ঝড়ের মৌসুমে বিলবোর্ড ঝুঁকিতে খুলনা



স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম
ঝড়ের মৌসুমে বিলবোর্ড ঝুঁকিতে খুলনা। ছবি: বার্তা২৪.কম

ঝড়ের মৌসুমে বিলবোর্ড ঝুঁকিতে খুলনা। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাতের শান্ত আকাশে হঠাৎ করেই শুরু হয় বাতাস। কিছু বুঝে ওঠার আগেই তা কালবৈশাখী ঝড়ে রূপ নেয়। কালবৈশাখী ঝড়ে নগরজীবনে যেন ছন্দপতন ঘটে। ঘরমুখো মানুষেরা নিরাপদ আশ্রয়ে ছুটে যায়। এমন সময় নগরীর শিববাড়ীর অদূরে বিকট শব্দে বিশালাকার একটি বিলবোর্ড ভেঙে পড়ে। বাতাসের প্রচণ্ড গতির কারণে এ বিলবোর্ড ভেঙে পড়ে। তবে সৌভাগ্যক্রমে এ বিলবোর্ড ভেঙে পড়ার সময় আশপাশে কেউ ছিল না, যে কারণে কেউ হতাহত হয়নি।

বলছিলাম খুলনা নগরীতে গত বছর ঘটে যাওয়া বিলবোর্ড ভেঙে পড়ার কথা। এছাড়াও নগরীর দৌলতপুরের নতুর রাস্তা মোড়ে দু’বার বিলবোর্ড ভেঙে ইজিবাইকের উপরে পড়ে আহত হবার ঘটনাও ঘটেছে।

প্রতিবছরই কালবৈশাখী ঝড়ে খুলনা নগরীতে বিলবোর্ড ভেঙে পড়ার ঘটনা ঘটে। পরবর্তীতে আবারো জোড়াতালি দিয়ে বিলবোর্ডগুলোকে পূর্বের মতো বসানো হয়। কিন্তু অপসারণের কোনো উদ্যোগই নেয়া হয় না। প্রতিবারই ওয়েল্ডিং ও ঝালাই করে কোনো মতে সংস্কার কাজ করা হয়। ফলে চলতি ঝড়-বৃষ্টির মৌসুমে ঝুঁকিপূর্ণ এসব বিলবোর্ড ভেঙে পড়ে ঘটতে পারে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা। এসব বিলবোর্ডের কারণে খুলনা নগরী একদিকে যেমন সৌন্দর্য হারাচ্ছে, অপরদিকে সামনের কালবৈশাখী ঝড়ের মৌসুমে পুরো নগরী জুড়ে ঝুঁকি বাড়ছে।

সরেজমিনে নগরী ঘুরে দেখা যায়, নগরীর গুরুত্বপূর্ণ এলাকা ও পয়েন্টগুলোতে অবৈধ বিলবোর্ডের কারণে এর সৌন্দর্য যেন ঢাকা পড়েছে। এর মধ্যে রূপসা মোড়, জিরো পয়েন্ট চত্বর, গল্লামারী মোড়, ময়লাপোতা মোড়, সোনাডাঙ্গা বাস টার্মিনাল, বয়রা কলেজ মোড়, শিববাড়ী মোড়, নিউ মার্কেটের সামনে, পিটিআই মোড়, ডাক বাংলা মোড়, পিকচার প্যালেস মোড়, কেডিএ রোড, রয়েল মোড়, হাদিস পার্কের সামনের বিলবোর্ডগুলো উল্লেখযোগ্য। বর্তমানে খুলনা যেন বিলবোর্ডের নগরীতে রূপ নিয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/25/1553519465921.jpg

খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) তথ্য মতে, খুলনায় ৩শ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিলবোর্ড থেকে রাজস্ব আদায় করে কেসিসি। এসব বিলবোর্ড থেকে প্রতিবছর দেড় কোটি টাকার মতো রাজস্ব আদায় হয়। এই ৩০০ বাদে বাকি সব অবৈধ দাবি করা হয় কেসিসির পক্ষ থেকে। সিংহভাগ বিলবোর্ড থেকে রাজস্ব আদায় হলে ৫ কোটিরও বেশি রাজস্ব আদায় হতো।

নগরীর নিউ মার্কেটের ব্যবসায়ী মনির হোসেন বার্তা২৪.কমকে বলেন, ‘আমাদের মার্কেটের কাছেই গতবছর বৈশাখ মাসে একটি বিজ্ঞাপনী বিলবোর্ড ভেঙে পড়ে। বিলবোর্ডটা অনেক বড় ছিল। এছাড়া রাস্তার বিদ্যুতের তারের উপরে ওই বিলবোর্ড ভেঙে পড়ে। এতে সে সময় আমাদের এখানে টানা দু’দিন বিদ্যুৎ সংযোগ ছিল না। পরে আবার সেই বিলবোর্ডটাই পুনরায় লাগানো হয়েছে। তখন থেকে ঝড়ের বাতাস শুরু হলেই আতঙ্কে থাকি।’

দৌলতপুরের বাসিন্দা স্কুল শিক্ষক দেলোয়ার হোসেন বলেন, ‘আমাদের নতুন রাস্তার মোড়ে দু’বছর বিলবোর্ড ভেঙে মানুষ আহত হয়েছে। কিন্তু সেখানেই ফের বিলবোর্ড সাঁটানো হয়। বারবার অভিযোগ করা হলেও বিলবোর্ডটি অপসারণ করা হয়নি। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।’

সিটি করপোরেশনের লাইসেন্স অফিসার খান হাবিবুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘এ বছর আমাদের বিলবোর্ডের হিসাব করা হয়েছে। বৈধ/অবৈধ হিসাব লিপিবদ্ধ আছে। কিছু বাকি আছে এখনো। পর্যায়ক্রমে আমরা সব হিসাব করব।’

উল্লেখ্য, এ বছরের ১৭ মার্চ ও ২২ মার্চ খুলনায় কালবৈশাখী ঝড় হয়েছে। সামনে কালবৈশাখীর মৌসুমে আরও ঝড় হবার সম্ভাবনা আছে। দ্রুত সময়ের মধ্যে ঝুঁকিপূর্ণ এসব বিলবোর্ড অপসারণ বা সংস্কার করা না হলে যেকোনো মুহূর্তে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

   

রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর শ্যামপুর লাল মসজিদ এলাকায় সড়ক দুর্ঘটনায় আবুল খায়ের কিরন (৬০) নামে এক ব্যক্তি মারা গেছেন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) রাত সাড়ে ৮টার দিকে এ ঘটনাটি ঘটে।

মুমুর্ষূ অবস্থায় স্বজনরা তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক রাত সাড়ে ৯টার দিকে মৃত ঘোষণা করেন।

হাসপাতালে মৃত ব্যক্তির ছেলে রাব্বী হোসেন বলেন, শ্যামপুর লাল মসজিদ ১ নম্বর রোডে তাদের বাড়ি। তার বাবা বাড়ির পাশে মুদি ব্যবসা করতেন। রাতে এশার নামাজ পড়ে রাস্তা পার হচ্ছিলেন তিনি। এ সময় দ্রুত গতির একটি মিশুকের ধাক্কায় গুরুতর আহত হন তিনি। পরে তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসা হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা আছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবহিত করা হয়েছে।

;

দেশের ৮ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আবহাওয়া অফিস দেশের আটটি অঞ্চলে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস দিয়েছে। এসব অঞ্চলের নদীবন্দরে তোলা হয়েছে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সন্ধ্যায় এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, ময়মনসিংহ, মাদারীপুর, বরিশাল, ফরিদপুর, নোয়াখালি, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকার অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বুধবার (১৭ এপ্রিল) ঢাকা, ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলা সমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং রাজশাহী, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ১২ মিলিমিটার। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ফরিদপুরে ২৩ মিলিমিটার।

;

বরগুনা তালতলীতে রাখাইনদের ‘জলকেলি’ উৎসব



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease
পুরোনো বছরের সব ব্যর্থতা গ্লানি ও অপূর্ণতা মুছে নতুন বছরকে বরণ করতে রাখাইন পাড়ায় চলছে জলকেলি উৎসব। যেটিকে রাখাইন ভাষায় বলে ‘সাংগ্রাই’রিলং ।নানা আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী রাখাইনদের মন মাতানো এই উৎসব।
 
মঙ্গলবার(১৬এপ্রিল) বরগুনা জেলার তালতলী উপজেলার নামিশিপাড়ায় নানা আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে সর্ববৃহৎ তিন দিনব্যাপী‘জলকেলি’ উৎসব।  উৎসবের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার (তুমপা) এ উপলক্ষে  রাখাইন পল্লির ঘরে ঘরে চলছে নতুন বছরকে বরণের এই আনন্দ আয়োজন।
 
জানা গেছে,প্রতি বছর রাখাইন নববর্ষকে রাখাইন শিশু-কিশোর, তরুণ-তরুণীরা একে অপরকে পানি ছিটিয়ে পরিশুদ্ধ করে নতুন বছরকে বরণ করে নেন। রাখাইন সাংস্কৃতিক অনুষ্ঠান আর নাচে-গানে মেতে উঠেছেন তারা এ যেন এক মহা আনন্দযজ্ঞ। আদিকাল থেকে রাখাইন নববর্ষ উপলক্ষে সামাজিকভাবে সাংগ্রেং পোয়ে উৎসব পালন হয়ে আসছে। এবারও ব্যতিক্রম ঘটেনি। আনন্দ-উল্লাসে নতুন বছরকে বরণ করে নিচ্ছে সবাই।
 
জলকেলি আয়োজকরা জানান,এ উৎসব পুরনো বা অশুভকে পেছনে ফেলে মঙ্গলের বার্তা, আমরা প্রতি বছরই এখানে বর্ণাঢ্য আয়োজনে এই উৎসব উদ্‌যাপন করে থাকি।  রাখাইন সম্প্রদায়ের লোকজনসহ স্থানীয়রাও এসে এই উৎসবটিকে আরও প্রাণবন্ত করেছেন। উৎসব আয়োজনে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবর্গ সার্বিক সহযোগিতা করেছেন।
 
রাখাইন নেতা মংচিন থান বলেন, জলের শুভ্রতা নিয়ে স্নিগ্ধ হওয়ার অন্যরকম একটি প্রয়াস এটি। এ উৎসব কোনো ধর্মীয় রীতির ভিত্তিতে নয়। সামাজিক রীতি অনুযায়ী রাখাইন নববর্ষ বরণের অনুষ্ঠানের অংশ হিসেবে এখানকার একে-অপরকে পানি ছোড়ার খেলা হয় এখানে।
 
রাখাইন চান্দা  বলেন, উৎসব উপলক্ষে প্রতিটি রাখাইন পল্লী থেকে আবাল বৃদ্ধা বনিতা শোভাযাত্রা সহকারে বৌদ্ধ বিহারে যান। এতে অল্প-বয়সীরা মাটির কলস এবং বয়স্করা কল্পতরু বহন করেন।
 
তালতলী উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার তুমপা বার্তা২৪.কমকে  বলেন,এ উপজেলা মূলত রাখাইন অধ্যুষিত এলাকা। প্রতি বছর এখানে এ উৎসব পালন করা হয়।এই অনুষ্ঠানকে ঘিরে প্রশাসন থেকে সকল ধরনের সহযোগিতা করা হচ্ছে।
;

নীলফামারীতে বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর কিশোরগঞ্জে বাসার ছাদ থেকে পড়ে আবু সাঈদ( ৪৫)নামে এক যুবকের রহস্যজনক মৃত্যু হয়েছে। নিহত আবু সাঈদ গদা কেরানীপাড়া এলাকার জবান উদ্দিনের ছেলে।

মঙ্গলবার( ১৬ এপ্রিল)সন্ধ্যায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এরআগে বিকালে শহরের পশু হাসপাতাল মোড়ে এ ঘটনা ঘটে।

নিহতদের স্বজন ও প্রদক্ষদর্শী সূত্রে জানা যায়, আবু সাইদ বিকালে হঠাৎ পশু হাসপাতাল মোড়ের শরিফুল (সুদারুর) পাঁচতলা বাসার ছাদ থেকে পড়ে যায়। পরে স্থানীয়রা তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। স্ত্রীর সাথে বিচ্ছেদের পর তিনি নিরাপদ বৃদ্ধাশ্রমে বসবাস করতেন। স্বজনদের দাবী দীর্ঘদিন ধরে তিনি মানসিক রোগে ভুগছিলেন।

এবিষয়ে কিশোরগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)পলাশ চন্দ্র মন্ডল বিষয়টি নিশ্চিত করে বলেন, মরদেহ হাসপাতালে আছে সেখানে পুলিশ পাঠানো হয়েছে।

;