তালতলীর ঝুঁকিপূর্ণ বিদ্যালয় শনাক্তের নির্দেশ



স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম
এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম, ছবি: সংগৃহীত

এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরগুনার তালতলী উপজেলার ঝুঁকিপূর্ণ  সব বিদ্যালয় শনাক্তের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (৭ এপ্রিল) সচিবালয়ে তিন জেলা পরিষদের নবনির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ নির্দেশনা দেন। গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচনের তিনটি শূন্য পদের নির্বাচিত প্রার্থীরা শপথ নেন।

ছাদের পলেস্তারা খসে শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করে মন্ত্রী বলেন, ‘ওই ঘটনা তদন্তে স্থানীয় এলজিআরডি অফিসকে নির্দেশনা দেওয়া হয়েছে। তারা তদন্ত করে ব্যবস্থা নেবেন।’

তিনি জানান, বরগুনার ওই প্রাথমিক বিদ্যালয়টি পুনঃনির্মাণের নির্দেশনা দেওয়া হয়েছে এবং একই সাথে ওই উপজেলায় ঝুঁকিপূর্ণ বিদ্যালয় শনাক্তের নির্দেশনা দেয়া হয়েছে। সেই কাজও ইতোমধ্যে শুরু হয়েছে।

আসন্ন বর্ষা মৌসুমে ঢাকায় জলাবদ্ধতার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আসন্ন বর্ষা মৌসুমে ঢাকায় জলাবদ্ধতা হবে না। আমরা ইতোমধ্যে সব ব্যবস্থা নিয়েছি। জলাবদ্ধতা নিরসনে সমন্বিত উদ্যোগ নেওয়া হয়েছে।’

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বর্তমান সরকার জনগণের ক্ষমতা জনগণকে ফিরিয়ে দিতে চায়। সে লক্ষ্যে জেলা পরিষদের কার্যক্রমকে আরো শক্তিশালী ও গণমুখী করার করার জন্য ১৩১ বছরের ইতিহাসে প্রথমবারের মত জেলা পরিষদের আইনটি ২০১৬ সালে সংশোধন করা হয়। এ আইন প্রণয়নের ফলে জেলা পরিষদ কাঠামো শক্তিশালী হয়েছে।

এ সময় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব আমিনুল ইসলাম খানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সচিবালয়ে শপথ নেওয়া নব নির্বাচিতরা হলেন, মুন্সীগঞ্জ জেলা পরিষদের ৭ নং ওয়ার্ডের মেহেদী হাসান, কুড়িগ্রাম জেলা পরিষদের ১২ নং ওয়ার্ডের আবদুল বাতেন ও সিরাজগঞ্জ জেলা পরিষদের ১৩ নং ওয়ার্ডের শেফালী খান।  তাদের নাম বাংলাদেশ গেজেট এর ১১ মার্চ ২০১৯ অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, তালতলী উপজেলার ছোটবগী পি. কে. সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চলাকালীন বিদ্যালয়ের ছাদের পলেস্তারা খসে পড়ে মানসুরা নামের ৩য় শ্রেণির এক শিক্ষার্থী নিহত হয়েছে। আহত হয়েছেন আরও ৯ জন।

আরও পড়ুন: বিদ্যালয়ের পলেস্তারা খসে নিহত ১, আহত ১০

   

‘যদি জোটে তাইলে ঈদে বয়লার মুরগি আর সেমাই রানমু’



গুলশান জাহান সারিকা, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
‘যদি জোটে তাইলে ঈদে বয়লার মুরগি আর সেমাই রানমু’

‘যদি জোটে তাইলে ঈদে বয়লার মুরগি আর সেমাই রানমু’

  • Font increase
  • Font Decrease

 

‘আমগো আর ঈদ! পোলাডার লাইগা কিছুই কিনতে পারলাম না, মাইয়াটা ছুডো বুঝেনা এহনো।ঈদে দ্যেশে (গ্রামে) যে যামু টাকা পয়সার অভাবে যাইতে পারমু কিনা জানিনা। ঈদের আগে আইয়া পড়ছে ঘর ভাড়া, পোলাপাইনের বেতন কোন দিক সামলামু?  আমগো আর ঈদ প্রস্তুতি!  কিছুই কিনি নাই।’

কথাগুলো বলছিলেন মিরপুর পশ্চিম শেওড়াপাড়া বস্তিবাসী রাবেয়া খাতুন। আসন্ন ঈদুল ফিতরের খুশির আমেজ বইতে শুরু করলেও রাবেয়া খাতুন এর সংসারে নেই সে আমেজ। রাবেয়ার স্বামী রাজমিস্ত্রির সাথে জোগাড়ী খাটেন। দুই মাস অসুস্থ ছিলেন কোনো কাজ করতে পারেননি। এখন দৈনিক ৫০০ থেকে ৬০০ টাকা আয় হয় তা দিয়ে দুই ছেলেমেয়ে সহ চারজনের পরিবার চলে ছোট্ট এক খুপাড়ি ঘরে। রোজার মাসে ইফতার করেন শুধু ছোলা মুড়ি আর খেজুর দিয়ে।

রাবেয়া খাতুন বলেন, "আমগো আর ঈদ আফা ওসব বড়লোকদের আমগো না। পোলাডা হাফিজি পড়াইতেছি মাদ্রাসায়। নতুন টুপি পাঞ্জাবি দিতে চাইছিলাম হইলো না। যদি কপালে জোটে তাইলে ঈদের দিন ব্রয়লার মুরগি আর সেমাই রানমু। "

ভোলার চরফ্যাশন এলাকা থেকে জীবিকার তাগিদে ১০ বছর আগে ঢাকায় এসে কাজ শুরু করেন রাবেয়া খাতুনের স্বামী খোকন। রাজমিস্ত্রির জোগাড়ি হিসেবে কাজ করেন। চারজনের সংসারের দিন এনে দিন খাওয়াই দায় তাদের পরিবারের। তাই ঈদ বা কোন উৎসবে আনন্দের ইচ্ছে থাকলেও সাধ পুরনের নেই সাধ্য।

শুধু রাবেয়া খাতুনই নয়, মিরপুর পশ্চিম শেওড়াপাড়ায় ওয়াসা রোডের এই বস্তির প্রায় শতটি পরিবারের জীবন সংগ্রামের গল্প অনেকটা একই রকম।


সরেজমিনে দেখা গেছে, ওয়াসা রোডের এই বস্তিতে প্রায়ই ৮০ থেকে ৯০টি পরিবারের বসবাস। ছ্যাতছেতে অস্বাস্থ্যকর পরিবেশে এক একটি রুমের ভেতর থাকেন ৪-৫ জন । প্রত্যেকটি পরিবারের আয়ের উৎস রিক্সা চালানো,দিনমজুর, মাছ কাটা, তরকারি বিক্রি বা অন্যের বাড়িতে কাজ করা। নিম্ন আয়ের এসব মানুষ সারাদিন কাজ করে দৈনিক ৩০০-৪০০ কেউবা ৫০০- ৬০০ টাকা  আয় করেন। এত অল্প আয়ে কোনো রকমের সংসার চালানো দায় এসব মানুষের তাই তাদের নেই ঈদের কেনাকাটা বা কোন প্রস্তুতি।

বস্তিবাসী সালমা বেগম আক্ষেপের সুরে বলেন, "দুইডা মাইয়া আমার ছোটডা ঘরে শুইয়া আছে দেখেন সোনার চান! ওগো লাইগা ঈদে দুইখান ফ্রক ও কিনতে পারি নাই। আমগো আর ঈদ আফা! মাইয়ার আব্বা আমারে বাইরে কাম করবার দেয় না। হেয় সারাদিন মজুরি দিয়া যা আনে তাই দিয়া বাজার কইরা খাই। এখন চারদিক রাস্তা খোড়া বাসা বাড়িতে কাম কাজ কম করাইতাছে তাই জোগাড়ীর কাজ ও কম। নিজের জন্য লাগে না মাইয়াডার দিকে তাকাইলে চোখে পানি আইসা পড়ে!  রমজান মাসে কি কষ্টে দিন কাটাইতেছি সে আমার আল্লাহ জানে। ঈদের বাজার করমু কোন হানতে মজুররে কেউ তো আর বেতন বোনাস দেয় না।"

নিত্য প্রয়োজনীয় পণ্যের দামে খাওয়ার পরিমাণ কমাতে হয়েছে। খাদ্য তালিকায় কমেছে আমিষের উপস্থিতি তাই মাছ মাংস খাওয়া যেন বিলাসিতা বস্তিবাসীদের কাছে। সবজির দাম উচ্চ থাকায় তাও ভাগ্যে জোটানো দায় অনেকের। পশ্চিম শেওড়াপাড়া ওয়াসা রোডের বস্তিতে তাই নেই আসন্ন ঈদ উল ফিতরের খুশির আমেজ। বেশিরভাগ পরিবারই ছেলে মেয়েদের জন্য ঈদে কিনতে পারেননি নতুন পোশাক।  ঈদ কিংবা যেকোন উৎসব সবই হার মানে তাদের সাধ্যের কাছে।

;

যশোরে গরীবের সুপার শপে অর্ধেক দামে মিলছে ৭ প্রকারের খাদ্য



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যশোরে গরীবের সুপার শপে ১৬৫ টাকায় মিলছে ৭ প্রকারের খাদ্য পণ্য। এর মধ্যে রয়েছে আধা কেজি সয়াবিন তেল, এক কেজি আলু, পেয়াজ, মুড়ি, চিড়া, মসুরডাল আধা কেজি ও ৪ পিস ডিম।

শুক্রবার (২৯ মার্চ) শহরের পুলিশ লাইন এলাকায় জান্নাত ফাউন্ডেশনের উদ্যোগে অস্থায়ী এই সুপার শপ চালু করা হয়।

উদ্যোক্তারা জানিয়েছেন, রমজান উপলক্ষ্যে দ্রব্যমূল্যের উর্ধ্বগতীতে নিন্ম আয়ের মানুষের কথা চিন্তা করে এই উদ্যোগ নেয়া হয়েছে। এখানে পণ্য সামগ্রী বাজার মূল্যের অর্ধেক দামে বিক্রি করা হচ্ছে। এরমধ্যে কেজি প্রতি আলু ২০ টাকা, পেয়াজ ২৫ টাকা, মুড়ি ২০ টাকা, চিড়া ২০ টাকা, সয়াবিন তেল আধাকেজি ৩০ টাকা, মসুর ডাল ৫'শ গ্রাম ৩০ টাকা ও ৪ পিস ডিম ২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাজার থেকে কম দামে পণ্য কিনতে পেরে খুশি নিন্ম আয়ের মানুষেরা। তারা বলছেন রমজানে প্রায় সকল পণ্যের দাম বেশী। এই অবস্থায় খেটে খাওয়া সাধারণ মানুষের কথা চিন্তা করে জান্নাত ফাউন্ডেশনের মতো অন্যরাও এগিয়ে এলে সমাজের চিত্র বদলে যাবে।

জান্নাত ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক সালমা খাতুন মনি জানান, ২০২১ সাল থেকে বিভিন্ন মানবিক কাজ করে যাচ্ছে এই ফাউন্ডেশন। তারই ধারাবাহিকতায় চালু করা হয়েছে গরীবের সুপার শপ। এখান থেকে বাজারের থেকে অর্ধেক দামে পণ্য কিনতে পারবে সাধারণ মানুষ।

;

ভুটানে পৌঁছেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ভুটানে পৌঁছেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

ভুটানে পৌঁছেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

 

ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক এর আমন্ত্রণে ভুটান সফর করছেন বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

এর আগে বাংলাদেশ সফররত ভুটানের রাজার আমন্ত্রণে গতকাল (২৮ মার্চ) বিকেলে তাঁর সঙ্গে কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দর দিয়ে সড়কপথে ভারত হয়ে ভুটান যান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী। এদিন ভুটানের দক্ষিণাঞ্চলীয় গেলেফু সিটিতে অবস্থান করেন ভুটানের রাজা ও বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী। সেখানে অবস্থানকালে ভুটানের রাজা বেশকিছু সময় ধরে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীকে সাথে নিয়ে গেলেফু সিটি ঘুরে দেখেন এবং সেখানে শান্তিপূর্ণ, পরিবেশবান্ধব, পরিচ্ছন্ন ও সৌন্দর্যমন্ডিত আইকনিক সিটি গড়ে তোলার পরিকল্পনার কথা জানান।

শুক্রবার (২৯ মার্চ) সকালে গেলেফু সিটি থেকে ভুটানের রাজার সঙ্গে বিমানযোগে ভুটানের পারো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী। বিমানবন্দরে ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক ও বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতকে স্বাগত জানান ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে ও ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শিবনাথ রায়। পরে পারো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভুটানের রাজধানী থিম্পুতে যান ভুটানের রাজা এবং বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী।

ভুটান সফর শেষে আগামী রোববার (৩১ মার্চ) দুপুরে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

;

রাজধানীসহ ৪ বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকাসহ দেশের বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় আগামী ২৪ ঘণ্টার মধ্যে অস্থায়ী দমকা, ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শুক্রবার (২৯ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এতে আরো বলা হয়েছে, আজ সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ।

আর আগামীকাল শনিবার (৩০ মার্চ) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা, ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে ওইদিনও সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

অপরদিকে রোববারও (৩১ মার্চ) ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। একইসাথে ওইদিনও সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

;