একমাত্র যুক্তরাষ্ট্রই পারে রাফাহতে ইসরায়েলি ‘হামলা থামাতে’: আব্বাস



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যারা ইসরায়েলকে দক্ষিণ গাজার রাফাহ শহরে হামলা থেকে বিরত রাখতে পারে। রাফাহ শহরটিতে প্রায় দশ লাখেরও বেশি মানুষ আশ্রয় নিয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশটির প্রেসিডেন্ট বলেন, যে কোনো হামলা হলে ফিলিস্তিনিরা গাজা ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হবে। ইসরায়েল বেশ কিছুদিন থেকেই রাফাহতে হামলা চালাবে বলে ঘোষণা দিয়ে আসছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র বারবার বলেছে, তারা রাফাহতে বেসামরিক মানুষদের ক্ষতির বিষয়ে ইসরায়েলের সামরিক অভিযানকে সমর্থন করে না।

এর আগে সৌদি আরবের রাজধানী রিয়াদে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে (ডব্লিউইএফ) ফিলিস্তিনি প্রেসিডেন্ট আব্বাস রাফাহতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের জন্য অনুরোধ করেছেন।

তিনি বলেন, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে আবেদন করছি ইসরায়েলকে রাফাহ অভিযান বন্ধ করতে বলুন; কারণ আমেরিকাই একমাত্র দেশ যে ইসরায়েলকে এ অপরাধ করা থেকে বিরত রাখতে সক্ষম। রাফাহতে ছোট পরিসরে হামলা হলেও এখানকার ফিলিস্তিনিরা গাজা উপত্যকা থেকে পালিয়ে যেতে বাধ্য হবে।

তখন ফিলিস্তিনি জনগণের ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয় ঘটবে বলে মন্তব্য করেন আব্বাস।

যদিও জো বাইডেন রাফাহতে ইসরাইলের হামলার বিষয়ে বিস্তারিত কিছু বলেন নি, তবে জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি এবিসি নেটওয়ার্ককে বলেছেন তারা ইসরায়েল যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা বিবেচনা করতে রাজি হয়েছে এবং রাফাহতে হামলার আগে তারা দ্বিতীয়বার ভাববে।

 

 

   

গাজায় ভারতের সাবেক সেনা কর্মকর্তা নিহত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজা উপত্যকায় সন্দেহভাজন ইসরায়েলি হামলায় জাতিসংঘে কর্মরত ভারতের এক অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা নিহত হয়েছেন।

আল জাজিরা জানিয়েছে, ভারত সরকার এবং জাতিসংঘের মহাসচিব সাবেক এই সেনা কর্মকর্তার মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করেছে।

৪৬ বছর বয়সি ওয়াইভভ অনিল কালে ভারতীয় সেনাবাহিনীতে কর্নেল হিসাবে অবসর গ্রহণ করেন এবং গাজার বিপর্যস্ত রাফাহ অঞ্চলে জাতিসংঘের সুরক্ষা বিভাগে নিরাপত্তা সমন্বয় কর্মকর্তা হিসাবে কাজ করছিলেন।

রাফাহতে গাড়িতে করে যাওয়ার সময় তার গাড়িটি হামলার শিকার হয় বলে জানা গেছে।

এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, অনিল কালে স্ত্রী অমৃতা এবং দুই সন্তান ছেলে বেদান্ত এবং মেয়ে রাধিকাকে রেখে গেছেন।

এদিকে জাতিসংঘ বলেছে, তারা এই হামলার তদন্ত শুরু করেছে। জাতিসংঘ মহাসচিবের উপ-মুখপাত্র ফারহান হক মঙ্গলবার (১৫ মে) বলেছেন,
‘হামলার দায় নির্ধারণের জন্য জাতিসংঘ একটি ফ্যাক্ট-ফাইন্ডিং প্যানেল গঠন করেছে।’

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বুধবার (১৫ মে) বলা হয়েছে, ‘নিউইয়র্কে জাতিসংঘে আমাদের স্থায়ী মিশন এবং তেল আবিব ও রামাল্লায় আমাদের মিশন অনিল কালের মৃতদেহ ভারতে প্রত্যাবাসনের কাজ করছে। এ ছাড়াও ঘটনার তদন্তের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখছে ভারত সরকার। আমরা তার পরিবার এবং প্রিয়জনদের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

অন্যদিকে, আন্তর্জাতিক মিত্র ও সাহায্য গোষ্ঠীগুলো বারবার রাফাতে স্থল হামলার বিরুদ্ধে ইসরায়েলকে সতর্ক করেছে।

গাজায় জাতিসংঘের প্রধান সাহায্য সংস্থা ইউএনআরডব্লিউএ অনুমান করেছে যে, এই মাসের শুরু থেকে প্রায় ৪ লাখ ৫০ হাজার মানুষ শহর ছেড়ে পালিয়েছে।

;

গুলিবিদ্ধ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর অবস্থা আশঙ্কাজনক



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো

  • Font increase
  • Font Decrease

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে গুলি করেছে এক বন্দুকধারী। এতে গুরুতর অবস্থায় তাকে একটি গাড়িতে করে নিয়ে যাওয়া যায়। এরপর হেলিকপ্টারে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বুধবার (১৫ মে) প্রধানমন্ত্রীর অফিসিয়াল এবং ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

প্রতিবেদনে জানানো হয়, দেশটির মধ্যাঞ্চলের হ্যান্ডলোভাতে একটি সরকারি বৈঠক শেষে বের হয়ে আসার পর সেখানে উপস্থিত জনতার মধ্য থেকে বন্দুকধারী ফিকোকে লক্ষ্য করে একাধিক গুলি ছোড়েন।

সর্বশেষ আপডেটে বিবিসি জানিয়েছে, ফিকোর শারীরিক অবস্থা ভালো নেই এবং তার গায়ে লাগা গুলির জখম বেশ গুরুতর। হামলার পরপরই একজনকে আটক করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এমন ঘটনার নিন্দা জানিয়ে দেশটির প্রেসিডেন্ট জুজানা ক্যাপুতোভা তাঁর ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে জানান, এমন ঘটনায় "আমি হতবাক"। এই সংকটময় মুহূর্ত থেকে রবার্ট ফিকোর দ্রুত ফিরে আসার জন্য আমি প্রার্থনা করছি। 

তবে কী কারণে ফিকোর ওপর গুলি চালানো হয়েছে তার সঠিক কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। এ ব্যাপারে পুলিশের পক্ষ থেকেও তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হন ফিকো। ওই সময় ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করে দেওয়ার কথা জানান তিনি।

;

ভূমি দুর্নীতি মামলায় জামিন পেলেন ইমরান খান



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে বুধবার (১৫ মে) ভূমি দুর্নীতি সংক্রান্ত মামলায় জামিন দিয়েছেন ইসলামাবাদের একটি আদালত।

রয়টার্স জানিয়েছে, ইমরানের আইনজীবী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এ খবর নিশ্চিত করেছেন।

এই মামলায় পাকিস্তানের সাবেক এই ক্রিকেটারকে অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল যে, তাকে একজন রিয়েল এস্টেট ডেভেলপার জমি উপহার দিয়েছিলেন এবং বিনিময়ে ওই ভূমি ব্যবসায়ীকে অবৈধভাবে সুবিধা দিয়েছিলেন ইমরান।

এই অভিযোগ অস্বীকার করে ইসলামাবাদ হাইকোর্টে জামিনের আবেদন করেছিলেন ইমরান।

জামিন সত্ত্বেও গত বছরের আগস্ট থেকে কারাগারে থাকা ৭১ বছর বয়সি ইমরান খানকে অবিলম্বে মুক্তি দেওয়া হবে না বলে জানা গেছে।

কারণ, তিনি আরও দুটি মামলায় সাজা ভোগ করছেন।

;

সিএএর আওতায় প্রথমবারের মতো ১৪ জন পেলেন নাগরিকত্ব



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) আওতায় ১৪ জনকে নাগরিকত্ব দিয়েছে ভারত।

বুধবার (১৫ মে) ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে নির্যাতিত অমুসলিম অভিবাসীদের সিএএর আওতায় প্রথমবারের মতো ১৪ জনের হাতে নাগরিকত্বের নথি তুলে দিল ভারত।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয়কুমার ভাল্লা বলেন, সিএএর আওতায় প্রথমবারের মতো কয়েকজনের হাতে নাগরিকত্ব সনদ তুলে দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, প্রথম দফায় ৩০০ জনকে নাগরিকত্ব সনদ দেওয়া হবে।

লোকসভা ভোটের আগে এই আইন বলবৎ হওয়ায় দেশজুড়ে হইচই পড়ে যায়। আইনটি কার্যকরের পাশাপাশি যোগ্যদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু করা হবে বলেও জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আর সেই কাজটিই শুরু হল আজ থেকে।

প্রথম দফায় ১৪ জনের হাতে তুলে দেওয়া হয়েছে ভারতীয় নাগরিকত্ব সনদ। নাগরিকত্ব সংশোধনী আইনের বিধি প্রস্তুত রয়েছে। তৈরি করা হয়েছে অনলাইন পোর্টালও। পুরো প্রক্রিয়াটি অনলাইনেই হচ্ছে।

উল্লেখ্য, ২০১৯ সালে এই আইন তৈরি হলেও তা শেষ পর্যন্ত দেশে কার্যকর হয় চলতি বছর। তবে লোকসভা ভোটের কথা মাথায় রেখেই খুব দ্রুত যোগ্যদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু হবে বলে খবর পাওয়া গিয়েছিল।

;