উপজেলায় পৌঁছে গেছে নির্বাচনী সামগ্রী



স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা ২৪.কম
উপজেলা নির্বাচন, ছবি: বার্তা২৪

উপজেলা নির্বাচন, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে চট্টগ্রামের পাঁচটি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৪ মার্চ। এ উপলক্ষে স্ব স্ব উপজেলার কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে দিয়েছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার (২১মার্চ) বিকেলে দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালীর, পটিয়া, চন্দনাইশ, বাঁশখালী, লোহাগাড়া এই সরঞ্জাম পৌঁছে যায়।

জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসেন খান এর সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বার্তা২৪.কমকে জানান, নির্বাচন কমিশন সচিবালয় থেকে পাঠানো জিনিসপত্র উপজেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রতিটি উপজেলা দায়িত্বে থাকা নির্বাচন কর্মকর্তারা তা বুঝে নিয়েছেন।

এর আগে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ সামগ্রী চট্টগ্রামে এসেছিল। এরপর তাদের নির্বাচন কমিশনের পক্ষে থেকে তাদের প্রশিক্ষণ দেওয়া হয়।

   

ডিএমপির এডিসি ও এসি পদমর্যাদার ৬ কর্মকর্তাকে বদলি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ও সহকারী পুলিশ কমিশনার (এসি) পদমর্যাদার ৬ জন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ বদলি করা হয়।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে বদলির তথ্য জানানো হয়।

বদলি হওয়া এডিসিরা হলেন- ট্রাফিক-তেজগাঁও বিভাগের মো. জাহাঙ্গীর আলমকে ট্রাফিক অ্যাডমিন অ্যান্ড রিসার্চ বিভাগে, ট্রাফিক অ্যাডমিন অ্যান্ড রিসার্চ বিভাগের কাজী রোমানা নাসরিনকে ট্রাফিক-তেজগাঁও বিভাগে ও ডিএমপির মোহাম্মদ তয়াছির জাহান বাবুকে ট্রাফিক তেজগাঁও বিভাগে (শেরেবাংলা নগর, মোহাম্মদপুর ও আদাবর) বদলি করা হয়েছে।

এসিরা হলেন- ট্রাফিক বাড্ডা জোনের অমিত কুমার দাশকে কমিউনিটি পুলিশিংয়ে, কোয়ার্টার মাস্টার-পিওএমের মিঠুন কুমার কুন্ডুকে মতিঝিল বিভাগে এবং কমিউনিটি পুলিশিংয়ের শুভ কুমার ঘোষকে ট্রাফিক বাড্ডা জোনে বদলি করা হয়েছে।

;

ইউপি নির্বাচনে এমপির হস্তক্ষেপের অভিযোগ, সুষ্ঠুভোট নিয়ে শঙ্কা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকুর বিরুদ্ধে ইউনিয়ন পরিষদ নির্বাচনে এক প্রার্থীর পক্ষে কাজ করার অভিযোগ উঠেছে। এতে সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়ন পরিষদের নির্বাচনে সুষ্ঠুভোট নিয়ে শঙ্কা দিয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে তেওয়ারীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান ওমর ফারুক ইবনে হুছাইন ভুলু (আনারস) সাংবাদিক সম্মেলন করে এ অভিযোগ করেন।

সাংবাদিক সম্মেলনে ওমর ফারুক ইবনে হুসাইন ভুলু বলেন,আমাদের নির্বাচনে এমপি গোলাম ফারুক পিংকু সরাসরি হস্তক্ষেপ করছেন। এতে এখানে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা রয়েছে। বোরহান চৌধুরীর লোকজনের দফায় দফায় হামলা ও আমাদের কর্মসূচিতে বাধা দিয়ে নির্বাচনী পরিবেশকে অস্থিতিশীল করে তুলেছে। আমি সুষ্ঠুভোট চাই।

তিনি আরও জানান, নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে এমপি পিংকু গত শনিবার নতুন তেওয়ারীগঞ্জে এসেছেন। সেখানে বৈঠকে বসে অটোরিকশার প্রার্থী আক্তার হোসেন বোরহান চৌধুরীর সঙ্গে নেতাকর্মীদের সমঝোতা করে দেন। মঙ্গলবার (১৬ এপ্রিল) সন্ধ্যায় নতুন তেওয়ারীগঞ্জ বাজারে তার পথসভায় বোরহান চৌধুরীর লোকজন দফায় দফায় হামলা করেন। এছাড়া বিভিন্ন স্থানে এমপির নাম ভাঙিয়ে বোরহান চৌধুরী গণসংযোগ করে ভোট চাচ্ছেন। একইভাবে তার কর্মীদেরকে ভয়ভীতি দেখানো হচ্ছে বলে অভিযোগ করেন ভুলু। কয়েকটি স্থান থেকে তার কর্মী ইউছুফ মাঝি ও মো. দুলালকে তুলে নিয়ে হুমকি-ধমকি দিয়ে পরে ছেড়ে দেওয়া হয়। এছাড়া এলাকায় নিরাপত্তার জন্য বিভিন্ন স্থানে লাগানো ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বোরহান চৌধুরীর লোকজন যন্ত্রপাতি চুরি করে নিয়ে গেছে। এসব ঘটনায় তিনি রিটার্নিং কর্মকর্তা ও জেলা পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ করবেন বলে জানিয়েছেন।

অভিযুক্ত প্রার্থী ও তেওয়ারীগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আক্তার হোসেন বোরহান চৌধুরী বলেন, আমাদের বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যে। ভুলু বহিরগতদের এনে তিনি গণসংযোগ করছেন। ওইসব গণসংযোগে উচ্ছৃঙ্খল বক্তব্য শুনে জনগণ বাধা দিয়েছে। এর সঙ্গে আমি বা আমার কেউ জড়িত নয়।

লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক পিংকু বলেন, আমরা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন চাই। জনগণের ভোটে চেয়ারম্যান নির্বাচিত হবে। আমার নাম ভাঙিয়ে ভোট চাওয়ার ঘটনা ভুয়া। এ ধরণের কোন সুযোগ নেই। ভুলু ভুয়া অভিযোগ এনেছেন।আমিও কারো জন্য কাজ করি না। আইনশৃঙ্খলা কমিটির সভায় আমি সুষ্ঠুভাবে ভোটের গ্রহণের জন্য প্রশাসনকে বলেছি।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও রামগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা স্বপন কুমার ভৌমিক বলেন, কিছু অভিযোগ শুনেছি। তবে লিখিতভাবে কেউই কোন অভিযোগ দেইনি। অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, ভুলু ও বোরহান ছাড়াও তেওয়ারীগঞ্জ ইউনিয়নে আরও ৬ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। আল মাহমুদ ইবনে হুছাইন (মোটরসাইকেল), মনির মাহমুদ নোবেল (টেলিফোন), উসমান হোসেন (চশমা), মাহফুজুর রহমান (ঘোড়া), শাহেদা আক্তার (রজনীগন্ধা) ও সবুজের রহমান (ঢোল)। আগামি ২৮ এপ্রিল তেওয়ারীগঞ্জসহ সদর উপজেলার বাঙ্গাখাঁ, দালালবাজার, লাহারকান্দি ও দক্ষিণ হামছাদী ইউনিয়নে ভোটগ্রহণ হবে।

;

মিরসরাইয়ে দুর্বৃত্তদের হাতে পিকআপ চালক খুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

মিরসরাইয়ে তৌহিদুল ইসলাম খোকন (৩০) নামে এক পিকআপ চালককে খুন করে রেল লাইনে মরদেহ ফেলে রেখে গেছে দুর্বৃত্তরা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে ঢাকা-চট্টগ্রাম রেল লাইনের হিঙ্গুলী খান সিটি সেন্টারের পূর্বপাশে এক শিশু মরদেহ দেখে খবর দিলে পরিবার এসে মরদেহ বাড়ি নিয়ে যায়।

নিহত খোকন হিঙ্গুলী ইউনিয়নের আজমনগর গ্রামের মৃত হাসেম ড্রাইভারের ছেলে।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (মীরসরাই সার্কেল) মনিরুল ইসলাম।

নিহতের স্ত্রী সানজিদা আক্তার বলেন, আমার স্বামী গতকাল রাতে একই এলাকার শাহাজাহান মেম্বারের বাড়িতে তার ভাতিজির গায়ে হলুদে যায়। সেখানে যাওয়ার আগে স্থানীয় কয়েকজন বখাটে উনার মোবাইলে বার বার ফোন করে। কিন্তু তিনি যেতে রাজি হননি। রাতে গায়ে হলুদে গিয়ে আর ফেরেনি। সকালে রেললাইনে মরদেহ পাওয়া গেছে। তারা আমার স্বামীকে খুন করে রেল লাইলে ফেলে যায়, যাতে ট্রেনে কাটা পড়ে মারা গেছে এটা বুঝানোর জন্য। আমার স্বামী হত্যার সাথে জড়িতদের শাস্তি দাবি করছি।

হিঙ্গুলী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের সদস্য মিজানুর রহমান বলেন, বৃহস্পতিবার সকালে খবর পাই খোকন মারা গেছে। কে বা কারা তাকে খুন করে রেললাইনে ফেলে গেছে। আমি পুলিশকে খবর দিয়েছি। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেছে।

চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (মীরসরাই সার্কেল) মনিরুল ইসলাম জানান, খবর পেয়ে আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। নিহতের শরীরের একাধিক আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, তাকে খুন করা হয়েছে। তবে মাদকের কারণে খুন হয়েছে কিনা সে বিষয়ে এখনো নিশ্চিত হয়ে কিছু বলা যাচ্ছে না। তদন্ত সাপেক্ষে বুঝা যাবে।

;

মাগুরায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মাগুরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্য নিয়ে মাগুরায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে সদর উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ বিভাগের আয়োজনে মাগুরা সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে এ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু হয়েছে।


প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল কাদির, অতিরিক্ত পুলিশ সুপার কলিমুল্লাহ, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাক্তার মিহির কান্তি বিশ্বাস প্রমুখ।

এ মেলায় ৩০টি স্টল অংশ নিয়েছে। এ স্টলগুলোতে উপজেলার বিভিন্ন খামারিদের গরু, ছাগল, দেশি মুরগি, কবুতর, পাখি, বিভিন্ন প্রজাতির প্রাণী প্রদর্শন করা হয়। প্রাণী সম্পদ সেবা সপ্তাহে উপজেলার প্রায় শতাধিক খামারিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে খামারিদের উদ্ধুদ্ধকরণ, খামারের প্রাণীদের লালনপালন, যত্ন, রোগ-প্রতিরোধ নিয়ে পরামর্শ দেয়া হয়।

;