কাতার বিশ্বকাপের সূচি একদিন এগিয়ে এনেছে ফিফা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
কাতার বিশ্বকাপ

কাতার বিশ্বকাপ

  • Font increase
  • Font Decrease

কাতার বিশ্বকাপের সূচি একদিন এগিয়ে এনেছে ফিফা। আয়োজক কাতারকে উদ্বোধনী ম্যাচ খেলার সুযোগ করে দিতেই ফুটবল দুনিয়ার অভিভাবক সংস্থার নতুন এই সিদ্ধান্ত। 

আগের সূচি অনুযায়ী বিশ্বকাপ মাঠে গড়়ানোর কথা ছিল ২১ নভেম্বর। এখন এক দিন এগিয়ে আগামী ২০ নভেম্বর পর্দা উঠবে বৈশ্বিক এ ফুটবল কর্মযজ্ঞের।

এক দিন এগিয়ে আসরের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতার লড়াই করবে ইকুয়েডরের বিপক্ষে। বাকি সূচি থাকবে অপরিবর্তিত।

২১ নভেম্বর আসরের দ্বিতীয় দিন হবে দুটি ম্যাচ। সেনেগাল খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। একই দিন মাঠে নামবে ইংল্যান্ড ও ইরান। 

আগের সূচি অনুযায়ী প্রথম ম্যাচ খেলার কথা ছিল সেনেগাল ও নেদারল্যান্ডসের। আর কাতার-ইকুয়েডরের মুখোমুখি হওয়ার কথা ছিল ২১ নভেম্বর, দিনের তৃতীয় ম্যাচে। 

আগের সূচি অনুসারে বিশ্বকাপ হওয়ার কথা ছিল ২৮ দিন। এখন একদিন বেড়ে বিশ্বকাপ হবে ২৯ দিনে। ফাইনালের দিনক্ষণ একই থাকছে আগের মতোই। ১৮ ডিসেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের।

আমিরাত সিরিজ জিতল টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ

লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ

  • Font increase
  • Font Decrease

প্রথম ম্যাচে জয় এসেছিল ৭ রানে। তবে দ্বিতীয় ম্যাচেও টাইগারদের হাতে ধরা দিল জয়। তবে একটু বড় ব্যবধানে। সংযুক্ত আরব আমিরাতকে দেশের ছেলেরা হারাল ৩২ রানে।

দুরন্ত এ জয়ে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে নিশ্চিত করেছে বাংলাদেশ। এই সিরিজ ট্রফি দিয়েই অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি পর্ব শুরু করল লাল-সবুজের প্রতিনিধিরা।

জয়ের জন্য ১৭০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৩৭ রানে গুটিয়ে গেছে আমিরাত।

আমিরাতের হয়ে ফিফটি হাঁকান আমিরাত ক্যাপ্টেন চুনডাঙ্গাপোইল রিজওয়ান। অপরাজিত থেকে যান ৩৬ বলে ২ বাউন্ডারি ও ২ ছক্কায় ৫১ রানের ইনিংস খেলে। ৪২ রান আসে বাসিল হামিদের ব্যাট থেকে। দুজনে মিলে ৭২ বলে লিখেন ৯০ রানের পার্টনারশিপ। 

বাংলাদেশের হয়ে দুটি উইকেট শিকার করেন মোসাদ্দেক হোসেন। একটি করে উইকেট নেন এবাদত হোসেন, নাসুম আহমেদ ও  তাসকিন আহমেদ।

টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের ছেলেরা গড়ে ১৬৯ রানের পাহাড়সম পুঁজি। 

ওপেনার সাব্বির রহমান (১২) সাজঘরে ফিরলেও অসাধারণ ব্যাটিং দৃঢ়তায় ব্যাটাররা দলকে এগিয়ে নিয়ে গেছেন বড় সংগ্রহের পথে। ক্রিজের এক প্রান্ত আগলে রেখে ব্যাটিং ঝলক দেখান মেহেদী হাসান মিরাজ। ৩৭ বলে ৫ বাউন্ডারিতে ৪৬ রানের চমৎকার এক ইনিংস খেলেন তারকা এ অলরাউন্ডার। তাকে সঙ্গ দেয়ার চেষ্টা করেন লিটন দাস।

তবে এ স্টার ব্যাটার ইনিংস বড় করতে পারেননি। বিদায় নেন ২০ বলে ৪ বাউন্ডারিতে দলীয় স্কোরে ২৫ রান যোগ করে। আর আফিফ হোসেন এনে দেন ২০ রান।

ম্যাচের সেরা মিরাজ আউট হলেও ব্যাট হাতে লড়াই করেন মোসাদ্দেক হোসেন। সাহস দেখালেও ব্যাক্তিগত ইনিংসটি বড় করতে পারেননি। মোসাদ্দেকের ব্যাট ছুঁয়ে ২২ বলে ২ বাউন্ডারি ও ১ ছক্কায় আসে ২৭ রান। শেষ দিকে ঝড়ো ইনিংস খেলেন ইয়াসির আলী রাব্বী। অপরাজিত থেকে যান ১৩ বলে ২১* রান করে। নুরুল হাসান সোহান যোগ করেন ১৯* রান।

আমিরাতের জার্সি গায়ে ২ উইকেট শিকার করে আয়ান আফজাল খান। তার সঙ্গে একটি করে উইকেট নেন সাবির আলী, কার্তিক মেয়াপ্পন ও আরিয়ান লাকরা।

;

হিমালয়ের কাছে পরাস্ত জামাল ভূঁইয়ারা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-নেপাল

বাংলাদেশ-নেপাল

  • Font increase
  • Font Decrease

কম্বোডিয়ার বিপক্ষে জয়ের সুখস্মৃতি নিয়েই নেপাল জয়ের মিশনে নেমেছিল বাংলাদেশ। কিন্তু নাহ। স্বপ্ন সত্যি হলো না। হিমালয়ের দেশে হারের তেতো স্বাদই হজম করতে হলো জামাল ভূঁইয়ারা। 

নেপালের একই স্টেডিয়ামে সাফ চ্যাম্পিয়নশিপ জিতে দেশে ফিরেছেন দেশের মেয়েরা। সেই অনুপ্রেরণা সঙ্গী করেছিল ছেলেরা। কিন্তু দিনটি বড়ই অপয়া। লাল-সবুজের প্রতিনিধিদের হয়ে ভাগ্যটা কথা বলল না কিছুতেই। 

কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে প্রীতি ম্যাচে স্বাগতিক নেপালের কাছে ৩-১ গোলে হার মেনেছে বাংলাদেশ।

নেপালের জয়ের নায়ক হ্যাটট্রিকম্যান অঞ্জন বিস্তা। বাংলাদেশের জার্সি গায়ে এক গোল শোধ করেন সাজ্জাদ হোসেন।

;

টাইগারদের পুঁজি ১৬৯



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-আরব আমিরাত

বাংলাদেশ-আরব আমিরাত

  • Font increase
  • Font Decrease

সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের ছেলেরা গড়ল ১৬৯ রানের পাহাড়সম পুঁজি। শুরুর ধারাটা ধরে রাখতে পারলে স্কোরটা আরও বড় হতে পারত। 

ওপেনার সাব্বির রহমান (১২) সাজঘরে ফিরলেও অসাধারণ ব্যাটিং দৃঢ়তায় ব্যাটাররা দলকে এগিয়ে নিয়ে গেছেন বড় সংগ্রহের পথে। ক্রিজের এক প্রান্ত আগলে রেখে ব্যাটিং ঝলক দেখান মেহেদী হাসান মিরাজ। ৩৭ বলে ৫ বাউন্ডারিতে ৪৬ রানের চমৎকার এক ইনিংস খেলেন তারকা এ অলরাউন্ডার। তাকে সঙ্গ দেয়ার চেষ্টা করেন লিটন দাস। তবে এ স্টার ব্যাটার ইনিংস বড় করতে পারেননি। বিদায় নেন ২০ বলে ৪ বাউন্ডারিতে দলীয় স্কোরে ২৫ রান যোগ করে। আর আফিফ হোসেন এনে দেন ২০ রান।

মিরাজ আউট হলেও ব্যাট হাতে লড়াই করেন মোসাদ্দেক হোসেন। সাহস দেখালেও ব্যাক্তিগত ইনিংসটি বড় করতে পারেননি। মোসাদ্দেকের ব্যাট ছুঁয়ে ২২ বলে ২ বাউন্ডারি ও ১ ছক্কায় আসে ২৭ রান। শেষ দিকে ঝড়ো ইনিংস খেলেন ইয়াসির আলী রাব্বী। অপরাজিত থেকে যান ১৩ বলে ২১* রান করে। নুরুল হাসান সোহান যোগ করেন ১৯* রান।

আমিরাতের জার্সি গায়ে ২ উইকেট শিকার করে আয়ান আফজাল খান। তার সঙ্গে একটি করে উইকেট নেন সাবির আলী, কার্তিক মেয়াপ্পন ও আরিয়ান লাকরা।

;

ব্যাটিংয়ে টাইগাররা, একাদশে নেই মুস্তাফিজ-শরিফুল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-আরব আমিরাত

বাংলাদেশ-আরব আমিরাত

  • Font increase
  • Font Decrease

সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমেছে টাইগাররা। আজকের ম্যাচের একাদশে নেই মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

তাদের দুজনের পরিবর্তে একাদশে জায়গা করে নিয়েছেন পেসার এবাদত হোসেন ও তাসকিন আহমেদ।

প্রথম ম্যাচ জিতে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আজ জিতলেই সিরিজ জিতবে লাল-সবুজের প্রতিনিধিরা। আর আরব আমিরাতে সামনে সিরিজে সমতায় ফেরার সুযোগ।

দলে একটি পরিবর্তন এনেছে সংযুক্ত আরব আমিরাতও। জুনাইদ সিদ্দিকের জায়গায় দলে এসেছেন অভিজ্ঞ পেসার জহুর খান।

বাংলাদেশ একাদশ: নুরুল হাসান সোহান (অধিনায়ক), আফিফ হোসেন, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, ইয়াসির আলি চৌধুরি, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, সাব্বির রহমান ও মেহেদী হাসান মিরাজ।

আরব আমিরাত একাদশ: সিপি রিজওয়ান (অধিনায়ক), ভ্রিতিয়া অরভিন্দ, চিরাগ সুরি, মুহাম্মদ ওয়াসিম, বাসিল হামিদ, আরিয়ান লাকরা, জাওয়ার ফরিদ, কার্তিক মিয়াপ্পান, জহুর খান, সাবির আলি ও আয়ান খান।

;