ওয়ার্ল্ড সামার গেমসে অংশ নিতে আবুধাবি যাচ্ছে ১৫ বাক প্রতিবন্ধী



স্টাফ করেসপন্ডেন্ট, পাবনা, বার্তা২৪.কম
ওয়ার্ল্ড সামার গেমসে অংশ নিতে যাওয়া ১৫ বাক প্রতিবন্ধীকে সংবর্ধনা দেওয়া হয়েছে, ছবি: বার্তা২৪.কম

ওয়ার্ল্ড সামার গেমসে অংশ নিতে যাওয়া ১৫ বাক প্রতিবন্ধীকে সংবর্ধনা দেওয়া হয়েছে, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জন্মগতভাবে ওরা বাক প্রতিবন্ধী। অন্যদের মতো কথা বলতে পারে না। কেউ তাদের ভাষাও বোঝে না। তবুও তারা সমাজের বোঝা নয়, মাথা উচুঁ করে সমাজে অন্য ৫ জনের মতো করে বাঁচতে শিখেছে তারা। এবার তারা প্রস্তুত বিশ্বের বুকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে।

বলছিলাম বাংলাদেশের হয়ে আগামী মার্চে আবুধাবিতে অনুষ্ঠিতব্য 'ওয়ার্ল্ড সামার গেমস’ এ অংশগ্রহণকারী পাবনার ১৫ জন বাক প্রতিবন্ধী অদম্য খেলোয়াড়ের কথা।

বাক প্রতিবন্ধীদের বিশ্বের বুকে দেশের প্রতিনিধিত্ব করা এবং সমাজে সম্মানের সঙ্গে বাঁচতে শেখানোর নেপথ্যে কারিগর স্পেশাল অলিম্পিকস বাংলাদেশ সাব চেপ্টার, পাবনা।

জন্মগতভাবে বাক প্রতিবন্ধী রোহান, রাজিব, আকাশ, স্বপ্না, চাঁদনী, হাবিয়া, অনিতা, কনক, তামান্না, তানাম, খুশি, জুথি, রাব্বি, বৃষ্টি ও সাদিয়া। তারা অংশ নিতে যাচ্ছে আবুধাবিতে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড সামার গেমসে।

এ উপলক্ষে এই ১৫ প্রতিবন্ধী খেলোয়াড়কে সংবর্ধনা দিয়েছে স্পেশাল অলিম্পিকস বাংলাদেশ সাব চ্যাপ্টার, পাবনা।

রোববার (১৩ জানুয়ারি) শহীদ অ্যাডভোকেট আমিন উদ্দিন স্টেডিয়ামের সভাকক্ষে এই সংবর্ধনা দেওয়া হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/14/1547459636774.jpg

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স। এ সময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শারীরিক প্রতিবন্ধী, বাক প্রতিবন্ধীসহ (অটিস্টিক) প্রতিবন্ধীদের বিষয়ে সোচ্চার। তারা দেশের বোঝা নয়, তাদের যথাযথ প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনসম্পদে পরিণত করতে একের পর এক কাজ করে যাচ্ছে এই সরকার।

প্রিন্স আরও বলেন, বিগত সময়ে প্রতিবন্ধীদের মূল্যায়ন করা হয়নি। বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রায় প্রতিবন্ধীদের নিয়ে নানামুখী পরিকল্পনা নেওয়া হয়েছে। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মেলাতে কাজ করছে সরকার।

অনুষ্ঠানে স্পেশাল অলিম্পিকস বাংলাদেশ সাব চ্যাপ্টার পাবনার সভাপতি ও জেলা প্রশাসক জসিম উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, স্পেশাল অলিম্পিকস বাংলাদেশ সাব চ্যাপ্টার পাবনার সাধারণ সম্পাদক রেজাউল হোসেন বাদশা বক্তব্য দেন।

জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন বলেন, প্রতিবন্ধীরা এখন আর সমাজের বোঝা নয়। তারা তাদের ক্রীড়া নৈপুণ্য দেখিয়ে বিশ্ব দরবারে বাংলাদেশের পতাকাকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। বরাবরের মতো পাবনার প্রতিবন্ধী খেলোয়াড়রা দেশের জন্য সম্মান বয়ে নিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

স্পেশাল অলিম্পিকস বাংলাদেশ সাব চ্যাপ্টার পাবনার সাধারণ সম্পাদক রেজাউল হোসেন বাদশা বলেন, প্রতিবন্ধীরা যে পরিবারে, সমাজে এমনকি দেশের কাছে সামগ্রিক অর্থে বোঝ নয়, সেটা তারা বারবার প্রমাণ করেছে। তাদের প্রশিক্ষণ দেওয়া থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে স্বাভাবিকের চেয়ে অনেক গুণ বেশি পরিশ্রম, মেধাসহ বিভিন্ন ক্ষেত্রে দায়িত্ব নিয়ে কাজ করতে হয়েছে। বাদশা বলেন, প্রতিবন্ধী খেলোয়াড়দের সাধারণ খেলোয়াড়ের মতো করেই প্রশিক্ষণ দিয়ে তৈরি করা হয়েছে।

বাদশা আরও বলেন, এই প্রতিবন্ধী খেলোয়াড়রা ইতোমধ্যে অস্ট্রেলিয়া, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রতিযোগিতায় অংশ নিয়ে ভালো ফলাফল করেছে। এর আগে ১৭১টি দেশের টিমের সঙ্গে খেলে রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করেছে।

অনুষ্ঠানে বাকপ্রতিবন্ধী খেলোয়াড়দের কয়েকজন তাদের অনুভূতি ব্যক্ত করেছেন ইশারা ভাষায়। তারা বলেন, আরও দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ এবং যুগোপযোগী সুযোগ-সুবিধা পেলে অবশ্যই আমরা আরও ভালো করব।

সংবর্ধনায় প্রত্যেককে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর পাশাপাশি সবার হাতে উপহার সামগ্রী তুলে দেন অতিথিরা।

   

গড়াই নদীতে ডুবে যুবকের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি প্রতীকী

ছবি প্রতীকী

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার খোকসায় গড়াই নদীতে ডুবে সুমন (২০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।

রোববার (৫ এপ্রিল) বিকেলে খোকসা উপজেলার গনেশপুর অংশে গড়াই নদী থেকে মরদেহ উদ্ধার করা হয়।

মৃত সুমন কুমারখালী উপজেলার রাজাপুর গ্রামের নিজাম উদ্দিনের ছেলে।

খোকসা ফায়ার সার্ভিস স্টেশনের ফায়ারম্যান হাবিবুর রহমান জানান, সকালের দিকে গড়াই নদীতে মাছ ধরতে যান সুমন। মাছ ধরার এক পর্যায়ে নদীতে ডুবে যান তিনি। বিকেলের দিকে স্থানীয়দের সহায়তায় তার মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস।

;

কুমিল্লার নাঙ্গলকোটে বজ্রপাতে কিশোরের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার নাঙ্গলকোটে ফুটবল খেলার সময় বজ্রপাতে সাফায়েত হোসেন (১৯) নামে একজনের মৃত্যু হয়েছে। এ সময় সালাউদ্দিন (২২) নামের আরেক যুবক গুরুতর আহত হন।

রোববার (৫ এপ্রিল) এই বিকেলে এই ঘটনা ঘটে। তাদের উদ্ধার করে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে লাকসামের একটি ক্লিনিকে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক ওই কিশোরকে মৃত ঘোষণা করেন।

স্থানীয় সূত্র জানায়, উপজেলার আদ্রা দক্ষিণ ইউনিয়নের আটিয়াবাড়ি দক্ষিণপাড়া স্কুল বাড়ির আবদুল আউয়ালের ছেলে সাফায়াত হোসেন এদিন বিকেলে সহপাঠীদের সাথে পার্শ্ববর্তী ঘোড়াময়দান গ্রামের একটি মাঠে ফুটবল খেলতে যায়। বিকাল ৫টার দিকে খেলা চলা অবস্থায় আকস্মিক বজ্রপাতে সাফায়েতের পুরো শরীর ঝলসে যায়। তাৎক্ষনিকভাবে তাকে উদ্ধার করে লাকসামের একটি ক্লিনিকে নেয়া হলে সন্ধ্যায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এছাড়া বজ্রপাতে ওই ঘোড়াময়দান গ্রামের নুরুল হকের ছেলে সালাউদ্দিন (২২) গুরুতর আহত হয়ে স্থানীয় একটি ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আবদুল ওহাব ঘটনার এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;

লক্ষ্মী ভাইয়েরা বাসায় যান, নিজেসহ দেশকে বাঁচান



নাহিদ রেজা, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ওসি তানভিরুল ইসলাম।

ওসি তানভিরুল ইসলাম।

  • Font increase
  • Font Decrease

আমার লক্ষ্মী ভাইয়েরা দয়া করে বাইরে ঘোরাঘুরি না করে বাসায় যান। নিজে বাঁচেন, পরিবারকে বাঁচান, দেশকে বাঁচান। সচেতন হোন।

ঠিক এসব কথা বলে করোনাভাইরাস প্রতিরোধে জনগণকে সচেতন করছেন ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম। মাঠ পর্যায়ে গিয়ে এভাবে সচেতন করায় সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ।

ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের রেজাউল ইসলাম বলেন, ‘আমি ওষুধ কেনার জন্য স্থানীয় বাজারে এসেছিলাম। কিছুক্ষণ পর থানার একটি গাড়ি বাজারের সামনে এসে দাঁড়ায় এবং ওসি তানভিরুল সবাইকে বাসায় থাকার জন্য অনুরোধ করেন। এর আগে কখনো জনগণের সঙ্গে পুলিশের এমন ভালো আচরণ দেখি নাই।’

ঠাকুরগাঁও সদর উপজেলার চৌড়াস্তা মোড়ে কথা হয় জয়নাল নামে এক পথচারীর সঙ্গে। তিনি বলেন, ‘আমাদের জেলার পুলিশ সাধারণ জনগণের সঙ্গে ভালো ব্যবহার করছে। তাদের ভাই বলে বাসায় ফিরে যাওয়ার জন্য অনুরোধ করছে। ওসিসহ পুলিশের সদস্যরা নিজেদের কথা চিন্তা না করে আমাদের জন্য এ কাজটি করে যাচ্ছেন। তাদের ধন্যবাদ জানাই।’

স্থানীয় সাহাদত হোসেন নামে একজন বলেন,‘তানভিরুল ভাই একজন মানবিক পুলিশ অফিসার। তার জন্য শুভকামনা ও দোয়া রইল।’

ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) তানভিরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এ ভাইরাস প্রতিরোধে আমাদের সবাইকে সচেতন হতে হবে। সরকার যেসব দিক নির্দেশনা দিয়েছে সেগুলো মেনে চলতে হবে। জনগণের সঙ্গে খারাপ ব্যবহার না করে তাদের সচেতন করা হচ্ছে। এতে কাজও হচ্ছে।’

;

ডিবি পরিচয়ে মোবাইল ছিনতাই, যুবক গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
গ্রেফতার আবেদ আলী।

গ্রেফতার আবেদ আলী।

  • Font increase
  • Font Decrease

নীলফামারীতে গোয়েন্দা পুলিশের (ডিবি) উপপরিদর্শক পরিচয়ে মোবাইল ছিনতাই করার অপরাধে আবেদ আলী (২৮) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৫ এপ্রিল) বিকেলে নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

আবেদ আলী সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চওড়া গ্রামের খয়রাত হোসেনের ছেলে।

জানা গেছে, শনিবার (৪ এপ্রিল) দুপুরে জেলা সদরের কুন্দপুকুর ইউনিয়নের আঙ্গারপাড়া গ্রামে মোকছেদুল ইসলামসহ কয়েক যুবক মোবাইলে ভিডিও গেম খেলছিলেন। এ সময় আবেদ আলী নিজেকে সৈয়দপুর থানার ডিবি পুলিশের উপপরিদর্শক পরিচয় দিয়ে ওই যুবকদের কাছ থেকে মোবাইলটি নিয়ে যান। পরে এ বিষয়ে মোবাইলের মালিক মোকছেদুল ইসলাম সদর থানায় অভিযোগ করেন।

এরপর রোববার ভোরে আবেদ আলীর বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। ওই সময় তার কাছ থেকে ছিনতাই কাজে ব্যবহৃত একটি খেলনা পিস্তল ও ওয়্যারলেস সেট, একাধিক মোবাইল সিম এবং দুটি পরিচয়পত্র জব্দ করে পুলিশ।

নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ডিবি পুলিশের ভুয়া পরিচয়ে মোবাইল ছিনতাই করার সত্যতা স্বীকার করেছেন আবেদ আলী। এ ঘটনায় মামলা দায়ের করার পর আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

;