রিজার্ভের উপর কর নিয়ে উদ্বিগ্ন বিএসইসি: ইমন



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ডিএসইর কার্যালয়ে ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট ঘোষণা পরবর্তী সংবাদ সম্মেলন/ছবি: বার্তা২৪.কম

ডিএসইর কার্যালয়ে ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট ঘোষণা পরবর্তী সংবাদ সম্মেলন/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রিজার্ভের উপর ১৫ শতাংশ হারে কর বৃদ্ধির বিষয়টি সেটি পুনর্বিবেচনার দাবি জানিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, উদ্যোক্তারাই কোম্পানি চালাবেন। তারাই শেয়ারহোল্ডারদের স্বার্থ সংরক্ষণ করবেন এবং লভ্যাংশ ঘোষণা করবেন।

একইসঙ্গে কোম্পানির পুঁজি গঠনের জন্য কাজ করবেন। তবে এই পুঁজি গঠনের প্রক্রিয়া যদি বন্ধ হয়ে যায়, তাহলে কোম্পানির দীর্ঘমেয়াদি উন্নয়ন সম্ভব না। তাই রিজার্ভের উপর ট্যাক্সের যে বিষয়টি বাজেটে প্রস্তাব করা হয়েছে, সেটি পুনর্বিবেচনার দাবি রাখে বলে মনে করি। এ বিষয়টি নিয়ে আমরা সরকারের সর্বোচ্চ মহলে দাবি জানাব।

রোববার (১৬ জুন) ডিএসইর কার্যালয়ে ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট ঘোষণা পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এসময় ডিএসইর চেয়ারম্যান প্রফেসর আবুল হাশেম, পরিচালক রকিবুর রহমান, পরিচালক শরীফ আতিউর রহমান এবং পরিচালক মনোয়ারা হাকিম আলী উপস্থিত ছিলেন।

ইমন বলেন, বাজেটে রিজার্ভের উপর টেক্স ধারণের প্রস্তাব নিয়ে কোথাও ভুল হয়েছে। এছাড়া যে কনসেপ্টের উপরে উপস্থাপন করা হয়েছে, সেই কনসেপ্টটি সঠিক হয়নি। যাতে রিজার্ভের উপর ট্যাক্সের প্রস্তাব নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) উদ্বিগ্ন। কমিশনও বিষয়টি বুঝতে পেরেছেন। তারা তাদের মতো করে বিষয়টি সমাধানের দাবি রাখবেন। বিষয়টি সমাধান হবে বলে আশা করছি।

তিনি বলেন, আমরা চেয়েছিলাম রিজার্ভ প্রক্রিয়ার জন্য লভ্যাংশ যেনো ক্ষতিগ্রস্থ না হয়। কোম্পানি লভ্যাংশও দেবে, রিজার্ভও গঠন করবে। কিন্তু কিছু কিছু কোম্পানি শুধু রিজার্ভই গঠন করেছে। ওইসব কোম্পানি লভ্যাংশ না দেওয়ার ফাকঁগোলে রিজার্ভ তৈরি করে শেয়ারহোল্ডারদেরকে ঠকিয়েছে। তার অর্থ এই নয় যে, একটি কোম্পানি পুরানো রিজার্ভের উপরে ট্যাক্স দেবে। তাই বাজেটে রিজার্ভের উপর টেক্স সঠিক হয়েছে বলে মনে করি না।

ডিএসইর এই পরিচালক বলেন, বাজেটে আমাদের যেসব চাহিদা ছিল, তার অনেকগুলো পূরণ হয়েছে। এর বাহিরেও বাজারে যে বিষয়টি সামনে চলে এসেছিল, সেই বোনাস শেয়ারের বিষয়েও বাজেটে একটি প্রস্তাবনা এসেছে। কোম্পানিগুলোর অতিরিক্ত বোনাস শেয়ার নিয়ে আমরা অত্যন্ত উদ্বিগ্ন ছিলাম।

বাজারের দূরাবস্থা, তারল্য সংকটের কারণ হিসাবে বোনাস শেয়ারকে চিহ্নিত করেছিলাম। এমতাবস্থায় সরকার কোম্পানিগুলোর নগদ লভ্যাংশ প্রদানের বিষয়টি অনুধাবন করেছে। সে কারণেই হয়ত নগদ লভ্যাংশে উৎসাহিত করার জন্য ও বোনাস শেয়ার কম দেওয়ার জন্য বাজেটে প্রস্তাবনা দেওয়া হয়েছে। বিষয়টিকে আমরা স্বাগত জানিয়েছি।

এক প্রশ্নে জবাবে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম বলেন, প্রস্তাবিত বাজেটের সঙ্গে ডিএসই একমত।

২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী জানিয়েছেন, কোম্পানির অর্জিত মুনাফা থেকে শেয়ারহোল্ডারদেরকে বঞ্চিত করে সংরক্ষিত আয় হিসাবে রেখে দেওয়ার প্রবণতা লক্ষ করা যায়। যা শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব ফেলছে। এ ধরনের প্রবণতা রোধে কোম্পানির কোনো আয় বছরে সংরক্ষিত আয়, রিজার্ভ ইত্যাদির সমষ্টি পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হলে, অতিরিক্ত অংশের উপর সংশ্লিষ্ট কোম্পানিকে ১৫ শতাংশ কর প্রদান করতে হবে।

   

১৫ ও ১৬ মার্চ অনেক পণ্যে স্বপ্ন’র বিশেষ ছাড়



নিউজ ডেস্ক
১৫ ও ১৬ মার্চ অনেক পণ্যে স্বপ্ন’র বিশেষ ছাড়

১৫ ও ১৬ মার্চ অনেক পণ্যে স্বপ্ন’র বিশেষ ছাড়

  • Font increase
  • Font Decrease

প্রতি সপ্তাহে সুপারশপ স্বপ্ন বেশকিছু প্রয়োজনীয় পণ্য খুচরা বাজারের চেয়ে কম দামে ক্রেতাদের কেনার সুবিধা দিচ্ছে। এছাড়া রমজানের প্রয়োজনীয় পণ্যগুলোতে থাকছে বিশেষ ছাড় । স্বপ্ন কর্তৃপক্ষ জানায়, ১৫ থেকে ১৬ মার্চ বেশকিছু পণ্য খোলা বাজারের চেয়ে কম দামে স্বপ্ন- এর আউটলেটে গ্রাহকরা কিনতে পারবেন।

নীচে বিশেষ ছাড়ের পণ্যগুলোর দাম তুলে ধরা হলো:  

পণ্যের নাম

বাজারমূল্য

স্বপ্নমূল্য (ভ্যাটসহ )

 সাশ্রয় (প্রায়)

খোলা চিনি (প্রতি কেজি)

১৪৫-১৫০ টাকা

১৪০ টাকা (ভ্যাট নেই)

৫-১০ টাকা

দেশী পিয়াঁজ

৮২-৮৫ টাকা

৭৯ টাকা  (ভ্যাট নেই)

৩-৬ টাকা

বেগুন (লম্বা সাইজের)- প্রতি কেজি

১০০ টাকা

 ৮৫  টাকা (ভ্যাট নেই)

১৫ টাকা

শসা (প্রতি কেজি)

১২০ টাকা

১০৫ টাকা  (ভ্যাট নেই)

১৫ টাকা

নতুন আলু (প্রতি কেজি)

৩৭-৪০ টাকা

৩৪ টাকা (ভ্যাট নেই)

৩-৬ টাকা

গলদা (৩০-৪০ পিস) প্রতি কেজি

৮৯০ টাকা

৮৫০ টাকা (ভ্যাট নেই)

৭৫০ টাকা

৪০ টাকা

মিনিকেট প্রিমিয়িাম চাল (প্রতি কেজি)

৭২-৭৫ টাকা

৬৯ টাকা (ভ্যাট নেই)

৩-৬ টাকা

নাজিরশাল প্রিমিয়াম চাল

৭৫-৭৮ টাকা  

৭৩  টাকা (ভ্যাট নেই)

২-৫ টাকা

মসুর ডাল (আমদানি) – প্রতি কেজি)

১১৫-১২০ টাকা

১১২ টাকা (ভ্যাট নেই)

৩-৮ টাকা

এসি আই লবন (প্রতি কেজি)

৪০-৪২ টাকা

৩৫.৭০  টাকা

৪-৫ টাকা (প্রায়)

এসিআই অ্যারোমা  /পুষ্টি চিনিগুড়া চাল ( প্রতি কেজি)

১৭০ টাকা

১৫০  টাকা

২০ টাকা

পুষ্টি সয়াবিন তেল- ৫ লিটার

৭৮০ টাকা

৭৫০ টাকা (ভ্যাট নেই)

৩০ টাকা

এসি আই অ্যারোমা / স্বপ্ন সরিষার তেল- ১ লিটার

৩৭০ টাকা

২৮৩.৫০  টাকা

৮৬.৫০ টাকা

ছোলা

১১০-১১৫ টাকা

১০৫ টাকা (ভ্যাট নেই)

৫-১০ টাকা

ইনস্ট্যান্ট ফুল ক্রিম মিল্ক পাউডার -১০০০ গ্রাম

৮২০ টাকা

৭৪০.২৫ টাকা

৭৯.৭৫ টাকা

ইস্পাহানি মির্জাপুর বেস্টলিফ চা ৪০০ গ্রাম

২৪০ টাকা

 

২২০.৫০ টাকা

 

১৯.৫০ টাকা

২০০ টাকা

২৪০ টাকা

 

২২০.৫০ টাকা

 

১৯.৫০ টাকা

১৭৮.৫০ টাকা

২৪০ টাকা

 

২২০.৫০ টাকা

 

১৯.৫০ টাকা

২১.৫০

টাকা

২৪০ টাকা

 

২২০.৫০ টাকা

 

১৯.৫০ টাকা

ট্যাং পাউডার ড্রিংক ওরেন্জ / ম্যাংগো (জার)

৭৪০ টাকা

 

৭১৯.২৫ টাকা

 

২০.৭৫ টাকা

ট্যাং পাউডার ড্রিংক ওরেন্জ / ম্যাংগো (জার-২ কেজি )

১৮২০  টাকা

১৭৩২.৫০ টাকা

৮৭.৫০ টাকা

কোকাকোলা / স্প্রাইট  ২.২৫ লিটার

১৪৫ টাকা

১৩৬.৫০ টাকা

৮.৫০ টাকা

নিউট্রোলাইফ জুস- ১ লিটার

২৬০ টাকা

২৪৬.৭৫  টাকা

১৩.২৫ টাকা

রাধুনী হালিম মিক্স  ২০০ গ্রাম

৬৫ টাকা

৫২.৫০ টাকা

১২.৫০ টাকা

রাধুনী হলুদ গুড়া – ৫০০ গ্রাম

২৭০ টাকা

২৪৬.৭৫  টাকা

২৩.২৫ টাকা

এসিআই পিউর চিক বেসন-৫০০ গ্রাম

১১০  টাকা

১০৫ টাকা

৫ টাকা

 

 

 

 

সানসিল্ক শ্যাম্পু ৩৪০+- মিলি

৩৮০ টাকা

৩৫৭ টাকা

২৩ টাকা

লাইফবয় সোপ – ১০০ গ্রাম   

৫০ টাকা

৪১.৪৮  টাকা

৮.৫৩ টাকা

সার্ফ এক্সেল-  ১কেজি

২৬০ টাকা

২৪৬.৭৫  টাকা

১৩.২৫  টাকা

এছাড়া মুড়ি, চিড়া, মসলা, বেবী ডায়পারসহ নানা পণ্যে থাকবে ছাড় । এসিআই/পুষ্টি-এর আটা ময়দার ২ কেজি প্যাকে থাকছে ১৭ টাকা ছাড় ।

একটি পরিবারের ঘরের মাসের বাজারে স্বপ্ন সবগুলো প্রয়োজনীয় পণ্যে সর্বোচ্চ ডিসকাউন্ট দিচ্ছে । এছাড়া খোলা চাল, ডাল, চিনি, আলু, পিয়াঁজ, মাছ, মাংসে কোনো ভ্যাট নেই ।

;

জাতির পিতার স্মরণে কোটালীপাড়ায় কৃষকের উন্নয়নের শপথ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকীর প্রাক্কালে কোটালীপাড়া উপজেলায় এবি ব্যাংক ৪৫০ জন প্রান্তিক কৃষকের মাঝে স্মার্ট কার্ডের মাধ্যমে কৃষি ঋণ বিতরণ করেছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) এক উঠান বৈঠকে কৃষকদের মাঝে ঋণ বিতরণ, শুভেচ্ছা ও মত বিনিময় করেন এবি ব্যাংক পিএলসি. ব্যবস্থাপনা পরিচালক ও সিইও তারিক আফজাল।

একই অনুষ্ঠানে শতভাগ ঋণপরিশোধকারী কৃষকদের মাঝেও পুনরায় ঋণ প্রদান করা হয়।

এ সময় তিনি বলেন, জাতির পিতার স্মরণে কোটালীপাড়ায় কৃষকের উন্নয়নের শপথ অব্যাহত আমাদের এই পথচলা।

;

ইসলামী ব্যাংক ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের এজিএম অনুষ্ঠিত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসলামী ব্যাংক ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড (আইবিসিএমএল)-এর ১৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ মার্চ) ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আইবিসিএমএল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. মো: ফসিউল আলম সভাপতিত্ব করেন। সভায় কোম্পানির পরিচালক মোহাম্মদ জয়নাল আবেদীন, মোহাম্মদ কামরুল হাসান, মুহাম্মদ কায়সার আলী, মোঃ আলতাফ হুসাইন , জি. এম. মুহাম্মদ গিয়াস উদ্দিন কাদের, শেয়ারহোল্ডার মো. আশরাফুল হক, এফসিএ, মোঃ সালেহ ইকবাল, কোম্পানির শরী’আহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মাদ আব্দুস সামাদ, ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মোহাম্মদ আবদুর রহিম, এফসিএ, কোম্পানী সেক্রেটারি আবু সাঈদ মোঃ নাহিদ, এফসিএস, অ্যাডমিন ইনচার্জ মোঃ আল আমিন, হিসাব বিভাগের ইনচার্জ মো: মনির হোসেন তালুকদার ও আইটি ইনচার্জ আশরাফ খান উপস্থিত ছিলেন ।

এসময় শেয়ারহোল্ডারগণ কর্তৃক ২০২৩ সালের আর্থিক বিবরণীর অনুমোদন এবং প্রতিষ্ঠানের ব্যবসায়িক সফলতাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়।

;

রমজানে সুবিধাবঞ্চিত মানুষের কাছে অনুদান পৌঁছে দেয়া যাচ্ছে বিকাশ-এ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতিবছর পবিত্র রমজান মাসে সার্মথ্যবানরা দান-সদকার মাধ্যমে সমাজের দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষদের পাশে দাঁড়ানোর সুযোগ পান। ইসলামে দান-সদকা ও অন্যকে সহযোগিতার গুরুত্ব অপরিসীম। পবিত্র এই মাসে দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের জন্য সাহরি ও ইফতার করা অনেক সময় কঠিন হয়ে পড়ে। তাদের এই কষ্ট কিছুটা হলেও লাঘব করার জন্য দেশজুড়ে কাজ করে যাচ্ছে অনেক দাতব্য ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। গত কয়েক বছর ধরে জনহিতৈষী বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানকে অর্থ সহায়তা পাঠানোর প্রক্রিয়া সহজ করার কাজ করে যাচ্ছে বিকাশ। এ কারণে রমজানের পাশাপাশি বছরজুড়েই অনুদান দিয়ে বিভিন্ন জনহিতৈষী কার্যক্রমে যুক্ত থাকতে পারছেন বিকাশ গ্রাহকরা।

বর্তমানে বিকাশ অ্যাকাউন্ট থেকে মোট ২৮টি দাতব্য প্রতিষ্ঠানে অনুদান দেয়া যাচ্ছে। যার মাঝে অন্যতম -- মির্জাপুর এক্স ক্যাডেট্স এসোসিয়েশন, ডুনেশন ফাউন্ডেশন ট্রাস্ট, এসওএস চিলড্রেন ভিলেজ বাংলাদেশ, প্রথম আলো ট্রাস্ট, জাগো ফাউন্ডেশন, তাসাউফ ফাউন্ডেশন, শক্তি ফাউন্ডেশন, মুক্তিযুদ্ধ জাদুঘর, সাজিদা ফাউন্ডেশন, কোয়ান্টাম ফাউন্ডেশন, ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ, আস-সুন্নাহ ফাউন্ডেশন, আইসিডিডিআর,বি, ঢাকা আহ্ছানিয়া মিশন, ব্র্যাক, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট, বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন, আঞ্জুমান মুফিদুল ইসলাম, ইত্যাদি।

অনুদান দিতে গ্রাহককে বিকাশ অ্যাপের ‘অন্যান্য সেবাসমূহ’ অংশ থেকে ‘ডোনেশন’ আইকনে ক্লিক করতে হবে। যে প্রতিষ্ঠানকে অনুদান দিতে চান তা নির্বাচন করে নাম, ইমেইল আইডি ও অনুদানের পরিমান উল্লেখ করে সাবমিট করতে হবে। গ্রাহক চাইলে “পরিচয় দিতে অনিচ্ছুক” অপশন নির্বাচন করে নিজের পরিচয় গোপনও রাখতে পারবেন। পরের ধাপে বিকাশ পিন নম্বর দিয়ে অনুদান কার্যক্রম শেষ করার পর একটি প্রাপ্তি স্বীকারপত্র পেয়ে যাবেন গ্রাহক।

যে প্রতিষ্ঠানে গ্রাহক অনুদান দিচ্ছেন সে প্রতিষ্ঠানটি সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাবে প্রতিষ্ঠানটির নামের নিচে ‘আরো জানুন’ অংশে ক্লিক করে। আবার অনুদানের অর্থ কোথায় ব্যয় হচ্ছে সে তথ্য জানার জন্য অনুদান শেষে প্রাপ্তি স্বীকারপত্রে দেয়া ই-মেইলে যোগাযোগ করতে পারবেন দাতারা। বিকাশ অ্যাপের পাশাপাশি গ্রাহক চাইলে https://www.bkash.com/products-services/donation ওয়েব ঠিকানা থেকেও পেমেন্ট গেটওয়ের মাধ্যমে অনুদান বিকাশ করতে পারবেন।

দাতব্য প্রতিষ্ঠানগুলোর অনুদান সংগ্রহ আরো সহজ করতে এবং গ্রাহকদের ঘরে বসেই অনুদান দেয়ার সুযোগ করে দিতে এই উদ্যোগ নেয় বিকাশ।

উল্লেখ্য, দাতা-গ্রহিতাদের প্রযুক্তির মাধ্যমে সংযুক্ত করতে এবং অনুদান দেয়াকে আরো সহজ করতে ২০২০ সালে বিকাশ অ্যাপে যুক্ত হয় ‘ডোনেশন’ আইকন। দেশের যেকোন প্রান্ত থেকে যেকোন সময়ে মাত্র কয়েক ট্যাপে বিকাশের সাথে যুক্ত দাতব্য প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে যাকাত বা ফিতরা থেকে শুরু করে এতিম, ছিন্নমূল, দিনমজুর ও অতিদরিদ্র পরিবারের জন্য খাদ্য, শিক্ষা ও চিকিৎসা সহায়তা ইত্যাদি খুব সহজেই পৌঁছে দিতে পারছেন বিকাশ গ্রাহকরা।

;