লালমনিরহাটে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মোটরসাইকেল আরোহী নিহত 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাটের পাটগ্রামে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে শাহিন মিয়া নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ ঘটনায় আরও দুজন গুরুতর আহত হয়েছেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত সাড়ে ১০টায় ঢাকা-বুড়িমারী মহাসড়কের বুড়িমারী ইউনিয়নের কল্লাটারী উচা ব্রিজের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত শাহিন মিয়া উপজেলার বুড়িমারী স্টেশনপাড়া এলাকার আব্দুল গফুরের ছেলে।

পুলিশ ও স্থানীয়রা সূত্রে জানা গেছে, মোটরসাইকেল চালক ও আরোহীসহ ২ জন পাটগ্রাম থেকে বুড়িমারী যাওয়ার সময় উপজেলার বুড়িমারী ইউনিয়নের কল্লাটারী উচা ব্রিজ এলাকায় বুড়িমারী-লালমনিরহাটগামী পাকা রাস্তায় পাথরবোঝাই ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষ হয়। এ সময় মোটরসাইকেল আরোহী ট্রাকের চাপায় পিষ্ট হয়ে ঘটনাস্থলে মারা যান।

আহতরা হলেন উপজেলার একই ইউনিয়নের স্টেশনপাড়া এলাকার আব্দুল মালেক ছেলে ওলিউর রহমান অলু (৪০) ও আব্দুল খলিলের ছেলে রফিকুল ইসলাম (৪৫)। তাদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয় বলে জানিয়েছেন পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত মেডিকেল অফিসার।

বুড়িমারী ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য হাসানুজ্জামান বলেন, পাটগ্রামে থেকে আসার পথে কল্লাটারী উচা ব্রিজে কয়েকজন লোককে পড়ে থাকতে দেখতে পাই। গাড়ি থেকে নেমে দেখি একজন মারা গেছেন আর দুজন মোটরসাইকেলসহ পড়ে আছে।

এ বিষয়ে পাটগ্রাম থানার অফিসার ইনচার্জ আবু সাঈদ চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, কল্লাটারী উচা ব্রিজ এলাকায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে শাহিন নামে একজন মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এতে দুজন আহত হয়েছেন।

   

সংকট সামাল দিতে শক্তিশালী নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

ভবিষ্যতে যে কোনো মহামারি মোকাবিলায় প্রস্তুতি এবং সাড়া প্রদানের জন্য শক্তিশালী রাজনৈতিক নেতৃত্বের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, মহামারি প্রস্তুতি এবং প্রতিক্রিয়া সম্পর্কিত সংস্কার পরিচালনার ক্ষেত্রে উচ্চ-স্তরের রাজনৈতিক নেতৃত্ব অপরিহার্য। এটি বিশ্বব্যাপী সহযোগিতার জন্য আওয়াজ তোলে, জনস্বাস্থ্যের হস্তক্ষেপে আস্থা জাগিয়ে তোলে এবং শেষ পর্যন্ত জীবন বাঁচায়।

মঙ্গলবার (৭ মে) গণভবন থেকে ইন্ডিপেন্ডেন্ট প্যানেল ফর প্যান্ডেমিক প্রিপেয়ার্ডনেস এবং রেসপন্স-এর কো-চেয়ারম্যান ও নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্কের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সরকার প্রধান বলেন, ভবিষ্যত মহামারিজনিত জটিলতা মোকাবিলা করার সময় আরও স্থিতিস্থাপক এবং প্রস্তুত বিশ্ব গঠনে আমাদের একটি শক্তিশালী এবং সিদ্ধান্তমূলক নেতৃত্ব অপরিহার্য হবে।

তিনি বলেন, অত্যন্ত খন্ডিত বিশ্ব স্বাস্থ্য শাসন ব্যবস্থাকে মহামারি প্রতিরোধ ও সাড়াদানের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার জ্ঞান, প্রযুক্তিগত এবং আর্থিক সক্ষমতা জোরদারে আমাদের অবশ্যই সম্মিলিত রাজনৈতিক সদিচ্ছা থাকতে হবে এবং প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

প্রধানমন্ত্রী তাকে আশ্বস্ত করেন যে, জনস্বাস্থ্য রক্ষায় এবং কোভিড-১৯ মহামারির প্রভাব মোকাবিলায় অতীতের সাফল্য বিবেচনা করে বাংলাদেশ এক্ষেত্রে গঠনমূলক ভূমিকা অব্যাহত রাখবে।

তিনি আরও মতামত দেন যে, রাজনৈতিক নেতৃত্বের সম্পৃক্ততা এবং প্রতিশ্রুতি পদ্ধতিগত পরিবর্তনের জন্য অপরিহার্য যা ‘আমাদের ভবিষ্যতের মহামারি প্রতিরোধ, সনাক্তকরণ এবং কার্যকরভাবে সাড়া দেওয়ার ক্ষমতা’ বাড়াতে পারে।

শেখ হাসিনা বলেন, মহামারি প্রস্তুতি এবং প্রতিক্রিয়া জাতীয় ও আন্তর্জাতিক এজেন্ডায় একটি অগ্রাধিকার থাকে উচ্চ পর্যায়ের রাজনৈতিক নেতৃত্ব তা নিশ্চিত করেন।

;

হাতে শিকল বেঁধে চাকরিতে ৩৫ প্রত্যাশীদের প্রতিবাদ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধির দাবিতে হাতে শিকল বেঁধে মুখে কালো কাপড় দিয়ে প্রতীকী মানববন্ধন করেছেন ৩৫ প্রত্যাশী সমন্বয় পরিষদের সদস্যরা।

মঙ্গলবার (৭মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে রাজু ভাস্কর্যের সামনে এ মানববন্ধন করেন তারা।

এ সময় লিখিত বক্তব্যে মোহাম্মদ শরিফুল হাসান শুভ বলেন, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর করতে হবে। সার্কভুক্ত সব দেশে চাকরির বয়সসীমা ৩৫ বা তার বেশি শুধু পাকিস্তান আর বাংলাদেশে ৩০। যে বৈষম্য থেকে মুক্তি পেতে আমরা মুক্তিযুদ্ধ করেছি আবার সেই বৈষম্যের শিকার হচ্ছি। ২৬/২৭ বছরে পড়া শেষ করে ৩ বছরও সময় পাচ্ছিনা। এতো বছর ধরে পড়ে সার্টিফিকেট অর্জন করে ৩/৪ বছরে মেয়াদ শেষ। এই বৈষম্য থেকে আমরা মুক্তি চাই।

তিনি বলেন, ৩০ আগস্ট ২০২৩ থেকে লাগাতার কর্মসূচির অংশ হিসেবে দাবি বাস্তবায়নের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করে শিক্ষামন্ত্রী জনপ্রশাসন মন্ত্রণালয় বরাবর ডিও লেটার প্রদান করেছেন। জাতীয় পার্টির মহা সচিব অ্যাডভোকেট মো মজিবুল হক চুন্নু এমপিসহ আরও ৩৫ জন স্থানীয় সংসদ সদস্য মন্ত্রানলয়ে সুপারিশ করেন।

৩৫ প্রত্যাশী সমন্বয় পরিষদের সদস্য সচিব এ আর খোকন বলেন, শিক্ষার্থীরা রাজপথ ছেড়ে পড়ার টেবিলে যেতে চায়। সার্কভুক্ত কোনো দেশে এমন কম সময়সীমা নেই। ১১ বছর ধরে এই সংগ্রাম চলছে। এবার দাবি পূরণ না করলে শিক্ষার্থীরা ১১ মে বিক্ষোভ সমাবেশ করবে বলে জানান তিনি।

;

ডিএনসিসিতে হিটওয়েভ সতর্কতা পোর্টালের উদ্বোধন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, ঢাকা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) এলাকাভিত্তিক হিটওয়েভের পূর্বাভাস পেতে হিটওয়েভ পোর্টাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ পোর্টালের মাধ্যমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ‘সবার ঢাকা’ অ্যাপে সরাসরি হিট ওয়েভের পূর্বাভাস চলে যাবে।

এতে করে ব্যবহারকারীরা যেকোনো মুহূর্তে চাইলেই তার এলাকার পূর্বাভাস জানতে পারবেন। এছাড়াও এই অ্যাপের মাধ্যমে যার যার এলাকায় পূর্বাভাসের সঙ্গে অনুভূত তাপমাত্রার পার্থক্য এবং সেই সম্পর্কে তথ্য প্রদান করতে পারবেন। এই হিটওয়েভ পোর্টালের পূর্বাভাস পেতে চাইলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট থেকে পেতে পারবেন এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ‘সবার ঢাকা' অ্যাপ ব্যবহারকারীরা সরাসরি অ্যাপের মাধ্যমে ঢাকার পূর্বাভাস জানতে পারবেন।

মঙ্গলবার (৭ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএনসিসি এ তথ্য জানায়।

এর আগে সোমবার (৬ মে) বিকেল সাড়ে পাঁচটায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নগর ভবনের ৬ষ্ঠ তলায় সম্মেলন কক্ষে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর, Regional Integrated Multi hazard Early Warning System (RIMES) এবং Save the Children-এর সহযোগিতায় হিটওয়েভ সতর্কতা পোর্টালের উদ্বোধনী কর্মশালার আয়োজন করা হয়। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে ও ডিএনসিসির ‘সবার ঢাকা’ অ্যাপে হিটওয়েভ সতর্কতা পোর্টালের লিংক সংযুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, Save the Children-এর সহযোগিতায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতর, Regional Integrated Multi hazard Early Warning System (RIMES) এই হিটওয়েভ সতর্কতা পোর্টাল ব্যবস্থাপনা করবে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে বলেন, এই পোর্টালের মাধ্যমে একদিকে যেমন ব্যবহারকারীকে সহজে পরিকল্পপিত পদক্ষেপ ও সে অনুযায়ী সিদ্ধান্ত নিতে সাহায্য করবে, তেমনি অন্যদিকে নির্দিষ্ট খাত যেমন কৃষি, প্রাণিসম্পদ, নগর পরিকল্পনা এবং প্রাসঙ্গিক খাতের ব্যবহারকারীদের চাহিদা সম্পর্কে অবগত করবে। বিশেষ করে নগর পরিকল্পনার ক্ষেত্রে তাপপ্রবাহের পূর্বাভাস ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য আগাম পদক্ষেপ নিতে খুবই সাহায্য করবে।

পাশাপাশি তিনি হিটওয়েভকে ‘জাতীয় দুর্যোগ’ হিসেবে ঘোষণা করা এবং দুর্যোগ সংক্রান্ত স্থায়ী আদেশে ‘তাপপ্রবাহ’কে সংযুক্ত করার জোরদার আহ্বান জানান।

এছাড়া প্রত্যেকটা দুর্যোগ মোকাবিলায় ব্যক্তি পর্যায়ে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সচেতন থাকার অনুরোধও করেন তিনি।

ডিএনসিসি মেয়র আরো বলেন, হিটওয়েভের সচেতনতা এবং প্রচারণার অংশ হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে একটি বিশেষ ছাতা তৈরি করা হয়েছে রিকশাচালকদের জন্য, যা তারা চাইলেই রিকশার স্ট্যান্ডের সঙ্গে ‘অ্যাডজাস্ট’ (সমন্বয়) করে ব্যবহার করতে পারবেন। এই কার্যক্রমের অংশ হিসাবে ৩৫ হাজার রিকশা ও ভ্যানচালকের মধ্যে বিনামূল্যে ছাতা বিতরণ করা শুরু হয়েছে। এছাড়াও হাফ লিটার পানির বোতল বিতরণ করা হয়েছে, যাতে তারা চাইলেই সহজে সঙ্গে বহন করতে পারেন।

আর্শট রক ফেলার ফাউন্ডেশনের নিয়োগকৃত চিফ হিট অফিসার বুশরা আফরিন বিশেষ অতিথির বক্তব্যে বলেন, এই কালার কোটেড হিটওয়েভ অ্যালার্ট সিস্টেমের মাধ্যমে নগরের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে ও সেই সব জনগোষ্ঠীর জন্য আগাম প্রস্তুতি নিতে সহায়তা করবে। বিশেষ করে পরবর্তীতে ‘সবার ঢাকা’ অ্যাপে এই হিটওয়েভ অ্যালার্ট সিস্টেমের সংযোজন খুব যুগোপযোগী সিদ্ধান্ত।

এছাড়াও তিনি উল্লেখ করেন, এই পোর্টালের বিশেষ সুবিধা যেটা, তা হলো, ঝুঁকিপূর্ণ এলাকার মানুষের কাছে সরাসরি ‘সবার ঢাকা’ অ্যাপের মাধ্যমে অ্যালার্ট চলে যাবে এবং করণীয় সম্পর্কে জানানো হবে।

এছাড়াও তিনি উল্লেখ করেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সহযোগিতায়, সিটি কর্পোরেশনের চিহ্নিত ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে বেশ কয়েকটি হিটওয়েভ প্রচারণা চালানো হয়েছে। এ সব কার্যক্রমের প্রেক্ষিতে এবং হিটওয়েভজনিত ক্ষতি প্রতিরোধ করতে এই পূর্বাভাস পোর্টালের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

কর্মশালায় অংশ নেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক আজিজুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের পরিচালক নিতাই চন্দ্র দে সরকার, প্রাণিসম্পদ অধিদফতর, কৃষি সম্প্রসারণ অধিদফতর, স্বাস্থ্য অধিদফতর এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের কর্মকর্তারা।

রাইমসের কান্ট্রি প্রোগ্রাম লিড, রায়হানুল হক খানসহ বিভিন্ন এনজিও ও আইএনজিও থেকে বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর্মশালায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. আজিজুর রহমান তার স্বাগত বক্তব্যে বর্তমান সময়ে চলমান হিটওয়েভের বৈরী প্রভাব ও সেক্ষেত্রে এই নতুন পোর্টালের প্রযুক্তিগত উপযোগিতা, উন্নতি এবং নির্ভরযোগ্যতার বিষয় তুলে ধরেন। তিনি অংশগ্রহণকারী সবাইকে সঠিক পূর্বাভাস গ্রহণের আহ্বান জানান এবং হিটওয়েভের ঝুঁকি মোকাবিলায় এই পোর্টালের তাৎপর্য তুলে ধরেন।

সবশেষে অংশগ্রহণকারীরা একটি উন্মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণ করেন এবং পোর্টালের সঙ্গে জড়িত সংস্থাগুলোর কার্যক্রমের বিস্তর আলোচনা ও মতামত প্রদান করেন। এর সঙ্গে ভবিষ্যতে এ ধরনের কার্যক্রমের মান আরো বৃদ্ধি করার অনুরোধ জানান যেন দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কীকরণ বার্তাগুলো আরো সূক্ষ্ম, স্থানভিত্তিক ও বেশি লিড টাইম বা আগাম সময়ভিত্তিক করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের সঙ্গে আরো উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) মীর খায়রুল আলম, প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনারেল মো মঈন উদ্দিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. ইমরুল কায়েস চৌধুরী।

;

দুদিনের সফরে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুদিনের সফরে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। বুধবার (৮ মে) সন্ধ্যায় ঢাকা পৌঁছাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভারতীয় পররাষ্ট্র সচিব বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন বলে ধারণা করা হচ্ছে।
এ সময় শেখ হাসিনার আসন্ন দিল্লি সফরের বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণপত্র হস্তান্তর করবেন তিনি।

ঢাকা সফরকালে কোয়াত্রা পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া প্রধানমন্ত্রীর দিল্লি সফর সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা করতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন বলেও সূত্র জানিয়েছে।

;