হলে আটকে রেখে চবি শিক্ষার্থীকে মারধরের অভিযোগ



চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
হলে আটকে রেখে চবি শিক্ষার্থীকে মারধরের অভিযোগ

হলে আটকে রেখে চবি শিক্ষার্থীকে মারধরের অভিযোগ

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের এক শিক্ষার্থীকে হলে আটকে রেখে মারধর ও নির্যাতনের অভিযোগ উঠেছে।

রোববার (২৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের রশিদ চৌধুরী আবাসিক হলের ১ নং কক্ষে এমন ঘটনা ঘটে।

এই ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থী হলেন- একই ইন্সটিটিউটের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী স্বাগত দাস।

তিনি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি লিখিত অভিযোগ দেন। সেখানে উল্লেখ করা হয়, আমাকে রশিদ চৌধুরী হোস্টেলের ১নং রুমে জোরপূর্বক আটকে রাখা হয়। এ সময় ওই রুমে চারজন আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ ও মারধর শুরু করে। পালাক্রমে চারুকলা ইন্সটিটিউটের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আলমাস মাহফুজ রাফিদ, ফরহাদ হোসেন সুমন, সাগর রয় অনিক, মেহেদি হাসান আমাকে মারধর করে এবং সর্বশেষ আলমাস আমার হাতে ও গলায় জ্বলন্ত সিগারেটের ছ্যাঁকা দেয়। তারা আমাকে প্রায় দুই ঘণ্টা আটকে রেখে নির্যাতন করে এবং আমার ১ম বর্ষ 'ফিগার স্টাডি কোর্স-১০৩ পরীক্ষা দিতে দেয়নি।

ভুক্তভোগী স্বাগত দাসের কাছে এসব ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমি ক্যাম্পাস থেকে আমাদের চারুকলার ক্যাম্পাসে পরীক্ষা দিতে গিয়েছিলাম। সেখানে বাস থেকে নামার পরে আমার ইমিডিয়েট সিনিয়র আলমাস মাহফুজ ভাই আমাকে হলে ডেকে নিয়ে যায়। সেখানে গেলে আরো তিনজনসহ মোট চারজন আমাকে ঘণ্টাব্যাপী মারধর করে এবং জ্বলন্ত সিগারেটের ছ্যাঁকা দেয়। পরে আমি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে লিখিত অভিযোগ জানিয়েছি ও এ ঘটনার বিচার কামনা করেছি।

মারধরের কারণ জানতে চাইলে তিনি বলেন, আমার সাথে তাদের পূর্ব কোনো দ্বন্দ্ব ছিল না, কিন্তু তারা (অভিযুক্তরা) আমার সাথে প্রায়ই ঝামেলা বাধাতে আসত।

এ ঘটনায় অভিযুক্ত আলমাস মাহফুজ রাফিদের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি সাড়া দেননি।

আরেক অভিযুক্ত ফরহাদ হোসেন সুমন রুমে আটকে রাখা ও মারধরের বিষয়টি অস্বীকার করে এমন একটি ঘটনা ঘটেছে বলে জানান। তিনি বলেন, আমি এর সাথে জড়িত নই। আমার ব্যাচমেট আলমাস ও জুনিয়র স্বাগতের সাথে কথা কাটাকাটি হয়েছে।

মারধরের বিষয়টি অস্বীকার করেছেন মেহেদী হাসান নামের আরেক অভিযুক্ত। তিনি বলেন, এটা স্বাগত (ভুক্তভোগী) ও আলমাসের (অভিযুক্ত) মধ্যকার ঘটনা। তাদের মধ্যে পূর্ব শত্রুতা থেকেই এমন হয়েছে। মারধরের সাথে আমি সম্পৃক্ত নই।

এ ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোহাম্মদ অহিদুল আলম বার্তা২৪.কম-কে বলেন, আমরা দুপুরের পর বিষয়টি জানতে পেরেছি। কিন্তু আমরা এখনো অভিযুক্তদের চিহ্নিত করতে পারিনি। এ ব্যাপারে আগামীকাল আমাদের প্রক্টরিয়াল বডির মিটিং এ সিদ্ধান্ত হবে।

   

রাবি শাখা ছাত্রলীগের চার নেতা বহিষ্কার



রাবি করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শৃঙ্খলা ও মর্যাদা পরিপন্থী কার্যকলাপে লিপ্ত হওয়ার অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চার ছাত্রলীগ নেতাকে বাংলাদেশ ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে। সাথে তাদের বিরুদ্ধে কেন পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে না তার লিখিত জবাব আগামী সাত দিনের মধ্যে বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সেলে জমা দেয়ার নির্দেশও দেয়া হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক মেফতাহুল ইসলাম পান্থ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এই চার ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করা হয়।

বহিষ্কার হওয়া ছাত্রলীগ নেতারা হলেন- রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা সহ-সভাপতি- শাহিনুল সরকার ডন, শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক নিয়াজ মোর্শেদ, শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক- আশিকুর রহমান অপু, এবং শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক- কাবিরুজ্জামান রুহুল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদের জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, সংগঠনের শৃঙ্খলা ও মর্যাদা পরিপন্থী কার্যকলাপে লিপ্ত হওয়ার অভিযোগে শাহিনুল সরকার ডন (সহ-সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা), নিয়াজ মোর্শেদ (যুগ্ম-সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা), আশিকুর রহমান অপু (যুগ্ম-সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা) ও কাবিরুজ্জামান রুহুল (সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা) কে বাংলাদেশ ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হলো এবং তাদের বিরুদ্ধে কেন পরবর্তী সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তার লিখিত জবাব উল্লেখিত ব্যক্তিদের আগামী ৭ (সাত) দিনের মধ্যে বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সেলে জমা দেয়ার নির্দেশ দেয়া হলো।

এ ব্যাপারে বহিষ্কৃত নেতা আশিকুর রহমান বলেন, গত কয়েকদিনের সংঘর্ষে আমার কোন সম্পৃক্ততা ছিল না। কোন তদন্ত ছাড়া এভাবে বহিষ্কার সম্পর্কে আমার জানা নেই৷ তাছাড়া এ ঘটনায় আমার কক্ষে সন্ত্রাসী কায়দায় ভাঙচুর ও লুটপাট করা হয়েছে।

এদিকে বহিষ্কারের ঘটনায় কেন্দ্রীয় ছাত্রলীগকে সাধুবাদ জানিয়ে রাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব বলেন, সংগঠন পরিপন্থী কাজ ও বিশৃঙ্খলার দায়ে রাবি শাখা ছাত্রলীগের চার নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। সংঘর্ষের ঘটনার পর আমরা কেন্দ্রীয় ছাত্রলীগকে এ বিষয়ে অবহিত করেছিলাম, তারা তদন্ত করে আজ চারজনকে বহিষ্কারের আদেশ দিয়েছে। ছাত্রলীগের কোনো নেতাকর্মী অন্যায় করে পার পায়না। সংগঠন পরিপন্থী কাজ করলে বাংলাদেশ ছাত্রলীগ তৎক্ষনাৎ সিদ্ধান্ত নেয় সেটি আবারও প্রমাণিত করলেন বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক। তাদের সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই।

এর আগে, গত ১১ মে শহীদ সোহরাওয়ার্দী হলে অতিথি কক্ষে বসাকে কেন্দ্র করে রাতভর সংঘর্ষে জড়ায় শাখা ছাত্রলীগের দু'পক্ষ। এতে ইটপাটকেল নিক্ষেপ সহ ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনার জের ধরে পরদিন হলের নিরাপত্তা প্রহরীকে মারধর করাসহ ১৩ এপ্রিল মধ্যরাতে আবারও অস্ত্রের মহড়া চলে সোহরাওয়ার্দী হলসহ আশপাশের এলাকায়। এতে ক্যাম্পাসজুড়ে উত্তেজনা বিরাজ করে।

;

রাবিতে কর্মচারীকে মারধর: অভিযুক্তদের শাস্তির সুপারিশ



রাবি করেসপন্ডেট, বার্তা ২৪.কম, রাজশাহী
রাবিতে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি

রাবিতে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি

  • Font increase
  • Font Decrease

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কর্মচারীকে মারধরের ঘটনায় অভিযুক্তদের শাস্তির সুপারিশ করেছে তদন্ত কমিটি।

মঙ্গলবার (১৪ মে) বিশ্ববিদ্যালয়ের শহিদ সোহরাওয়ার্দী হল প্রশাসনের এক সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানান প্রাধ্যক্ষ ড. জাহাঙ্গীর হোসেন।

প্রাধ্যক্ষ ড. জাহাঙ্গীর জানান, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাবিতে ১১ মে ও ১৩ মে রাতভর ছাত্রলীগের দু'পক্ষের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনা হল প্রশাসনের নজরে আসে। জড়িতদের বিষয়ে ব্যবস্থা নিতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। সেই কমিটিকে দুই কার্যদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমার নির্দেশ দেওয়া হয়। এছাড়া হলের অনাবাসিক সকল শিক্ষার্থীকে আগামী ১৬ মে দুপুর ১২টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়।'

তদন্ত কমিটিতে সোহরাওয়ার্দী হলের আবাসিক শিক্ষক ড. অনুপম হিরা মন্ডলকে আহ্বায়ক এবং ড. ফারুক হোসেন ও তানভীর ভূইয়া সদস্য করা হয়।

তদন্ত কমিটির আহ্বায়ক ড. অনুপম হিরা মন্ডল বলেন, 'কর্মচারীর অভিযোগ ও সিসি টিভি ফুটেজ যাচাই করে ঘটনার সত্যতা মিলেছে। ফলে অভিযুক্তদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইনে শাস্তির সুপারিশ করা হয়েছে। আবাসিক শিক্ষার্থী না হওয়ায় হল প্রশাসন সরাসরি কোনো শাস্তি দিতে পারেনি। তবে সংশ্লিষ্ট বিভাগে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে।'

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১১ মে মধ্যরাতে ছাত্রলীগের নেতা নিয়াজ মোর্শেদ ও শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক প্যানেলের মধ্যে সংঘর্ষ বাঁধে। রাতভর ককটেল বিস্ফোরণ ও অস্ত্রের মহড়া দেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনার জেরে সকালে সভাপতি-সম্পাদক প্যানেলের নেতা আতিকুর রহমান এবং শাখা ছাত্রলীগের কর্মী শামসুল আরিফিন খান সানি ও আজিজুল হক আকাশসহ অজ্ঞাত আরও কয়েকজন হলে যান এবং নিয়াজকে তথ্য দেওয়ার অভিযোগ তুলে হলের কর্মচারী মনিরুল ইসলামকে মারধর করে। এঘটনায় সেদিনই হল প্রশাসনকে এই নেতাকর্মীদের বিরুদ্ধে অভিযোগ দেন তিনি। সভায় সেই অভিযোগের ভিত্তিতে অভিযুক্তদের শাস্তির সুপারিশ করা হয়।

;

ডোনাল্ড লু'র আগমনের প্রতিবাদে জাবিতে মানববন্ধন



জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ডোনাল্ড লু'র আগমনের প্রতিবাদে জাবিতে মানববন্ধন

ডোনাল্ড লু'র আগমনের প্রতিবাদে জাবিতে মানববন্ধন

  • Font increase
  • Font Decrease

মার্কিন সরকারের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী 'ডোনাল্ড লু'র ঢাকা আগমনের প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মানববন্ধন ও বিক্ষোভ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের একাংশের নেতা-কর্মীরা।

মঙ্গলবার (১৪ মে) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন মূল সড়কে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের একাংশের সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীর সঞ্চালনায় মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সংহতি জানিয়ে বিপ্লবী ছাত্রমৈত্রী ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে শহীদ মিনার থেকে একটি মিছিল বের হয়ে মূল সড়ক দিয়ে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবন সংলগ্ন মুরাদ চত্বরে গিয়ে শেষ হয়।

মানববন্ধনে ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের একাংশের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, শেখ হাসিনার সরকার একদিকে গাল ভরে বলছে ফিলিস্তিনের স্বাধীনতার প্রশ্নে আপোষহীন, এই যুদ্ধ বন্ধ হওয়া দরকার। আরেকদিকে হোটেল শেরাটনে বসে যুক্তরাষ্ট্রের সাথে কিভাবে বাণিজ্য করা যায় সেটা নিয়ে কথা বলছে। এই মার্কিন যুক্তরাষ্ট্রই ইসরাইলের একমাত্র মদদদাতা ও অস্ত্র সরবরাহদাতা। যুক্তরাষ্ট্রের প্রভাবে ফিলিস্তিনের একের পর এক বোমাবর্ষণ হচ্ছে এবং নারী ও শিশুদের হত্যা করা হচ্ছে। ফিলিস্তিনের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েল গুঁড়িয়ে দিচ্ছে। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের সাথে কিভাবে বাণিজ্য করা যায় বাংলাদেশ সেই আলাপ-পরামর্শ করছে। এছাড়া আওয়ামী লীগ সরকার সারাদেশে ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে গণসমর্থন গড়ে তোলার কাজ করছে সেই সরকার আরেকদিকে ইসরায়েলের কাছ থেকে নজরদারির যন্ত্রপাতি কিনছে। আমরা এই দ্বিচারিতার প্রতিবাদ জানাই।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের বুকে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্রের সরকারকে অগ্রাহ্য করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ফিলিস্তিনি শিক্ষার্থীদের স্বার্থে তাদেরকে বিনামূল্যে পড়াশোনার সুযোগ করে দিতে স্কলারশিপ দিচ্ছে। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো যদি ফিলিস্তিনি শিক্ষার্থীদেরকে সমর্থন জানাতে পারে তাহলে ফিলিস্তিনিদের প্রতি ঐতিহাসিক সংহতিবোধের জায়গা থেকে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো কেন নিশ্চুপ? জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নতুন হল ও পর্যাপ্ত অবকাঠামোগত সুবিধা থাকা সত্বেও প্রশাসন কেন ফিলিস্তিনি শিক্ষার্থীদের স্কলারশিপ দেওয়ার ব্যাপারে নিশ্চুপ তা আমাদের অজানা। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফিলিস্তিনি শিক্ষার্থীদের স্কলারশিপে পড়ার সুযোগ দিয়ে উদারতা ও সম্মান দেখিয়েছে। আমরা চাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন ফিলিস্তিনি শিক্ষার্থীদের ডেকে এনে পূর্নাঙ্গ স্কলারশিপে পড়াশোনার সুযোগ দেওয়া হোক। আগামী শিক্ষাবর্ষ থেকেই তাদেরকে ভর্তির সুযোগ দেওয়া হোক। সম্ভব হলে বিশেষ বিবেচনায় এই শিক্ষাবর্ষেই তাদেরকে সুযোগ দেওয়া হোক।

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের একাংশের সহ-সভাপতি আশফার রহমান নবীন বলেন, বাংলাদেশের শাসক শ্রেণি কি চায় আমরা সেটি নিশ্চিত নয়। বিভিন্ন কর্মকাণ্ডে আমরা তাদের দ্বিচারিতা লক্ষ্য করি। তারা একদিকে ফিলিস্তিনের পক্ষে কথা বলছি, অন্যদিকে গোপনে ইসরায়েলের কাছ থেকে নজরদারি প্রযুক্তি কিনছে। যাতে তারা বাংলাদেশের গণমানুষের, বিরোধী মতের, বিরোধী পক্ষের ও সরকারের গঠনমূলক সমালোচকদের মুখ চেপে ধরে রাখতে পারে ।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মার্ক্সবাদী) জবি শাখার সংগঠক সজীব আহমেদ বলেন, ফিলিস্তিনে ইসরায়েলের বর্বর হামলায় প্রতিদিন অসংখ্য নারী ও শিশু নিহত হচ্ছে। ইসরায়েল যুদ্ধের নীতি ভঙ্গ করে হাসপাতালসহ বিভিন্ন জায়গায় হামলা চালাচ্ছে। মূলত যুক্তরাষ্ট্র এই যুদ্ধ জারি রেখেছে। ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করছে। আমরা এই মানববন্ধন থেকে যুক্তরাষ্ট্রে আন্দোলনরত শিক্ষার্থীদেরকে সংহতি জানাচ্ছি।

এছাড়াও মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বিপ্লবী ছাত্রমৈত্রী জাবি শাখার সংগঠক আবিদ ইসলাম, নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফারিয়া জামান ও ইমরান হাসান শুভ।

;

তপ্ত ক্যাম্পাসে কৃষ্ণচূড়া, সোনালু আর জারুলের মুগ্ধতা



আছিয়া খাতুন, রাবি করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
কৃষ্ণচূড়ার রাঙা মঞ্জুরি কর্ণে

কৃষ্ণচূড়ার রাঙা মঞ্জুরি কর্ণে

  • Font increase
  • Font Decrease

গ্রীষ্মের তাপদাহে তপ্ত প্রকৃতি। প্রখর রোদে প্রকৃতি যখন পুড়ছে, সেই সময়ে আবির রাঙা রঙে সৌরভ ছড়াচ্ছে রক্তিম কৃষ্ণচূড়া। কেড়ে নিচ্ছে সূর্যের সবটুকু উত্তাপ।

কবি কাজী নজরুল ইসলামের ‘কৃষ্ণচূড়ার রাঙা মঞ্জুরি কর্ণে-আমি ভুবন ভুলাতে আসি গন্ধে ও বর্ণে’ গানটির মতো যেন ভুবন ভুলাতে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরতে পরতে ফুটেছে এই টুকটুকে লাল কৃষ্ণচূড়া।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি খ্যাত এই ক্যাম্পাসের সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে আরও কয়েকগুন। ঈদের ছুটি শেষে ক্যাম্পাসে আসা শিক্ষার্থীদের প্রকৃতির অপরূপ রূপে রাঙিয়ে দিতেই যেন পুরো ক্যাম্পাস জুড়ে লাল কৃষ্ণচূড়ার পসরা সেজেছে। নয়নাভিরাম এসব দৃশ্য দেখে দাবদাহের মাঝে শিক্ষক-শিক্ষার্থীদের মনে এনে দিচ্ছে শিল্পের দ্যোতানা। এ যেন সিঁদূর লাল রঙে শিল্পীর রঙ-তুলিতে রাঙানো ক্যানভাস।

বছর জুড়ে সেজে থাকা মতিহারের ৭৫০ একরের এই সবুজ চত্ত্বরে আগুনঝড়া কৃষ্ণচূড়ায় এক নতুন নান্দনিকতা যোগ করেছে। শুধু কি কৃষ্ণচূড়া! এর সঙ্গে আরও ডানা মেলেছে ‘বাংলার চেরি’ খ্যাত বেগুনি জারুল আর ঝরনার ন্যায় হলদে সোনালি আভা ছড়ানো সোনালু। তপ্ত গ্রীষ্মের প্রখর তাপে সকল রুক্ষতা ছাপিয়ে কৃষ্ণচূড়া, জারুল আর সোনালুতে পুরো ক্যাম্পাস সেজেছে বর্ণিল সাজে। চোখ ধাঁধানো এসব ফুলের বর্ণিল আভায় প্রত্যেকের নয়ন জুড়ায়। এ যেন হলুদ, লাল আর বেগুনি রঙে রাঙানো এক স্বর্গরাজ্য।

সোনালুর দোল লেগে প্রকৃতির প্রাণ দোলে

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটের ডান পাশের দুটি গাছে, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের পেছনে বৃহদাকার প্রায় ১৫টি গাছে, পূর্বপাড়া মসজিদের সামনে, বধ্যভূমি এলাকার পুকুর পাড়ে, নির্মাণাধীন শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান হলের পশ্চিম পাশে, স্টেশন বাজারে, পরিবহণ মার্কেটে, সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের প্রবেশ পথে, শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনের সামনে, উপাচার্য বাসভবনের ভেতরে এবং প্যারিস রোড সংলগ্ন বাইরের প্রাচীরের ধার ঘেষে প্রায় ১১টি গাছে, মন্নুজান হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল, বেগম খালেদা জিয়া হল, তাপসী রাবেয়া হল এবং রোকেয়া হলের সামনেসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ফুটে থাকা লাল কৃষ্ণচূড়া তার আশপাশের এলাকাকে রাঙিয়ে তুলেছে।

কৃষ্ণচূড়া ছাড়াও ক্যাম্পাসের জারুল স্ট্রিট খ্যাত প্যারিস রোড থেকে বেগম খালেদা জিয়া হল হয়ে নির্মাণাধীন শেখ হাসিনা হলের রাস্তার দুই ধারে এবং চারুকলা থেকে ফ্লাইওভার পর্যন্ত রাস্তার দুই ধারে শোভা পাচ্ছে বেগুনি জারুলের ঝুমকো। এছাড়া ক্যাম্পাসের জুবেরী মাঠের পশ্চিম পাশে ফুটেছে কিছু সোনালু। শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী বা দর্শনার্থীদের যেন হৃদয় কেড়ে নিচ্ছে নয়ন জুড়ানো এসব কৃষ্ণচূড়া, জারুল ও সোনালু ফুল। সকালে এসকল গাছের নিচে ঝরে পড়া রক্ত লাল, বেগুনি এবং হলুদ পাপড়ি যেন বর্ণিল পুষ্পশয্যা। এসব গাছের নিচে শিক্ষার্থীরা আড্ডা আর খুনসুটিতেও মেতে উঠার পাশাপাশি বাহারি পোশাকে ফ্রেমবন্দিও করছেন নিজেদেরকে।

কৃষ্ণচূড়ার সাথে নিজেদেরও ফ্রেমবন্দি করছেন শিক্ষার্থীরা

কৃষ্ণচূড়া, জারুল ও সোনালুর এই বর্ণিল সময়টা উপভোগ করছেন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থী পরমা পারমিতা বলেন, ‘বর্তমানে ক্যাম্পাসের বেশিভাগ জায়গায় সবুজের মধ্যে তপ্ত রোদে আগুনের মতো জ্বলছে লাল কৃষ্ণচূড়া। অসম্ভব সুন্দর বেগুনি রঙের থোকা থোকা জারুল ফুলও এসময় ক্যাম্পাসের সৌন্দর্য আরও বাড়িয়ে দিয়েছে। কিছু কিছু জায়গায় দেখি সবুজ পাতা ছাপিয়ে সোনালি রঙের ফুলে সেজেছে সোনালু গাছ। বিশ্ববিদ্যালয়জুড়ে কৃষ্ণচূড়া আর জারুল যে রং ছড়িয়েছে তা চোখে না দেখলে ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। সব মিলিয়ে সুন্দরভাবে উপভোগ করছি এই সময়টা।’

বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের আরেক শিক্ষার্থী সুমাইয়া বিনতে নূর বলেন, গ্রীষ্মের তপ্ত রোদে রক্তের মতো টকটকে লাল কৃষ্ণচূড়া আর জারুল ফুল দিয়ে আচ্ছাদিত হয়েছে পুরো ক্যাম্পাস। রাস্তার পাশ দিয়ে হেটে গেলে মনে হয় এক টুকরো স্বর্গ। এসব দৃশ্য স্বচক্ষে দেখলে, কেউ মুগ্ধ না হয়ে পারবে না। সকালের দিকে মেয়েদের হলের রাস্তাগুলোতে পড়ে থাকা কৃষ্ণচূড়ার পাপড়ি দেখে যেন পুষ্পশয্যা মনে হয়। এককথায়, কৃষ্ণচূড়ার রক্তিম আভা আর জারুল ফুলের বেগুনি পাপড়ির নমনীয়তা ক্যাম্পাসকে রাঙিয়ে তুলছে।

উদ্ভিদ বিজ্ঞানীরা বলছেন, কৃষ্ণচূড়ার বৈজ্ঞানিক নাম ডেলোনিক্স রেজিয়া। এর আদিনিবাস মাদাগাস্কার হলেও ভারত, নেপাল, মিয়ানমার, পাকিস্তানসহ অনেকে দেশেই এর বিস্তৃতি। কৃষ্ণচূড়া লাল, হলুদ ও সাদা রঙেরও হয়ে থাকে। তবে আমাদের দেশে লাল ও হলুদ রঙের ফুল দেখা গেলেও সাদা রঙের কৃষ্ণচূড়া দেখা যায় না। জারুল ফুলের বৈজ্ঞানিক নাম লেজারস্ট্রোমিয়া স্পেসিওসা। জারুল ভারতীয় উপমহাদেশের নিজস্ব বৃক্ষ। বাংলাদেশ, ভারত ছাড়াও চীন, মালয়েশিয়া প্রভৃতি অঞ্চলে জারুলের সন্ধান মেলে এবং সোনালু ফুলের বৈজ্ঞানিক নাম ক্যাসিয়া ফিস্টুলা; যা ভারতীয় উপমহাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় পাওয়া যায়। এটি অমলতাস নামেও পরিচিত।

গাছজুড়ে শুধু ফুল আর ফুল, এ যেন প্রকৃতির অলংকার

বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞানের অধ্যাপক ড. এ এইচ এম মাহবুবুর রহমান বলেন, কৃষ্ণচূড়া, সোনালু, ক্যাসিয়া প্রজাতির বেশকিছু ফুলসহ জারুল এবং রুদ্রপলাশ এ সময়ে ফোটে। গ্রীষ্মকালে এসকল ফুল প্রকৃতিকে শোভামন্ডিত করে। এগুলো উদ্ভিদগুলো মূলত শোভাবর্ধনকারী বা অর্নামেন্টাল প্ল্যান্ট। এসব উদ্ভিদের কাঠের তেমন গুরুত্ব নেই। যেহেতু ফুল সকলেরই ভালো লাগে। ফুল দেখলে সকলেরই মন ভালো হয়ে যায়। তাই এই উদ্ভিদের ফুলগুলো গ্রীষ্মকালে সকলের মন প্রফুল্ল রাখে।

শিক্ষার্থী হিসেবে একটাই চাওয়া, বসন্তের শেষে গ্রীষ্মের আগমনী বার্তা নিয়ে বার বার ক্যাম্পাসের প্রকৃতিকে নতুন করে সাজিয়ে তুলুক রক্তিম কৃষ্ণচূড়া, বেগুনি জারুল ও সোনালী আভা ছড়ানো সোনালু। প্রখর রোদের তপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছড়াক নান্দনিক সৌন্দর্য। বুক ভরা স্বপ্ন নিয়ে কঠিন সময়েও কৃষ্ণচূড়া, জারুল আর সোনালুর মতো সুভাস ছড়াক এখানের শিক্ষার্থীরাও।

;