টানা হারে সিরিজ হাতছাড়া করল টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-জিম্বাবুয়ে ক্রিকেট সিরিজ

বাংলাদেশ-জিম্বাবুয়ে ক্রিকেট সিরিজ

  • Font increase
  • Font Decrease

প্রথম ওয়ানডে মতো দ্বিতীয় ম্যাচও দাপুটের সঙ্গে জিতে নিল জিম্বাবুয়ে। এবার টাইগারদের তারা হারিয়ে দিল ৫ উইকেটে। দারুণ এ জয়ে তিন ম্যাচের সিরিজ এক ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করল স্বাগতিকরা। আফ্রিকান দলটি সিরিজে এগিয়ে রইল ২-০ ব্যবধানে।

সিকান্দার রাজা খেললেন ১০৬ রানের আলো ঝলমলে এক ইনিংস। চাকাভা এনে দেন ১০২ রান চোখ ধাঁধানো এক ইনিংস। পঞ্চম উইকেটে দুজনে মিলে ১৬৯ বলে ২০১ রান তোলে আয়োজকদের জয়ের ভিড় গড়ে দেন। এতেই ৪৭.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৯১ রান তোলে জয় ছিনিয়ে নেয় জিম্বাবুয়ে।

লাল-সবুজের জার্সি গায়ে দুটি করে উইকেট নেন হাসান মাহমুদ ও মেহেদী হাসান মিরাজ। বাকি উইকেট যায় তাইজুল ইসলামের পকেটে।

ব্যাট হাতে জ্বলে উঠলেন মাহমুদউল্লাহ রিয়াদ। খেললেন দারুণ এক ইনিংস। তার আগে ফিফটি হাঁকান ওপেনার তামিম ইকবাল। দুজনের ব্যাটিং দৃঢ়তায় নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৯০ রান সংগ্রহ করে বাংলাদেশ।

৮০ রানের হার না মানা অসাধারণ এক ইনিংস খেলেন রিয়াদ। ৫০ রানের দুরন্ত এক ইনিংস উপহার দেন তামিম।

দলীয় স্কোরে ৩৮ রান যোগ করেন নাজমুল হোসেন শান্ত। আফিফ হোসেন এনে দেন ৪১ রান।

জিম্বাবুয়ের হয়ে তিন উইকেট শিকার করেন সিকান্দার রাজা। দুটি উইকেট নেন ওয়েসলি মাধেবেরে। একটি করে উইকেট নেন ভিক্টর নিয়াউচি ও তানাকা চিভাঙ্গা।

ডলার খুইয়ে ক্ষতিপূরণ পেলেন কৃষ্ণা-শামসুন্নাহার-সানজিদা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ক্ষতিপূরণ পাওয়া ফুটবলারদের মাঝে মাহফুজা আক্তার কিরণ

ক্ষতিপূরণ পাওয়া ফুটবলারদের মাঝে মাহফুজা আক্তার কিরণ

  • Font increase
  • Font Decrease

ঐতিহাসিক সাফ ট্রফি জিতে দেশে ফিরেই মন খারাপ হয়েছিল কৃষ্ণা-শামসুন্নাহার-সানজিদাদের। তাদের ব্যাগ থেকে চুরি হয়ে যায় ডলার। অবশেষে ক্ষতিপূরণ পেয়েছেন ত্রয়ী এ তারকা ফুটবলার।

বাংলাদেশ ফুটবল ফেডারেশেনের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ এই তিন মেয়ে ফুটবলারকে ক্ষতিপূরণ দিয়েছেন ব্যক্তিগত উদ্যোগে।

৪০০ ডলার হারিয়ে শামসুন্নাহার পেয়েছেন ১ লাখ টাকা। কৃষ্ণা রানী সরকারের ব্যাগ থেকে চুরি হয়েছিল ৯০০ ডলার ও ৫০ হাজার টাকা। এর মধ্যে ৪০০ ডলার ছিল সানজিদা খাতুনের।

কৃষ্ণা পেয়েছেন দেড় লাখ টাকা। আইফোন কেনার জন্য জমানো ৪০০ ডলারের বদলে সানজিদাকে আইফোন থার্টিন প্রো-ম্যাক্স উপহার দিয়েছেন কিরণ।

;

মেসির জাদু, রিচার্লিসনের ঝলক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
লিওনেল মেসির গোল উদযাপন

লিওনেল মেসির গোল উদযাপন

  • Font increase
  • Font Decrease

দুর্বার এক জয় ছিনিয়ে নিয়েছে ব্রাজিল। সেলেসাওরা ৩-০ গোলে ধরাশায়ী করেছে ঘানাকে। দুরন্ত নৈপুণ্যে সতীর্থদের দিয়ে দুটি গোল করান নেইমার। 

পাঁচবারের বিশ্বকাপ জয়ীদের হয়ে গোল তিনটি করেছেন দু’জন। মারকুইনহস এগিয়ে দেয়ার পর ডাবল গোল করেন রিচার্লিসন। এ নিয়ে টানা ১৪ ম্যাচে অপরাজিত রইল ব্রাজিল।

অন্যদিকে হন্ডুরাসের বিপক্ষে বিশ্বকাপের জার্সি গায়ে জড়িয়ে প্রথমবারের মতো খেললো আর্জেন্টিনা। তাতে ফুটবল জাদুকর লিওনেল মেসির জোড়া গোলে ৩-০ গোলে জিতেছে আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনার হয়ে অন্য গোলটি করেন লাওতারো মার্টিনেজ। টানা ৩৪ ম্যাচ অজেয় রইল কোচ লিওনেল স্কালোনির শিষ্যরা।

;

বিদায়বেলায় কাঁদলেন, কাঁদালেন ফেদেরার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বিদায়বেলায় কাঁদলেন, কাঁদালেন ফেদেরার

বিদায়বেলায় কাঁদলেন, কাঁদালেন ফেদেরার

  • Font increase
  • Font Decrease

অবশেষে বিদায় নিলেন আধুনিক টেনিসের অন্যতম সেরা খেলোয়াড় সুইস সেনসেশন রজার ফেদেরার। বিদায় বেলা যেমন নিজে কেঁদেছেন, একইভাবে কাঁদিয়েছেন বন্ধু-সতীর্থ-প্রতিপক্ষদেরও। শনিবার লেভার কাপে ডাবলসে ক্যারিয়ারের শেষ ম্যাচটিতে তার সঙ্গী ছিলেন দীর্ঘদিনের প্রতিপক্ষ ও বন্ধু রাফায়েল নাদাল। তাই নাদালের কাছে অনুভূতিটা একটু ভিন্ন। পরাজয়ের মধ্য দিয়েই অবশ্য বিদায় ঘটেছে বিশ্ব টেনিসের এই আপদমস্তক পেশাদার এক রাজার।

২০ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী ফেদেরারের ক্যারিয়ার যদিও আরো কিছুটা দীর্ঘায়িত হতে পারতো। কিন্তু হাঁটুর ইনজুরির কারণে গত বছরের জুলাইয়ে উইম্বলডনের কোয়ার্টার ফাইনালের পর থেকে আর কোর্টে নামতে পারেননি। ৪১ বছর বয়সে তাই টেনিসকে বিদায় জানাতেই হলো। লন্ডনের হাজারো সমর্থকও প্রিয় তারকার বিদায়ে অনেকটাই আবেগী হয়ে পড়েছিলেন।

টিম ইউরোপের হয়ে খেলতে নেমে গতকাল ফেদেরার ও নাদাল জুটি টিম ওয়ার্ল্ডের ফ্রান্সেস টিয়াফো ও জ্যাক সকের কাছে লন্ডনের ও২ এরিনাতে হেরে গেছেন ৪-৬, ৭-৬ (৭/২), ১১-৯ গেমে। এই ফলাফলে টিম ইউরোপ ও টিম ওয়ার্ল্ড ২-২ ব্যবধানে সমতায় ছিল। কিন্তু অস্ট্রেলিয়ান এ্যালেক্স ডি মিনায়েরের কাছে এন্ডি মারে দিনের শেষে সিঙ্গেলসে হেরে যাওয়ায় টিম ইউরোপের পরাজয় নিশ্চিত হয়।


বিদায়ক্ষণে ফেদেরার বলেছেন, ‘আমরা যেকোন ভাবেই এগিয়ে গিয়েছিলাম। আজকের দিনটা ছিল দুর্দান্ত। আমি সবাইকে বলতে চাই আমার মন খারাপ নয়, আমি খুশি। এখানে খেলতে আসাটাই দারুন এক অনুভূতি। যদিও সবকিছুই ছিল শেষবারের মত। আমি তেমন একটা চাপ অনুভব করছি না। মনে হচ্ছে হয়তোবা আগামীকাল আরো কিছু ঘটতে যাচ্ছে। কিন্তু ম্যাচটি ছিল অসাধারন। রাফাসহ আরো কিছু লিজেন্ডের সাথে এখানে খেলার সুযোগ পাওয়ায় সবাইকে ধন্যবাদ।’

প্রায় দুই দশক ধরে স্পেনের নাদালের বিপক্ষে কোর্টে নামার প্রতিটি মুহূর্ত ফেদেরার উপভোগ করেছেন। ক্যারিয়ারের স্বর্ণালী সময়ে দু‘জন মিলে একসাথে জিতেছেন ৪২টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। এই জুটি প্রথমবার ২০০৪ সালে একে অপরের মুখোমুখি হয়েছিলেন। এ পর্যন্ত ৯টি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালসহ ৪০ বার মোকাবিলা করেছেন। এর মধ্যে নাদাল জিতেছেন ২৪টি, ফেদেরার ১৬টি।

শুক্রবার অবশ্য একে অপরের পাশে থেকে প্রতিপক্ষকে মোকাবিলা করেছেন। কোর্টে আসার পরেই পুরো স্টেডিয়ামের ভক্ত-সমর্থকরা শেষবারের মতো দাঁড়িয়ে ফেদেরারকে স্বাগত জানিয়েছেন।

শক্তিশালী টিম ইউরোপে আরো ছিলেন নোভাক জকোভিচ ও এন্ডি মারে। আধুনিক টেনিসে ‘বিগ ফোর’ হিসেবে খ্যাত চার তারকা একসাথে একই দলে খেলেছেন। ফেদেরারের বিদায়ক্ষনে এর থেকে স্মরণীয় স্মৃতি আর হতে পারেনা। সিঙ্গেলস ম্যাচে খেলতে অপারগতা জানানোর কারণে ফেদেরারের স্থানে খেলেছেন ইতালির মাত্তেও বেরাত্তিনি।

লেভার কাপে এর আগের চারটি আসরই জিতেছে টিম ইউরোপ।

২০০৩ সালে প্রথম গ্র্যান্ড স্ল্যাম হিসেবে উইম্বলডনের শিরোপা জিতেছিলেন ফেদেরার। ১৯ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে আটটি উইম্বলডন শিরোপাসহ সর্বমোট জিতেছেন ১০৩টি শিরোপা। একাই জয় করেছেন ১৩০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশী প্রাইজ মানি। নাদাল (২২) ও জকোভিচ (২১) উভয়ই ফেদেরারের গ্র্যান্ড স্ল্যাম জয়ের সংখ্যাকে ছাড়িয়ে গেছেন।

;

টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেয়েছে বাংলাদেশের মেয়েরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশের নারী ক্রিকেটাররা

বাংলাদেশের নারী ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

২০২৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিতব্য নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের টিকিট পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। 

তার আগে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের সেমি-ফাইনালে থাইল্যান্ডকে ১১ রানে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। শেষ চারের বাধা উতরে আসরের ফাইনালে নাম লিখেছে সালমা খাতুনরা।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে সেমি-ফাইনালে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে তোলে ১১৩ রান। জবাবে থাই কন্যারা ৬ উইকেট হারিয়ে গুটিয়ে যায় ১০২ রানে।

অন্য সেমি-ফাইনালে জিম্বাবুয়েকে ৪ রানে হারিয়ে বিশ্বকাপে পৌঁছে গেছে আয়ারল্যান্ড। আইরিশ মেয়েদের ৬ উইকেটে তোলা ১৩৭ রানের জবাবে জিম্বাবুয়ে গুটিয়ে যায় ৬ উইকেট হারিয়ে ১৩৩ রানে।

আগামীকাল রোববার ফাইনালে বাংলাদেশের মেয়েদের মুখোমুখি হবে আয়ারল্যান্ডের মেয়েরা। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

;