গুজব রোধে হার্ডলাইনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
প্রতীকী

প্রতীকী

  • Font increase
  • Font Decrease

রাজধানীসহ সারা দেশে ছেলেধরা সন্দেহে গুজব রটাচ্ছে একটি মহল। এসব ঘটনায় গত ১৩ দিনে ছেলেধরা সন্দেহে ১১ জনকে গণপিটুনি দিয়ে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন অর্ধশতাধিকেরও বেশি মানুষ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, ছেলেধরা সন্দেহে মানুষ হত্যা রোধে বসে নেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। প্রত্যেক জেলার এসপি ও ডিসিকে গুজবের নামে মানুষ হত্যা বন্ধে শক্ত অবস্থানে থাকতে বলা হয়েছে।

মন্ত্রণালয় বলছে, এখন পর্যন্ত ছেলেধরা সন্দেহে সারা দেশে ৯টি মামলা ও ১৫টি সাধারণ ডায়েরি (জিডি) হয়েছে। এ ছাড়া বাড্ডায় ছেলেধরা সন্দেহে তাসলিমা বেগম রেনু হত্যার ঘটনায় ৪ জনসহ মোট ৮৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

পাশাপাশি সাইবার জগতে যারা গুজব উদ্দেশ্যমূলকভাবে ছড়িয়ে দিতে সক্রিয় আছে তাদের নজরদারিতে রেখেছে র্যা ব। সামাজিক যোগাযোগ মাধ্যমের গুজব সম্পর্কিত প্রত্যেকটি বিষয় মনিটরিং করা হচ্ছে। মনিটরিংয়ের আওতায় আসছে ফেসবুক, টুইটার ও ইউটিউব ব্লগ; যাতে কোনভাবেই ছেলেধরা সংক্রান্ত কোন গুজব না ছড়িয়ে পড়ে। যে ব্যক্তি গুজব ছড়াবে তাৎক্ষণিকভাবে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে গুজব প্রতিরোধে শুরু থেকেই পুলিশের গাফিলতি ছিল বলে অভিযোগ উঠেছে। এমন এক অভিযোগের প্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, গুজব রোধে যদি পুলিশের ভূমিকা দুর্বল থাকে বা কোন পুলিশ সদস্য গাফিলতি করেন, সরাসরি আমাকে ফোন দেবেন। আমি সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেব। গুজব প্রশ্রয় দেওয়া হবে না।

   

মানিকগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রকৌশলী নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
মানিকগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রকৌশলী নিহত

মানিকগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রকৌশলী নিহত

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জ পৌরশহরের বেউথা এলাকায় মোটরসাইকেলের ধাক্কায় আব্দুল মজিদ নামে এলজিইডির এক উপ-সহকারী প্রকৌশলী নিহত হয়েছেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে পৌর শহরের এলজিইডি জেলা কার্যালয়ের সামনে এই সড়ক দুর্ঘটনা ঘটে।

নিহত মো. আব্দুল মজিদ শিবালয় উপজেলার কাতরাশিন এলাকার মৃত হাশেম আলীর ছেলে। তিনি ঘিওর উপজেলা পরিষদের স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) উপ-সহকারী প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন।

মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিল হোসেন জানান, সকালে আব্দুল মজিদ বাজার করে ব্যাটারিচালিত অটোরিকশা তার শহরের বাড়িতে ফিরছিলেন। জেলা এলজিইডি কার্যালয়ের সামনে একটি মোটরসাইকেল অটোরিকশাকে ধাক্কা দিলে গুরুতর আহত হন।

স্থানীয়রা তাকে উদ্ধার করে মানিকগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ বিষয়ে আইনগত বিষয় প্রক্রিয়াধীন রয়েছে।

;

নারীদের গৃহস্থালি কাজের অর্থনৈতিক মূল্য নির্ধারণে সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারীদের গৃহস্থালি কাজের অর্থনৈতিক মূল্য নির্ধারণে সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

মঙ্গলবার (২৩ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন- কমিটির সভাপতি সাগুফতা ইয়াসমিন। কমিটির সদস্য ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি), মো. আব্দুল আজিজ, শাহিদা তারেখ দীপ্তি, পারুল আক্তার, মোসা. তাহমিনা বেগম, মোহাম্মদ জিল্লুর রহমান, রেজিয়া ইসলাম এবং সাবেরা বেগম বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে একাদশ জাতীয় সংসদের ৪১তম বৈঠকের গৃহীত সিদ্ধান্তসমূহসহ গত বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ ও বাস্তবায়ন অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি নারীর গৃহস্থালি কাজের অর্থনৈতিক মূল্য নির্ধারণের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে। এছাড়া, ইউনিয়ন পর্যায়ে কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের আওতায় ক্যারাটে প্রশিক্ষণ কার্যক্রমটি বেগবান করতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ডিপিপি আরও বাস্তবসম্মত করা এবং পারিবারিক সহিংসতা প্রতিরোধ, বাল্যবিবাহ প্রতিরোধ এবং যৌন হয়রানি বন্ধের আইন সম্বলিত প্রচারণা বৃদ্ধির সুপারিশ করা হয়।

কমিটি ৭১ টিভিতে প্রচারিত কিশোর-কিশোরী ক্লাব সম্পর্কিত নেতিবাচক রিপোর্টটি তদন্তের মাধ্যমে ভুল প্রমাণিত হওয়ায় চ্যানেলটির সিইওকে চিঠি প্রদানের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের মহাপরিচালক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়সহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

;

জামালপুরে হিট স্ট্রোকে ব্যবসায়ীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর
জামালপুরে হিট স্ট্রোকে ব্যবসায়ীর মৃত্যু

জামালপুরে হিট স্ট্রোকে ব্যবসায়ীর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

জামালপুরের ইসলামপুর উপজেলায় তীব্র তাপদাহে হিট স্ট্রোকে গোলাম রাব্বানী (৪৮) নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুর ১টার দিকে ওই ব্যবসায়ীর মৃত্যু হয়। নিহত রব্বানী উপজেলার চিনাডুলি ইউনিয়নের পশ্চিম গিলাবাড়ী এলাকার বাসিন্দা।

তিনি গুঠাইল বাজারে মরিচের ব্যবসা করতেন।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন, ইসলামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ এ এম আবু তাহের।

পরিবার ও হাসপাতাল সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল সাড়ে ১১ টার দিকে নিজ বাড়িতেই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন ব্যবসায়ী গোলাম রাব্বানী।

পরে তাকে স্থানীয়রা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যায়। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত্যু ঘোষণা করেন।

ইসলামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ এ এম আবু তাহের বার্তা২৪.কম-কে বলেন, ওই ব্যবসায়ীকে হাসপাতালে আনার আগেই মৃত্যু হয়েছে। তবে আমরা ধারণা করছি অতিরিক্ত গরমের কারণেই উনার মৃত্যু হয়েছে।

;

আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ
মর্তুজা হাসান

মর্তুজা হাসান

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মর্তুজা হাসানকে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার (২৩ এপ্রিল) রাত আড়াইটায় হবিগঞ্জ শহরের চিড়াকান্দি এলাকার নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়।

জানা যায়, ২০১৭ সালে আজমিরীগঞ্জ থানায় মর্তুজা হাসানের বিরুদ্ধে দায়ের করা এক মামলায় তাকে গ্রেফতার করে পুলিশ।

এর আগে, ২০১৮ সালের ৪ আগস্ট আদালত থেকে ওয়ারেন্ট ইস্যু হয় উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসানের নামে। তিনি জেলা আওয়ামী লীগের কার্যকরি কমিটির সদস্য, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক হওয়ায় ওয়ারেন্ট থাকা সত্বেও প্রকাশ্যে ছিলেন।

মর্তুজা হাসান গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে হবিগঞ্জ জেলা গোয়েন্দা শাখার পরিদর্শক মো. রফিকুল ইসলাম জানান, উপজেলা চেয়ারম্যানকে ডিবি কার্যালয়ে রাখা হয়েছে।

আগামী ৮ মে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে মর্তুজা হাসান একজন উপজেলা পরিষদ চেয়ারম্যান পদপ্রার্থী। তাকে গ্রেফতারের পর এলাকায় আলোচনার ঝড় বইছে।

;