নাটোরের সেই প্রার্থীকে ইসির তলব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
নাটোরের সেই প্রার্থীকে ইসির তলব

নাটোরের সেই প্রার্থীকে ইসির তলব

  • Font increase
  • Font Decrease

নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেনকে অপহরণ করার অভিযোগে অপর প্রার্থী মো. লুৎফুল হাবিবকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সংস্থাটির উপসচিব মো. আতিয়ার রহমান অভিযুক্তকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, ষষ্ঠ উপজেলা পরিষদের ১ম ধাপের ০৮ মে অনুষ্ঠেয় নাটোর জেলার সিংড়া উপজেলা পরিষদের নির্বাচনে প্রথম আলো পত্রিকায় ‘নাটোরে ৫ ঘণ্টার ব্যবধানে সম্ভাব্য প্রার্থী ও তার ভাইসহ তিনজনকে অপহরণ’ শিরোনামে নাটোরের সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হতে ইচ্ছুক দেলোয়ার হোসেন ও তার ভাইসহ তিনজনকে অপহরণের সংবাদ প্রকাশিত হয়েছে। এ ঘটনায় উক্ত পত্রিকায় আপনি লুৎফুল হাবীবকে দায়ী করা হয়েছে।

ইতোমধ্যে বর্ণিত বিষয়ে স্থানীয় প্রশাসন এবং গোয়েন্দা সংস্থা হতে প্রতিবেদন পাওয়া গিয়েছে। এছাড়া সকল জাতীয় দৈনিক পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সচিত্র বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। উল্লিখিত প্রতিবেদন ও পত্রিকান্তে ঘটনার প্রাথমিক সত্যতা প্রমাণিত হয়েছে। এরূপ ঘটনার জন্য কেন আপনার প্রার্থিতা বাতিল অথবা আপনার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না সে বিষয়ে লিখিত জবাবসহ নির্বাচন কমিশনে (কক্ষ নং-৩১৪, নির্বাচন ভবন, আগারগাঁও, ঢাকা) আগামী ২২ এপ্রিল সোমবার বিকাল ৪টা ১০ ঘটিকায় ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে ব্যাখ্যা প্রদানের জন্য মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গত সোমবার অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার পর নাটোর জেলা নির্বাচন অফিসে গেলে দেলোয়ার হোসেনকে গাড়িতে তুলে নিয়ে গিয়ে আহত অবস্থায় তাকে তার বাড়ির পাশে ফেলে রেখে যায় দুর্বৃত্তরা।

ভুক্তভোগী প্রার্থীর পরিবার এই ঘটনার জন্য আরেক প্রার্থী লুৎফুল হাবীব রুবেল ও তার সমর্থকদের দায়ী করেছে। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লুৎফুল কবীর তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক। দেলোয়ার হোসেন মনোনয়নপত্র দাখিলের আগে লুৎফুল হাবীব ছিলেন একক প্রার্থী।

   

উপজেলা নির্বাচন

প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ১০ শতাংশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রথম ধাপে ১৩৯ উপজেলা নির্বাচনে প্রথম দুই ঘণ্টায় (সকাল ৮-১০টা) ১০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

বুধবার (৮ মে) সকাল ১১ টায় এই তথ্য নিশ্চিত করেছেন তিনি। 

মনিটরিং সেল থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী, ভোট শুরুর আগে সুনামগঞ্জের শাল্লা উপজেলায় বিভিন্ন প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। অভিযোগ উঠে প্রার্থীর পক্ষে সহকারী প্রিসাইডিং অফিসারের প্রচারণার। এর প্রেক্ষিতে ওই সহকারী প্রিসাইডিং অফিসারসহ ৪ জনকে আটক করেছে র‍্যাব-৪।

এদিকে ভোটের ব্যালট পৌঁছানোর পর সড়ক দুর্ঘটনার শিকার হয়েছেন ময়মনসিংহ ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

এর আগে, মঙ্গলবার (৭ মে) কুষ্টিয়া সদর উপজেলা চেয়ারম্যানকে মারধর ও পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা দিয়ে ভোট প্রভাবিত করার অভিযোগ উঠেছে।

এদিকে ইসি জানায়, প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ১১ হাজার ৫৫৬ কেন্দ্রের ৮১ হাজার ৮০৪ ভোট কক্ষে ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪ জন, নারী ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৯০ জন এবং ১৮৮ জন হিজড়া ভোটার রয়েছেন।

এদিকে ভোটকেন্দ্রের নিরাপত্তা বিবেচনায় গুরুত্বপূর্ণ কেন্দ্রে ও সাধারণ কেন্দ্রে বিবেচনায় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ইসি। সেই হিসেবে সাধারণ কেন্দ্রে ১৭ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ বা ১৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

এ ছাড়া দুর্ঘম এলাকায় সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ বা ২১ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েমের সিদ্ধান্ত জানিয়েছে ইসি। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় ২ থেকে ৪ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করছেন।

;

ষষ্ঠ উপজেলা নির্বাচন, প্রথম ধাপ

অনিয়মের অভিযোগে প্রিজাইডিং অফিসারসহ আটক ৪



স্টাফ করসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে সুনামগঞ্জ শাল্লা উপজেলায় ভোটগ্রহণের শুরুতে প্রার্থীর পক্ষে প্রচারণার অভিযোগে প্রিজাইডিং অফিসারসহ চারজনকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটিলিয়ন র‍্যাব-৪।

বিষয়টি নিশ্চিত করেছেন আইন-শৃঙ্খলা সংক্রান্ত মনিটরিং সেল। বুধবার (৮ মে) সকাল সাড়ে ১০টায় এ তথ্য নিশ্চিত করেন তারা।

মনিটরিং সেল থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী, ভোট শুরুর আগে সুনামগঞ্জের শাল্লা উপজেলায় বিভিন্ন প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। অভিযোগ ওঠে, প্রার্থীর পক্ষে সহকারী প্রিজাইডিং অফিসারের প্রচারণার। এর পরিপ্রেক্ষিতে ওই সহকারী প্রিজাইডিং অফিসারসহ ৪ জনকে আটক করে র‍্যাব।

এদিকে, ভোটের ব্যালট পৌঁছানোর পর সড়ক দুর্ঘটনার শিকার হয়েছেন ময়মনসিংহ ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

এর আগে মঙ্গলবার (৭ মে) কুষ্টিয়া সদর উপজেলা চেয়ারম্যানকে মারধর ও পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা দিয়ে ভোট প্রভাবিত করার অভিযোগ ওঠে।

এদিকে, ইসি জানায়, প্রথম ধাপে ১টি ৩৯ উপজেলায় ১১ হাজার ৫শ ৫৬ কেন্দ্রের ৮১ হাজার ৮শ ৪ ভোট কক্ষে ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১শ ২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২শ ২৪, নারী ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬শ ৯০ এবং ১শ ৮৮ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

অপরদিকে, ভোটকেন্দ্রের নিরাপত্তা বিবেচনায় গুরুত্বপূর্ণ কেন্দ্র ও সাধারণ কেন্দ্র বিবেচনায় আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)। সে হিসাবে সাধারণ কেন্দ্রে ১৭ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ বা ১৯ জন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছেন।

এ ছাড়া দুর্গম এলাকায় সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ বা ২১ জন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছেন। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় ২ থেকে ৪ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করছেন।

 

;

নীলফামারীতে আকাশ মেঘাচ্ছন্ন, ভোটার উপস্থিত কম



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপে নীলফামারীর ডোমার ও ডিমলা উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ বুধবার সকাল ৮টায় শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

আকাশ মেঘাচ্ছন্ন থাকায় ভোটাদের উপস্থিতি কম। তবে ভোটগ্রহণের সঙ্গে সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা, পোলিং এজেন্টরা আগে থেকেই কেন্দ্রে অবস্থান করছেন।

তাদের ধারণা, বেলা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়বে। বুধবার (৮ মে) সকালে ডোমারের পশ্চিম বোড়াগাড়ী ১ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে এমন চিত্র দেখা যায়।

এসময় দেখা যায়, মেঘাচ্ছন্ন আকাশের কারণে সকালে হাতেগোনা কয়েকজন ভোটার কেন্দ্রে ভোট দিতে এসেছেন। কেন্দ্রের লাইনে ভোটার না থাকায় ফাঁকা রয়েছে।

ভোট দিতে আসা আলাউদ্দিন বলেন, সকালে ভোট দিতে এসেছি। এসে দেখি কেন্দ্রে ভোটার নেই। তবে এখানে সুষ্ঠুভাবে ভোট হচ্ছে। সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন।

আরেক ভোটার হাসনা বেগম বলেন, সকালে ভোট দিয়ে গিয়ে বাড়ির কাজ করবো। সকালে এসে দেখি, আকাশ খারাপ থাকার কারণে ভোটার নেই। আমি ভোট দিয়ে চলে যাচ্ছি।

ডিমলা উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬৫ হাজার ৮৫ জন। পুরুষ ভোটার ৮২ হাজার ৫শ ৪৪ জন। নারী ভোটার ৮২ হাজার ৫শ ৪১ জন।

ডোমার উপজেলার মোট ভোটার সংখ্যা মোট ১ লাখ ৫৭ হাজার ৫১ জন। এদের মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৭৮ হাজার ৯শ ৪০ জন ও নারী ভোটার সংখ্যা ৭৮ হাজার ১শ ১১ জন।

 

 

;

রাজবাড়ীতে বৃষ্টি ও ঝড়ের প্রভাবে ভোটার উপস্থিতি কম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সকাল ৮টা থেকে শুরু হয়েছে ৬ষ্ঠ উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ। ভোটারদের নিরাপত্তা ও ভোটাধিকার প্রয়োগের নিশ্চয়তার জন্য সব ধরণের উদ্যোগ গ্রহণ করেছেন সংশ্লিষ্টরা। তবে কালবৈশাখী ঝড় ও বৃষ্টির প্রভাব পড়েছে ভোট কেন্দ্রগুলোতে। কোন কোন ভোট কেন্দ্র ভোটারদের উপস্থিতি একেবারেই কম।

বুধবার (৮ এপ্রিল) সকাল ৯টা ১০ মিনিটে রাজবাড়ীর কালুখালী উপজেলার বাংলাদেশ হাট নেছারিয়া দাখিল মাদ্রাসা ও সকাল ৯টা ৪২ মিনিটে পাংশা উপজেলার ডা. আব্দুল কাদের বালিকা দাখিল মাদ্রাসা গিয়ে এমনই চিত্র দেখা যায়।

ওই কেন্দ্রে সরেজমিন গিয়ে দেখা যায়, ভোট কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোটারের অপেক্ষায় বসে রয়েছেন। ভোট কেন্দ্রে দুয়েকজন করে আসছেন।

ভোট দিতে আসা কালিনগর গ্রামের বাসিন্দা আনোয়ারা বেগম ও কামাল হোসেন বার্তা২৪.কমকে জানান, 'রাতে অনেক বৃষ্টি হয়েছে। সেই সাথে কাল বৈশাখী ঝড়। সকালে ঘুম থেকে উঠে দেখি আকাশ মেঘাচ্ছন্ন। বৃষ্টি হবে আবার। বৃষ্টির কারণে ভোটারদের উপস্থিতি কম। তবে পড়ে ভোটারদের উপস্থিতি বাড়তে পারে।'

বাংলাদেশ হাট নেছারিয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা মো. মনির হোসেন বার্তা২৪.কমকে জানান, তার কেন্দ্রে ভোটার সংখ্যা ২৬৭৬। সকাল ৮ থেকে ৯টা পর্যন্ত মোট ভোট পড়েছে ৩৭টি। যা এক দশমিক ৩৮ শতাংশ। তবে ভোটার উপস্থিতি বাড়বে বলে তিনি জানান।

ডা. আব্দুল কাদের বালিকা দাখিল মাদ্রাসা কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা মো. আব্দুস সালাম সিদ্দিকি বার্তা২৪.কমকে জানান, তার কেন্দ্র ভোটার সংখ্যা ৩. হাজার ৬১৬। প্রথম দেড় ঘণ্টায় মোট পড়েছে ৭০টি। বৃষ্টির প্রভাবের কারণে এমনটি বলে তিনি জানান।

পাংশা উপজেলা ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৭ টি।মোট ভোট কক্ষের সংখ্যা ৫৪৫টি।এর মধ্যে স্থায়ী ৫২২ ও অস্থায়ী ২৩টি।মোট ভোটার সংখ্যা ২ লাখ ১৬ হাজার ১০০ জন।এর মধ্যে পুরুষ ১ লাখ ১০ হাজার ১৮৭ ও মহিলা ১ লাখ ৫ হাজার ৯১১ জন।

কালুখালী উপজেলা ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত।মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৫০টি। মোট ভোট কক্ষের সংখ্যা ৩২১টি।এর মধ্যে স্থায়ী ৩০৬ ও অস্থায়ী ১৫টি।মোট ভোটার সংখ্যা ১ লাখ ৩৭ হাজার ২০০। এর মধ্যে পুরুষ ৭০ হাজার ২৮৪ ও মহিলা ৬৬ হাজার ৯১৫ জন।

;