গার্মেন্টস শ্রমিকদের জন্য টিসিবির ট্রাক চায় বিজিএমইএ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গার্মেন্টস শ্রমিকদের জন্য টিসিবির কম দামের পণ্য পেতে ৪০টি ট্রাক চেয়ে অনুরোধ করেছে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রধান কার্যালয়ে টিসিবি চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান।

মঙ্গলবার (১৫ মার্চ) রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে ফারুক হাসান এ কথা জানান।

ফারুক হাসান বলেন, বিজিএমইএ দেশের দুটি প্রধান রপ্তানি গন্তব্য ইউরোপ ও যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংস্থার সঙ্গে লবিং করছে, যাতে ভবিষ্যতে রপ্তানি বাড়ানো যায়। এ লক্ষ্যে বিজিএমইএ যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাকের বাজার সম্প্রসারণের জন্য আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশনের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

তিনি আরও বলেন, পোশাক প্রস্তুতকারীরা আন্তর্জাতিক খুচরা বিক্রেতা ও ব্র্যান্ডের কাছ থেকে বেশি দাম নিচ্ছে কারণ তাদের প্রতি ইউনিট পোশাকের আইটেমের সাথে কাঁচামালের দাম সমন্বয় করতে হচ্ছে।

তিনি বলেন, করোনা মহামারির মারাত্মক ক্ষতি কাটিয়ে উঠতে যখন শুরু করেছি তখনই রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ ওই দুই দেশে রপ্তানিতে প্রভাব ফেলছে।

   

দক্ষ জনবল তৈরিতে মানসম্পন্ন প্রশিক্ষণের বিকল্প নেই: এফবিসিসিআই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের শিল্প কারখানায় দক্ষ জনশক্তির অভাবে মেশিনারিজ ও অন্যান্য কার্যক্রম পরিচালনায় অতিরিক্ত লোকবল দরকার হয়। অনেক সময় কারখানার মেশিনারিজ পরিচালনা করতে বিদেশ থেকে লোকবল আনতে হয়। বিনিময়ে উচ্চ বেতনের সম্মানি প্রদান করতে হয় তাদের। এছাড়া দক্ষতার অভাবে বিদেশে গিয়েও পার্শ্ববর্তী দেশগুলোর শ্রমিকদের তুলনায় কম বেতনে কাজ করতে হয় বাংলাদেশি শ্রমিকদের। এই অবস্থায় দেশে দক্ষ জনবল তৈরিতে উন্নত শিক্ষা ও প্রশিক্ষণের ওপর আরও জোর দিতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে ইন্ডাস্ট্রিয়াল শিক্ষা অন্তর্ভুক্তিসহ শিল্পপ্রতিষ্ঠান ও একাডেমিয়াগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।

শনিবার (১ জুন) বিকেলে এফবিসিসিআইর দক্ষতা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভায় এ কথা বলেন ব্যবসায়ীরা। সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম।

এসময় তিনি দেশের জনবলের দক্ষতা উন্নয়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীগণ, সরকারি কর্মকর্তা, শিল্পমালিক, ব্যবসায়ীসহ স্টেকহোল্ডারদের নিয়ে এফবিসিসিআইতে একটি সেমিনার আয়োজনের পরামর্শ দেন।

এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, বাংলাদেশের বিপুল জনসংখ্যা দেশের জন্য সম্পদ। এ সম্পদকে কাজে লাগাতে প্রযুক্তিগত দক্ষতা অর্জন জরুরি।

তিনি বলেন, দক্ষ জনবল তৈরিতে সরকারের বিভিন্ন পদক্ষেপ ও স্বদিচ্ছা রয়েছে। সরকারকে সহযোগিতা করার মাধ্যমে একসঙ্গে কাজ করতে হবে আমাদের ব্যবসায়ীদের।

কমিটির ডিরেক্টর ইন-চার্জ শোয়েব বলেন, বর্তমান যুগ রোবটিকস, অটোমেশনের যুগ। অনেক শিল্প কারখানা আছে রোবটিকস, অটোমেশনে চলছে। কিন্তু তারপরেও গার্মেন্টস, স্পিনিং ও ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রিগুলোতে জনবলের প্রয়োজন রয়েছে। কিন্তু দক্ষতার অভাবে চীন, জাপানের তুলনায় এখানে উৎপাদন কম। এখানে কাজ করার সুযোগ রয়েছে। বিভিন্ন খাতভিত্তিক দক্ষতা উন্নয়নের বিষয় একাডেমিক কারিকুলামে অন্তর্ভুক্ত করা জরুরি।

সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান মো. শফিকুর রহমান ভূঁইয়া। তিনি বলেন, উন্নত দেশে রূপান্তরিত হওয়ার জন্য দক্ষতা উন্নয়নের কোনো বিকল্প নেই। দক্ষতার অভাব থাকলে উৎপাদনশীলতা, রফতানি ও রফতানি আয় বৃদ্ধি-সবকিছুই বাধাগ্রস্ত হবে।

সভায় বাংলাদেশে দক্ষতা উন্নয়নের ক্ষেত্র ও করণীয় নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। প্রেজেন্টেশনে উন্নত শিক্ষা এবং প্রশিক্ষণ ব্যবস্থা, প্রশিক্ষণ প্রাপ্তি সহজিকরণ, শিল্পের সাথে একাডেমির সমন্বয়, উন্নত প্রযুক্তির সাথে সমন্বয় করে একাডেমিক কারিকুলাম সাজানো, লিঙ্গবৈষম্য কমানো ইত্যাদির ওপর গুরুত্বারোপ করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর পরিচালক নিয়াজ আলী চিশতী, কমিটির কো-চেয়ারম্যানবৃন্দ, সদস্যবৃন্দ।

;

ইসলামী ব্যাংকে রেমিট্যান্স পাঠিয়ে ফ্রিজার জেতার সুযোগ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হ্যালো পয়সার মাধ্যমে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির ক্যাশ রেমিট্যান্স গ্রাহকরা আফ্রিকা ও ইউএই থেকে রেমিট্যান্স পাঠিয়ে ফ্রিজার জিতে নিতে পারবেন।

ক্যাম্পেইন চলাকালীন ডিজিটাল ড্র-এর মাধ্যমে প্রতি ব্যাংকিং ডে-তে ২টি করে ফ্রিজার জিতে নেয়ার সুযোগ রয়েছে। এ অফার চলবে ১ জুন থেকে ৩০ জুন ২০২৪ পর্যন্ত।

২ জুন ২০২৪,রবিবার ইসলামী ব্যাংক টাওয়ারে প্রধান অতিথি হিসেবে ইসলামী ব্যাংক-হ্যালো পয়সা রেমিট্যান্স উৎসবের উদ্বোধন করেন ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী। গেস্ট অব অনার হিসেবে বক্তব্য দেন হ্যালো পয়সার ম্যানেজিং ডাইরেক্টর সেইজিল ম্যাগান। ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মিফতাহ উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর জে.কিউ.এম. হাবিবুল্লাহ, এফসিএস, মোঃ আলতাফ হুসাইন এবং হ্যালো পয়সার বাংলাদেশ কান্ট্রি হেড ফজলুল ফায়েজ উল্লাহ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ শাব্বির, কাজী মোঃ রেজাউল করিম ও ড. মোঃ আব্দুল্লাহ আল মামুন, ক্যামেলকো তাহের আহমেদ চৌধুরী এবং আইবিটিআরএ-এর প্রিন্সিপাল মোঃ নজরুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ইন্টারন্যাশনাল সার্ভিসেস উইংপ্রধান মোহাম্মদ ইহসানুল ইসলাম।

অনুষ্ঠানে ব্যাংকের প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন নির্বাহী, সকল জোনপ্রধান, শাখাপ্রধান এবং উপশাখা ইনচার্জগণ ও বিভিন্ন শাখা ও উপশাখার রেমিট্যান্স সংশ্লিষ্ট কর্মকর্তাগণ ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে সংযুক্ত ছিলেন।

;

সোশ্যাল ইসলামী ব্যাংকের নবনিযুক্ত অফিসারদের প্রশিক্ষণ শুরু



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
সোশ্যাল ইসলামী ব্যাংকের নবনিযুক্ত অফিসারদের প্রশিক্ষণ শুরু

সোশ্যাল ইসলামী ব্যাংকের নবনিযুক্ত অফিসারদের প্রশিক্ষণ শুরু

  • Font increase
  • Font Decrease

সোশ্যাল ইসলামী ব্যাংকে নবনিযুক্ত অ্যাসিন্ট্যান্ট অফিসারদের তৃতীয় ব্যাচের সপ্তাহব্যাপী ‘ওরিয়েন্টেশন ট্রেনিং অন ব্যাংকিং’ শীর্ষক প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে।

রোববার (২ জুন) ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হান্নান খান। বিভিন্ন শাখার মোট ৪০ জন নবনিযুক্ত অ্যাসিন্ট্যান্ট অফিসার এতে অংশগ্রহণ করছেন।

প্রধান অতিথির বক্তব্যে জাফর আলম নতুন নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের ব্যাংকিং জগতে স্বাগত জানান। তিনি বলেন, নিজেকে দক্ষ করে তোলার জন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

তিনি উপস্থিত সকলকে অত্যন্ত মনযোগের সাথে প্রশিক্ষণ নিয়ে অর্জিত জ্ঞান কর্মক্ষেত্রে যথাযথভাবে কাজে লাগানোর পরামর্শ দেন।

;

গ্লোবাল ইসলামী ব্যাংকের নড়াইল শাখা নতুন ঠিকানায়



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
গ্লোবাল ইসলামী ব্যাংকের নড়াইল শাখা নতুন ঠিকানায়

গ্লোবাল ইসলামী ব্যাংকের নড়াইল শাখা নতুন ঠিকানায়

  • Font increase
  • Font Decrease

গ্লোবাল ইসলামী ব্যাংকের নাড়াইল শাখা রোববার (২ জুন) হতে নতুন ঠিকানা ‘হাসিব প্লাজা’, ৮১৮ যশোর নড়াইল সড়ক, নড়াইল পৌরসভা, নড়াইলে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে।

পূর্বে এই শাখার কার্যক্রম জমাদ্দার টাওয়ার, ৬৯ যশোর রোড, নড়াইল পৌরসভা, নড়াইল হতে পরিচালিত হতো।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাবিব হাসনাত প্রধান অতিথি হিসেবে অনলাইনে উপস্থিত থেকে শাখাটির আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক কাজী মশিউর রহমান জেহাদ, উপ-ব্যবস্থাপনা পরিচালক সামি করিম, প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধান, শাখা ব্যবস্থাপক, ব্যাংকের বিভিন্ন স্তরের কর্মকর্তাসহ আমন্ত্রিত সম্মানীত অতিথি ও গ্রাহকবৃন্দ উপস্থিত ছিলেন।

অত্যাধুনিক প্রযুক্তি ও বিশ্বস্ত ব্যাংকিং সেবার মাধ্যমে গ্লোবাল ইসলামী ব্যাংক দেশব্যাপী স্বকীয়তা বজায় রেখে সেবা প্রদান করবে বলে অনুষ্ঠানে আশাবাদ ব্যক্ত করা হয়।

;