বুলবুলের বিশ্বকাপ দলে সৌম্য নেই, আছেন তাইজুল!



এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আমিনুল ইসলাম বুলবুল : বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক

আমিনুল ইসলাম বুলবুল : বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক

  • Font increase
  • Font Decrease

আমিনুল ইসলাম বুলবুল। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অধিনায়ক। টেস্টে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান। বর্তমানে চাকরি করছেন আইসিসিতে। ডেভেলপমেন্ট ম্যানেজার এশিয়া এই পদে। চাকরির সূত্রে সম্প্রতি ছিলেন আইসিসির সদর দপ্তর দুবাইয়ে। সেখান থেকে আমিনুল ইসলাম বুলবুল বার্তা২৪-এর কাছে বিশ্বকাপে তার বাংলাদেশ দলের সেরা ১৫ জনের নাম জানিয়েছেন- 

আমার বিশ্বকাপ দলে স্পিনার তাইজুল ইসলাম কেন? আমি নিশ্চিত এই প্রশ্নটাই সবাই আগে করবেন। তাই সেই প্রশ্নে উত্তর ব্যাখাই করি সবার আগে। 

দেখুন, ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ বলেই সব ম্যাচ জেতাতে শুধুমাত্র পেস বোলাররাই সবচেয়ে বড় ভূমিকা রাখবেন-এমন চিন্তা নিয়ে যারা দল গড়ছেন তাদের সঙ্গে আমি পুরো একমত নই। আমি নিশ্চিত বিশ্বকাপের জন্য প্রায় সবগুলো দলই স্পিনারদের ওপরও জোর দিবে। বিশেষ করে একজন লেগস্পিনারকে দলে রাখবে প্রায় সবগুলো দল। আর আমাদের যেহেতু কোন লেগস্পিনার নেই। তাই আমি দলে ‘অ্যাওয়ে স্পিনার’ হিসেবে তাইজুল ইসলামকে নিতে চাই। সাকিব ইনজুরি থেকে ফেরার পর এখন পর্যন্ত কোন আর্ন্তজাতিক ক্রিকেট খেলেনি। আর এবারের বিশ্বকাপ কিন্তু লম্বা সময়ের খেলা। সেমিফাইনালে যাবার আগেই ৯টি ম্যাচ খেলতে হবে। সাকিবের শতভাগ ফিটনেস নিয়ে আমি একটু সন্দিহান। সেজন্য দলে আমি কাভার হিসেবেও তাইজুলকে রেখেছি। এমনও হতে পারে কোন ম্যাচের একাদশে সাকিব ও তাইজুল দুজনেই থাকতে পারে।

হয়তো অনেকে বলতে পারেন তাইজুল তো মাত্র ৪টি ওয়ানডে ম্যাচ খেলেছে। আরো তো অনেক বাঁহাতি স্পিনার আছে, তাহলে তাইজুলকেই কেন আমি পছন্দ করছি? করছি, কারণ আমি যে বিশ্বাস নিয়ে তাকে দলে রেখেছি তা পুরুণ করার দক্ষতা তার আছে। দলে যেহেতু জেনুইন কোন লেগস্পিনার আমাদের নেই, সেই শূন্যতার কিছুটা হলেও তাইজুল পুরো করতে পারে।

আমার বিশ্বকাপ দলে সৌম্য সরকার নেই কেন?

জানি এই প্রশ্নও উঠবে। সহজ ব্যাখা-পারফরমেন্স! আমরা ২০১৫ সালের দেশের মাটিতে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত খেলা সেই সৌম্যকে কি আর পেয়েছি? ২০১৬ থেকে সর্বশেষ চলতি বছরের ২০ ফেব্রয়ারি পর্যন্ত সৌম্য সরকার ২৫টি ওয়ানডে ম্যাচ খেলেছে। বড় ইনিংস বলতে গেলে মাত্র চারটি। তিনটি হাফসেঞ্চুরি ও একটি সেঞ্চুরি। এই ম্যাচগুলোর মধ্যে মাত্র তিনটিতে সৌম্য ব্যাট করেছে লোয়ার অর্ডারে। বাকিগুলোতে ওপেনার অথবা ওয়ানডাউনে খেলতে নেমেছে। কিন্তু টপঅর্ডার ব্যাটসম্যানের কাছ থেকে দল যা চায়, যে ধারাবাহিকতা খোঁজে, সেটা কি সৌম্যের কাছ থেকে পাওয়া গেছে?

উত্তর হলো, না পাওয়া যায়নি।  

চলতি ঢাকা লিগেও সৌম্যের পারফরমেন্স নিয়ে দেখছি নির্বাচকরা পর্যন্ত চিন্তিত। সৌম্য সরকার এখন পর্যন্ত যে ‘অতিরিক্ত সুযোগ’ পেয়েছেন কই মোসাদ্দেক হোসেন সৈকত তো তেমন সুযোগ পাননি! আমার মনে হয় বিশ্বকাপে এখন মোসাদ্দেককে সেই সুযোগটা নির্বাচকরা দিতেই পারেন। মোসাদ্দেক ধীরে ধীরে অনেক পরিণত হয়ে উঠছে। আবাহনীর মতো দলের অধিনায়কত্ব করছে। চাপও নিতে শিখেছে। পারফর্মও করছে ব্যাট হাতে। যদিও সে এখন জাতীয় দলে নেই। তবে তার মধ্যে অনেক বড় সম্ভাবনা আছে।

আমার বিশ্বকাপ দলের ১৫ জনের মধ্যে তিনজন স্পিনার কেন?

ফাষ্ট বোলিং দিয়ে আমার মনে হয় না ইংল্যান্ডে আমরা ম্যাচ জিততে পারবো। জিতলে স্পিন দিয়েই জিততে পারবো। আমরা যদি ২৬০/২৭০ রান করতে পারি, তখন স্পিনাররাই আমাদের ম্যাচ জেতাতে পারবে, পেসাররা নয়।

মাশরাফি, মুস্তাফিজ, রুবেল ও সাইফুদ্দিন-আমার সেরা ১৫ তে এই চারজন পেস বোলার। লম্বা সময় ধরে খেলা হয়তো আরেকজন পেস বোলার দলে নেয়ার যুক্তি ছিলো। কিন্তু আমি পনের জনের মধ্যে অবশ্যই ব্যাটসম্যান সাব্বির রহমানকে রাখবো। আর্ন্তজাতিক ক্রিকেটে এই মূর্হূতে তার ফর্মও বেশ ভাল।

আমার পছন্দের ১৫ হয়তো অনেকের সঙ্গে মিলবে না। বিশেষ করে সৌম্যকে না রাখা এবং তাইজুলকে দলে নেয়ার যুক্তি অনেকেরই পছন্দ হবে না। তবে আমি আবেগ নয়, বাস্তবতার নিরিখেই এই দল গড়েছি।

আরেকটা বিষয় একটু মনে রাখতে হবে ১৯৯৯ সালের বিশ্বকাপের সঙ্গে এবারের ২০১৯ সালের বিশ্বকাপকে মেলালে কিন্তু চলবে না। জুন মাসে খেলা। উইকেটে অনেক বদল আসবে। আমি নিশ্চিত ভালো ব্যাটিং উইকেটেই হবে এবারের বিশ্বকাপ। ১০টি ভেন্যুতে আসর বসবে। প্রথম পাঁচটি ভেন্যুতে ধারাবাহিকভাবে খেলা হবে। তারপরের ম্যাচগুলো বাকি পাঁচটি ভেন্যুতে টানা হবে। এর ফলে সবাই বেশ ফ্রেস উইকেট পাবে। প্রতি ম্যাচেই বড় রান হবে। ব্যাটসম্যানদের দায়িত্ব অনেক বেশি এবারের বিশ্বকাপে।

আমার বিশ্বকাপ দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন।

   

সাকিব ফেরায় কোচের উচ্ছ্বাস



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় দলের জার্সিতে সাকিব আল হাসানকে সর্বশেষ দেখা গিয়েছিল গত বিশ্বকাপে, সময়ের হিসেবে প্রায় পাঁচ মাস আগে। আর দেশের হয়ে সাদা পোশাক গায়ে জড়িয়েছিলেন প্রায় বছরখানেক আগে। জাতীয় দলে তার অনুপস্থিতি আরও দীর্ঘ হওয়ার কথা ছিল। তবে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলার ইচ্ছা নিজেই প্রকাশ করেন। অবধারিতভাবেই দলে ডাক পেয়ে যান সাকিব।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। ৩২৮ রানে হারের ক্ষত ভুলে বাংলাদেশের সামনে এবার ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। এমন সময়ে সাকিবকে দলে পেয়ে খুশি হেড কোচ চণ্ডিকা হাথুরুসিংহের অনুপস্থিতিতে দলের ভারপ্রাপ্ত কোচ নিক পোথাস।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সাকিবকে দলে স্বাগত জানিয়ে এই কোচ বলেন, ‘সাকিব যে দলেই খেলুক, তাদের ভাগ্যবান বলতে হবে। আমরা তাকে স্বাগত জানাই। ড্রেসিংরুমে তাকে পাওয়া সব সময়ই দারুণ ব্যাপার। তার শক্তিমত্তা খুব দ্রুত সবার মধ্যে ছড়িয়ে পড়ে।’

আঙুলের চোটের কারণে গত বিশ্বকাপর শেষ ম্যাচে  খেলা হয়নি সাকিবের। তখন থেকেই মাঠের বাইরে সাকিব। এরপর চোখের চোটও বেশ ভুগিয়েছে তাকে। মাঝে বিপিএল এবং ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলেছেন। সাকিবের ফিটনেস নিয়ে তাই কোনো দুশ্চিন্তা নেই পোথাসের, ‘মনে হয় সে (সাকিব) ওজন কমিয়েছে। ওর বিপিএলটা ভালো গেছে। ঢাকা প্রিমিয়ার লিগে ভালো শুরু করেছে। সে খুশি, আর আমরাও সাকিবকে খুশি দেখতে চাই।’

;

দলে ফিরলেন কেইন, ডর্টমুন্ডের বিপক্ষে শঙ্কায় নয়্যার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

বুন্দেসলিগায় অভিষেক মৌসুমে সর্বোচ্চ ৩০ গোলের রেকর্ডটি এতদিন ছিল হামবুর্গের কিংবদন্তি উয়ি সিলারের। ১৯৬৩-৬৪ মৌসুমে গড়া এই রেকর্ডটি ৬০ বছর ধরে ছিল অক্ষত। জার্মান শীর্ষ লিগটির এখনো বাকি ৮ রাউন্ড। এর আগেই সেই ৬০ বছরের রেকর্ড ভেঙে দিলেন ইংলিশ তারকা ফরোয়ার্ড হ্যারি কেইন। মৌসুমে এই অবস্থানেই কেইনের গোল সংখ্যা ৩১। গত ১৬ মার্চ ডার্মস্ট্যাড৯৮ এর বিপক্ষে ৫-২ গোলের বায়ার্নের জয়ের ম্যাচে একটি গোল করে সিলারের রেকর্ড ছাড়িয়ে যান সাবেক এই টটেনহাম ফরোয়ার্ড। 

তবে কীর্তি গড়ার সেই ম্যাচে গোড়ালির ইনজুরিতে পড়েন কেইন। এতে আন্তর্জাতিক বিরতিতে ইংল্যান্ডের দুই ম্যাচের দলে থাকলেও মাঠে নামেননি তিনি। তবে লিগ ম্যাচে ফেরার আগেই বায়ার্ন পেল সুসংবাদ। অনুশীলনে ফিরেছেন কেইন। সামনে টমাস টুখেলের দলের ম্যাচ বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। এই বিগ ম্যাচের আগেই দলে যোগ দিলেন ক্লাবটির সময়ের সেরা এই ফুটবলার। 

তবে আসন্ন ম্যাচটিতে বায়ার্ন কাপ্তান ম্যানুয়েল নয়্যারকে নিয়ে দেখা দিয়েছেন শঙ্কা। আগামীকাল (শনিবার) বাংলাদেশ সময় রাত ১১টা ৩০ মিনিটে শুরু হবে লিগের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি। 

লিগের এই অবস্থায় ২৬ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে তালিকার সবার ওপরে বায়ার লেভারকুজেন। সমান ম্যাচে জাভি আলোন্সোর দলের চেয়ে ১০ পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে বায়ার্ন। ডর্টমুন্ড আরও পিছিয়ে। ২৬ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান চারে।

;

৩৪ দিনের বিরতি শেষে আজ মাঠে গড়াচ্ছে বিপিএল ফুটবল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

আন্তর্জাতিক বিরতি শেষ ফের মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের খেলা। সবশেষ ২৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে বিপিএলের প্রথম ভাগের খেলা। সেখান থেকে ৩৪ দিনের বিরতি শেষে আজ (শুক্রবার) থেকে শুরু হতে যাচ্ছে দ্বিতীয় ভাগের খেলা। মাঝের এই আন্তর্জাতিক বিরতিতে সুদানের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ এবং ফিলিস্তিনের বিপক্ষে ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপ বাছাইয়ের হোম-অ্যাওয়ে ম্যাচ খেলেছে বাংলাদেশ। 

বিরতিতে অবশ্য মাঠের বাইরের ফুটবল নিয়ে ব্যস্ত ছিল প্রিমিয়ার লিগের দলগুলো। এর মধ্যে দলগুলো সেরেছে মৌসুম মধ্যবর্তী দলবদল। প্রিমিয়ার লিগে আজ আছে তিনটি ম্যাচ। 

মুন্সিগঞ্জের শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে মুখোমুখি হবে চট্টগ্রাম আবাহনী ও পুলিশ এফসি। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে শেখ জামাল ধানমন্ডি ক্লাব খেলবে শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে। এবং ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে মোহামেডান খেলবে ফরটিস এফসির সঙ্গে। তিনটি ম্যাচই শুরু হবে বিকেল ৩টা ১৫ মিনিটে।

প্রথম লেগে বিদেশীদের নিয়ে বেশ ভোগান্তিতে পড়েছিল শেখ রাসেল ও বাংলাদেশ পুলিশ এফসি। এবার তাই সর্বোচ্চ চারজন করে বিদেশী খেলোয়াড় নিবন্ধন করিয়েছে এই দল। এদিকে তালিকার শীর্ষে থাকা বসুন্ধরা কিংস দলে ভিড়িয়েছে নাইজেরিয়ান ফরোয়ার্ড এমফন উদোহকে। এর আগেও উদোহ বসুন্ধরার হয়ে খেললেও এবার নিবন্ধিত ফুটবলার হিসেবে তাকে দলে নিল টেবিল টপাররা। এদিকে জাতীয় দলের অধিনায়ক জামাল ভুঁইয়াকে নিবন্ধন করিয়ে দলে ভিড়িয়েছে আবাহনী। আর্জেন্টিনা ক্লাব সোল দে মায়োর ছাড়পত্র পাওয়াতেই এই সময়ে আকাশী-হলুদের হয়ে মাঠ মাতাবেন জামাল। 

এদিকে মধ্য মাঠকে শক্ত করতে উজবেক মিডফিল্ডার মুজাফফর মুজাফফরভের বিকল্প হিসেবে বেখরুজ সাদিলোয়েভকে দলে ভিড়িয়েছে মোহামেডান। এছাড়া চট্টগ্রাম আবাহনী ৩ জন, শেখ জামাল ২ জন এবং একজন করে বিদেশী ফুটবলার টেনেছে ফরটিস ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি।  

;

বিশ্বকাপের আগে আইরিশদের বিপক্ষেও টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

দলে নেই প্রধান কোচ, অধিনায়ক নিয়ে টালমাটাল অবস্থা। ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তানে ভারত যাবে কি না সে নিয়ে এখন থেকেই ’মাথাব্যাথা’। সব মিলিয়ে পাকিস্তান ক্রিকেটের এই সময়ের চিত্র এটিই। মাঠের বাইরে বেশ নানান সূত্র টেনে বেশ ব্যস্ত সময়ই পার করছে পাকিস্তান। তবে মাঠের দায়িত্বেও সামনে বেশ লম্বা সূচি আসছে দলটির। আগামী জুনে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। সেটির প্রস্তুতিতে এপ্রিলে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ২০০৯ আসরের বিশ্বচ্যাম্পিয়নরা। পরে মে মাসের শেষের দিকেও চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ইংল্যান্ডে উড়ে যাবে বাবর-রিজওয়ানরা।

দুই সিরিজের মাঠে এবার আরও এক টি-টোয়েন্টি সিরিজের সূচি প্রকাশ করলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আগামী মে মাসে ইংল্যান্ড সিরিজের আগে আয়ারল্যান্ডেও খেলবে তারা। গতকাল নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমের পেজের এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট। আগামী ১০, ১২ ও ১৪ মে আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। তিনটি ম্যাচটি অনুষ্ঠিত হবে ডাবলিনের ক্যাসল এভিনিউয়ে। 

আগামী ২ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে গ্রুপ ‘এ’-তেও পাকিস্তানের বিপক্ষে আছে আয়ারল্যান্ড। গ্রুপ পর্বে এই দুই দলের ম্যাচটি আগামী ১৬ জুন। 

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলেই ইংল্যান্ডে উড়াল দেবে পাকিস্তান দল। সেখানে ২২, ২৫, ২৮ ও ৩০ মে চারটি ম্যাচ খেলবে এশিয়ান দলটি। এদিকে বিশ্বকাপে পাকিস্তানের উদ্বোধনী ম্যাচ স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে, আগামী ৬ জুন। 

;