বাংলাদেশের বিপক্ষে নেই আন্দ্রে রাসেল-হেটমায়ার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
আন্দ্রে রাসেল ও শিমরন হেটমায়ার

আন্দ্রে রাসেল ও শিমরন হেটমায়ার

  • Font increase
  • Font Decrease

টেস্ট সিরিজ শেষ। লড়াই এবার টি-টোয়েন্টির। ২ জুলাই মাঠে গড়়াচ্ছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজ। কুড়ি ওভারের বিশ্বকাপের প্রস্তুতির জন্য এ সিরিজ খেললেও ওয়েস্ট ইন্ডিজ দলে নেয়নি আন্দ্রে রাসেল ও শিমরন হেটমায়ারকে। 

সিরিজে ক্যারিবীয়দের সহ-অধিনায়ক হিসেবে থাকছেন রভম্যান পাওয়েল। স্কোয়াডে ফিরেছেন ডেভন টমাস আর অলরাউন্ডার কিমো পল। চোট কাটিয়ে দলে জায়গা করে নিয়েছেন ওবেদ ম্যাকয়। টি-টোয়েন্টির সঙ্গে উইন্ডিজ ঘোষণা করেছে ওয়ানডে দলও। টেস্টে খেলা গুদাকেশ মোতি রয়েছেন ওয়ানডে স্কোয়াডে।

আগামী শনিবার, ২ জুলাই হবে প্রথম টি-টোয়েন্টি। পরদিন ৩ জুলাই দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। দুটি ম্যাচই হবে ডমিনিকায়। ৭ জুলাই গায়ানায় হবে শেষ টি-টোয়েন্টি।

গায়ানায় হবে ওয়ানডে সিরিজ। ১০, ১৩ ও ১৬ জুলাই হবে এক দিনের ম্যাচ তিনটি।

টি-টোয়েন্টি দল: নিকলাস পুরান (অধিনায়ক), রভম্যান পাওয়েল, শামরাহ ব্রুকস, আকিল হোসাইন, আলজারি জোসেফ, ব্রেন্ডন কিং, কাইল মায়ার্স, ওবেদ ম্যাকয়, কিমো পল, রোমারিও শেফার্ড, ওডিন স্মিথ, ডেভন টমাস ও হেইডেন ওয়ালশ জুনিয়র।

ওয়ানডে দল: নিকলাস পুরান, শাই হোপ, শামরাহ ব্রুকস, কেচি কার্টি, আকিল হোসাইন, আলজারি জোসেফ, ব্রেন্ডন কিং, কাইল মায়ার্স, গুদাকেস মোতি, কিমো পল, অ্যান্ডারসন ফিলিপ, রভম্যান পাওয়েল ও জেডেন সিলস।

টি-টোয়েন্টির নেতৃত্বেও ফিরলেন সাকিব



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাকিব আল হাসান

সাকিব আল হাসান

  • Font increase
  • Font Decrease

টেস্টের পর টি-টোয়েন্টির অধিনায়কত্ব পাওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন সাকিব আল হাসান। শেষমেশ বিশ্বসেরা এ অলরাউন্ডারই হলেন টাইগারদের কুড়ি ওভারের নতুন কাপ্তান। বাঁ-হাতি তারকা এ স্পিনারের নতুন এ অভিযাত্রা শুরু হচ্ছে এশিয়া কাপ দিয়েই। আজ শনিবার সাকিবকে নেতৃত্বে রেখেই এশিয়া কাপের দল ঘোষণা করেছে বিসিবি। সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপেও লাল-সবুজের প্রতিনিধিদের অধিনায়ক থাকবেন সাকিব।

বেটউইনারের সঙ্গে চুক্তি হওয়ায় বিসিবি'র সঙ্গে ঝামেলা শুরু হয়েছিল সাকিবের। পরে চুক্তি বাতিল করে চিঠি দিলে বোর্ডের সঙ্গে এই বাঁহাতি অলরাউন্ডারের সম্পর্ক ঠিক হয়ে যায়। আজ অধিনায়কত্বের ইস্যুতে নাজমুল হাসান পাপনের বাসায় বৈঠকে বসেন সাকিব।

বৈঠক শেষে বিসিবির ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, সাকিবের কাঁধেই উঠছে কুড়ি ওভারের ফরম্যাটের দায়িত্ব। তবে পূর্ণ মেয়াদে নয়, আসন্ন এশিয়া কাপ, নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ এবং বিশ্বকাপের জন্য অধিনায়ক করা হয়েছে সাকিবকে।

টি-টোয়েন্টির নেতৃত্ব হারালেও এশিয়া কাপের দলে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।  ১৭ জনের দলে ফিরেছেন টি-টোয়েন্টি 'স্পেশালিস্ট' খ্যাত সাব্বির রহমান।

২৭ আগস্ট সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এশিয়া কাপ। আগামী ৩০ আগস্ট শারজায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপ মিশন শুরু করবে বাংলাদেশ ।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী, মোহাম্মদ সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, পারভেজ হোসেন, নুরুল হাসান সোহান ও তাসকিন আহমেদ।

;

রোনালদো-বেনজেমা থাকলেও ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে নেই মেসি-নেইমার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নেইমার জুনিয়র ও লিওনেল মেসি

নেইমার জুনিয়র ও লিওনেল মেসি

  • Font increase
  • Font Decrease

ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি লিওনেল মেসির। শুধু মেসি নয়। তালিকায় নেই তার বন্ধু ও পিএসজি সতীর্থ নেইমারও।

গত মৌসুমটা মেসির মোটেই ভালো কাটেনি। পিএসজি'র জার্সি গায়ে সব ধরনের টুর্নামেন্ট মিলিয়ে তিনি গোল করেছেন মাত্র ২৫টি। যে কারণে রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী মেসি এবার নেই ৩০ জনের সংক্ষিপ্ত তালিকাতেও।

নেইমারও গত মৌসুমে ভালো করতে পারেননি। তবে ব্রাজিলিয়ান এ সুপারস্টার গেল মৌসুমের বেশির ভাগ সময় মাঠের বাইরে ছিলেন চোট নিয়ে।

মেসি-নেইমার না থাকলেও গেল মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে দুর্দান্ত খেলেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইংলিশ প্রিমিয়ার লিগে হয়েছিলেন রেড ডেভিলদের সর্বোচ্চ গোলদাতা।

দাপুটে পারফরম্যান্স দিয়ে পুরস্কার জয়ের দৌড়ে এগিয়ে রয়েছেন কারিম বেনজেমা। সব ধরনের টুর্নামেন্ট মিলিয়ে ৪৬ ম্যাচে ৪৪ গোল উপহার দিয়েছেন। রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে ছিনিয়ে নিয়েছেন চ্যাম্পিয়নস লিগ ট্রফি। ফলে এবারের ব্যালন ডি’অর পুরস্কারের সবচেয়ে বড় দাবিদার এখন এ ফরাসি স্ট্রাইকার।

তালিকায় রয়েছেন ম্যানচেস্টার সিটিতে পাড়ি জমানো আর্লিং হালান্ড, বায়ার্ন মিউনিখ থেকে বার্সেলোনায় যাওয়া রবার্ট লেওয়ানডোস্কি। প্রিমিয়ার লিগের দুই সর্বোচ্চ গোলদাতা মোহামেদ সালাহ, সন হিউং মিনও রয়েছেন তাদের সঙ্গী হয়ে।

আগামী ১৭ অক্টোবর গত মৌসুমের সেরা খেলোয়াড়ের হাতে তুলে দেয়া হবে এ পুরস্কার।

;

সিরিজ হারের জন্য দুর্ভাগ্যকে দায়ী করছেন বিজয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
এনামুল হক বিজয়

এনামুল হক বিজয়

  • Font increase
  • Font Decrease

শক্তি, সামর্থ্য, পরিসংখ্যান, র‍্যাঙ্কিং ও মাঠের লড়াই সবদিক থেকে এগিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু তারপরও জিম্বাবুয়ের কাছে টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজও হাতছাড়া করেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

ব্যাট-বল হাতে সমানে মান লড়াই করেও লাভ হয়নি। সঙ্গী হয়েছে টি-টোয়েন্টি ও ওয়ানডেতে একটি করে সান্ত্বনার জয়। আফ্রিকান দলটির কাছে দুই সিরিজ হারকে ‘দুর্ভাগ্য’ হিসেবেই দেখছেন এনামুল হক বিজয়।

আজ শুক্রবার জিম্বাবুয়ে থেকে দেশে ফিরেছেন টাইগাররা। শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গণমাধ্যমকে বিজয় বলেন, ‘দুই বছরে ধরে ওয়ানডে ক্রিকেটে ধারাবাহিকভাবে আমরা খুব ভালো খেলছি। এটা (জিম্বাবুয়েতে হার) দুর্ভাগ্যবশত হয়ে গেছে। বাংলাদেশ দল কিন্তু ওয়ানডেতে অনেক ভালো। আমরা বিশ্বাস করি- প্রক্রিয়া ঠিক রেখে সেরাটা দিয়ে খেললে যেকোনো দলের বিপক্ষে জেতা সম্ভব।’

জিম্বাবুয়ে সফরে নিজেদের সেরাটা উজাড় করে দিতে না পারার আক্ষেপও ঝরল বিজয়ের কণ্ঠে, ‘প্রথম ম্যাচ হারার পর অবশ্যই অবাক হয়েছি। জিম্বাবুয়ের মাটিতে যেমন পারফরম্যান্সের প্রত্যাশা ছিল সে অনুযায়ী পারফর্ম করতে পারিনি। এটা অবশ্যই খারাপ লাগার বিষয় ছিল। দ্বিতীয় ম্যাচে যখন দেখলাম একইভাবে ওরা এগোচ্ছে, আমরা নার্ভাস ছিলাম। এটা শুধুই এমন একটা সিরিজ যেখানে নিজেদের শতভাগ দিয়ে খেলতে পারিনি।’

বাংলাদেশের বিপক্ষে টানা ১৯ ম্যাচ পর জিতেছে জিম্বাবুয়ে। ৯ বছর স্বাগতিকরা পেয়েছে সিরিজ জয়ের স্বাদ। দলের ঘাটতি সফরে পিছিয়ে দিয়েছে টাইগারদের। দলের ঘাটতির ব্যাপারটা অকপটে স্বীকার করে নিলেন বিজয়, ‘জিম্বাবুয়ের মাঠে তাদের বিপক্ষে জেতাটা আসলে সহজ ছিল না। এটা সত্যি ওরা ভালো ক্রিকেট খেলেছে। আমাদেরও ঘাটতি ছিল। দুটা মিলিয়েই আমরা হেরে গেছি। অনেকদিন পর যেহেতু দলে এসেছি, চেষ্টা করেছি নিজের শতভাগ দেওয়ার। যতটুকু পেরেছি চেষ্টা করেছি। ইনশাআল্লাহ ভবিষ্যতেও চালিয়ে যাওয়ার চেষ্টা করব।'

;

কাতার বিশ্বকাপের সূচি একদিন এগিয়ে এনেছে ফিফা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
কাতার বিশ্বকাপ

কাতার বিশ্বকাপ

  • Font increase
  • Font Decrease

কাতার বিশ্বকাপের সূচি একদিন এগিয়ে এনেছে ফিফা। আয়োজক কাতারকে উদ্বোধনী ম্যাচ খেলার সুযোগ করে দিতেই ফুটবল দুনিয়ার অভিভাবক সংস্থার নতুন এই সিদ্ধান্ত। 

আগের সূচি অনুযায়ী বিশ্বকাপ মাঠে গড়়ানোর কথা ছিল ২১ নভেম্বর। এখন এক দিন এগিয়ে আগামী ২০ নভেম্বর পর্দা উঠবে বৈশ্বিক এ ফুটবল কর্মযজ্ঞের।

এক দিন এগিয়ে আসরের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতার লড়াই করবে ইকুয়েডরের বিপক্ষে। বাকি সূচি থাকবে অপরিবর্তিত।

২১ নভেম্বর আসরের দ্বিতীয় দিন হবে দুটি ম্যাচ। সেনেগাল খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। একই দিন মাঠে নামবে ইংল্যান্ড ও ইরান। 

আগের সূচি অনুযায়ী প্রথম ম্যাচ খেলার কথা ছিল সেনেগাল ও নেদারল্যান্ডসের। আর কাতার-ইকুয়েডরের মুখোমুখি হওয়ার কথা ছিল ২১ নভেম্বর, দিনের তৃতীয় ম্যাচে। 

আগের সূচি অনুসারে বিশ্বকাপ হওয়ার কথা ছিল ২৮ দিন। এখন একদিন বেড়ে বিশ্বকাপ হবে ২৯ দিনে। ফাইনালের দিনক্ষণ একই থাকছে আগের মতোই। ১৮ ডিসেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের।

;