বাইডেনের বিপক্ষে ৭১% নাগরিক, জনপ্রিয়তায় এগিয়ে ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি এক জরিপে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জনপ্রিয়তায় পেছনে ফেলেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাইডেনের জনপ্রিয়তায় ধসের পেছনে তার গাজানীতি দায়ী বলে মনে করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

সিএনএন জানিয়েছে, নতুন এক জরিপে ৬০ শতাংশ মার্কিনি বাইডেনের নীতিমালা ও কার্যক্রমকে ‘ডিস–অ্যাপ্রুভাল’ বা অসম্মতি জানিয়েছেন। অন্যদিকে ৪০ শতাংশ মনে করেন, বাইডেনের কার্যক্রম সঠিক পথেই রয়েছে।

এ ছাড়া ৭১ শতাংশ মার্কিনি মনে করেন, ইসরায়েল-হামাস যুদ্ধে বাইডেন যে নীতি অবলম্বন করেছেন, তা ভুল ছিল। এর বিপরীতে ২৮ শতাংশ মার্কিনি বাইডেনের নীতিকে সমর্থন জানিয়েছেন।

জরিপে অংগ্রহণকারীরা বাইডেনের অন্যান্য নীতিরও সমালোচনা করেছেন। যেমন বাইডেনের স্বাস্থ্য ও শিক্ষানীতির প্রতি সমর্থন জানিয়েছেন মাত্র ৪৫ ও ৪৪ শতাংশ মানুষ। এ ছাড়া অর্থনীতি বিষয়ে বাইডেনের নীতিকে সমর্থন করেছেন ৩৪ শতাংশ এবং মুল্যস্ফীতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে বাইডেনের নীতিকে সমর্থন করেছেন ২৯ শাতাংশ মার্কিনি।

বেশির ভাগ মার্কিন নাগরিক মনে করেন, ট্রাম্পের শাসনামলের চার বছর ভালো ছিল। তিনি বাইডেনের তুলনায় সফল প্রেসিডেন্ট ছিলেন। ৫৫ শতাংশ মার্কিনি বলেছেন, ট্রাম্প সফল ছিলেন। অন্যদিকে ৪৪ শতাংশ বলেছেন, তিনি ব্যর্থ ছিলেন।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ব্যাপারে ৬১ অংশগ্রহণকারীরা বলেছেন, তিনি দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। আর মাত্র ৩৯ শতাংশ বলেছেন, তিনি সফল। 

সিএনএন জানিয়েছে, ১৭ শতাংশ মার্কিনির মতে, বাইডেন-ট্রাম্প উভয়েই ব্যর্থ। তাই পরও ভোট দিতে হলে ৪৩ শতাংশ ট্রাম্পকে ভোট দেওয়ার ইচ্ছা পোষণ করেছেন, আর ৩১ শতাংশ বাইডেনকে ভোট দেওয়ার কথা জানিয়েছেন।

গত ১৮ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত সিএনএন এই জরিপ চালিয়েছে। এই জরিপে অংশ নিয়েছিল ১ হাজার ২১২ জন প্রাপ্ত বয়স্ক মার্কিন নাগরিক। অনলাইন ও টেলিফোনের মাধ্যমে এ জরিপ পরিচালনা করেছে এসএসআরএস।

   

ইসরায়েলকে সামরিক অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে ইইউ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজার রাফাহতে চালানো সামরিক অভিযান অবিলম্বে বন্ধ করতে ইসরায়েলকে বুধবার (১৫ মে) আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ব্লকটি সতর্ক করে বলেছে, ‘অভিযান বন্ধ করতে করতে ব্যর্থ হলে ব্লকটির সঙ্গে সম্পর্ক নষ্ট হবে ইসরায়েলের।’

ইইউ-এর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল ইউরোপীয় ইউনিয়নের নামে জারি করা বিবৃতিতে বলেন, ‘ইসরায়েল রাফাহতে তাদের সামরিক অভিযান অব্যাহত রাখলে, তা অনিবার্যভাবে ইসরাইলের সঙ্গে ইইউ-এর সম্পর্কের উপর নেতিবাচক প্রভাব ফেলবে।’

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন ইসরায়েলকে রাফাহতে তাদের সামরিক অভিযান অবিলম্বে বন্ধ করার আহ্বান জানাচ্ছে।

তারা ইসরায়েলকে সতর্ক করে বলেছে, ‘এটি গাজায় মানবিক সহায়তা বিতরণকে আরও ব্যাহত করছে এবং সেখানকার লোকজনকে দুর্ভিক্ষের মুখে ঠেলে দিচ্ছে।’

ফিলিস্তিনের প্রধান সাহায্য দাতা এবং ইসরায়েলের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার এই ইউরোপীয় ইউনিয়ন বলেছে, ‘ইসরায়েল রাফাহ এবং এর আশেপাশের ১০ লাখেরও বেশি লোকজনকে অন্য অঞ্চলে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে- যা নিরাপদ বলে বিবেচিত হতে পারে না।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘ইইউ ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে স্বীকৃতি দিলেও দেশটিকে অবশ্যই আন্তর্জাতিক মানবিক আইনের সঙ্গে সঙ্গতি রেখে তা করতে হবে এবং বেসামরিক নাগরিকদের নিরাপত্তা দিতে হবে।’

;

রাজতন্ত্রের সংস্কারের দাবিতে অনশনরত অধিকারকর্মীর মৃত্যু



ziaulziaa
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

থাইল্যান্ডের রাজতন্ত্র ব্যবস্থার সংস্কারের বিষয়ে কথা বলায় আটক এক তরুণ অধিকারকর্মী মঙ্গলবার (১৪ মে) কারাগারের একটি হাসপাতালে মারা গেছেন।

আল জাজিরা জানিয়েছে, ২৮ বছর বয়সি নেটিপর্ন বাং সানেসাংখোম নামের ওই অধিকারকর্মী জেলে যাওয়ার পরে অনশন শুরু করেছিলেন।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, তার মৃত্যু বিচারিক প্রক্রিয়া পর্যালোচনা করার ক্ষেত্রে নতুন প্রশ্নের জন্ম দিয়েছে।

উল্লেখ্য, থাইল্যান্ডের প্রচলিত আইন অহিংস অপরাধের জন্য অভিযুক্ত রাজনৈতিক অপরাধীদের বিচারের আগে কারাগারে বর্ধিত সময়ের জন্য আটকে রাখার অনুমতি দেয়।

নেটিপর্ন অধিকার গোষ্ঠী থালুওয়াং-এর সদস্য ছিলেন বলে জানিয়েছে রয়টার্স।

রাজতন্ত্রের সংস্কার এবং রাজপরিবারের সদস্যদের মানহানির নামে হয়রানিমূলক আইনের বিলুপ্তির দাবিতে সাহসী এবং আক্রমণাত্মক প্রচারণার জন্য এই গোষ্ঠীটি পরিচিত।

গোষ্ঠীর নামের অর্থই হলো, ‘প্রাসাদ ভেঙ্গে দাও’, যা থাইল্যান্ডের রাজতন্ত্রের প্রকাশ্য সমালোচনার একটি প্রকাশ্য উদাহরণ।

নেটিপর্ন থাইল্যান্ডের প্রথম রাজনৈতিক কর্মী, যিনি বিচারের অপেক্ষায় ১১০ দিন ধরে আটক থাকালীন আংশিক অনশন চালিয়ে যাওয়ার পরে মারা গেলেন।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের থাইল্যান্ড শাখা নেটিপর্নের মৃত্যুকে মর্মান্তিক ঘটনা হিসাবে বর্ণনা করেছে।

গ্রুপটি বলেছে, থাই কর্তৃপক্ষ অধিকারকর্মীদের জামিনে অস্থায়ী মুক্তির অধিকার বাতিল করছে এবং ভিন্নমতের শান্তিপূর্ণ প্রকাশকে নীরব করার জন্য গ্রেপ্তারকে ব্যবহার করছে।’

গ্রুপটি আরও বলেছে, ‘এটি থাই সমাজের জন্য একটি ভয়াবহ দিন। এই দিনটি দেশটির গুরুতর বিচার বিভাগীয় হয়রানি এবং মৌলিক মানবাধিকারকে স্বীকৃতি দিতে বিচার ব্যবস্থার ব্যর্থতার কথা তুলে ধরে। কথা বলায় কাউকে মৃত্যুর দিকে নিয়ে যাওয়া উচিত নয়। এই ঘটনা পরিবর্তনকে অনুপ্রাণিত করবে।’

জনপ্রিয় বিরোধী দল মুভ ফরোয়ার্ড দল এক বিবৃতিতে বলেছে, ‘রাজনৈতিক মতামত প্রকাশের জন্য মানুষকে কারাগারে রাখা উচিত নয় এবং রাজনৈতিক অপরাধের জন্য অভিযুক্ত ব্যক্তিদের জামিন দেওয়া উচিত।’

নেটিপর্নের মৃত্যুর পরে তাদের শোক প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইইউ এবং অন্যত্র বিদেশী কূটনীতিকরা এবং রাষ্ট্রদূতরা।

জার্মান রাষ্ট্রদূত আর্নেস্ট রেইচেল সোশ্যাল প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছেন, ‘আমার দাবি, রাজনৈতিক মতবিরোধকে এমন তিক্ত এবং চরম পরিণতির দিকে যেন নিয়ে যাওয়া না হয়।’

;

রাশিয়া জানে কীভাবে লক্ষ্য অর্জন করতে হয় : পুতিন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বড়ো মাপের লক্ষ্যগুলো কীভাবে অর্জন করতে হয় রাশিয়া তা জানে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

চীনের বার্তা সংস্থা সিনহুয়াকে দেওয়া এক সাক্ষাতকারে রুশ প্রেসিডেন্ট এ কথা বলেন।

এদিকে, পুতিনের সাক্ষাতকারটি ক্রেমলিন ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

গত ২৯ ফেব্রুয়ারি পুতিন জাতির উদ্দেশ্যে পার্লামেন্টে ভাষণ দেন। ভাষণে তিনি কিছু অর্থনৈতিক লক্ষ্য এবং জাতীয় প্রকল্পের ঘোষণা দেন।

এ প্রেক্ষিতে সাক্ষাতকারে তিনি স্পষ্ট করে বলেন, ‘এই চ্যালেঞ্জগুলোর মাত্রা সম্পর্কে আমরা সচেতন এবং আমরা এসব চ্যালেঞ্জের সমাধান দিতে পারি। এ জন্যে আমরা আমাদের জনগণের দৃঢ় ইচ্ছা, প্রয়োজনীয় সম্পদ ও সক্ষমতা এবং রাষ্ট্র, ব্যবসা ও সুশীল সমাজের মধ্যকার মিথস্ক্রিয়ার ওপর নির্ভর করবো।’

তার ঘোষিত লক্ষ্যের মধ্যে রয়েছে জনসংখ্যা সংক্রান্ত সমস্যা মোকাবিলা, জন্মহার বাড়ানো, শিশুসহ পরিবারদের সহায়তা এবং দারিদ্র্য ও অসমতার বিরুদ্ধে যুদ্ধ।

অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে জনগণের কল্যাণ করাই মস্কোর অগ্রাধিকার বলে উল্লেখ করেন পুতিন।

তিনি আরো বলেন, ‘ক্রয় ক্ষমতার সমতার দিক থেকে আজ বিশ্বে রাশিয়া পাঁচ শীর্ষ দেশের একটি। এখন আমাদের লক্ষ্য বিশ্বের চার শীর্ষ দেশের একটি হওয়া। তাই নাগরিকের কল্যাণ বৃদ্ধিসহ সার্বিকভাবে কার্যকর উন্নয়ন ও গুণগত মান নিশ্চিত করার বিষয়গুলোকেই আমরা অগ্রাধিকার দিচ্ছি।’

পুতিন বলেন, ‘আমরা দক্ষ, প্রগতিশীল পেশাজীবীদের প্রশিক্ষণে নিয়োজিত করবো।’

;

ইন্দোনেশিয়ায় বন্যায় ৫৮ জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যায় নিহত ৫৮ জনের মৃতদেহ উদ্ধার করেছে উদ্ধারকারীরা। রয়টার্স জানিয়েছে, দেশটিতে নিখোঁজ আরো অনেক মানুষকে খুঁজে বের করার জন্য উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

এএফপি জানিয়েছে, সপ্তাহান্তে আকস্মিক বৃষ্টির কারণে ঠান্ডা লাভা প্রবাহে আশেপাশের এলাকাগুলো প্লাবিত হয় এবং এ আকস্মিক বন্যায় বহু বাড়ি-ঘর ভেসে গেছে।

গত শনিবার কয়েক ঘণ্টার মুষলধারে বৃষ্টিতে ইন্দোনেশিয়ার সবচেয়ে সক্রিয় একটি আগ্নেয়গিরি কাদা ও পাথরের স্রোত আগ্নেয়গিরি কাছাকাছি এলাকার কয়েক ডজন ঘর-বাড়ি ভাসিয়ে নিয়ে যায় বলে জানা গেছে।

ওই বন্যায় অনেক রাস্তা ও মসজিদ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

দেশটির জাতীয় দুর্যোগ সংস্থার প্রধান সুহারিয়ন্তো বুধবার (১৫ মে) এক বিবৃতিতে জানিয়েছেন, ‘সর্বশেষ তথ্য অনুযায়ী ৫৮ জনের মৃত্যু হয়েছে। এখনো ৩৫ জন নিখোঁজ রয়েছেন এবং ৩৩ জন আহত হয়েছে।’

উদ্ধারকারীরা জানিয়েছেন, উদ্ধারকৃত অনেক মৃতদেহ কাছাকাছি একটি নদীতে পাওয়া গেছে। বৃষ্টির কারণে সৃষ্ট আগ্নেয়গিরির উপাদান-পাথর মিশ্রিত কাদার প্রবল স্রোত স্থানীয়দের ভাসিয়ে নিকটবর্তী নদীতে নিয়ে ফেলেছে।

স্থানীয়দের ভাষ্যমতে, ‘লাহার’ নামে পরিচিত ওই ঠান্ডা লাভা বৃষ্টির পানি মিশে প্রবল ঢলে পরিণত হয়েছিল।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলো থেকে ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ভারী যন্ত্রপাতি মোতায়েন করা হয়েছে।

সুহারিয়ান্তো বলেন, বন্যার কারণে ছয়টি জেলায় পরিবহন সুবিধা ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকা থেকে ৩,৩০০ জনেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

;