান জরুরি অবস্থায় অবতরণ করেছে।

শনিবার (১ জুন) দ্য মুনসিফ ডেইলির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ইন্ডিগো এয়ারলাইনের ৬ই৫৩১৪ ফ্লাইটে বোমা হামলার শঙ্কায় চেন্নাই থেকে মুম্বইগামী একটি বিমান জরুরি অবস্থায় অবতরণ করেছে। স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটে বিমানটি অবতরণ করে এবং বিমানে থাকা মোট ১৭২ যাত্রীকে নিরাপদে নামানো হয়েছে।

ইন্ডিগো কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ‘বিমানটি পরীক্ষা করে দেখা হচ্ছে। সব ধরনের নিরাপত্তা তল্লাশির পর সন্তুষ্ট হওয়া গেলে সেটিকে পুনরায় টার্মিনালে নিয়ে যাওয়া হবে।’

এর আগে গত ২৮ মে (মঙ্গলবার) ইন্ডিগো এয়ারলাইনের আরেকটি বিমানে বোমা হামলার হুমকি দেয়া হয়েছিল। ওই ঘটনায় উড়াল দেয়ার কয়েক মিনিট আগে ওই ফ্লাইটটির যাত্রা স্থগিত করা হয়। পরে সব যাত্রীকে জরুরি নির্গমন পথ দিয়ে বাইরে বের করে তল্লাশি অভিযান শুরু করা হয়।

তবে বিমানটিতে সন্দেহজনক কিছু পাওয়া যায়নি বলে জানা গেছে।

;

৭৫০ কোটি  ডলারের শেয়ার বিক্রির অভিযোগে ইলন মাস্কের বিরুদ্ধে মামলা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইলেকট্রিক গাড়ি জায়ান্ট টেসলার সিইও ইলন মাস্ক এর বিরুদ্ধে ফের অনৈতিকভাবে ৭৫০ কোটি ডলারের শেয়ার বিক্রির অভিযোগ করে মামলা করা হয়েছে। 

মামলা অনুসারে, মাস্ক ২০২২ সালের নভেম্বর এবং ডিসেম্বরে বিভিন্ন তারিখে শেয়ার বিক্রি করেছিলেন।

কোম্পানির শেয়ারহোল্ডার মাইকেল পেরি এই মামলা করেন। টেসলার এই শেয়ারহোল্ডার বৃহস্পতিবার (৩০ মে) সিইও ইলন মাস্কের বিরুদ্ধে ইনসাইডার ট্রেডিংয়ের অভিযোগ এনে মামলাটি দায়ের করেছেন। 

শনিবার (১ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মামলায় বলা হয়েছে, আদালতকে মাস্ককে ব্যবসা থেকে করা মুনাফা ফেরত দেওয়ার নির্দেশ দিতে বলা হয়েছে। এর আগেও তার বিরুদ্ধে অনৈতিকভাবে অর্থ আয়ের অভিযোগে মামলা হয়েছিল।

ডেলাওয়্যার চ্যান্সারি কোর্টে দায়ের করা মামলায় শেয়ারহোল্ডার মাইকেল পেরি বলেন, ২০২৩ সালের ২ জানুয়ারি কোম্পানির চতুর্থ ত্রৈমাসিকের সংখ্যা প্রকাশের পর টেসলার শেয়ারের দাম কমে যায় এবং সেখান থেকেও ৩০০ কোটি ডলার আদায় করেন।  মাস্ক  অভ্যন্তরীণ উপায়ে অন্যায়ভাবে উপকৃত হয়েছেন বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, মাস্ক টেসলায় তার অবস্থানকে কাজে লাগিয়েছেন এবং টেসলার প্রতি তার বিশ্বস্ত দায়িত্ব লঙ্ঘন করেছেন। টেসলার পরিচালকদের শেয়ার বিক্রি করে তিনি অধিকার লঙ্ঘন করেছেন বলে উল্লেখ করেন।

উল্লেখ্য, ২০১৮ সালের আগস্টে মাস্ক এক টুইটে বলেছেন, টেসলাকে ব্যক্তিগতভাবে প্রাইভেট কোম্পানিতে নেয়ার জন্য তার কাছে পর্যাপ্ত তহবিল রয়েছে। যার ফলে কোম্পানির শেয়ারের দাম হুড় হুড় করে বেড়ে গিয়েছিল। তখন টুইটার পোস্টের মাধ্যমে বিলিয়ন ডলার খরচ করার অভিযোগে শেয়ার হোল্ডাররা মাস্কের বিরুদ্ধে প্রথম মামলা করেছিলেন। এবার ফের তার বিরুদ্ধে মামলা হলো।

;

ভারতে লোকসভা নির্বাচনের শেষ দফার ভোট চলছে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সপ্তম দফায় ৫৭ আসনে ভোটগ্রহণ পর্বের মাধ্যমে শনিবার (১ জুন) ভারতের ১৮তম লোকসভা নির্বাচন শেষ হতে চলেছে। এরই মধ্যে ভোটগ্রহণ শুরু হয়েছে।

পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে নয়টি লোকসভা আসন রয়েছে এই তালিকায়। এ ছাড়া সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৭টি আসনে ভোটগ্রহণ হবে শেষ দফায়।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সপ্তম দফায় ৫৭ আসনে মোট প্রার্থীর সংখ্যা ৯০৭ জন। জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ভাগ্যপরীক্ষা’ এই দফাতেই।

উত্তরপ্রদেশের বারাণসী আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন নরেন্দ্র মোদি। যেখান থেকে গত দুইবার লোকসভা সাংসদ হয়েছেন তিনি। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চাইছেন নরেন্দ্র মোদি। তবে ফলাফল কী হবে তার জন্য অপেক্ষা করতে হবে ৪ জুন পর্যন্ত।

এদিকে শেষ দফা ভোটের আগে, দক্ষিণ ভারতের শেষ ভূখণ্ড কন্যাকুমারীতে সমুদ্রের মধ্যে অবস্থিত ‘বিবেকানন্দ রক’-এ গিয়ে ধ্যানে বসেছেন নরেন্দ্র মোদি। গত বৃহস্পতিবার রাত থেকে সেখানে শুরু হয়েছে তার ধ্যানপর্ব ও আরাধনা। আজ শনিবার ভোট পর্ব শেষ হলেই তিনি ধ্যান ভঙ্গ করবেন।

বিজেপির অন্য গুরুত্বপূর্ণ প্রার্থী যাদের ভাগ্য নির্ধারিত হতে যাচ্ছে এদফায়, তাদের মধ্যে রয়েছেন কঙ্গনা রানাওয়াত (মণ্ডী), অনুরাগ ঠাকুর (হামিরপুর), রবিশঙ্কর প্রসাদ (পটনা সাহিব)। কংগ্রেসের টিকিটে লড়ছেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নী (জালন্ধর) এবং দুই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আনন্দ শর্মা (কাংড়া) এবং মণীশ তিওয়ারি (চণ্ডীগড়)।

সপ্তম তথা শেষ দফায় সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হবে। উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৩টি, বিহারের ৪০টির মধ্যে আটটি, ওড়িশায় ২১-এর মধ্যে ছ’টি এবং ঝাড়খণ্ডের ১৪-র মধ্যে তিনটিতে ভোট হবে।

এ ছাড়া পঞ্জাবের ১৩ এবং হিমাচলের চারটি লোকসভা কেন্দ্রের মধ্যে সবক’টি ও কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ের এক মাত্র আসনে ভোট হবে এই দফায়।

;