কিউইদের সর্বোচ্চ রান, মিরাজের খরুচে রেকর্ড



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নতুন উচ্চতায় কিউই অধিনায়ক উইলিয়ামসন

নতুন উচ্চতায় কিউই অধিনায়ক উইলিয়ামসন

  • Font increase
  • Font Decrease

সেই চিরকালের চিরন্তন ছড়া বাপুরাম সাপুড়ের মতো যেন বাংলাদেশের বোলিং আক্রমণ। একেবারের নির্বিষ, প্রাণহীন, কোন বৈচিত্র নেই। সেই সুযোগটাই কাজে লাগিয়ে নিউজিল্যান্ড হ্যামিল্টন টেস্টে উঠে গেল রান পাহাড়ে! দলীয় রানের রেকর্ড গড়েছে স্বাগতিকরা। তারপরই কিউইরা ঘোষণা করে তাদের প্রথম ইনিংস ইনিংস।

শনিবার হ্যামিল্টন টেস্টের তৃতীয় দিনে ৬ উইকেটে ৭১৫ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক দল। ইতিহাসে এবারই প্রথম ৭০০ রান পেল নিউজিল্যান্ড। এর আগে ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে দল পায় ৬৯০ রানের বিশাল ইনিংস।

অপ্রত্যাশিত এক রেকর্ডের মালিক হয়েছেন মেহেদী হাসান মিরাজ। খরুচে এই স্পিনার নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৯ ওভার করে দিয়েছেন ২৪৬ রান। এর আগে এক ইনিংসে এত রান বাংলাদেশের কোনো বোলারই দেয়নি।

এর আগে তাইজুল ইসলামকে ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে ৬৭.৩ ওভারে দিয়েছিলেন ২১৯ রান। সেই ম্যাচে শ্রীলঙ্কা ইনিংসে তুলে ৯ উইকেটে ৭১৩ রান। শনিবার হ্যামিল্টনে কিউইরা তুলল এরচেয়ে ২ রান বেশি।

এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচের বিশ্বরেকর্ডে ছয় নম্বরে আছেন মিরাজ।  ১৯৩৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওভালে ৮৭ ওভারে দেন ২৯৮ রান দেন চাক ফ্লিটউড-স্মিথ। এই রেকর্ড ভাঙতে পারেন নি কেউই। এরপর ১৯৯৭ সালে ভারতের রাজেশ চৌহান শ্রীলঙ্কার বিপক্ষে ৭৮ ওভারে দেন ২৭৬ রান।

বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ দলীয় স্কোর শ্রীলঙ্কার। ২০১৪ সালে ৬ উইকেটে তুলেছিল ৭৩০ রান।

শনিবার নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে অধিনায়ক কেন উইলিয়ামসন তুললেন ২০ টেস্ট সেঞ্চুরি। ডাবল সেঞ্চুরি করেই ইনিংস ঘোষণা করেন তিনি।

এদিনই দেশের ইতিহাসের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে টেস্টে স্পর্শ করেন ৬০০০ রান। ১২৬ ইনিংসে মাইলফলকে এই মাইলফলকে পা রাখেন তিনি। এর আগে রস টেলর ১৪৫ ইনিংসের ছয় হাজারি ক্লাবে পা রাখেন।

২৫৭ বলে ২০০ রান করেন উইলিয়ামসন। ডি গ্র্যান্ডহোম ৫৩ বলে ৭৬। 

সংক্ষিপ্ত স্কোর-
বাংলাদেশ ১ম ইনিংস: ২৩৪/১০
নিউজিল্যান্ড ১ম ইনিংস: ১৬৩ ওভারে ৭১৫/৬ (ডি.) (উইলিয়ামসন ২০০*, ওয়েগনার ৪৭, ওয়াটলিং ৩১, ডি গ্র্যান্ডহোম ৭৬*; ইবাদত ১/১০৭, সৌম্য ২/৬৮, মিরাজ ২/২৪৬, মাহমুদউল্লাহ ১/৩)।

   

নিউজিল্যান্ড ছেড়ে যুক্তরাষ্ট্রের জার্সি গায়ে চড়াবেন অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডের হয়ে দীর্ঘ সময় খেলেছেন কোরি অ্যান্ডারসন। ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত নিউজিল্যান্ডের জার্সি গায়ে চড়িয়েছেন। তবে এরপর থেকে আর কিউইদের হয়ে কোনো ম্যাচ খেলা হয়নি তার, এমনকি দেশটির ঘরোয়া ক্রিকেটেও আর দেখা যায়নি তাকে।

দীর্ঘ বিরতি শেষে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন অ্যান্ডারসন। তবে নিউজিল্যান্ড নয়, এবার গায়ে চড়াবেন যুক্তরাষ্ট্রের জার্সি। জাতীয়তা পাল্টে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আগামী জুনে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। বিশ্বকাপকে সামনে রেখে কানাডার বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টির সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। সে সিরিজের দলে অ্যান্ডারসনকে অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

নিউজিল্যান্ডের হয়ে ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে এবং ৩১ টি-টোয়েন্টি খেলেছেন অ্যান্ডারসন। তবে ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে অ্যান্ডারসন আজীবন ভাস্বর থাকবেন কুইন্সটাউনে খেলা তার ‘সেই’ অবিশ্বাস্য ইনিংসের জন্য। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে সেঞ্চুরি করে শহীদ আফ্রিদির দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড গুঁড়িয়ে দিয়েছিলেন অ্যান্ডারসন।

;

আফগানিস্তানের ১৬ বছর বয়সী স্পিনারকে দলে টেনেছেন শাহরুখ খান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাতের চোটে আইপিএলে খেলা হচ্ছে না আফগান স্পিনার মুজিব-উর-রহমানের। তার বদলি আফগানিস্তান থেকেই খুঁজে নিয়েছে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, মুজিবের বদলি হিসেবে ১৬ বছর বয়সী আফগান স্পিনার আল্লাহ ঘাজানফারকে দলভুক্ত করেছে বলিউড তারকা শাহরুখ খানের মালিকানাধীন দল নাইট রাইডার্স। এবারের আইপিএল নিলামে সবচেয়ে কমবয়সী খেলোয়াড় ছিলেন এই স্পিনার।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ঘাজানফারের নিবাস আফগানিস্তানের পাক্তিয়া প্রদেশের জুরমাত জেলায়। উচ্চতার কারণে ক্রিকেটে তার শুরুটা হয়েছিল পেস বোলার হিসেবে। তবে আফগানিস্তানের সাবেক অধিনায়ক দৌলত আহমদজাইয়ের তত্ত্বাবধানে পেস বোলিং ছেড়ে একজন স্পিনার হিসেবে নিজেকে গড়ে তোলেন।

চলতি বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন ঘাজানফার। সেখানে ব্যাটিংয়ে ৫২ রান করেন আর বল হাতে ৮ উইকেট নিয়ে হয়েছিলেন দলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি।

গত মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ঘাজানফারের।

;

সাকিব ফেরায় কোচের উচ্ছ্বাস



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় দলের জার্সিতে সাকিব আল হাসানকে সর্বশেষ দেখা গিয়েছিল গত বিশ্বকাপে, সময়ের হিসেবে প্রায় পাঁচ মাস আগে। আর দেশের হয়ে সাদা পোশাক গায়ে জড়িয়েছিলেন প্রায় বছরখানেক আগে। জাতীয় দলে তার অনুপস্থিতি আরও দীর্ঘ হওয়ার কথা ছিল। তবে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলার ইচ্ছা নিজেই প্রকাশ করেন। অবধারিতভাবেই দলে ডাক পেয়ে যান সাকিব।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। ৩২৮ রানে হারের ক্ষত ভুলে বাংলাদেশের সামনে এবার ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। এমন সময়ে সাকিবকে দলে পেয়ে খুশি হেড কোচ চণ্ডিকা হাথুরুসিংহের অনুপস্থিতিতে দলের ভারপ্রাপ্ত কোচ নিক পোথাস।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সাকিবকে দলে স্বাগত জানিয়ে এই কোচ বলেন, ‘সাকিব যে দলেই খেলুক, তাদের ভাগ্যবান বলতে হবে। আমরা তাকে স্বাগত জানাই। ড্রেসিংরুমে তাকে পাওয়া সব সময়ই দারুণ ব্যাপার। তার শক্তিমত্তা খুব দ্রুত সবার মধ্যে ছড়িয়ে পড়ে।’

আঙুলের চোটের কারণে গত বিশ্বকাপর শেষ ম্যাচে  খেলা হয়নি সাকিবের। তখন থেকেই মাঠের বাইরে সাকিব। এরপর চোখের চোটও বেশ ভুগিয়েছে তাকে। মাঝে বিপিএল এবং ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলেছেন। সাকিবের ফিটনেস নিয়ে তাই কোনো দুশ্চিন্তা নেই পোথাসের, ‘মনে হয় সে (সাকিব) ওজন কমিয়েছে। ওর বিপিএলটা ভালো গেছে। ঢাকা প্রিমিয়ার লিগে ভালো শুরু করেছে। সে খুশি, আর আমরাও সাকিবকে খুশি দেখতে চাই।’

;

দলে ফিরলেন কেইন, ডর্টমুন্ডের বিপক্ষে শঙ্কায় নয়্যার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

বুন্দেসলিগায় অভিষেক মৌসুমে সর্বোচ্চ ৩০ গোলের রেকর্ডটি এতদিন ছিল হামবুর্গের কিংবদন্তি উয়ি সিলারের। ১৯৬৩-৬৪ মৌসুমে গড়া এই রেকর্ডটি ৬০ বছর ধরে ছিল অক্ষত। জার্মান শীর্ষ লিগটির এখনো বাকি ৮ রাউন্ড। এর আগেই সেই ৬০ বছরের রেকর্ড ভেঙে দিলেন ইংলিশ তারকা ফরোয়ার্ড হ্যারি কেইন। মৌসুমে এই অবস্থানেই কেইনের গোল সংখ্যা ৩১। গত ১৬ মার্চ ডার্মস্ট্যাড৯৮ এর বিপক্ষে ৫-২ গোলের বায়ার্নের জয়ের ম্যাচে একটি গোল করে সিলারের রেকর্ড ছাড়িয়ে যান সাবেক এই টটেনহাম ফরোয়ার্ড। 

তবে কীর্তি গড়ার সেই ম্যাচে গোড়ালির ইনজুরিতে পড়েন কেইন। এতে আন্তর্জাতিক বিরতিতে ইংল্যান্ডের দুই ম্যাচের দলে থাকলেও মাঠে নামেননি তিনি। তবে লিগ ম্যাচে ফেরার আগেই বায়ার্ন পেল সুসংবাদ। অনুশীলনে ফিরেছেন কেইন। সামনে টমাস টুখেলের দলের ম্যাচ বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। এই বিগ ম্যাচের আগেই দলে যোগ দিলেন ক্লাবটির সময়ের সেরা এই ফুটবলার। 

তবে আসন্ন ম্যাচটিতে বায়ার্ন কাপ্তান ম্যানুয়েল নয়্যারকে নিয়ে দেখা দিয়েছেন শঙ্কা। আগামীকাল (শনিবার) বাংলাদেশ সময় রাত ১১টা ৩০ মিনিটে শুরু হবে লিগের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি। 

লিগের এই অবস্থায় ২৬ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে তালিকার সবার ওপরে বায়ার লেভারকুজেন। সমান ম্যাচে জাভি আলোন্সোর দলের চেয়ে ১০ পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে বায়ার্ন। ডর্টমুন্ড আরও পিছিয়ে। ২৬ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান চারে।

;