৬ রানের জন্য সেঞ্চুরি মিস ফখর-সরফরাজের



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
একটুর জন্য শতরান পেলেন না সরফরাজ

একটুর জন্য শতরান পেলেন না সরফরাজ

  • Font increase
  • Font Decrease

দলের রান তখন ১ উইকেটে ৫৭! তখনই হঠাৎ করে তাসের ঘরের মতো ভেঙে পড়ল পাকিস্তানের ব্যাটিং লাইনআপ। ১২ বলে শূন্য রানে সাজঘরে ৪ ব্যাটসম্যান! মাথা নিচু করে ফিরলেন আজহার আলি, হারিস সোহেল, আসাদ শফিক ও বাবর আজম! তখনই অবশ্য আবুধাবি টেস্টে অসাধারণ এক প্রতিরোধ গড়লেন ফখর জামান ও সরফরাজ আহমেদ। ভয়াবহ ব্যাটিং ব্যর্থতার সেই ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তুললেন দু'জন। আর কী আশ্চর্য্য দু'জনই ফিরলেন ঠিক একই রানে। ৬ রানের আক্ষেপে উইকেট ছাড়লেন ফখর-সরফরাজ!

সব মিলিয়ে শুরুর ব্যর্থতা কাটিয়ে ১ম ইনিংসে সংগ্রহটা মন্দ হল না পাকিস্তানের। ২৮২ রান তুলে অলআউট হয়েছে স্বাগতিকরা। এরপর জবাব দিতে নেমে ১ম ইনিংসে অস্ট্রেলিয়াও আছে বিপাকে। ২ উইকেট হারিয়ে তুলেছে মাত্র ২০ রান। সব মিলিয়ে টেস্টের প্রথম দিনই পতন ১২ উইকেটের। আবুধাবির ব্যাটিং উইকেটে যা কীনা প্রথম দিনের রেকর্ড!

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/16/1539700617157.jpg

মঙ্গলবার টস জিতে ব্যাটিং করতে নেমে তৃতীয় ওভারে সাজঘরের পথ ধরেন মোহাম্মদ হাফিজ। আগের টেস্টেই করেছিলেন শতরান। এবার মাত্র ৪ রানে বিদায়। তারপর তো মহা বিপর্যয়! ৫ উইকেটে যখন দলের রান ৫৭ তখন প্রতিরোধের প্রাচীর তুলে দাঁড়ান ফখর জামান ও সরফরাজ। তারা স্রোতের বিপরীতে ব্যাট হাতে না দাঁড়ালে ভয়াবহ বিপর্যয়ে পড়ে যাচ্ছিল পাকিস্তান।

শতরানের পথেই ছিলেন তারা। কিন্তু কে জানতো মাত্র ৬ রানের আক্ষেপে মাঠ ছাড়তে হবে তাদের? কাকতলীয় ব্যাপার, ফখর-সরফরাজ দুজনই আউট ৯৪ রানে! ১৯৮ বলে ৯৪ রানে ফিরেন ফখর। আর সমান রান করতে অধিনায়ক সরফরাজ খেলেন ১২৯ বল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/16/1539700634494.jpg

তাদের ১৪৭ রানের জুটি ভাঙ্গতেই আবারো বিপর্যয়। শেষদিকে ইয়াসির শাহর ৩ চার ও ১ ছক্কায় তুলেন ২৮। আর পাকিস্তান আবুধাবিতে ১ম ইনিংসে তুলে ২৮২ রান। ৪ উইকেট তুলে নিয়েছেন নাথান লায়ন।

সংক্ষিপ্ত স্কোর-
পাকিস্তান ১ম ইনিংস: ৮১ ওভারে ২৮২/১০ (ফখর ৯৪, হাফিজ ৪, আজহার ১৫, সরফরাজ ৯৪, বিলাল ১২, ইয়াসির ২৮, আব্বাস ১০, হামজা ৪*; স্টার্ক ২/৩৭, সিডল ০/৩৯, মিচেল মার্শ ১/২৭, লায়ন ৪/৭৮, হল্যান্ড ০/৪৫, লাবুশেন ৩/৪৫)।
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৭ ওভারে ২০/২ (খাজা ৩, ফিঞ্চ ১৩*, সিডল ২; আব্বাস ২/৯, হামজা ০/৪)।

   

জার্মানিতেই থাকছেন আলোনসো



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বায়ার লেভারকুজেনকে নিয়ে বুন্দেসলিগায় রীতিমত ম্যাজিক দেখাচ্ছেন জাবি আলোনসো। চলতি মৌসুমে এখনো অপরাজিত তারা। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের আধিপত্য গুঁড়িয়ে দেয়ার সম্ভাবনা জাগাচ্ছে আলোনসোর লেভারকুজেন।

জার্মানিতে আলোনসোর দলের এমন দাপট দেখে তাকে পেতে লাইন ধরেছে ইউরোপের বাঘা বাঘা ক্লাবগুলো। তার সাবেক দুই ক্লাব লিভারপুল এবং বায়ার্ন মিউনিখ তাকে পেতে সবচেয়ে বেশি আগ্রহী। চলতি মৌসুম শেষে লিভারপুল ছাড়ছেন ইয়ুর্গেন ক্লপ। ওদিকে থমাস তুখেলের অধীনে দলের পারফরম্যান্সে খুশি নন বায়ার্ন কর্তারা।

চলতি মৌসুম শেষ তাই এই দুটি ক্লাবের একটি আলোনসোর ভবিষ্যৎ গন্তব্য হতে পারে, এমনটাই ধারণা করছিলেন সংশ্লিষ্টরা। তবে ইতালিয়ান ফুটবল সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়ে দিয়েছেন, এমন কিছুই হছে না।

আগামী মৌসুমে লেভারকুজেনেই থাকছেন আলোনসো। ২০২৬ সালের জুন পর্যন্ত ক্লাবটির সঙ্গে চুক্তি রয়েছে তার। ২০২৫ সালের গ্রীষ্মে তার চুক্তিতে থাকা রিলিজ ক্লজ সক্রিয় হবে। কোনো ক্লাব চাইলে সে রিলিজ ক্লজ পরিশোধ করে তখন তাকে দলে টানতে পারবে।

আলোনসো আগামী গ্রীষ্মে লেভারকুজেনের খেলোয়াড় দলবদলের কাজ শুরু করেছে বলেও জানিয়েছেন রোমানো।

২০২৫ সালে রিলিজ ক্লজ সক্রিয় হলেই যে লিভারপুল বা বায়ার্নের জন্য আলোনসোকে পাওয়ার পথ সুগম হয়ে যাবে, সেটা নিশ্চিত করে বলা যায় না। কারণ রোমানোর মতে, আলোনসোর আরেক সাবেক ক্লাব ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদও কার্লো আনচেলত্তির উত্তরসূরি হিসেবে তাকে বিবেচনা করছে।

;

নিউজিল্যান্ড ছেড়ে যুক্তরাষ্ট্রের জার্সি গায়ে চড়াবেন অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডের হয়ে দীর্ঘ সময় খেলেছেন কোরি অ্যান্ডারসন। ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত নিউজিল্যান্ডের জার্সি গায়ে চড়িয়েছেন। তবে এরপর থেকে আর কিউইদের হয়ে কোনো ম্যাচ খেলা হয়নি তার, এমনকি দেশটির ঘরোয়া ক্রিকেটেও আর দেখা যায়নি তাকে।

দীর্ঘ বিরতি শেষে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন অ্যান্ডারসন। তবে নিউজিল্যান্ড নয়, এবার গায়ে চড়াবেন যুক্তরাষ্ট্রের জার্সি। জাতীয়তা পাল্টে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আগামী জুনে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। বিশ্বকাপকে সামনে রেখে কানাডার বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টির সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। সে সিরিজের দলে অ্যান্ডারসনকে অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

নিউজিল্যান্ডের হয়ে ১৩ টেস্ট, ৪৯ ওয়ানডে এবং ৩১ টি-টোয়েন্টি খেলেছেন অ্যান্ডারসন। তবে ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে অ্যান্ডারসন আজীবন ভাস্বর থাকবেন কুইন্সটাউনে খেলা তার ‘সেই’ অবিশ্বাস্য ইনিংসের জন্য। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে সেঞ্চুরি করে শহীদ আফ্রিদির দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড গুঁড়িয়ে দিয়েছিলেন অ্যান্ডারসন।

;

আফগানিস্তানের ১৬ বছর বয়সী স্পিনারকে দলে টেনেছেন শাহরুখ খান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাতের চোটে আইপিএলে খেলা হচ্ছে না আফগান স্পিনার মুজিব-উর-রহমানের। তার বদলি আফগানিস্তান থেকেই খুঁজে নিয়েছে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, মুজিবের বদলি হিসেবে ১৬ বছর বয়সী আফগান স্পিনার আল্লাহ ঘাজানফারকে দলভুক্ত করেছে বলিউড তারকা শাহরুখ খানের মালিকানাধীন দল নাইট রাইডার্স। এবারের আইপিএল নিলামে সবচেয়ে কমবয়সী খেলোয়াড় ছিলেন এই স্পিনার।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ঘাজানফারের নিবাস আফগানিস্তানের পাক্তিয়া প্রদেশের জুরমাত জেলায়। উচ্চতার কারণে ক্রিকেটে তার শুরুটা হয়েছিল পেস বোলার হিসেবে। তবে আফগানিস্তানের সাবেক অধিনায়ক দৌলত আহমদজাইয়ের তত্ত্বাবধানে পেস বোলিং ছেড়ে একজন স্পিনার হিসেবে নিজেকে গড়ে তোলেন।

চলতি বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন ঘাজানফার। সেখানে ব্যাটিংয়ে ৫২ রান করেন আর বল হাতে ৮ উইকেট নিয়ে হয়েছিলেন দলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি।

গত মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ঘাজানফারের।

;

সাকিব ফেরায় কোচের উচ্ছ্বাস



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় দলের জার্সিতে সাকিব আল হাসানকে সর্বশেষ দেখা গিয়েছিল গত বিশ্বকাপে, সময়ের হিসেবে প্রায় পাঁচ মাস আগে। আর দেশের হয়ে সাদা পোশাক গায়ে জড়িয়েছিলেন প্রায় বছরখানেক আগে। জাতীয় দলে তার অনুপস্থিতি আরও দীর্ঘ হওয়ার কথা ছিল। তবে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলার ইচ্ছা নিজেই প্রকাশ করেন। অবধারিতভাবেই দলে ডাক পেয়ে যান সাকিব।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। ৩২৮ রানে হারের ক্ষত ভুলে বাংলাদেশের সামনে এবার ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। এমন সময়ে সাকিবকে দলে পেয়ে খুশি হেড কোচ চণ্ডিকা হাথুরুসিংহের অনুপস্থিতিতে দলের ভারপ্রাপ্ত কোচ নিক পোথাস।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সাকিবকে দলে স্বাগত জানিয়ে এই কোচ বলেন, ‘সাকিব যে দলেই খেলুক, তাদের ভাগ্যবান বলতে হবে। আমরা তাকে স্বাগত জানাই। ড্রেসিংরুমে তাকে পাওয়া সব সময়ই দারুণ ব্যাপার। তার শক্তিমত্তা খুব দ্রুত সবার মধ্যে ছড়িয়ে পড়ে।’

আঙুলের চোটের কারণে গত বিশ্বকাপর শেষ ম্যাচে  খেলা হয়নি সাকিবের। তখন থেকেই মাঠের বাইরে সাকিব। এরপর চোখের চোটও বেশ ভুগিয়েছে তাকে। মাঝে বিপিএল এবং ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলেছেন। সাকিবের ফিটনেস নিয়ে তাই কোনো দুশ্চিন্তা নেই পোথাসের, ‘মনে হয় সে (সাকিব) ওজন কমিয়েছে। ওর বিপিএলটা ভালো গেছে। ঢাকা প্রিমিয়ার লিগে ভালো শুরু করেছে। সে খুশি, আর আমরাও সাকিবকে খুশি দেখতে চাই।’

;