থার্টি ফার্স্ট নাইট উদযাপনে জাবি প্রশাসনের সতর্কতা



জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জাবি
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

থার্টিফার্স্ট নাইট উদযাপনে নানা বিধিনিষেধ আরোপ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন। ইংরেজি নতুন বর্ষকে স্বাগত জানাতে গিয়ে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে যেকোনো ধরনের উচ্ছৃঙ্খল ও অনভিপ্রেত কর্মকাণ্ড যাতে না ঘটে সেলক্ষ্যে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হয়।

গতকাল বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রেজিস্ট্রার মো: আবু হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে, ছাত্রছাত্রীদের জন্য দেওয়া নির্দেশনাবলীতে বলা হয় অবশ্যই রাত ১০টার মধ্যে প্রত্যেক শিক্ষার্থীকে নিজ হলে প্রবেশ করতে হবে, পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে, হলের ভেতরে বা বাইরে মিছিল, সভা ও সমাবেশ করা যাবে না ও উস্কানিমূলক বক্তব্য দেওয়া যাবে না এবং কোনো প্রকার উচ্ছৃঙ্খল আচরণ করা যাবে না। সন্ধ্যার পর উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান করা যাবে না, কোনো বহিরাগতকে হলে অবস্থান করতে দেওয়া হবে না, ক্যাম্পাসে ক্যাম্প ফায়ার, আতশবাজি, পটকা ফোটানো যাবে না।

এছাড়াও ব্ল্যাকনাইট, ডিজে পার্টি, মাদক সেবন ইত্যাদি উচ্ছৃঙ্খল কর্মকাণ্ড থেকে বিরত থাকার ব্যাপারে শিক্ষার্থীদের নির্দেশনা দেওয়া হয়েছে। এর ব্যত্যয়ে সংশ্লিষ্ট শিক্ষার্থীর বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে প্রশাসন ও নিরাপত্তা শাখার করণীয়তে বলা হয়, ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখ বিকাল ৫টা থেকে ২ জানুয়ারি ২০২৪ তারিখ ভোর ৬টা পর্যন্ত বহিরাগত কোনো মোটরসাইকেল, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, কার ইত্যাদি ক্যাম্পাসে প্রবেশে করতে পারবে না। সকল বহিরাগত বিকেল ৫টার পূর্বে ক্যাম্পাস ত্যাগ করবে, এসময় জয় বাংলা গেট ব্যতীত বিশ্ববিদ্যালয়ের অন্য সকল গেট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।

এছাড়া বলা হয় বিশ্ববিদ্যালয়ের আইন শৃঙ্খলা রক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত সংখ্যক পুলিশ ফোর্স মোতায়েনের ব্যবস্থা করবে প্রশাসন এবং প্রক্টরিয়াল বডি সার্বিক বিষয়ের তদারকি করবেন।

   

বুধবার থেকে ঢাবিতে সশরীরে ক্লাস-পরীক্ষা



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বুধবার থেকে ঢাবিতে সশরীরে ক্লাস-পরীক্ষা

বুধবার থেকে ঢাবিতে সশরীরে ক্লাস-পরীক্ষা

  • Font increase
  • Font Decrease

চলমান তাপদাহ সহনশীল পর্যায়ে আসায় বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্লাস ও পরীক্ষাসমূহ যথারীতি সশরীরে অনুষ্ঠিত হবে।

সোমবার (৬ মে) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এই সিদ্ধান্ত অনুমোদন করেন।

উল্লেখ্য, এর আগে, গত ২১ এপ্রিল সারাদেশের ওপর দিয়ে প্রবহমান তীব্র তাপদাহ (হিট ওয়েভ)-এর কারণে স্বাস্থ্যঝুঁকি এড়াতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অনলাইন ক্লাসের ঘোষণা দিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়।

;

ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে ঢাবিতে জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের স্বাধীনতার আন্দোলনকে সমর্থন জানিয়ে ছাত্রলীগের নেতৃত্বে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দলে দলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে জড়ো হচ্ছেন।

সোমবার (৬ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে একযোগে ছাত্রলীগের নেতৃত্বে ফিলিস্তিনের স্বাধীনতার আন্দোলনকে সমর্থন জানিয়ে পদযাত্রা ও বাংলাদেশের পতাকার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা উত্তোলন করার উদ্দেশ্যে তাদেরকে একত্র হতে দেখা যায়।

এর আগে গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে বাংলাদেশ ছাত্রলীগের কর্মসূচির অংশ হিসেবে এক সংবাদ সম্মেলন করে এ আয়োজনের আহ্বান জানান সংগঠনটির নেতৃদ্বয় ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এবং হত্যাযজ্ঞ বন্ধ করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বাংলাদেশ ছাত্রলীগ কর্মসূচি পালন করছেন। এ সময় সংগঠনটির নেতা কর্মীরাসহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বাংলাদেশ ও ফিলিস্তিনের পতাকা নিয়ে অবস্থান করছেন।

উল্লেখ্য, এ কর্মসূচিতে তারা ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশ এর আয়োজন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় মধুর ক্যান্টিন থেকে সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্য অব্দি পদযাত্রায় অংশ নিতে বাংলাদেশে অধ্যয়নরত ফিলিস্তিনের শিক্ষার্থীদেরকেও এ সমাবেশে অংশগ্রহণ করতে দেখা যায়।

;

জাবিতে ঝুলন্ত অবস্থায় কর্মচারীর ছেলের মরদেহ উদ্ধার



জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গাছে ঝুলন্ত অবস্থায় জিসান আহম্মেদ (২৪) নামের এক যুবকের মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। মৃত জিসান বিশ্ববিদ্যালয়ের আলবেরুনি হলের কর্মচারী মো. নজরুল ইসলামের মেজো ছেলে।

সোমবার (৬ মে) সকাল আনুমানিক ৬টা নাগাদ বিশ্ববিদ্যালয়ের সালাম বরকত ও তাজউদ্দিন হলগামী সড়কের পার্শ্ববর্তী একটি গাছে একজনকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান পথচারীরা। পরে তারা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মীদের জানালে তারা পুলিশে খবর দেন। পরে আশুলিয়া থানার পুলিশ এসে মৃতদেহটি উদ্ধার করে।

এ ব্যাপারে জানতে চাইলে মৃতের বড়ভাই ওয়ালি উল্লাহ বার্তা২৪.কমকে জানান, আমার ভাইয়ের সাথে গতকাল রাত ৮টার দিকেও কথা হয়েছিল। সে আমাকে ফোন দিয়ে আমার কাছে ও পরিবারের সবার কাছে ক্ষমা প্রার্থনা করে। ও প্রায়ই কোনো বিষয়ে নিয়ে রাগ করলে এমন করতো। গতকাল সন্ধ্যায় ও দেরি করে ঘরে ফেরায় মা ওরে বলছে এতো দেরি করে আসলে গরুর খাবার দিবে কে। এরপরই জিসান কিছু না বলে বাসা থেকে বেরিয়ে যায়।

প্রসঙ্গত,মৃত জিসান পরিবারের সাথে ক্যাম্পাসের পার্শ্ববর্তী কলাবাগান এলাকায় আনসার ক্যাম্পের পেছনের একটা বাসায় থাকতেন। তাদের পৈত্রিক নিবাস শেরপুর জেলার সদর থানার চক শারদিতে। স্থানীয় একটি কলেজে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশুনা শেষে তিনি একটি গরুর খামারের দেখাশুনা করতেন। আমারা ধারণা করছি আমার ভাই বৃষ্টির আগে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে।

প্রাথমিকভাবে পারিবারিক কলহের জেরে তিনি আত্মহত্যা করতে পারেন বলে জানিয়েছেন পুলিশ সদস্যরা। এ ব্যাপারে আশুলিয়া থানার দারোগা আসলাম জানান, জিসানের মৃত্যুর ঘটনায় তার পরিবারের মাধ্যমে আশুলিয়া থানায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে।

;

চাঁদাবাজির অভিযোগে জবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা, তদন্তে পিবিআই



জবি করেসপন্ডেট, বার্তা ২৪.কম, ঢাকা
চাঁদাবাজির অভিযোগে জবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা

চাঁদাবাজির অভিযোগে জবি ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা

  • Font increase
  • Font Decrease

চাঁদাবাজির অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি মহিউদ্দিন অনিক (২৮) সহ পাঁচ জনকে আসামি করে ঢাকার সি.এম.এম আদালতে মামলা করা হয়েছে। ফয়সাল হেলাল (৩৪) নামে এক ব্যবসায়ী বাদী হয়ে এ মামলা করেন।

রোববার (০৫ মে) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সূত্রাপুর আমলি আদালতে মামলা করা হয়। আদালত মামলাটি গ্রহণ করে পিবিআইকে অভিযোগের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

মামলার প্রথম আসামি মহিউদ্দিন অনিক (২৮), দ্বিতীয় সৌরভ হাওলাদার (২৭), তৃতীয় রিপন (২৮), চতুর্থ হাসিবুল হাসান হৃদয় (২৮) এবং পঞ্চম হিমু (২৯) সহ অজ্ঞাতনামা আরো ৩ থেকে ৫ জনকে আসামি করা হয়েছে। বাদীপক্ষের আইনজীবী মো. শাহা আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে বলা হয়, আসামিগণ দীর্ঘদিন ধরে ব্যবসায়ী ফয়সাল হেলালকে ভয়ভীতি দেখিয়ে তার নিকট থেকে মোটা অঙ্কের টাকা চাঁদা দাবি করে আসছে। হেলাল জীবনের ভয়ে আসামিদের বিরুদ্ধে কোনো প্রকার আইনগত ব্যবস্থা গ্রহণ হতে বিরত থাকে। গত ২৬ এপ্রিল সারাদিন ব্যবসা বাণিজ্য করে তার ব্যবসায়ের বকেয়া পাওনা টাকা থেকে দুই লক্ষ ছত্রিশ হাজার টাকা কালেকশন করে রাত আনুমানিক সাড়ে ১১টার সময় নিজ বাসায় ফেরার পথে ৪২/৪৩, নর্থব্রুক হল রোডে অবস্থিত রাজমহল হোটেলের সামনে পৌঁছানো মাত্র ১নং আসামি মো. মহিউদ্দিন অনিক এর নেতৃত্বে অন্যান্য আসামিগণ বাদীর গতি রোধ করে দাঁড়ায় এবং বাদীর নিকট যা আছে সব দিয়ে দিতে বলে।

বাদী আসামিদের ভয়ে আসামিদের সাথে কথা বলতে বলতে রাজমহল হোটেলের ভিতর ঢুকে যায়। তখন আসামিগণ বাদীর পিছনে পিছনে রাজমহল হোটেলে ঢুকে বাদীকে ঘেরাও করে ধরে বাদীর নিকট থাকা টাকা পয়সা এবং মোবাইল ফোন দিয়ে দিতে বলে। তখন ১ ও ২নং আসামি বাদীকে চড়-থাপ্পড় মারতে থাকে। ১নং আসামি বাদীর পকেটে থাকা দুই লক্ষ উনিশ হাজার টাকা জোরপূর্বক নিয়ে যায়। তখন ২নং আসামি বাদীর নিকট আর কি আছে জানতে চায় ও দিয়ে দিতে বলে। অন্যান্য আসামিগণ বাদীকে বেদম মারপিট করে মারাত্বকভাবে আহত করে ৩নং আসামি তার হাতে থাকা চাকু বেড় করে বাদীকে চাকু দিয়ে আঘাত করতে যায়। তখন বাদীর ডাক চিৎকারে হোটেলে কর্মরত কর্মচারীরা এগিয়ে এসে বাদীকে আসামিদের হাত হইতে রক্ষা করে। ফলে আসামিগণ বাদীর মোবাইল ও মানিব্যাগে থাকা অবশিষ্ট টাকা নিতে পারেনি। কিন্তু যাবার আগে ২নং আসামি আগামী ৭ দিনের মধ্যে বাদীকে ৫ লক্ষ টাকা চাঁদা দিতে বলে, অন্যথায় বাদীকে জানে মেরে ফেলার হুমকি দিয়ে চলে যায়।

যেহেতু আসামিগণ পরস্পর যোগসাজশে বাদীকে অবৈধভাবে গতিরোধ করে আটক করে মারধর করে মারাত্মক আঘাত করে আহত করে এবং হত্যা করার চেষ্টা করে বাদীর প্যান্টের পকেট থেকে ২ লক্ষ উনিশ হাজার টাকা জোরপূর্বক নিয়ে নেয়। এবং বাদীর নিকট ৫ লক্ষ টাকা চাঁদা দাবি করে এবং বাদী এ বিষয়ে কোনো কর্তৃপক্ষের নিকট বিষয়টি জানালে বাদীকে হত্যার হুমকি দেয়। ঘটনার পরে বাদী এ বিষয়ে সূত্রাপুর থানায় মামলা মামলা করতে গেলে থানা কর্তৃপক্ষ, মামলা না নিয়ে বিজ্ঞ আদালতে মামলা করার পরামর্শ দেয়। তাই বাদী বাধ্য হয়ে বিজ্ঞ আদালতে মামলা দায়ের করেন।

এ বিষয় জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজী বলেন, আমরা কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাধারণ সম্পাদকের সঙ্গে কথা বলবো।

এই বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের কোনো সাড়া পাওয়া যায় নি।

;