রসিকে সোয়া লাখ শিশু পাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় এবার প্রথম রাউন্ডে ১ লাখ ২৬ হাজার ৩২৯ শিশুকে ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। নগরীর ৩৩টি ওয়ার্ডে স্থায়ী, অস্থায়ী ও ভ্রাম্যমাণসহ মোট ২৯৫টি কেন্দ্রে সুপারভাইজার, স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীরা এ দায়িত্ব পালন করবেন।

সোমবার (১৭ জুন) দুপুরে রসিকের সভাকক্ষে অনুষ্ঠিত অ্যাডভোকেসি সভায় মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা এসব তথ্য জানান।

তিনি জানান, আগামী ২২ জুন শনিবার প্রথম রাউন্ডে সিটি এলাকাতে সোয়া লাখেরও বেশি শিশুকে ৬৬৭ জন কর্মীর মাধ্যমে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ছয় থেকে এগারো মাস বয়সী ১৯ হাজার ২৮৩ ও এক বছর থেকে চার বছর বয়সী ১ লাখ ৭ হাজার ৪৬ জন শিশু রয়েছে। এই ক্যাপসুলের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তারপরও যদি কোনো শিশু ক্যাপসুল খাওয়ার পর অসুস্থবোধ করে, সেজন্য চিকিৎসকের পরামর্শ ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে।

তিনি আরও জানান, এবার প্রথম রাউন্ডে ২৬৪টি অস্থায়ী, ২৩টি স্থায়ী এবং ৮টি ভ্রাম্যমাণ কেন্দ্রে ক্যাপসুল খাওয়ানো হবে। এতে সিটি করপোরেশনের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সারির ৭৭ জন সুপারভাইজারসহ মোট ৬৬৭ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী থাকবেন।

সভায় রংপুর সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. কামরুজ্জামান এবনে তাজ সভাপতিত্ব করেন। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন- সিটি করপোরেশনের সচিব মো. রাশেদুল হক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল মান্নান, ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় পরিচালক মহি উদ্দিন চৌধুরী, প্যানেল মেয়র মাহামুদুর রহমান টিটু প্রমুখ।

   

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩



ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, বার্তা ২৪.কম, ফরিদপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফরিদপুরের শহরতলীতে বাস ও পিকআপভ্যানের মুখোমুখি সংঘর্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুজন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল পৌনে ৮টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের শহরতলীর কানাইপুরের দিপনগর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে ঢাকা থেকে যাত্রী নিয়ে উত্তরা ইউনিক পরিবহনের একটি বাস মাগুরা যাচ্ছিলো। পথে ফরিদপুরের কানাইপুরের দিপনগর এলাকায় পৌঁছালে বিপরীতদিক থেকে আসা পিকআপভ্যানের সঙ্গে ওই বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুমড়ে-মুচড়ে যায় পিকআপভ্যানটি। এতে ঘটনাস্থলে পিকআপভ্যানের চালকসহ ১৩ যাত্রী নিহত হয়েছেন। এ সময় আহত হন দুজন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

ওই পিকআপভ্যানটি মালামালের জায়গায় যাত্রী বহণ করছিলো বলে জানান তারা। এ তথ্য নিশ্চিত করেছেন হাইওয়ে পুলিশ সুপার মোহাম্মদ শাহিনুল আলম।

তিনি বলেন, পিকআপভ্যানটি ভাড়া করে আলফাডাঙ্গা থেকে ফরিদপুর শহরে যাচ্ছিলেন যাত্রীরা। পথে মাগুরাগামী বাসের সঙ্গে ওই পিকআপভ্যানের মুখোমুখী সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে ১৩ জনের মৃত্যু হয়। খবর পেয়ে নিহতদের মরদেহ উদ্ধার করেছে পুলিশ ও ফায়ার সার্ভিস।

 

;

ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ১৫



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের তারাকান্দায় দুই বাস মুখোমুখি সংঘর্ষে দুই জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন ১৫ জন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল সাড়ে ৮ টার দিকে ময়মনসিংহ তারাকান্দা সড়কের কোদালধর বাজারের রামচন্দ্রপুর এলাকায় এই ঘটনা ঘটে। তারাকান্দা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়াজেদ আলী এই তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (এসআই) জাহাঙ্গীর আলম বলেন, তারাকান্দা কোদালধর বাজারের রামচন্দ্রপুর এলাকায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত হাসপাতালে অন্তত ১০/১২ জন আহত হয়েছে। এদের মাঝে ৬ জনকে ভর্তি করা হয়েছে।

বিস্তারিত আসছে.....



;

ঈদের পর সবজির দাম না বাড়লেও বেড়েছে পেঁয়াজের দাম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

ঈদের লম্বা ছুটিতে বেশ কয়েক দিন ফাঁকা ছিল ঢাকা শহর। মানুষের উপস্থিতি না থাকায় এক প্রকার থমকে ছিল শহরের বাজার ব্যবস্থা। ঈদের ছুটি কাটিয়ে রাজধানী ফিরতে শুরু করছে ঢাকার অস্থায়ী বাসিন্দারা। এতে বাজারে ফিরছে ব্যস্ততা। 

তবে এখনো নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজারে মানুষের তেমন আনাগোনা শুরু হয়নি। ফলে রমজানের দামই স্থির আছে কাঁচা বাজারে।

ব্যবসায়ীরা বলছেন, ঈদের আগের দামই আছে শাক সবজিতে। কিছু কিছু পণ্যের দাম কমেছে ১০ টাকা পর্যন্ত। তবে ছুটি শেষে বাজারে মানুষের আনাগোনা বাড়লে দাম বাড়তে পারে ।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে রাজধানীর সব থেকে বড় কাঁচা বাজারে গিয়ে দেখা গেছে ফাঁকা দোকান পাটে ক্রেতার অপেক্ষা করছেন ব্যবসায়ীরা। পূর্বের দামের চেয়ে তুলনামূলক কম দামে দিয়েও মিলছে না ক্রেতা। ফলে পণ্য নষ্ট হয়ে যাওয়াসহ নানা জটিলতায় পড়ছেন তারা।


ব্যবসায়ীদের থেকে খোঁজ নিয়ে জানা গেছে, রমজানে প্রতি কেজি টমেটো বিক্রি হয়েছে ৬০-৭০ টাকা কেজি দরে। যা এখন প্রতি কেজি মিলছে ৪০-৫০ টাকায়। করলা ও শিমের দামে আসেনি কোন পরিবর্তন। ৪০-৫০ টাকা কেজি দরে মিলছে করলা। গত কয়েকদিনে বেগুনের দামে কিছুটা ধস নেমেছে।

এদিকে আলু, ঢেরশ, পেঁপে, সজনে, কুমড়া ও বরবটির প্রতি কেজিতে ৫-১০ টাকা কমেছে। তবে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। 


ভারত থেকে পেঁয়াজ আমদানির পর প্রতি কেজি পেঁয়াজ ৪৫-৫০ টাকায় মিললেও তা এখন ৬০ টাকার নিচে মিলছে না। ইন্ডিয়ান ও পাকিস্তানের পেঁয়াজ পূর্বের দামে মিললেও ব্যবসায়ীরা বলছেন পচন ও সাপ্লাই সমস্যায় আবারও বাড়তে পারে পেঁয়াজের দাম।

কারওয়ান বাজারের খুচরা সবজি বিক্রেতা খুরশিদ আলম বলেন, বাজারে কেনা বেচা নাই। সবজি পচে যাচ্ছে। ছুটি শেষ আজ কেনা বেচার কথা ভেবে মালামাল কিনলাম আজও মানুষ নেই বাজারে।


পেঁয়াজ ব্যবসায়ী সোহেল রানা বলেন, পেঁয়াজের দাম একটু বেড়েছে। পাইকারিতে ২-৩ টাকা বাড়লেও খুচরা বিক্রিতে ৫-১০ টাকা বেড়েছে। দুই এক দিনের ভিতর আরও বাড়তে পারে।

ব্যবসায়ী সাত্তার বলেন, মানুষ বাজারে আসলে এক ধাপে কয়েক টাকা করে দাম বাড়বে প্রতি কেজি সবজিতে। মানুষ নাই বাজারে তাই কম দামে বিক্রি করছে সবাই। আলুর কেজি ৪৫ টাকা বিক্রি হচ্ছে। তবে এই দাম কাল পরশু থাকবে না।

এদিকে বাজারে কেনা বেচা না থাকায় বিপাকে পড়েছেন আড়ৎদার ও বেপারিরা। গ্রাম থেকে পণ্য আনলেও বিক্রি না হওয়ায় নষ্ট হচ্ছে বেশির ভাগ সবজি। বিশেষ করে বেগুন বেপারিদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। বেগুনের চাহিদা না থাকায় কম মূল্যে দিয়েও কিনছেন না খুচরা ব্যবসায়ীরা।


ফাহমিদ নামের এক পাইকারি বিক্রেতা বলেন, বাজারে চাহিদা না থাকায় নড় বিপদে পড়তে হয়েছে আমাদের। সবজি দেশের বিভিন্ন জেলা থেকে এনে বিক্রি না থাকায় নষ্ট হয়ে যাচ্ছে। গত কয়েকদিন কয়েক লক্ষ টাকা লোকসান গুনতে হয়েছে। 

আহাদ আলী নামের এক ব্যবসায়ী বলেন, আগামী কাল থেকে বাজারে মানুষের আনাগোনা বাড়বে। এক ধাপে ৫-১০ টাকা প্রতি সবজিতে দাম বাড়ার আশঙ্কা আছে।

অন্যদিকে বাজারের স্থিতিশীলতায় খুশি ক্রেতারা। বাজারে বাড়তি ভিড় না থাকায় স্বাচ্ছন্দ্য মত কেনাকাটা সারতে পারছেন সকলে। 

ক্রেতা মোনারুল বলেন, বাজারে দাম নিয়ে অভিযোগ নেই। কম দামেই আজ মিলেছে সব। তবে পেঁয়াজের দাম বেশি। এভাবে চললে তো ভালোই।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: ডিএমপি

ছবি: ডিএমপি

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ১৩ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১৯৭ পিস ইয়াবা, ৬০০ গ্রাম গাঁজা ও ৫৩ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১০ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।



;