তীব্র খরতা‌পে স্ব‌স্তি খুঁজতে হা‌তির‌ঝিলে ভিড়



রা‌কিবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
হাতিরঝিল প্রকল্প, ছবি: বার্তা২৪.কম

হাতিরঝিল প্রকল্প, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর দর্শনীয় স্থানগু‌লোর অন্যতম হা‌তির‌ঝিল। শুধু দর্শনীয় স্থান হ‌য়ে থে‌মে থা‌কেনি বহুল আ‌লো‌চিত হা‌তিরঝিল। হাতির‌ঝিলের চক্রাকার বাস সা‌র্ভিস আর নৌ-প‌রিবহন এ এলাকার মানু‌ষের চলাচলকে ক‌রে‌ছে সহজ। এসবের সঙ্গে চলমান খরতা‌পে সাধারণ মানু‌ষের জন্য স্ব‌স্তির জায়গা হয়ে দাঁড়িয়েছে হা‌তির‌ঝিল। চার‌দি‌কের সবুজ ঘাস, বাহারি গা‌ছের স‌জিব লতাপাতা তাপদা‌হে পোড়া মানুষ‌কে ছাঁয়া দি‌য়ে চল‌ছে নিঃস্বার্থভা‌বে।

মঙ্গলবার (১১ জুন) প্রচণ্ড রোদে ক্লান্ত হয়ে বিশ্রাম নি‌তে আশা মানু‌ষের সঙ্গে আলাপকা‌লে এ স্থানের স্ব‌স্তির কথা শুনা‌লেন তারা।

স‌রেজ‌মি‌নে দেখা যায়, পু‌রো হা‌তির‌ঝিল এলাকার চারপা‌শে আড্ডা দি‌চ্ছেন তরুণ-তরুণীরা, কোথাও গ‌ল্পে ম‌জে‌ছে নানা পেশার নানান বয়‌সী মানুষ। আবার কোথাও রাস্তার পা‌শে প্রাই‌ভেট গাড়ি থা‌মি‌য়ে জি‌রি‌য়ে নি‌তে দেখা গেলো অ‌নেককে। এভাবেই দিনভর নারী-পুরুষ নি‌র্বি‌শেষে সবার স্বস্তির ঠিকানায় পরিণত হয়েছে হা‌তিরঝি‌ল।

এখা‌নকার আশপা‌শের বাসিন্দারা বল‌ছেন, বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে ঝিলপাড়জু‌ড়ে বে‌ড়ে যায় মানু‌ষের আনা‌গোনা। বাড়‌তে থা‌কে মানু‌ষের চাপ। মানু‌ষের ভিড় থাকে রাত অবধি।

‌শেখ সু‌ফিয়ান, নেওয়াজ মুর্শেদ ও মাহমুদুল হাসান না‌মের মধ্যবয়সী তিন বন্ধু জ‌মে‌ছেন আড্ডায়। তাদের স‌ঙ্গে কথা হয় বার্তা২৪.কম-এর এই প্রতিবেদকের।

আলাপকা‌লে হা‌তির‌ঝি‌লে আসার কারণ বল‌তে গি‌য়ে ‌নেওয়াজ ম‌ুর্শেদ ব‌লেন, যে পরিমাণ তাপদাহ চল‌ছে; বাসায় ফ্যা‌নের বাতাসও গরম হ‌য়ে উ‌ঠে‌ছে। বাইরে যত রোদ থাকুক ঝিলপা‌ড়ে ছাঁয়া থা‌কে, সঙ্গে বাতাসও। তাই জোহরের নামাজ প‌ড়ে বসে আছি এখানে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/12/1560292865654.jpg

এ সময় পা‌শে থে‌কে সু‌ফিয়ান ব‌লেন, এখানকার সবই ঠিক আ‌ছে; শুধু পা‌নি‌র গন্ধটা ঠিক কর‌তে পার‌লে হা‌তিরঝিল হ‌বে রাজধানীর বু‌কে নগরবাসীর অন্যতম স্ব‌স্তির জায়গা।

হাতিরঝিলের ভাসমান চা বি‌ক্রেতা নজরুল ব‌লেন, প্রতিদিন এখা‌নে ক‌য়েক শ্রেণির মানুষ ‌দে‌খি। কেউ সকা‌লের দিকে হাঁট‌তে আ‌সে। কেউ সন্ধ্যায় হাঁট‌তে আ‌সে। আবার এক শ্রে‌ণির মানুষ যারা দুপু‌রে শুধুমাত্র বিশ্রামের জন্য আসে। ত‌বে বে‌শি মানুষ থা‌কে চারটা থে‌কে রাত আটটা পর্যন্ত। আ‌মি আ‌গে অন্য জায়গায় হকারি করতাম। কিন্তু এখা‌নে ২০-২৫ দিন ধরে চা বিক্রি করছি। দে‌খি আরামও আ‌ছে, সারা‌দিন টুকটাক বেচা‌বি‌ক্রিও চ‌লে।

হাওয়া খে‌তে এ‌সে‌ রিক্সাচালক জ‌সিম ব‌লেন, সকা‌লে গা‌ড়ি নি‌য়ে বে‌ড়ি‌য়ে‌ছিলাম। দুপুর পর্যন্ত চালা‌নোর পর প্রচণ্ড গর‌মে আর টিক‌তে পার‌ছিলাম না। প‌রে গা‌ড়ি রে‌খে বের হ‌য়ে আসলাম এখা‌নে। একটু বাতাসে থাক‌লে আরাম পা‌বো।

এইচএস‌সি দ্বিতীয় ব‌র্ষের শিক্ষার্থী আরাফাত আমান ব‌লেন, ক্লাস শেষ ক‌রে বন্ধুরা মি‌লে আস‌ছি ঘুরতে। এখা‌নের প‌রি‌বেশটা আড্ডা দেওয়ার মতোই। ঘন্টাখা‌নেক ঘু‌রে ফি‌রে যা‌বো বাসায়।

   

রাতের মধ্যে রাজধানীসহ ১৩ অঞ্চলে বজ্রবৃষ্টির সম্ভাবনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাতের মধ্যে রাজধানীসহ ১৩ অঞ্চলে বজ্রবৃষ্টির সম্ভাবনা

রাতের মধ্যে রাজধানীসহ ১৩ অঞ্চলে বজ্রবৃষ্টির সম্ভাবনা

  • Font increase
  • Font Decrease

দেশের ১৩ অঞ্চলে রাতের মধ্যে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেল ৪টা থেকে রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুকের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট এবং ময়মনসিংহ অঞ্চলগুলোর উপর দিয়ে পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এছাড়া মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এই অবস্থায় বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পাশাপাশি এই সময় সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

;

বিডিএস দেশের ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বিডিএস দেশের ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী

বিডিএস দেশের ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

সারা দেশে আরও ১ হাজার ৩৩৩টি শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। 

তিনি বলেন, বিডিএস (বাংলাদেশ ডিজিটাল সার্ভে) বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে। 

বৃহস্পতিবার (২৮ মার্চ) ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বিশেষ ‘প্রকল্প পর্যালোচনা সভা’য় অংশগ্রহণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

নারায়ণ চন্দ্র চন্দ বলেন, বিডিএস বাস্তবায়িত হলে ম্যাপসহ মালিকানাভিত্তিক খতিয়ান চালু করা সম্ভব হবে এবং খতিয়ানে দাগ শেয়ার করতে হবে না। ম্যাপ সংযুক্ত মালিকানাভিত্তিক খতিয়ান প্রণয়ন করা সম্ভব হলে ভূমি নিয়ে মামলা-মোকাদ্দমা ও সীমানা বিরোধ অনেকাংশে কমে যাবে।

এ সময় বিডিএসকে একটি জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্প হিসেবে উল্লেখ করে তিনি সংশ্লিষ্ট প্রকল্প পরিচালককে অগ্রাধিকার দিয়ে যথাযথ গুরুত্ব সহকারে প্রকল্পটি বাস্তবায়নের নির্দেশ দেন।

সভায় অবহিত করা হয় যে চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, রাজশাহী সিটি করপোরেশন, মানিকগঞ্জ পৌরসভা এবং ধামরাই ও কুষ্টিয়া সদর উপজেলায় ইডিএলএমএস প্রকল্পের (ইস্টাবলিশমেন্ট অব ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম প্রকল্প) মাধ্যমে বাংলাদেশ ডিজিটাল সার্ভে কার্যক্রম চলমান রয়েছে।

খুব শিগগিরই আরেকটি প্রকল্পের রিভিউ শেষ হলে পটুয়াখালী, বরগুনা, পাবনা, সিরাজগঞ্জ ও গোপালগঞ্জ জেলার ৩২টি উপজেলায়ও বাংলাদেশ ডিজিটাল সার্ভে শুরু হবে। পর্যায়ক্রমে দুটি প্রকল্পের মাধ্যমে সারা বাংলাদেশে 'বাংলাদেশ ডিজিটাল সার্ভে' পরিচালনা করা হবে বলেও সভায় জানানো হয়।

ভূমিসচিব খলিলুর রহমানের সভাপতিত্বে পর্যালোচনা সভায় ভূমি মন্ত্রণায়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) জিয়াউদ্দীন আহমেদ উপস্থিত ছিলেন।

;

সাভারে ছুরিকাঘাতে যুবক খুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

সাভারে শহিদুল ইসলাম নামে এক যুবককে ছুরিকাঘাতে খুন করেছে দূর্বৃত্তরা। নিহতের নিথর দেহ উদ্ধার করে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) রাত ৮ টার দিকে এ তথ্য নিশ্চিত করে সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন্স) নয়ন কারকুন। এর আগে দুপুরের দিকে সাভার পৌরসভার সোবহানবাগ আমতলা এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত মো. শহিদুল ইসলাম (২৪) চাপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট থানার চরধরমপুর গ্রামের সাইদুলের ছেলে। তিনি সাভারের সোবহানবাগ আমতলা এলাকায় ভাড়া থাকতেন। পেশায় ছিলেন দন্ত চিকিৎসকের সহকারী।

হত্যাকান্ডের কারণ বা এর সাথে কারা জড়িত তা এখনও বলতে পারেনি পুলিশ। তবে ধারণা করা হচ্ছে পূর্ব শত্রুতার জেরে এ হত্যাকান্ড ঘটানো হয়েছে।

পুলিশ পরিদর্শক (অপারেশন্স) নয়ন কারকুন বলেন, নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হবে। প্রাথমিক ভাবে মনে হচ্ছে পূর্ব শত্রুতার জেরে এ হত্যাকান্ড হয়েছে। কিশোর গ্যাংয়ের কোন সম্পৃক্ততা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এখনই কিছু বলা যাচ্ছেনা। তদন্ত করে পরে বিস্তারিত জানানো হবে।

;

মৎস্য খাতের উন্নয়নে ১৭২ কোটি টাকা অনুদান দিচ্ছে জাপান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মৎস্য খাতের উন্নয়নে ১৭২ কোটি টাকা অনুদান দিচ্ছে জাপান

মৎস্য খাতের উন্নয়নে ১৭২ কোটি টাকা অনুদান দিচ্ছে জাপান

  • Font increase
  • Font Decrease

দেশের কক্সবাজার জেলার মৎস্য খাতের উন্নয়নে ২ হাজার ২৯৪ মিলিয়ন ইয়েন (১৭২ কোটি টাকা) অনুদানের কথা জানিয়েছে জাপান।

বৃহস্পতিবার (২৮ মার্চ) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শাহরিয়ার কাদের ছিদ্দিকী ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়োমা কিমিনোরির এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়েছে।

বাংলাদেশস্থ জাপানের দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কক্সবাজার জেলার মৎস্য খাতের উন্নয়নের জন্য এ অনুদান দিয়েছে জাপান। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় হবে।

অনুদান প্রসঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) জানিয়েছে, জাপান সরকারের অনুদানে মৎস্য আহরণ, উপকূলে অবতরণ এবং হস্তান্তরে দক্ষতা বাড়ানো হবে। এছাড়া কক্সবাজারে বিএফডিসির মৎস্য আহরণ কেন্দ্রের অবকাঠামো উন্নয়ন এবং মাছ ধরার যন্ত্রপাতি উন্নত করার মাধ্যমে মৎস্য আহরণ ও উপকূলে অবতরণের মান উন্নয়ন, জেলেদের দক্ষতা বৃদ্ধি এবং বিতরণ ব্যবস্থায় উন্নতিতে ব্যয় হবে।

এ ব্যাপারে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত কিমিনোরি বলেন, এ অনুদানের অর্থ বাংলাদেশের ব্লু ইকোনমিকে সমৃদ্ধির পাশাপাশি কক্সবাজার অঞ্চলের মানুষের জীবনমানের উন্নয়ন ঘটাবে। পাশাপাশি এ অনুদানের অর্থ দেশে রোহিঙ্গা নিয়ে যে অর্থনৈতিক সংকট চলছে সেটিরও প্রশমন ঘটাবে।

;