তথ্য-প্রযুক্তিতে শেরপুরকে এগিয়ে নিলেন এসপি আজীম



জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, শেরপুর থেকে
শেরপুর জেলা পুলিশের কেনাকাটায় ই-জিপি চালুকরণ অনুষ্ঠান

শেরপুর জেলা পুলিশের কেনাকাটায় ই-জিপি চালুকরণ অনুষ্ঠান

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহ রেঞ্জে শ্রেষ্ঠ পুলিশ সুপার হয়েছেন চারবার। এবার নিজের মেধা ও যোগ্যতায় তথ্য-প্রযুক্তিতে শেরপুর জেলাকে নিয়ে গেলেন শীর্ষে। দেশের সব জেলার মধ্যে ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) চালুর মাধ্যমে নতুন এক ইতিহাস গড়লেন শেরপুরের পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম।

যখন বালিশ ও পর্দা কেনাকাটায় তুঘলকি কাণ্ড নিয়ে আলোচনা শীর্ষে, ঠিক তখনই জেলা পুলিশের সব ধরনের কেনাকাটায় ই-জিপি চালু করে তিনি রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) শেরপুর জেলা পুলিশের কেনাকাটায় ই-জিপি চালু করেন কাজী আশরাফুল আজীম।

সরকারের ক্রয় আইন, ২০০৬ এর ৬৫ নং ধারা অনুযায়ী ই-জিপি নীতিমালা অনুমোদন হয়েছে বহু আগেই। পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬ এর ধারা ৬৭ এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ এর বিধি-১২৮ অনুসরণে প্রণীত এবং জারিকৃত ‘ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) নির্দেশমালা’ মেনে সরকারি তহবিলের অর্থ দিয়ে যেকোন পণ্য, কাজ বা সেবা ক্রয়ের ক্ষেত্রে ই-জিপি পদ্ধতি ব্যবহারে বাধ্যবাধকতাও রয়েছে।

কিন্তু এই বিধি অনুসরণে অনেকেই ছিলেন নাখোশ। কারণ এতে দুর্নীতি আর হরিলুটে যেমন প্রতিবন্ধকতা তেমনি পছন্দের ঠিকাদারকে কাজ দিয়ে কমিশন হাতিয়ে নেওয়া কিংবা টেন্ডারবাজির মাধ্যমে কাজ নেওয়ার সুযোগও হাত ছাড়া হওয়ার শংকা ছিলো বহু গুণে।


এবার বাংলাদেশের সব জেলাকে ছাপিয়ে পুলিশ সুপার হিসেবে নিজেই উদ্যোগ নিয়ে চালু করলেন ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি)।

এ প্রসঙ্গে পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম বলেন, সরকারি অর্থ প্রকৃত পক্ষে জনগণেরই অর্থ। আর সেই অর্থের অপচয় রোধ করতে টেন্ডারিং প্রক্রিয়ায় শতভাগ স্বচ্ছতা আর সততা বজায় রাখার স্বার্থেই সরকার ডিজিটাল পদ্ধতিতে চালু করে ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি)।

এর ফলে লাইনে দাঁড়িয়ে ক্যাডার বাহিনী নিয়ে আর টেন্ডার জমা দিতে হবে না। পছন্দের কাউকে কাজ দেবার অনুরোধ বা তদবির করার সুযোগ থাকছে না। অনলাইনে টেন্ডার দাখিলের সুবিধা প্রবর্তনের ফলে দরপত্র ছিনতাই বা প্রভাব বিস্তারের কোন সুযোগ থাকছে না। এটাই কিন্তু ডিজিটাল বাংলাদেশের সুবিধা। এই প্রক্রিয়া জেলা পর্যায়ে প্রথমবারের মতো শুরু করতে পেরে নিজেকে গর্বিত বোধ করছি—জানান পুলিশের ২৪ ব্যাচের কর্মকর্তা কাজী আশরাফুল আজীম।

সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) সূত্র বলছে, ২০১১ সালের ২ জুন ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) পোর্টালটির সুইচ টিপে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকারের ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নের অংশ হিসেবে সরকারি ক্রয় কাজে দুর্নীতি, অনিয়ম ও টেন্ডারবাজি ঠেকাতে ই-টেন্ডারিং প্রবর্তন করা হলেও এখনও পুরোপুরি তা বাস্তবায়ন করা যায়নি। যে কারণে রূপপুরে বালিশকাণ্ড বা ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পর্দা আর বই কেনাকাটায় সাগর চুরির মতো দুর্নীতির ঘটনা এখন সবার মুখে মুখে।

উন্নয়ন কার্যক্রমকে আরও গতিশীল এবং সরকারি অর্থ ব্যয়ে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে ই-টেন্ডারিং ব্যবস্থা প্রবর্তন বর্তমান সরকারের অন্যতম প্রতিশ্রুতি বাস্তবায়নে নিজের উদ্যোগের কথা জানিয়ে পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আমরা মুখে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের কথা বলি। কিন্তু কাজে যদি সনাতনী পদ্ধতি অবলম্বন করি তাহলে তো দেশ এগুবে না।

এখন ঠিকাদারকে আর কারও সঙ্গে দরদাম করার সুযোগ নেই। ঘরে বসেই নিরাপদে জমা দিতে পারবেন নিজের টেন্ডার। www.eprocure.gov.bd এই পোর্টালে প্রবেশ করে নিবন্ধন প্রক্রিয়া সম্পূর্ণ করার মাধ্যমে ই-জিপি সিস্টেমে প্রকাশিত ই-টেন্ডারিংয়ে অংশ নিতে পারবেন সংশ্লিষ্ট ঠিকাদার। দরপত্রদাতা/ পরামর্শক প্রতিষ্ঠান/ ব্যক্তি পরামর্শক/ সরকারি মালিকানাধীন এন্টারপ্রাইজসমূহ নিবন্ধন প্রক্রিয়া সফলভাবে সম্পূর্ণ করার পরই একজন দরদাতা হিসেবে ই-জিপি সিস্টেমের ড্যাশবোর্ডে প্রবেশ করতে পারবেন এবং ই-জিপি সিস্টেম ব্যবহার করে ই-টেন্ডারিংয়ে অংশ নিতে পারবেন। এর মাধ্যমে সরকারি কেনাকাটায় স্বচ্ছতা আর জবাবদিহিতা নিশ্চিত হবে।

এর অংশ হিসেবে প্রায় অর্ধ কোটি টাকার কেনাকাটার প্রক্রিয়ার মাধ্যমে ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্টের (ই-জিপি) ইতিহাসে জেলা পুলিশ হিসেবে প্রথম নাম লেখালো শেরপুর।


শেরপুরের নাগরিক সমাজের একাধিক প্রতিনিধি জানান, এর আগেও জেলার শীর্ষ সরকারি প্রতিষ্ঠানগুলো নিয়ে গণশুনানির আয়োজন করে দুর্নীতি দমন কমিশন। সেখানে একমাত্র জেলা পুলিশ বাদে প্রায় সব সরকারি দফতরের সেবা ও নাগরিক সুবিধা নিয়ে প্রশ্ন তোলেন সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষরা। অথচ অতীতে দেখা গেছে পুলিশের সেবা নিয়েই গণশুনাণিতে বেশি প্রশ্ন তুলতেন নাগরিকরা।

মহিলা পরিষদের চেয়ারম্যান জয়শ্রী দাস লক্ষ্মী বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, জেলা পুলিশকে দুর্নীতিমুক্ত রাখার ঘোষণা দিয়ে শেরপুরে যোগ দেন কাজী আশরাফুল আজীম। ৩০ লাখ শহীদ স্মরণে জেলায় ৩০ লাখ গাছের চারা লাগিয়েও আলোচনায় আসেন তিনি। পুলিশ সুপার হিসেবে কাজী আশরাফুল আজীম দায়িত্ব গ্রহণের পর সেবার মান বেড়েছে। বদলেছে পুলিশের কার্যক্রমের ধারা।

আগের চাইতে পুলিশ এখন অনেক জনমুখী। সেবার মানও উন্নত। দ্রুত সেবা গ্রহণ, মামলার তদন্তে পুলিশের আন্তরিকতাও এখান অনেকে বিস্তৃত, বলেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অ্যাডভোকেট নারায়ণ চন্দ্র হোড়।

কর্তব্যনিষ্ঠা, সততা ও উন্নয়নসহ ভালো কাজের জন্য চলতি বছর বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ পদক পিপিএম সেবা (রাষ্ট্রপতি পুলিশ মেডেল) পুরস্কার অর্জন করেন কাজী আশরাফুল আজীম।

২০০৫ সালের ২ জুলাই পুলিশ বিভাগে যোগ দেওয়া পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম বলেন, পুলিশ জনগণের বন্ধু। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে প্রতিষ্ঠিত বাংলাদেশ পুলিশ আজ সেবা ও মানে অনেক পরিণত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী স্যারের নির্দেশ বাংলাদেশকে প্রকৃতপক্ষে ডিজিটাল বাংলাদেশে রূপ দিতে হবে। আমি সেই প্রচেষ্টা নিয়েছি মাত্র। স্বপ্ন দেখি তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমেই এ দেশ হবে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলাদেশ।

   

গড়াই নদীতে ডুবে যুবকের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি প্রতীকী

ছবি প্রতীকী

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার খোকসায় গড়াই নদীতে ডুবে সুমন (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

রোববার (৫ এপ্রিল) বিকেলে খোকসা উপজেলার গনেশপুর অংশে গড়াই নদী থেকে মরদেহ উদ্ধার করা হয়।

মৃত সুমন কুমারখালী উপজেলার রাজাপুর গ্রামের নিজাম উদ্দিনের ছেলে।

খোকসা ফায়ার সার্ভিস স্টেশনের ফায়ারম্যান হাবিবুর রহমান জানান, সকালের দিকে গড়াই নদীতে মাছ ধরতে যান সুমন। মাছ ধরার এক পর্যায়ে নদীতে ডুবে যান তিনি। বিকেলের দিকে স্থানীয়দের সহায়তায় তার মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস।

;

কুমিল্লার নাঙ্গলকোটে বজ্রপাতে কিশোরের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার নাঙ্গলকোটে ফুটবল খেলার সময় বজ্রপাতে সাফায়েত হোসেন (১৯) নামে একজনের মৃত্যু হয়েছে। এ সময় সালাউদ্দিন (২২) নামের আরেক যুবক গুরুতর আহত হন।

রোববার (৫ এপ্রিল) এই বিকেলে এই ঘটনা ঘটে। তাদের উদ্ধার করে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে লাকসামের একটি ক্লিনিকে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক ওই কিশোরকে মৃত ঘোষণা করেন।

স্থানীয় সূত্র জানায়, উপজেলার আদ্রা দক্ষিণ ইউনিয়নের আটিয়াবাড়ি দক্ষিণপাড়া স্কুল বাড়ির আবদুল আউয়ালের ছেলে সাফায়াত হোসেন এদিন বিকেলে সহপাঠীদের সাথে পার্শ্ববর্তী ঘোড়াময়দান গ্রামের একটি মাঠে ফুটবল খেলতে যায়। বিকাল ৫টার দিকে খেলা চলা অবস্থায় আকস্মিক বজ্রপাতে সাফায়েতের পুরো শরীর ঝলসে যায়। তাৎক্ষনিকভাবে তাকে উদ্ধার করে লাকসামের একটি ক্লিনিকে নেয়া হলে সন্ধ্যায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এছাড়া বজ্রপাতে ওই ঘোড়াময়দান গ্রামের নুরুল হকের ছেলে সালাউদ্দিন (২২) গুরুতর আহত হয়ে স্থানীয় একটি ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আবদুল ওহাব ঘটনার এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;

লক্ষ্মী ভাইয়েরা বাসায় যান, নিজেসহ দেশকে বাঁচান



নাহিদ রেজা, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ওসি তানভিরুল ইসলাম।

ওসি তানভিরুল ইসলাম।

  • Font increase
  • Font Decrease

আমার লক্ষ্মী ভাইয়েরা দয়া করে বাইরে ঘোরাঘুরি না করে বাসায় যান। নিজে বাঁচেন, পরিবারকে বাঁচান, দেশকে বাঁচান। সচেতন হোন।

ঠিক এসব কথা বলে করোনাভাইরাস প্রতিরোধে জনগণকে সচেতন করছেন ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম। মাঠ পর্যায়ে গিয়ে এভাবে সচেতন করায় সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ।

ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের রেজাউল ইসলাম বলেন, ‘আমি ওষুধ কেনার জন্য স্থানীয় বাজারে এসেছিলাম। কিছুক্ষণ পর থানার একটি গাড়ি বাজারের সামনে এসে দাঁড়ায় এবং ওসি তানভিরুল সবাইকে বাসায় থাকার জন্য অনুরোধ করেন। এর আগে কখনো জনগণের সঙ্গে পুলিশের এমন ভালো আচরণ দেখি নাই।’

ঠাকুরগাঁও সদর উপজেলার চৌড়াস্তা মোড়ে কথা হয় জয়নাল নামে এক পথচারীর সঙ্গে। তিনি বলেন, ‘আমাদের জেলার পুলিশ সাধারণ জনগণের সঙ্গে ভালো ব্যবহার করছে। তাদের ভাই বলে বাসায় ফিরে যাওয়ার জন্য অনুরোধ করছে। ওসিসহ পুলিশের সদস্যরা নিজেদের কথা চিন্তা না করে আমাদের জন্য এ কাজটি করে যাচ্ছেন। তাদের ধন্যবাদ জানাই।’

স্থানীয় সাহাদত হোসেন নামে একজন বলেন,‘তানভিরুল ভাই একজন মানবিক পুলিশ অফিসার। তার জন্য শুভকামনা ও দোয়া রইল।’

ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এ ভাইরাস প্রতিরোধে আমাদের সবাইকে সচেতন হতে হবে। সরকার যেসব দিক নির্দেশনা দিয়েছে সেগুলো মেনে চলতে হবে। জনগণের সঙ্গে খারাপ ব্যবহার না করে তাদের সচেতন করা হচ্ছে। এতে কাজও হচ্ছে।’

;

ডিবি পরিচয়ে মোবাইল ছিনতাই, যুবক গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
গ্রেফতার আবেদ আলী।

গ্রেফতার আবেদ আলী।

  • Font increase
  • Font Decrease

নীলফামারীতে গোয়েন্দা পুলিশের (ডিবি) উপপরিদর্শক পরিচয়ে মোবাইল ছিনতাই করার অপরাধে আবেদ আলী (২৮) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৫ এপ্রিল) বিকেলে নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

আবেদ আলী সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চওড়া গ্রামের খয়রাত হোসেনের ছেলে।

জানা গেছে, শনিবার (৪ এপ্রিল) দুপুরে জেলা সদরের কুন্দপুকুর ইউনিয়নের আঙ্গারপাড়া গ্রামে মোকছেদুল ইসলামসহ কয়েক যুবক মোবাইলে ভিডিও গেম খেলছিলেন। এ সময় আবেদ আলী নিজেকে সৈয়দপুর থানার ডিবি পুলিশের উপপরিদর্শক পরিচয় দিয়ে ওই যুবকদের কাছ থেকে মোবাইলটি নিয়ে যান। পরে এ বিষয়ে মোবাইলের মালিক মোকছেদুল ইসলাম সদর থানায় অভিযোগ করেন।

এরপর রোববার ভোরে আবেদ আলীর বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। ওই সময় তার কাছ থেকে ছিনতাই কাজে ব্যবহৃত একটি খেলনা পিস্তল ও ওয়্যারলেস সেট, একাধিক মোবাইল সিম এবং দুটি পরিচয়পত্র জব্দ করে পুলিশ।

নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ডিবি পুলিশের ভুয়া পরিচয়ে মোবাইল ছিনতাই করার সত্যতা স্বীকার করেছেন আবেদ আলী। এ ঘটনায় মামলা দায়ের করার পর আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

;