এনামুলকে ড্রেসিংরুম দেখিয়েও শাস্তি পেলেন না জোসেফ



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

অল্পতেই রক্ষা পেলেন আলজারি জোসেফ। ওয়েস্ট ইন্ডিজের এই পেসার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) আচরণ বিধি ভাঙ্গলেও জরিমানা কিংবা নিষেধাজ্ঞার মুখে পড়েননি। বুধবার (ক্যারবীয় সময়) বাংলাদেশের বিপক্ষে গায়ানায় সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে তার এই কাণ্ডে আইসিসি একটি ডিমেরিট পয়েন্ট যোগ করেছে। একইসঙ্গে ভবিষ্যতের জন্য সতর্ক করে দেওয়া হয়েছে তাকে।

বাংলাদেশের ইনিংসে এ ঘটনার জন্ম দেন জোসেফ। টাইগার ওপেনার এনামুল হক বিজয় ৯ বলে ২৩ রান করে ফিরে যান। তৃতীয় ওভারের তৃতীয় বলে স্টাম্প ছেড়ে হাঁকাতে গিয়ে বোল্ড। আউট করে ওয়েস্ট ইন্ডিজের এ পেসার উত্তেজিত হয়ে উঠে এনামুলকে হাতের ইশারায় ড্রেসিং রুমের রাস্তা দেখিয়ে দেন।

আর এটাই ছিল আইসিসির বিধি অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। কোন ব্যাটসম্যানকে আউট করে এমন কোনো ভাষা আর অঙ্গভঙ্গি করা যাবে না, যা উসকানি সৃষ্টি করতে পারে। এমন কাণ্ডে বরাবরই কঠোর থেকেছে আইসিসি। কিন্তু এবার শাস্তির মুখে পড়তে হল না আলজারি জোসেফকে। ক্রিকেটের চেতনা বিরোধী আচরণ করে শুধু আইসিসির ম্যাচ রেফারি কর্তৃক তিরস্কৃত হয়েছেন তিনি। একইসঙ্গে তার আচরণবিধিতে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

আইসিসি জানায়, আলজারি জোসেফকে কোড অব কন্ডাক্টের ২.১.৭ ধারায় অভিযুক্ত।

জোসেফ দোষ স্বীকার করায় আনুষ্ঠানিক শুনানির আয়োজন করেনি আইসিসি। তারা পুরো ঘটনাটি তদন্ত শেষে জোসেফকে সতর্ক করে দিয়েছে।

   

চ্যাম্পিয়ন্স লিগ ছাড়াও টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার লিগ

মোহামেডান-শাইনপুকুর
সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

গাজী গ্রুপ-ব্রাদার্স
সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

রূপগঞ্জ টাইগার্স-সিটি ক্লাব
সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

আইপিএল

কলকাতা-রাজস্থান
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

উয়েফা চ্যাম্পিয়নস লিগ

ডর্টমুন্ড-আতলেতিকো
রাত ১টা, সনি স্পোর্টস ১

বার্সেলোনা-পিএসজি
রাত ১টা, সনি স্পোর্টস ২

;

আইপিএলের রেকর্ড সংগ্রহ হায়দরাবাদের



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তিন ম্যাচ আগেই আইপিএলে ২৭৭ রানের দলীয় সংগ্রহের রেকর্ড গড়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। সেই রানটিকেও এবার ছাড়িয়ে গেছে তারা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে এদিন আগে ব্যাট করে স্কোরবোর্ডে ২৮৭ রান তুলেছে দলটি। যা আইপিএলের ইতিহাসে এখন পর্যন্ত দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড।

এদিন হায়দরাবাদকে পথটা দেখিয়ে গিয়েছিলেন তাদের দুই ওপেনার অভিষেক শার্মা ও ট্র্যাভিস হেড। এই জুটি ভেঙেছে দলীয় ১০৮ রানে। আর সেই রানটা এসেছে মাত্র ৮.১ ওভারে। ২২ বলে ৩৪ রান করে সাজঘরে ফিরেছেন অভিষেক। দলের এমন অবস্থায় ব্যাটিংয়ে প্রমোশন পেয়ে যান হেনরিখ ক্লাসেন। হেডের সঙ্গে ‍জুটি বেধে ছক্কার বৃষ্টি নামান দু’জনে।

হেড খানিকটা পর ৩৯ বলে আইপিএলের চতুর্থ দ্রুততম সেঞ্চুরি তুলে ফিরলেও দলকে পথে রাখেন ক্লাসেন। নিজেও ছিলেন সেঞ্চুরির পথে। বিশাল সব ছক্কায় প্রতিপক্ষের বোলারদের কচুকাটা করছিলেন এই প্রোটিয়া ব্যাটার। ব্যাট চালিয়েছেন ২০০-এর বেশি স্ট্রাইক রেট বজায় রেখে। এরপর অবশ্য সেঞ্চুরির স্বপ্ন দেখিয়ে ফিরেছেন ৩১ বলে ৬৭ রান করে। তবে ততক্ষণে বড় সংগ্রহের ভিতটা গড়া হয়ে গিয়েছে তাদের।

সেই ভিতটাকে আরও পোক্ত করেন আবদুল সামান ও এইডেন মার্করাম জুটি। ব্যাট থেকে শেষ ‍দিকে সুনামি বইয়ে দিয়েছেন দু’জনে। একের পর এক ছক্কায় দলকে নিয়ে গেছেন রান পাহাড়ের চূড়ায়। তাদের দু’জনের ব্যাটিং তাণ্ডবেই ৩ উইকেট খরচায় স্কোরবোর্ডে ২৮৭ রানের রেকর্ড সংগ্রহ পায় হায়দরাবাদ। শেষ দিকে ১৭ বলে ৩২ রানে মার্করাম ও ১০ বলে ৩৭ রানে অপরাজিত ছিলেন সামাদ। হায়দরাবাদের ব্যাটাররা মিলে পুরো ইনিংসে মোট ২২ টি ছক্কা হাঁকিয়েছেন এদিন।

;

চলতি আইপিএলের দ্রুততম সেঞ্চুরি হেডের



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি আইপিএলের দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটা নিজের করে নিলেন ট্র্যাভিস হেড। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে সেঞ্চুরি হাঁকালেন ৩৯ বলে। তার ব্যাটিং তাণ্ডবেই বড় সংগ্রহের পথে সানরাইজার্স হায়দরাবাদ।

সেঞ্চুরির পর অবশ্য উইকেটে বেশিক্ষণ টিকতে পারেননি হেড। এরপর আর মাত্র ২ বল খেলতে পেরেছেন। সাজঘরে ফেরার আগে করেছেন ৪১ বলে ১০২ রান। যেখানে ৮টি ছক্কা ও ৯টি চার ছিল।

আইপিএলের ইতিহাসে এটি চতুর্থ দ্রুততম সেঞ্চুরি। এর আগে ২০১৩ সালে ক্রিস গেইল ৩০ বলে সেঞ্চুরি করেছিলেন। সেটিই এখন পর্যন্ত আইপিএলের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। পরের সেঞ্চুরিটি ৩৭ বলে করা ইউসুফ পাঠানের। এরপর ডেভিড মিলারের করা ৩৮ বলের সেঞ্চুরিটি আছে তালিকার তৃতীয় নাম্বারে। এর ঠিক পড়েই অবস্থান হেডের সেঞ্চুরির।

তার সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে আছে হায়দরাবাদ। এবারের আইপিএলে এরইমধ্যে দলীয় সর্বোচ্চ ২৭৭ রানের রেকর্ড গড়েছে দলটি। সেই রানকে এবার টপকে যায় কিনা সেটিই এখন দেখার বিষয়।

;

আইপিএলের জন্য ছুটি বাড়ল মুস্তাফিজের



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন বিশ্বকাপ সামনে রেখে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচ আগামী ৩ মে। এই সিরিজটিই বিশ্বকাপের আগে বাংলাদেশের সবশেষ সিরিজ। যেখানে শেষবারের মতো নিজেদের পরখ করে নেওয়ার সুযোগ পাবে বাংলাদেশ। আর সেই সিরিজ পরিকল্পনায় রেখেই মুস্তাফিজুর রহমানকে দেওয়া হয়েছিল আইপিএল খেলার অনাপত্তিপত্র। যার মেয়াদ শেষ হওয়ার কথা আগামী ৩০ এপ্রিল। তবে এবার সেটির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী জালাল ইউনুস।

চলতি আইপিএলটা এখন পর্যন্ত দুর্দান্ত কাটছে মুস্তাফিজের। ভিসা জটিলতা কাটাতে দেশে ফেরার কারণে মাঝে এক ম্যাচ মিস করলেও নিয়মিতই থাকছেন চেন্নাই সুপার কিংসের একাদশে। বল হাতেও দলকে সাফল্য এনে দিচ্ছেন তিনি। এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে শিকার করেছেন ১০ উইকেট। তাই সামনের ম্যাচগুলোতেও মুস্তাফিজের সার্ভিস চায় ফ্র্যাঞ্চাইজিটি। যার জন্য বিসিবির কাছে আবেদনও জানিয়েছিল তারা।

আর সেই আবেদনেই প্রেক্ষিতেই মুস্তাফিজের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। তবে সেটা খুব বেশি সময়ের জন্য নয়। মাত্র ১ দিনের জন্য বেড়েছে এই ছুটি। আগের হিসেব অনুযায়ী, ২৮ এপ্রিল সাইরাইজার্স হায়দরাবদের বিপক্ষে শেষ ম্যাচ খেলার কথা ছিল মুস্তাফিজের। এরপর ফেরার কথা ছিল দেশে।

তবে যেহেতু জিম্বাবুয়ে সফরের আগে ১ মে রাতে মুস্তাফিজের দল মুখোমুখি হবে পাঞ্জাব কিংসের বিপক্ষে। আর সেখানে সুযোগ আছে মুস্তাফিজের খেলার। আর সেই সুযোগটি মুস্তাফিজকে দিতে চায় বিসিবিও। আর সেই ভাবনা থেকেই মুস্তাফিজের ছুটি বাড়িয়েছে বিসিবি। ফলে পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ খেলে দেশে ফিরে জিম্বাবুয়ে সিরিজের দলে যোগ দেবেন তিনি।

;