মসিক নির্বাচন

মনোনয়ন দাখিল করলেন নৌকার প্রার্থী টিটু



স্টাফ করেসপন্ডেন্ট, ময়মনসিংহ, বার্তা২৪.কম
নেতাকর্মীদের নিয়ে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিল করছেন মেয়র প্রার্থী ইকরামুল হক টিটু/ ছবি: বার্তা২৪.কম

নেতাকর্মীদের নিয়ে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিল করছেন মেয়র প্রার্থী ইকরামুল হক টিটু/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র দাখিল করেছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী সাবেক পৌর মেয়র মো. ইকরামুল হক টিটু।

সোমবার (৮ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলীমুজ্জামানের কাছে মনোনয়নপত্র জমা দেন তিনি।  

এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. জহিরুল হক খোকা, সহ-সভাপতি আমিনুল হক শামীম, সাধারণ সম্পাদক অ্যাড. মোয়াজ্জেম হোসেন বাবুল, মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলমসহ জেলা ও মহানগর আওয়ামী লীগ ও তাদের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/08/1554708503224.gif 

মনোনয়ন দাখিলের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে নৌকার মাঝি ইকরামুল হক টিটু বলেন, ‘প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়নের জন্য ময়মনসিংহ সিটি করপোরেশনকে পরিকল্পিত, আধুনিক ও তথ্য প্রযুক্তি নির্ভর সিটি করপোরেশন গড়তে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাব।’

এর আগে গত শুক্রবার (৫ এপ্রিল) সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় ইকরামুল হক টিটুকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঘোষণা করেন দলীয় প্রধান শেখ হাসিনা। পরদিন ব্যাপক শোডাউনের মধ্য দিয়ে তাকে ময়মনসিংহে সংবর্ধিত করেন জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা।

প্রসঙ্গত, ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৫ মে প্রথমবারের মত অনুষ্ঠিত হবে ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচন। এখানে ১২৭টি ভোটকেন্দ্রে পুরুষ-মহিলা মিলিয়ে মোট দুই লাখ ৯৬ হাজার ৩৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাবেন। এ নির্বাচনে সবগুলো কেন্দ্রেই ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

   

মাগুরার দুই উপজেলায় ২৯ প্রার্থীর মনোনয়নপত্র চূড়ান্ত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মাগুরা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম ধাপের নির্বাচনে উপজেলা পরিষদ মাগুরা সদর ও শ্রীপুর উপজেলায় মনোনয়নপত্র জমা দেওয়া ২৯ জন প্রার্থীর সকলের মনোনয়নপত্র চূড়ান্ত হয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে ২৯ জনের মনোনয়নই চূড়ান্ত ঘোষণা করেন নির্বাচন অফিস।

জেলা নির্বাচন অফিসার মাসুদুর রহমান জানান, বুধবার মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে ২৯ জনের মনোনয়নই চূড়ান্ত হয়েছে। যার মধ্যে মাগুরা সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জনের মনোনয়নপত্র চূড়ান্ত হয়েছে। অপর দিকে শ্রীপুর উপজেলায় চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৩ জনের মনোনয়নপত্র চূড়ান্ত হয়েছে।

যাচাই-বাছাই শেষে মাগুরা সদরের চেয়ারম্যান প্রার্থীরা হচ্ছেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রানা আমীর ওসমান, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, সদর উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান শেখ মোহাম্মদ রেজাউল ইসলাম, জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক এ এইচ এম জাহিদুর রেজা, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, সদরের কুচয়ামোড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন শিকদার, সদর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রকৌশলী নবীব আলী, আওয়ামী লীগের সমর্থক, সদরের কছুন্দি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মীর আব্দুল কুদ্দুস, আওয়ামী লীগের সমর্থক উত্তম কুমার বিশ্বাস।

অপর দিকে শ্রীপুর উপজেলার চেয়ারম্যান পদের ৪ জন হচ্ছেন শ্রীপুর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান, শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ মিয়া মাহমুদুল গনি শাহীন, শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোতাসিম বিল্লাহ সংগ্রাম, আওয়ামী লীগের সমর্থক শরিয়াত উল্লাহ মিয়া রাজন, আওয়ামী লীগের সমর্থক খন্দকার আশরার এলাহী।

;

উপজেলা নির্বাচন: কুষ্টিয়ায় প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই সম্পন্ন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে কুষ্টিয়ার দুই উপজেলায় মোট ১০ জন প্রার্থী চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেন। এরমধ্যে কুষ্টিয়া সদর উপজেলা পরিষদে ৩ জন এবং খোকসা উপজেলায় মনোনয়ন জমা দিয়েছেন ৭ জন প্রার্থী।

বুধবার (১৭ এপ্রিল) সকালে জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যাচাই-বাছাইয়ে সদর উপজেলার চেয়ারম্যান পদের তিনজন প্রার্থীর প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়। খোকসা উপজেলার ছয়জনের প্রার্থিতা বৈধতা ঘোষণা করা হয় ও একজনের প্রার্থিতা বাতিল করা হয়।

সদর উপজেলা পরিষদের প্রার্থীদের মধ্যে রয়েছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান কুষ্টিয়া শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা, জেলা জামায়াতের সাধারণ সম্পাদক সুজাউদ্দিন জোয়ারদার ও আবু আহাদ আল মামুন।

আর খোকসা উপজেলায় প্রার্থী রয়েছেন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবুল আখতার, উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি আব্দুর রহিম খান ও তার ছেলে শাওন মাহমুদ খান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আল মাসুম মোরশেদ শান্ত, ওসমানপুর ইউপি চেয়ারম্যান অহিদুল ইসলামে স্ত্রী ছালেহা বেগম এবং ভাই সাইফুল ইসলাম। আর প্রার্থিতা বাতিল হয়েছে ওসমানপুর ইউপি চেয়ারম্যান অহিদুল ইসলামের।

এছাড়াও দুই উপজেলার মধ্যে সদর উপজেলায় ৩ জন ভাইস চেয়ারম্যান প্রার্থীর প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে এবং খোকসা উপজেলার ৯ জনের মধ্যে ৮ জনের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয় ও ১ জনের প্রার্থিতা বাতিল করা হয় ।

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে কুষ্টিয়ার দুই উপজেলায় মোট ১০ জন প্রার্থী চেয়ারম্যান প্রার্থীর মধ্যে এক জনের প্রার্থিতা বাতিল হয়েছে এবং ৯ জনে প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে। আর ভাইস চেয়ারম্যান পদে ১২ জনের মধ্যে একজনের প্রার্থিতা বাতিল করা হয়েছে ও ১১ জনের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে।

;

নাটোরে চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রার্থী বৈধ হলে ব্যবস্থা নেবে ইসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনের চেয়ারম্যান পদপ্রার্থী দেলোয়ার হোসনেকে অপহরণ ও মারধরের ঘটনায় প্রার্থীর বৈধতা পেলে নির্বাচন কমিশন এ বিষয়ে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম।

বুধবার (১৭ এপ্রিল) বিকেলে আগারগাঁও নির্বাচন ভবনে ৩১ তম কমিশন সভা শেষে গণমাধ্যমকে তিনি এই কথা বলেন।

ইসি সচিব জাহাংগীর আলম বলেন, নাটোরের ঘটনাটি একটি ফৌজদারি অপরাধ। ফৌজদারি অপরাধের বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছে। ভিকটিমকে উদ্ধার করেছে। দুইজনকে ইতিমধ্যে আটক করেছে। এদের একজন আদালতে স্বীকারোক্তি দিয়েছে।

সুতরাং ক্রিমিনাল অফেন্সের বিষয়ে ইতিমধ্যে সিদ্ধান্ত বাস্তবায়ন হচ্ছে। আর কমিশন সংক্রান্ত বিষয়ে আইনগত দিকটা দেখতে হবে। যিনি মনোনয়নপত্র দাখিল করেছেন তার পক্ষে যারা কাজ করেছেন তিনি মনোনয়নপত্র বাছাইয়ে বৈধ হলে তখন সেটা নির্বাচন কমিশনের আওতায় আসবে। তখন নির্বাচন সংক্রান্ত আইন কানুন প্রতিফলিত হবে।

এদিকে নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসনেকে অপহরণ ও মারধরের ঘটনাটি গণমাধ্যমে প্রকাশ হলে স্বপ্রণোদিতভাবে বিষয়টি আমলে নিয়ে তদন্ত করে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে তদন্তে সত্যতা পেয়েছে সাংবিধানিক এ সংস্থাটি ।

 

;

সিলেটে ২৮ চেয়ারম্যান প্রার্থীসহ ৫৮ জনের মনোনয়নপত্র দাখিল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
সিলেটে ২৮ চেয়ারম্যান প্রার্থীসহ ৫৮ জনের মনোনয়নপত্র দাখিল

সিলেটে ২৮ চেয়ারম্যান প্রার্থীসহ ৫৮ জনের মনোনয়নপত্র দাখিল

  • Font increase
  • Font Decrease

প্রথম ধাপে সিলেটে চারটি উপজেলা পরিষদ নির্বাচনে ২৮ চেয়ারম্যান প্রার্থীসহ ৫৮ জন অনলাইনে মনোনয়নপত্র দাখিল করেছেন। উপজেলা চারটি হলো- সিলেট সদর, দক্ষিণ সুরমা, বিশ্বনাথও গোলাপগঞ্জ।

উপজেলাগুলোতে চেয়ারম্যান পদে ২৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ২০ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন প্রার্থী সোমবার (১৫ এপ্রিল) মনোনয়নপত্র দাখিল করেন। এরমধ্যে বিশ্বনাথ উপজেলায় সবচেয়ে বেশি চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেন।

সিলেট সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৭ জন এবং ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন মনোনয়ন দাখিল করেছেন।

চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমাদানকারীরা হলেন-মো. এজাজুল হক, মো. ইসলাম উদ্দিন, মো. আহাদ মিয়া, মো. সুজাত আলী রফিক, মো. সামসুল ইসলাম, মিল্লাত আহমদ চৌধুরী, ডা. মো. খলিলুর রহমান।

ভাইস চেয়ারম্যান পদে-মো.নিজাম উদ্দিন, বিলাশ বোনার্জী, মো.সাইফুল ইসলাম, সেলিম আহমেদ, মো.জাকির হোসাইন, মো.ওলিউর রহমান, নুরুল ইসলাম ও রথীন্দ্র লাল দাস। মহিলা ভাইস চেয়ারম্যান পদে-দিলরুবা বেগম ও হাছিনা আক্তার মনোনয়ন জমা দেন।

দক্ষিণ সুরমা উপজেলায় চেয়ারম্যান পদে ৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

চেয়ারম্যান পদে- মোহাম্মদ ফখরুল ইসলাম. মোহাম্মদ সুলাইমান হোসেন, মো. জুয়েল আহমদ, মো. বদরুল ইসলাম, মোহাম্মদ শামীম আহমদ, মো. সাহেদ মোশাররফ ও মো.মইনুল ইসলাম মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিলকারীরা হলেন-মোহাম্মদ মাহবুবুর রহমান, ফয়েজ আহমদ, আলী আছগর খাঁন শামীম, মো.আব্দুর রহমান ও নন্দন চন্দ্র পাল মনোনয়ন জমা দিয়েছেন। এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে আইরিন রহমান কলি, হালিমা বেগম ও ফাহিমা বেগম।

বিশ্বনাথ উপজেলায় চেয়ারম্যান পদে ১১ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়ন দাখিল করেছেন।

চেয়ারম্যান দাখিলকারীরা হলেন-বীরমুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী এনাম, অ্যাডভোকেট গিয়াস উদ্দিন, আকদ্দুছ আলী, আলতাব হোসেন, শমসাদুর রহমান রাহিন, এআর চেরাগ আলী, সোহেল আহমদ চৌধুরী, গৌছ খান, সেবুল মিয়া ,সফিক উদ্দিন, নিজাম উদ্দিন সিদ্দিকী।

ভাইস চেয়ারম্যান পদে- সিরাজুল ইসলাম, মুহিবুর রহমান সুইট, মো.কাওছার খান, আব্দুর রব সরকার ইসলাম উদ্দিন ও পার্থ সারথী দাশ পাপ্পু মনোনয়নপত্র জমা দেন। এছাড়াও মহিলা ভাইস চেয়ারম্যান পদে জুলিয়া বেগম, বেগম স্বপ্না শাহিন ও করিমা বেগম মনোনয়নপত্র জমা দেন।

গোলাপগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২জন মনোনয়নপত্র জমা দেন।

চেয়ারম্যান পদে-মঞ্জুর কাদির শাফি, আবু সুফিয়ান ও শাহিদুর রহমান চৌধুরী মনোনয়নপত্র জমা দেন।

ভাইস চেয়ারম্যান পদে- ফরহাদ আহমদ, আবু সুফিয়ান মো. আজম, মো. লবিবুর রহমান, মো. আকমল হোসেন ও নাবেদ হোসেন মনোনয়ন জমা দিয়েছেন।

আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে নার্গিস পারভিন ও সেলিনা আক্তার শীলা মনোনয়ন জমা দেন।

এ তথ্য নিশ্চিত করেছেন সিলেটের সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ জিল্লুর রহমান। তিনি বলেন, এবার সম্পূর্ণ অনলাইনে মনোনয়নপত্র জমা নেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট হবে আগামী ৮ মে। এই ধাপে ১৫২ উপজেলায় ভোটগ্রহণ করার সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে ২২টি উপজেলাতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপের মনোনয়নপত্র দাখিল ১৫ এপ্রিল পর্যন্ত, বাছাই ১৭ এপ্রিল, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল এবং ৮ মে ১৫০ উপজেলায় ভোটগ্রহণ হবে।

;