বোটানিক্যাল গার্ডেনে টেনিস কোর্ট!



স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা ২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

বরিশাল সরকারি ব্রজমোহন কলেজে ঐতিহ্যের দোহাই দিয়ে বোটানিক্যাল গার্ডেনে পুন:সংস্কার করা হচ্ছে টেনিস কোর্ট। এজন্য সরিয়ে নেওয়া হয়েছে মৃত্তিকা বিজ্ঞান বিভাগের নেট হাউস।

টেনিস কোর্টের কারণে কাটা পড়েছে কয়েকটি গাছও। বোটানিক্যাল গার্ডেনে রয়েছে নাগলিঙ্গমসহ বিভিন্ন বিরল প্রজাতির গাছ। কলেজের শিক্ষার্থীদের গবেষণার ক্ষেত্র হিসেবে ব্যবহার হয়ে আসছে গার্ডেনটি। তাই টেনিস কোর্ট পুন:সংস্কার করায় হুমকির মধ্যে রয়েছে বোটানিক্যাল গার্ডেনের ওই বিরল প্রজাতির গাছগুলো।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/19/1547889844263.jpg

কর্তৃপক্ষের এমন কর্মকাণ্ডের প্রতিবাদে আন্দোলনে নেমেছেন সরকারি ব্রজমোহন কলেজের শিক্ষার্থীরা। মানববন্ধন, স্মারকলিপি প্রদানসহ নানা কর্মসূচির মাধ্যমে উদ্যান রক্ষার চেষ্টা করছেন তারা।

জানা গেছে, স্বাধীনতার অনেক আগে বরিশাল সরকারি ব্রজমোহন কলেজের প্রথম গেট ঘেঁষে নির্মাণ করা হয়েছিল একটি টেনিস কোর্ট। পরবর্তীতে ১৯৫০ সালের পর শিক্ষার্থীদের গবেষণার জন্য সেখানে বোটানিক্যাল গার্ডেন করেন নিসর্গবিদ দ্বিজেন শর্মা। রোপণ করা হয় নানা বিরল প্রজাতির গাছ। প্রায় ৭০ বছর পরে এসে সেখানে পুনরায় টেনিস কোর্ট নির্মাণ করছে কলেজ কর্তৃপক্ষ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/19/1547889862946.jpg

কলেজের শিক্ষার্থী অন্বেষা দাস প্রমি বার্তা ২৪.কমকে বলেন, বোটানিক্যাল গার্ডেনে বিরল প্রজাতির গাছ রয়েছে। যেটা নষ্ট হয়ে গেলে আমাদেরও ঐতিহ্য নষ্ট হয়ে যাবে। এটা বিএম কলেজের সম্পদ। সেই সম্পদ রক্ষার্থে আমাদেরই এগিয়ে আসতে হবে।

অন্য শিক্ষার্থী মোজাম্মেল হক সাগর বার্তা ২৪.কমকে বলেন, এই গার্ডেন রক্ষায় আমরা ইতোমধ্যে স্মারক লিপি দিয়েছি। অধ্যক্ষ স্যার বলেছে শিক্ষার্থীদের একটা বড় সংখ্যক শিক্ষার্থী যদি এই কাজটি বন্ধ করতে বলে। আমরা তাহলে বন্ধ করে দিবো। আর ইতিমধ্যে কাজটি স্থগিত রয়েছে। এছাড়াও গার্ডেন রক্ষায় গণস্বাক্ষর সংগ্রহ করছি।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের জেলা সভাপতি সন্তু মিত্র বার্তা২৪.কমকে বলেন, বিরল প্রজাতির গাছ সংরক্ষণ না করে, এটা নষ্ট করার নানা আয়োজন এখানে রয়েছে।  আমরা দীর্ঘদিন ধরে বলে আসছি, এখানে কিভাবে প্রজাতির গাছ বাড়ানোর যায় এবং গবেষণার জন্য উন্মুক্ত করা যায়। সেই বিষয়গুলো নজর দেয়া যায়। কিন্তু সেই বিষয়গুলো প্রশাসন থেকে আমরা পাচ্ছিনা।

তিনি আরও বলেন, আমরা যখন ফি বৃদ্ধির কথা বলি, তখন তাদের বাজেট থাকেনা। কিন্তু এরকম একটা বিলাসবহুল খেলার জন্য তাদের কাছে বাজেট আছে।

উদ্ভিদবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, বোটানিক্যাল গার্ডেনটি শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের এই গার্ডেনে অনেকগুলো বিপন্ন গাছ রয়েছে। সেগুলো সিলেবাসের অন্তর্ভুক্ত এবং ছাত্রদের সেটা দেখাতে হয়।

ব্রজমোহন কলেজের অধ্যক্ষ শফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, একাডেমিক কাউন্সিলরের সিদ্ধান্ত মোতাবেক আমরা এই টেনিস কোর্টের পুনঃসংষ্কার কাজ শুরু করেছি। এটা সংস্কার করলে খেলাধুলার উপযোগী হবে। কোন গাছ কাটা বা পরিবেশের ক্ষতি করা এর সাথে যুক্ত নয়।

তিনি আরও বলেন, এটা সংস্কার করলে পরিবেশ কিংবা বোটানিক্যাল গার্ডেনের কোন ক্ষতি হবে না। এছাড়াও অন্য কোন জায়গায় এটা নতুন করে করা সম্ভব নয়।

অধ্যক্ষ বলেন, শিক্ষার্থীসহ পুরো শহরবাসী যদি মনে করে এটা সংস্কার করা ভালো। তাহলে এটা আমরা করব। তবে বেশিরভাগ লোকই যদি দ্বিমত হয়ে যায় ও মনে করে এটা প্রয়োজন নাই এবং পরিবেশের ক্ষতি হবে। তাহলে এটা আমি বন্ধ করে দেব।

জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বার্তা২৪.কমকে বলেন, আপাতত টেনিস কোর্ট নির্মাণে কাজ বন্ধ রাখা হয়েছে। আলোচনার মাধ্যমে পরবর্তীতে টেনিস কোর্ট কোথায় হবে এবং বোটানিক্যাল গার্ডেনটি কিভাবে উন্নয়ন ঘটানো যায়।

জেলা প্রশাসক বলেন, কোনো গাছ কাটা হয়নি বলে কলেজ অধ্যক্ষ জানিয়েছেন। তারপরেও যদি কোন গাছ কাটা হয়ে থাকে তাহলে কলেজ কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য নির্দেশ প্রদান করব।

উল্লেখ্য, টেনিস কোর্টটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৫ লাখ টাকা।

   

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৩ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

সোমবার (১৮ মার্চ) সকাল ছয়টা থেকে মঙ্গলবার (১৮ মার্চ) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৫৩২৫ পিস ইয়াবা, ১৮৬ গ্রাম হেরোইন, ৪ কেজি ৮২৫ গ্রাম গাঁজা ও ২০০টি ইনজেকশন উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৫টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

ফেনীতে বেড়েছে তরমুজ চাষ, শত কোটি টাকা বিক্রির আশা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

ফেনীর সোনাগাজী উপজেলার উপকূলীয় চরাঞ্চলের মাটি এবং আবহাওয়া তরমুজের জন্য বেশ উপযোগী। প্রতিবছর ধারাবাহিক ভাবে চাষ হচ্ছে তরমুজ। প্রতি বছর কৃষকদের তরমুজ চাষে আগ্রহ যেমন বাড়ছে তেমনি পাল্লা দিয়ে বাড়ছে তরমুজের ব্যবসা। এই অঞ্চলের তরমুজ অনেক বড় এবং সুস্বাদু হওয়ায় বাজারেও রয়েছে এর বেশ চাহিদা। এ উপজেলায় ৩ হাজার ৮৫০জন কৃষক এ বছর তরমুজ চাষ করেছেন।

কৃষি বিভাগের দেয়া তথ্যমতে, এ বছর সোনাগাজীর ৫৭৫ হেক্টর জমিতে তরমুজ চাষ হয়েছে। আবাদকৃত জমিতে ৩০ হাজার ২০৯ মেট্রিকটন তরমুজ উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া- বাজার অনুকূলে থাকলে এবং শিলা বৃষ্টি না হলে এবছর চাষকৃত জমি থেকে ১০৭ কোটি টাকার তরমুজ বিক্রি হবে বলে আশা করছেন কৃষক এবং কৃষি বিভাগ।

সোনাগাজীর ৫৭৫ হেক্টর জমিতে আবাদকৃত তরমুজের মধ্যে ২২৫ হেক্টর জমিতে বাঙ্গালিংক জাত, ১৪৬ হেক্টর জমিতে গৌরি জাত, ব্ল্যাক বেরী জাত ৫৫ হেক্টর, ভিক্টর সুপার জাত ৮৪ হেক্টর, ওপেন সুগার ৫৬ হেক্টর এবং ১০ হেক্টর জমিতে অন্যান্য জাতের তরমুজ চাষ হয়েছে।

কৃষকদের সাথে কথা বলে জানা যায়, কানি  (৩৯.৬৬৯ শতক) প্রতি সর্বনিম্ন খরচ ১ লাখ টাকা এবং বিক্রি আড়াই লাখ থেকে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত। কৃষক পর্যায় থেকে হিসেব করলে এর পাইকারি বাজার মূল্য ৩০-৩৫ টাকা কেজি ধরলেও ৫৭৫ হেক্টর জমিতে ১০৭ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ৪৬৫ টাকার তরমুজ বিক্রি হবে বলে আশা করছেন তারা।

নোয়াখালীর সুবর্ণচর থেকে আসা আমান উল্লাহ নামে এক তরমুজ চাষী জানান, ১০ জন সম্মিলিত ভাবে সোনাগাজী চরদরবেশে ৫৬ কানি জমিতে তরমুজ চাষ করেছি। কানি প্রতি (৩৯.৬৬৯ শতক) খরচ হয়েছে ১ লাখ টাকা এবং আবহাওয়া ঠিক থাকলে কানিতে তরমুজ বিক্রি করা যাবে ৩ লাখ টাকার। এ বছর সোনাগাজীতে তরমুজ চাষে বিপ্লব ঘটেছে বলে জানান এ কৃষক।

সোনাগাজী আমিরাবাদ ইউনিয়নের স্থানীয় তরমুজ চাষী মিলন জানান, গত বছর ৩৫ একর জমিতে তরমুজ চাষ করে কানি প্রতি ৩ লাখ থেকে সাড়ে ৩ লাখ বিক্রি করেছিলেন। গতবার লাভবান হওয়ায় এবার চাষের পরিমাণ বাড়িয়ে ১০০ একরে তরমুজ আবাদ করেছেন। এবার কানিতে ১ লাখ টাকার অধিক খরচ করে এর ২ গুণ বেশি দামে বিক্রি করতে পারবেন বলে আশা করেন এই কৃষক।


কৃষি বিভাগ জানায়, পূর্বে এসব জমি রবি মৌসুমে খালি পড়ে থাকতো। ২০১৭ সালে এই উপজেলায় পরীক্ষামূলক তরমুজ চাষে অভাবনীয় সাফল্য পায় এক কৃষক। পরবর্তীতে ২০১৯ সালে ৮-১০ জন কৃষক চাষ করে। এভাবে উপজেলায় তরমুজ চাষের ধারাবাহিকতা শুরু হয়ে ২০২০ সালে ১০৫ হেক্টর জমিতে, ২০২১ সালে ৩১৭ হেক্টর জমিতে, ২০২২ সালে ৩৪৫ হেক্টর জমিতে এবং ২০২৩ সালে ৫৭০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের তরমুজ চাষ করা হয়। গত বছর শিলা বৃষ্টি এবং অতি বৃষ্টির কারণে কিছু পরিমাণ ফলন নষ্ট হলেও ৫০ কোটি টাকার তরমুজ বিক্রি হয়েছিল।

এ বিষয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্রনাথ জানান, ফেনীর সোনাগাজীর চরাঞ্চলে বিস্তীর্ণ ভূমি রয়েছে। যার ফলে এখানকার মাটি এবং আবহাওয়া তরমুজ চাষের জন্য অত্যন্ত উপযোগী। তিন মাসের মধ্যে ফলন পাওয়া যায়। পরিচর্যার খরচের তুলনায় আয় বেশি হওয়াতে চাষিরা তরমুজ চাষে আগ্রহী হচ্ছেন।

তিনি বলেন, হেক্টর প্রতি তরমুজের ফলন হয় ৫০ হতে ৬০ মেট্রিক টন। কানি প্রতি (৩৯.৬৬৯ শতক) খরচ হয় ১ লক্ষ টাকা এবং বিক্রি হয় ৩ লাখ থেকে সাড়ে তিন লাখ টাকার মত। খরচের তুলনায় ২ গুণ থেকে ৩ গুণ বেশি লাভ হয়। জমি থেকেই তরমুজ বিক্রি হয়ে যায় এখানে। ঢাকা, চট্টগ্রাম, নোয়াখালীসহ বিভিন্ন অঞ্চল থেকে পাইকাররা এসে সরাসরি ক্ষেত থেকে তরমুজ নিয়ে যায়।

কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আল-আমিন শেখ বলেন, গত বছর অতিবৃষ্টি ও শিলাবৃষ্টির কারণে কিছুটা ক্ষতি হয়েছিল। এবার চাষ বেড়েছে, যদি এই মৌসুমে শিলা বৃষ্টির প্রভাব না পড়ে তাহলে শতকোটি টাকা আয় সম্ভব হবে। কৃষি বিভাগ মূল্য নির্ধারণ এবং বাজারজাতকরণ না করলেও পর্যবেক্ষণে সর্বনিম্ন ৩০ টাকা কেজি দরে অথবা কানি প্রতি দর আড়াই লাখ টাকা ধরা হলেও এর বাজার মূল্য হয় ৯০ কোটি টাকা।

তবে লাভের বিপরীতে তরমুজ চাষে শতকরা ৫০ শতাংশ ঝুঁকি রয়েছে বলে জানান এ কর্মকর্তা।

তিনি বলেন, তরমুজ চাষে হঠাৎ ক্ষতির সম্ভাবনা শতকরা ৫০ শতাংশ। চাষি ঝুঁকি নিয়ে এবং আবহাওয়ার উপর নির্ভর করে চাষ করে থাকেন।

এবিষয়ে কৃষকরা জানান, তরমুজ চাষে আগ থেকে কোন কিছু নির্দিষ্ট করে বলা যায় না। সব ঠিক থাকলে একবারে ৩ থেকে ৪ গুণ পর্যন্ত আয়ের সুযোগ থাকে। না হলে তাদের জমি বর্গা নেওয়া এবং রোপনসহ আনুষাঙ্গিক খরচের টাকা পর্যন্ত তুলতে পারেন না।

কালাম নামে একজন বলেন, গতবছর বৃষ্টির কারণে পানিতে সব তরমুজ ভেসে উঠে ৷ এতে আমার লাভ তো দূরে থাক যা খরচ করেছি তাও উঠেনি।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্রনাথ বলেন, তরমুজ চাষে যেমন রয়েছে আয় তেমনি রয়েছে ঝুঁকিও। যদি তরমুজ চাষ পদ্ধতি অনুযায়ী না হয় এবং আবহাওয়া অনুকূলে পাওয়া না যায় তাহলে কিছু তরমুজ চাষি এবেবারে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। ক্ষতিগ্রস্ত হওয়ার কারণগুলোর মধ্যে রয়েছে সঠিক সময়ে ওষুধ না দেওয়া, পোকার আক্রমণ, অতি বৃষ্টি, শিলা বৃষ্টি, গাছ মারা যাওয়া। এর মধ্যে অতি বৃষ্টি ও শিলা বৃষ্টি হলে ফলন নষ্টে প্রভাব ফেলে বেশি। এসব বিষয়ে কৃষকদের সচেতন থাকার পরামর্শ দেন এ কর্মকর্তা।

;

মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস আজ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস আজ

মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস আজ

  • Font increase
  • Font Decrease

আজ ১৯শে মার্চ। মহান মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস। ১৯৭১ সালের এই দিনে মহান স্বাধীনতা যুদ্ধের প্রাক্কালে জয়দেবপুরের সর্বস্তরের ছাত্র জনতা পাক-হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ শুরু করেছিলেন। প্রতিবছর এই দিনে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়। এবারও দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ঊনিশে মার্চ উদযাপন পরিষদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯ মার্চের বীরত্বকে অমর করে রাখতে ১৯৭২-১৯৭৩ সালে গাজীপুরের চৌরাস্তায় একটি ভাস্কর্য নির্মাণ করা হয়। ‘জাগ্রত চৌরঙ্গী’ নামের এই ভাস্কর্য মুক্তিযুদ্ধের প্রথম ভাস্কর্য।

এই উপলক্ষে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে শহীদদের কবর জিয়ারত ও আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চে দেওয়া ভাষণে ‘তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে,’ এই মন্ত্রবলে বলিয়ান হয়ে ১৯৭১ সালের ১৯ মার্চে মহান মুক্তিযুদ্ধ শুরুর আগেই ঢাকার অদূরে জয়দেবপুরে অকুতোভয় মুক্তিকামী বাঙালিরা সশস্ত্র সেনাবাহিনীর সামনে প্রথমবার রুখে দাঁড়িয়েছিল। হাজার-হাজার জনগণ অবতীর্ণ হয়েছিল সেই সম্মুখযুদ্ধে।

১৯৭১ সালের ১৯ মার্চে ঢাকা ব্রিগেড হেডকোয়ার্টার থেকে আকস্মিকভাবে পাকিস্তানি ব্রিগেডিয়ার জাহান জেবের নেতৃত্বে পাকিস্তানি রেজিমেন্ট জয়দেবপুরের (গাজীপুর) দ্বিতীয় ইস্টবেঙ্গল রেজিমেন্টকে নিরস্ত্র করার জন্য পৌঁছে যায়। এ খবর জানা-জানি হতেই বিক্ষুদ্ধ জনতা জয়দেবপুরে এক প্রতিরোধ সৃষ্টি করে। সশস্ত্র পাকিস্তানি সেনাবাহিনী জনতার ওপর গুলিবর্ষণ করলে অকুস্থলেই শহীদ হন অনেকে। এটি ছিল মুক্তিযুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১৯ মার্চ জয়দেবপুরের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস উপলক্ষে নিজ হাতে লিখে একটি বাণী দিয়েছিলেন। মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই বাণী বিশেষ তাৎপর্য বহন করে।

ওই সময় বাণীতে বঙ্গবন্ধু বলেন, ‘১৯৭১ সালের ১৯ শে মার্চ বাংলাদেশের ইতিহাসে আরো একটি স্মরণীয় দিন। ওইদিন পাক মিলিটারি বাহিনী জয়দেবপুরে ক্যান্টনমেন্টে অবস্থিত দ্বিতীয় বেঙ্গল রেজিমেন্টের জওয়ানদের নিরস্ত্র করার প্রয়াস পেলে জয়দেবপুর থানা আওয়ামী লীগ, ছাত্রলীগ ও শ্রমিক লীগের যৌথ নেতৃত্বে কৃষক, ছাত্র, জনতা সবাই বিরাট প্রতিরোধের সৃষ্টি করে। ফলে, মিলিটারির গুলিতে তিনটি অমূল্য প্রাণ নষ্ট হয় এবং বহু লোক আহত হয়।’

বাণীতে তিনি বলেন, ‘আমি তার কয়েকদিন মাত্র পূর্বে ৭ই মার্চ তারিখে ডাক দিয়েছিলাম, যার কাছে যা আছে, তাই দিয়ে প্রতিরোধ গড়ে তোল। জয়দেবপুরবাসীরা তা অক্ষরে অক্ষরে পালন করে। আমি তাদের মোবারকবাদ জানাই।’

তিনি বলেন, ‘কোন মহৎ কাজই ত্যাগ ব্যতিত হয় না। জয়দেপুরের নিয়ামত, মনু, খলিফা ও চান্দনা চৌরাস্তায় হুরমতের আত্মত্যাগও বৃথা যায় নাই। শহীদদের রক্ত কখনো বৃথা যায় না। তাই আজ লাখ শহীদের আত্মত্যাগের ফলে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে।’

বঙ্গবন্ধু বলেন, ‘দেশকে স্বাধীন করার সংগ্রাম শেষ হয়েছে। আসুন আজ আমরা সকলে কাঁধে কাঁধ মিলিয়ে দেশ গড়ার সংগ্রামে লিপ্ত হই।’ তিনি জয় বাংলা বলে বাণীটি শেষ করেন।

সূত্র: বাসস

 

;

চার ঘণ্টা পর পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪, টাঙ্গাইল
চার ঘণ্টা পর পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক

চার ঘণ্টা পর পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধ‌ু সেতুপূর্ব রেল‌স্টেশ‌নে লাইনচ‌্যুত হওয়া পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি দুর্ঘটনার চার ঘণ্টা পর উদ্ধার ক‌রে‌ছে রেলও‌য়ে কর্তৃপক্ষ।

সোমবার (১৮ মার্চ) দিবাগত রাত ২টা ৩০ মিনিটের দি‌কে পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ক্ষ‌তিগ্রস্থ ব‌গি রেল প্রক‌ল্পের ক্রেনের সহায়তায় উদ্ধার করা হয়।

বঙ্গবন্ধ‌ু সেতুপূর্ব স্টেশন মাস্টার খায়রুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, ট্রেন‌টি দুর্ঘটনার পর প্রথমে ব‌গিগু‌লো স‌রি‌য়ে নেওয়া হয়। এরপর ক্ষ‌তিগ্রস্ত ব‌গি ক্রেন দি‌য়ে উপ‌রে তু‌লে লাইনে তোলা হয়। এরপ‌র ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এখন বি‌ভিন্ন স্টেশ‌নে আটকে পড়া ট্রেনগু‌লো ছেড়ে আসছে।

 

;