দুই মেরুতে শোয়েব-সানিয়া!



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আলোচিত তারকা দম্পতি শোয়েব মালিক-সানিয়া মির্জা

আলোচিত তারকা দম্পতি শোয়েব মালিক-সানিয়া মির্জা

  • Font increase
  • Font Decrease

বিব্রতকর এক সময় কাটাচ্ছেন শোয়েব মালিক আর সানিয়া মির্জা। কথা বলতে গিয়েও বেশ সতর্ক। এই তারকা দম্পতির দুই দেশ মুখোমুখি অবস্থানে। এরইমধ্যে সীমান্ত জুড়ে যুদ্ধের দামামা। পাকিস্তানের শোয়েবের সঙ্গে জীবনের ইনিংস গড়া ভারতের কন্যা সানিয়া তাইতো বুঝে শুনেই কথা বলছেন। এরইমধ্যে অবশ্য পাকিস্তান থেকে মুক্ত হয়ে ফেরা ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডারকে হিরো বলে সম্বোধন করলেন টেনিসের এই বড় তারকা।

পুলওয়ামা হামলার ১২ দিন পর সীমানা রেখা পেরিয়া পাকিস্তানে বিমান হামলা করে ভারত। দেশটি দাবী করেছে এই আক্রমণে বালাকোটে জইশ-ই-মহম্মদের ক্যাম্পের ৩০০ পাকিস্তানি জঙ্গি মারা গেছেন। এরপরই অবশ্য ভারতীয় বিমানবাহিনীর মিগ-২১ যুদ্ধবিমান ভূপাতিত হয় পাকিস্তানে। তখনই প্যারাসুটে করে দেশটিতে নামেন অভিনন্দন অভিষেক। এই ঘটনার পরই পাকিস্তান জিন্দাবাদ বলে টুইট করেছিলেন শোয়েব মালিক।

স্বামীর এমন দেশপ্রেম দেখে সানিয়া নিজেও তার অস্তিত্বটা বুঝতে পারলেন। তিনি উইং কমান্ডার অভিষেককে হিরো বলে সম্মান দিলেন।

গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীর পুলওয়ামায় পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-ই মুহম্মদের হামলায় ৪০ জন ভারতীয় সেনা মারা যায়। এরপরই উত্তাল হয়ে উঠেছে দুই দেশের সম্পর্ক।

এরইমধ্যে ইমরান খান ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের ভারতে ফেরার খুশিতে টুইট করে দেশপ্রেম দেখান সানিয়া। ওই টুইটে অভিনন্দনকে হিরো বলে সম্বোধন করেন সানিয়া।

পাকিস্তানের হাতে আটক ভারতীয় বৈমানিককে মুক্ত করে দিয়েছেন পাকিস্তানের প্রধামন্ত্রী ইমরান খান। এরপরই সানিয়া টুইটারে নিজ দেশের সেই যোদ্ধাকে উদ্দেশ্য করে লিখছেন,  ‘উইং কমান্ডার আপনাকে অভিনন্দনকে স্বাগত। প্রকৃত অর্থে আপনি হিরো। যে সাহসিকতা দেখিয়েছেন এ জন্য আপনাকে গোটা দেশ স্যালুট জানাচ্ছে।’

দুই বৈরি প্রতিবেশী এই দুই তারকা বিয়ে করেছেন ২০১০ সালে। পাকিস্তানি ক্রিকেট তারকা শোয়েব ও ভারতীয় টেনিস তারকা সানিয়ার সংসারে এরইমধ্যে এসেছে নতুন অতিথি। দু'জন অবশ্য নিজ দেশ নয়, সংসার পেতেছেন মধ্যপ্রাচ্যের শহর দুবাইয়ে। তবে এখন ভারত-পাকিস্তান যুদ্ধের উত্তাপে দু'জন যেন আছেন দুই মেরুতে!

   

দি মারিয়াকে হত্যার হুমকিদাতারা আটক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কয়েকদিন আগে আর্জেন্টিনার অন্যতম সেরা ফরোয়ার্ড এবং দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় আনহেল দি মারিয়া হত্যার হুমকি পান। এই ঘটনা জানাজানি হওয়ার পর কিছুটা আতঙ্কও ছড়িয়ে পড়ে তার পরিবার এবং আত্মীয়দের মধ্যে। গতকাল সেই হুমকিদাতাকে গ্রেপ্তার করেছে আর্জেন্টিনার ফেডারেল পুলিশ ও তাদের বিশেষ ইউনিট পিডিআই।

আর্জেন্টিনার জাতীয় নিরাপত্তামন্ত্রী পাত্রিসিয়া বুলরিখ জানিয়েছেন, এই হুমকি দেওয়ার মূল হোতার নাম পাবলো আকোত্তো। মাদক চোরাচালানের ব্যাপারে তার বিরুদ্ধে তদন্ত চলমান আছে। দি মারিয়াকে হুমকি দেওয়ায় তাকে সহযোগিতা করেছেন সারা বেলেন গুতিরেজ ও গ্যাব্রিয়েল ইসমায়েল পাস্তোরে।

রোজারিওতে নিজ বাসায় তার পরিবারের উদ্দেশে হত্যার হুমকি সম্বলিত বার্তা দিয়ে যায় শহরের দুর্ধর্ষ মাদক চোরাকারবারিরা। সোমবার ভোরে হুমকি–সংবলিত কাগজ লিখে ছুঁড়ে ফেলে যায় অজ্ঞাত একটি দল। একটি ধূসর গাড়ি থেকে ছুঁড়ে ফেলা সেই কাগজে দি মারিয়ার পরিবারের উদ্দেশে লেখা ছিল, ‘আর্জেন্টাইন তারকা যদি শহরে ফেরেন, তাহলে প্রাদেশিক গভর্নরও এই ফুটবলারের পরিবারকে নিরাপত্তা দিতে পারবেন না।‘

পাবলো আকোত্তো এই হুমকি দেওয়ার কথা স্বীকার করেছেন। আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, নিজ নিজ বাসা থেকে পালানোর সময় এই তিন হুমকিদাতাকে গ্রেপ্তার করা হয়।

;

মুম্বাই-হায়দরাবাদ ম্যাচে যত রেকর্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে বুধবার রাতের সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যকার ম্যাচটি দীর্ঘদিন মনে থাকবে বিশ্বের ক্রিকেট প্রেমীদের। এই ম্যাচেই বিশ্ব ক্রিকেট দেখল একাধিক রেকর্ড। এদিন দুই ইনিংস মিলে মোট রান হয়েছে ৫২৩। ওয়ানডে ম্যাচগুলোতে প্রায়ই যে রানের দেখা মিলে, আইপিএলের টি-টোয়েন্টি ফরম্যাটের এই ম্যাচেই তা দেখা গেল।

হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাট হাতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৭৭ রান তোলে হায়দরাবাদ, যা আইপিএলের ইতিহাসের সর্বোচ্চ সংগ্রহ। জবাবে রান তাড়ায় ২৪৬ রান তোলে মুম্বাই। এতে ৩১ রানের জয় পায় ‘টিম অরেঞ্জ’।

৫২৩ রানের এই ম্যাচে সর্বোচ্চ সংগ্রহ ছাড়াও হয়েছে অনন্য সব রেকর্ড। সেসব রেকর্ডে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

সর্বোচ্চ দলীয় সংগ্রহ

সানরাইজার্স হায়দরাবাদের করা এই ম্যাচে ২৭৭ রানের সংগ্রহ আইপিএলের ১৭ আসরের সর্বোচ্চ। এতদিন রেকর্ড ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দখলে। ২০১৩ সালে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে ৫ উইকেটে ২৬৩ রান করেছিল তারা। তার এক দশক পেরিয়ে আজ রেকর্ডটি ভেঙে দিল হায়দরাবাদের।

ম্যাচে সর্বোচ্চ রানের রেকর্ড

হায়দরাবাদের ২৭৭ এর বিপরীতে মুম্বাইয়ের ২৪৬ রান। এতে দুই ইনিংস মিলিয়ে মোট রান ৫২৩। যা শুধু আইপিএল নয়, স্বীকৃত যেকোনো টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ রানের রেকর্ড। আইপিএলের গত রাতের ম্যাচটি এখানে পেছনে ফেলল দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ৫১৭ রানের আগের রেকর্ডটি।

সবচেয়ে বেশি ছক্কা

দুই দল মিলিয়ে এই ম্যাচে ছক্কা হাঁকিয়েছে মোট ৩৮টি। এটা ক্রিকেটের যেকোনো ম্যাচে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড, বিশ্ব রেকর্ডই বলা যায়। আগের রেকর্ডটি ছিল ২০১৮ সালে আফগানিস্তান প্রিমিয়ার লিগে বালখ লেজেন্ডস ও কাবুল জাওয়ানানের মধ্যকার ম্যাচে ৩৭টি ছক্কা নিয়ে।

সবচেয়ে বেশি বাউন্ডারি

দুই ইনিংস মিলিয়ে মোট ৬৯টি বাউন্ডারি হয়েছে এ ম্যাচে, ৩৮টি ছক্কার ও ২১টি চার। যা আইপিএলের এক ম্যাচে সবচেয়ে বেশি বাউন্ডারির রেকর্ড। যৌথভাবে এই রেকর্ড ধরে আছে ২০১০ আসরের চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসের ম্যাচটি।

;

আফ্রিদির অধিনায়কত্ব কেড়ে নেওয়া ঠিক হবে না, বললেন আফ্রিদি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তান সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই পেসার শাহিন শাহ আফ্রিদিকে অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দিতে পারে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে তাকে এই মুহুর্তে তার দায়িত্ব থেকে এভাবে সরিয়ে দেওয়া ঠিক হবে না বলে জানালেন শাহিনের শ্বশুর সাবেক পাকিস্তানি ক্রিকেটার শহীদ আফ্রিদি।

শাহিন আফ্রিদির অধীনে মাত্র একটি সিরিজ খেলেছে পাকিস্তান, যেটি ছিল চলতি বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ। সেখানে মাত্র একটি ম্যাচেই জয়ের দেখা পেয়েছিল শাহিনের দল।

সম্প্রতি পিএসএলে শাহিনের দল কোয়েটা গ্ল্যাডিয়েটরসের করুণ পারফরম্যান্সের পর তার অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠে। এ প্রসঙ্গে সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি বলেন, ‘কাউকে অধিনায়কত্ব দিলে তাঁকে সময়ও দেওয়া দরকার। আমাদের ক্রিকেটের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, বোর্ডে পরিবর্তন এলে দলের পরিচালনায়ও বদল আসে। যে আসে, সেই ভাবে আমি যা করছি, পাকিস্তান ক্রিকেটের জন্য ভালোই করছি।‘

তার মেয়ে জামাই শাহিন আফ্রিদিকে নিয়ে ক্রিকেট বোর্ড ভুল ধারণা পোষণ করছে বলেই মনে করেন তিনি। প্রথমত শাহিনকে অধিনায়কত্ব দেওয়া, এরপর এখন এভাবে অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়ার চিন্তাভাবনা করাটা ভুল বলে মনে করেন শহীদ আফ্রিদি।

;

আইপিএলের ম্যাচ ছাড়াও টিভিতে যা থাকছে আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে আজকের দিনের একমাত্র ম্যাচে মাঠে নামছে রাজস্থান রয়্যালস ও দিল্লি ক্যাপিটালস। এছাড়াও টিভিতে যা যা থাকছে আজ।

ঢাকা প্রিমিয়ার লিগ
লিজেন্ডস অব রূপগঞ্জ–পারটেক্স

সকাল ৯টা, বিসিবি ইউটিউব চ্যানেল

ব্রাদার্স ইউনিয়ন–শাইনপুকুর

সকাল ৯টা, বিসিবি ইউটিউব চ্যানেল

সিটি ক্লাব–গাজী টায়ার্স

সকাল ৯টা, বিসিবি ইউটিউব চ্যানেল

আইপিএল
রাজস্থান রয়্যালস–দিল্লি ক্যাপিটালস

রাত ৮টা, স্টার স্পোর্টস ১,গাজী টিভি ও টি স্পোর্টস

 

;