তিনশ প্লাস রান তাড়া, বাংলাদেশের বড় সমস্যা!



এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বিশ্বকাপে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বেন টাইগার ব্যাটসম্যানরা

বিশ্বকাপে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বেন টাইগার ব্যাটসম্যানরা

  • Font increase
  • Font Decrease

এককথায় প্রায় সবার বিশ্লেষণ শেষ হচ্ছে এক জায়গায় এসে-এবারের বিশ্বকাপ হবে রান উৎসবের বিশ্বকাপ! প্রতি ম্যাচেই প্রচুর রান হবে। আগে ব্যাটিং করলে তিনশ’র বেশি রান তুলতে হবে। পরে ব্যাট করলে তিনশ প্লাস স্কোর তাড়া করে ম্যাচ জিততে হবে।

বিশ্বকাপের আগেভাগে সেই তিনশ প্লাস রান করা অথবা এমন রান তাড়া করে ম্যাচ জেতার প্রস্তুতিটা বেশ কয়েকটা দলের হয়ে গেলো। সাম্প্রতিক সময়ে এই শক্তি পরীক্ষায় সবচেয়ে ভালোভাবে উত্তীর্ন হয়েছে ইংল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে চার ম্যাচের প্রতিটিতেই আগে ব্যাট করতে নেমে তিনশ প্লাস রান তুলেছে। অথবা রান তাড়ায় নেমে তিনশ’র বেশি রানের টার্গেট টপকে গেছে। সেই সিরিজে পাকিস্তান কোনো ম্যাচ জিততে না পারলেও তাদের ব্যাটসম্যানরা তিনশ প্লাস স্কোর ঠিকই গড়েছে।

স্কটল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাও এই অভ্যাসটা দেখিয়েছে। আফগানিস্তান তাদের প্রথম ওয়ানতে আয়ারল্যান্ডের কাছে হারলেও পরের ম্যাচেই তিনশ’র বেশি রান তুলে ম্যাচ জিতেছে।

ওয়েস্ট ইন্ডিজের সর্ব সাম্প্রতিক ওয়ানডে রেকর্ড তেমন ভালো নয়, কিন্তু বড় স্কোর গড়ার অভ্যাস ঠিকই দেখিয়েছে তারাও। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম উইকেট জুটিতেই ৩৬৫ রানের বিশ্বরেকর্ড গড়েছে তারা। ম্যাচে তুলেছে ৩৮১ রান। যা ওয়ানডে ক্রিকেটে তাদের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর।

বাংলাদেশ তাদের সর্বশেষ চারটি ওয়ানডেতে দাপট দেখিয়ে ম্যাচ জিতেছে ঠিকই। প্রতিটি ম্যাচেই রান তাড়া করে জিতেছে। এবং বেশ বড় রানও বটে। আয়ারল্যান্ডের বিপক্ষে ২৯২ রান তাড়া করেছে সহজেই। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের দেয়া ২৪ ওভারে ২১০ রান পেরিয়ে গেছে সাত বল হাতে রেখেই।

তবে ক্রিকেটে একটা চিরসত্য হলো যখন দল জিততে থাকে তখন দুর্বলতাগুলো ঠিক চিহ্নিত হয় না। চোখে পড়ে না। আয়ারল্যান্ডের তিনজাতি ক্রিকেটে ট্রফি জয়ের সাফল্য বিশ্বকাপ প্রস্তুতিতে বাংলাদেশকে আত্মবিশ্বাস দিচ্ছে ঠিকই, কিন্তু বিষয় যখন তিনশ বা তারচেয়েও বেশি রান তোলা অথবা সেটা তাড়া করে জেতা-তখন সেই তালিকায় বাংলাদেশ ব্যাকবেঞ্চার!

এখন পর্যন্ত খেলা নিজেদের ৩৬২টি ওয়ানডে ম্যাচে বাংলাদেশ মাত্র ১৩ বার তিনশ বা তারচেয়ে বেশি রান তুলেছে। সর্বোচ্চ রান ৩২৯। তবে বাংলাদেশের তিনশ’র বেশি রান তুলেও বাংলাদেশ ম্যাচ বাঁচাতে পারেনি-এমন নজিরও আছে দুটো। ঢাকার মাঠে ৩২৬ রান তুলেও পাকিস্তানের কাছে সেই ম্যাচ হেরেছে বাংলাদেশ। আবার ইংল্যান্ডের বিপক্ষে ৩০৫ রানের সঞ্চয় নিয়েও ম্যাচ বাঁচাতে পারেনি দল। ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওভালে সেই ম্যাচ ইংল্যান্ড অনায়াসে ৮ উইকেটে জিতে নেয়।

-আর তিনশ বা তারচেয়ে বেশি রান তাড়া করে বাংলাদেশের ম্যাচ জয়ের রেকর্ড খুঁজতে হ্যারিকেন বাতিতে অনেক তেল ঢালতে হবে! রেকর্ড বলছে, ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ তিনশ বা তারচেয়ে বেশি রান তাড়া করে ম্যাচ জিতছে মাত্র তিন খানা।

তাও আবার সর্বশেষটা চার বছর আগের। ২০১৫ সালের বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে ৩১৮ রান তাড়া করে ম্যাচ জিতে বাংলাদেশ ৬ উইকেটে, ১১ বল বাকি থাকতে। তারও আগে ২০১৩ সালের ৩ নভেম্বর ফতুল্লায় নিউজিল্যান্ডের ৩০৭ রান টপকে যায় বাংলাদেশ ৪ উইকেট হাতে রেখে। আর সর্বপ্রথম তিনশ বা তারচেয়ে বেশি রানের টার্গেট টপকে বাংলাদেশ ম্যাচ জিতেছিলো ২০০৯ সালের ১৬ অগাস্ট।

পরিসংখ্যানেই প্রমাণ তিনশ বা তারচেয়ে বেশি রান তাড়া করে ম্যাচ জয়ে বাংলাদেশ খুব একটা অভ্যস্ত নয়। আর আফগানিস্তান ছাড়া বিশ্বকাপের অন্যান্য দলগুলোর তিনশ রান তোলা এবং তারচেয়ে বেশি রান তাড়া করে ম্যাচ জেতার রেকর্ড বেশ সমৃদ্ধ।

১৯৮৭ সালের ১৩ অক্টোবর থেকে আজকের তারিখ পর্যন্ত ওয়ানডেতে সাড়ে তিনশ বা তারচেয়ে বেশি রানের ম্যাচ হয়েছে ১২৭টি। এর মধ্যে চারশর ওপর রানই হয়েছে ২০টি ম্যাচে। আর ওয়ানডেতে চারশ রান তোলায় সবচেয়ে বেশি মুন্সীয়ানার পরিচয় দিয়েছে দক্ষিণ আফ্রিকা ও ভারত। দক্ষিণ আফ্রিকা ওয়ানডে ক্রিকেটে চারশ রান তুলেছে সর্বোচ্চ ৬ বার। ভারতের এই রেকর্ড আছে পাঁচবার। ইংল্যান্ড চারশ রানের হাসিতে স্কোরবোর্ড সাজিয়েছে ৪বার। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া দু’বার করে এবং নিউজিল্যান্ডের নাম এই তালিকায় মাত্র একবার।

মজার রেকর্ড হলো অস্ট্রেলিয়া তাদের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ৪৩৪ রান তুলেও কিন্তু ম্যাচ বাঁচাতে পারেনি। ২০০৬ সালের ১২ মার্চ জোহানেসবার্গের সেই ম্যাচেই দক্ষিণ আফ্রিকা ৪৩৮ রান তুলে ম্যাচ জিতে নেয়!

-তাহলে কি বুঝলেন, ওয়ানডে ক্রিকেটে ৪৩৪ রানও নিরাপদ কোনো সঞ্চয় নয়!

চারশ রান তোলার দক্ষতার প্রশ্নে ইংল্যান্ডও নিজেদের শ্রেষ্ঠত্ব দাবি করতে পারে। রেকর্ড তো তাদের পক্ষেই। এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ দুটি স্কোর ৪৮১/৬ ও ৪৪৪/৩ রানের মালিক যে তারাই!

কি জানি বাপু, এই বিশ্বকাপে এমন বিশাল সব স্কোরের রেকর্ডও অক্ষুণ্ন থাকে কিনা?

   

বাইরের চাপে কাহিল লিটন, বলছেন পোথাস



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশ হেরেছে ৩২৮ রানে। তবে এত বড় হারের পরও টেস্ট শেষে সবচেয়ে বড় আলোচনার কেন্দ্র ছিল লিটন দাসের আউট! দল যখন ৩৭ রানে ৪ উইকেট হারিয়ে বড় বিপদে, তখন মাঠে নেমেই বল তুলে মারতে গিয়ে উইকেট বিলিয়ে দেন লিটন। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের দুর্দশার প্রতিচ্ছবি হয়ে ওঠে লিটনের সেই আউট।

বাজে পারফরম্যান্সের কারণে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দল থেকে ব্রাত্য হয়েছিলেন লিটন। প্রথম টেস্টে ব্যর্থ হওয়ার পর তার চাঁছাছোলা সমালোচনা করে টেস্ট দল থেকেও তার বাদ পড়ার ইঙ্গিত দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

টেস্ট দল থেকে বাদ পড়েননি লিটন। চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টেস্টে সুযোগ পাচ্ছেন নিজেকে প্রমাণের। সে ম্যাচকে সামনে রেখে লিটন ভালো অবস্থায় আছেন বলে জানালেন জাতীয় দলের সহকারী কোচ নিক পোথাস, ‘লিটন ভালো অবস্থায় আছে। ঝামেলাটা হচ্ছে লিটনের ওপর চাপটা বাইরে থেকে আসছে। আমার মনে হয় লিটনকে শুধু ওর মতো থাকতে দেওয়া উচিত। এরপর ও তার সেরাটা দেখিয়ে দেবে।’

তবে লিটনের কাছ থেকে ভালো ফল পেতে হলে বাইরের সব আলোচনা, সমালোচনার তোড় বন্ধ করতে হবে, বললেন পোথাস। তার ভাষ্য, ‘যদি আমরা মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ওর পেছনে লেগে থাকি, তাহলে হবে না। আমরা ভুলে যাই এই ছেলেরা ক্রিকেট খেলে বা তাদের টিভিতে দেখায় বলে; যে ওরাও মানুষ। এজন্য যদি আমরা তাদের মানুষের মতোই দেখি, আর তাকে তার সেরাটা দেওয়ার সুযোগ দেই; আমি নিশ্চিত সে আপনাদের রেজাল্ট দেখিয়ে দেবে।’

আগামীকাল শনিবার চট্টগ্রামে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নামছে দু’দল। ম্যাচ শুরু সকাল ১০ টায়। প্রথম ম্যাচে হেরে যাওয়ায় সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। তবে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর ওয়ানডেতে হারলেও শেষটাই সিরিজ জিতেই বাংলাদেশ সফরের ইতি টানতে চায় লঙ্কানরা। এখন অপেক্ষা দুই দলের মাঠের লড়াই দেখার।

;

জার্মানিতেই থাকছেন আলোনসো



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বায়ার লেভারকুজেনকে নিয়ে বুন্দেসলিগায় রীতিমত ম্যাজিক দেখাচ্ছেন জাবি আলোনসো। চলতি মৌসুমে এখনো অপরাজিত তারা। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের আধিপত্য গুঁড়িয়ে দেয়ার সম্ভাবনা জাগাচ্ছে আলোনসোর লেভারকুজেন।

জার্মানিতে আলোনসোর দলের এমন দাপট দেখে তাকে পেতে লাইন ধরেছে ইউরোপের বাঘা বাঘা ক্লাবগুলো। তার সাবেক দুই ক্লাব লিভারপুল এবং বায়ার্ন মিউনিখ তাকে পেতে সবচেয়ে বেশি আগ্রহী। চলতি মৌসুম শেষে লিভারপুল ছাড়ছেন ইয়ুর্গেন ক্লপ। ওদিকে থমাস তুখেলের অধীনে দলের পারফরম্যান্সে খুশি নন বায়ার্ন কর্তারা।

চলতি মৌসুম শেষ তাই এই দুটি ক্লাবের একটি আলোনসোর ভবিষ্যৎ গন্তব্য হতে পারে, এমনটাই ধারণা করছিলেন সংশ্লিষ্টরা। তবে ইতালিয়ান ফুটবল সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়ে দিয়েছেন, এমন কিছুই হছে না।

আগামী মৌসুমে লেভারকুজেনেই থাকছেন আলোনসো। ২০২৬ সালের জুন পর্যন্ত ক্লাবটির সঙ্গে চুক্তি রয়েছে তার। ২০২৫ সালের গ্রীষ্মে তার চুক্তিতে থাকা রিলিজ ক্লজ সক্রিয় হবে। কোনো ক্লাব চাইলে সে রিলিজ ক্লজ পরিশোধ করে তখন তাকে দলে টানতে পারবে।

আলোনসো আগামী গ্রীষ্মে লেভারকুজেনের খেলোয়াড় দলবদলের কাজ শুরু করেছে বলেও জানিয়েছেন রোমানো।

২০২৫ সালে রিলিজ ক্লজ সক্রিয় হলেই যে লিভারপুল বা বায়ার্নের জন্য আলোনসোকে পাওয়ার পথ সুগম হয়ে যাবে, সেটা নিশ্চিত করে বলা যায় না। কারণ রোমানোর মতে, আলোনসোর আরেক সাবেক ক্লাব ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদও কার্লো আনচেলত্তির উত্তরসূরি হিসেবে তাকে বিবেচনা করছে।

;

নিউজিল্যান্ড ছেড়ে যুক্তরাষ্ট্রের জার্সি গায়ে চড়াবেন অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডের হয়ে দীর্ঘ সময় খেলেছেন কোরি অ্যান্ডারসন। ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত নিউজিল্যান্ডের জার্সি গায়ে চড়িয়েছেন। তবে এরপর থেকে আর কিউইদের হয়ে কোনো ম্যাচ খেলা হয়নি তার, এমনকি দেশটির ঘরোয়া ক্রিকেটেও আর দেখা যায়নি তাকে।

দীর্ঘ বিরতি শেষে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন অ্যান্ডারসন। তবে নিউজিল্যান্ড নয়, এবার গায়ে চড়াবেন যুক্তরাষ্ট্রের জার্সি। জাতীয়তা পাল্টে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আগামী জুনে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। বিশ্বকাপকে সামনে রেখে কানাডার বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টির সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। সে সিরিজের দলে অ্যান্ডারসনকে অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

নিউজিল্যান্ডের হয়ে ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে এবং ৩১ টি-টোয়েন্টি খেলেছেন অ্যান্ডারসন। তবে ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে অ্যান্ডারসন আজীবন ভাস্বর থাকবেন কুইন্সটাউনে খেলা তার ‘সেই’ অবিশ্বাস্য ইনিংসের জন্য। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে সেঞ্চুরি করে শহীদ আফ্রিদির দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড গুঁড়িয়ে দিয়েছিলেন অ্যান্ডারসন।

;

আফগানিস্তানের ১৬ বছর বয়সী স্পিনারকে দলে টেনেছেন শাহরুখ খান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাতের চোটে আইপিএলে খেলা হচ্ছে না আফগান স্পিনার মুজিব-উর-রহমানের। তার বদলি আফগানিস্তান থেকেই খুঁজে নিয়েছে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, মুজিবের বদলি হিসেবে ১৬ বছর বয়সী আফগান স্পিনার আল্লাহ ঘাজানফারকে দলভুক্ত করেছে বলিউড তারকা শাহরুখ খানের মালিকানাধীন দল নাইট রাইডার্স। এবারের আইপিএল নিলামে সবচেয়ে কমবয়সী খেলোয়াড় ছিলেন এই স্পিনার।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ঘাজানফারের নিবাস আফগানিস্তানের পাক্তিয়া প্রদেশের জুরমাত জেলায়। উচ্চতার কারণে ক্রিকেটে তার শুরুটা হয়েছিল পেস বোলার হিসেবে। তবে আফগানিস্তানের সাবেক অধিনায়ক দৌলত আহমদজাইয়ের তত্ত্বাবধানে পেস বোলিং ছেড়ে একজন স্পিনার হিসেবে নিজেকে গড়ে তোলেন।

চলতি বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন ঘাজানফার। সেখানে ব্যাটিংয়ে ৫২ রান করেন আর বল হাতে ৮ উইকেট নিয়ে হয়েছিলেন দলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি।

গত মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ঘাজানফারের।

;