ঢাকায় সকালে আ. লীগের সমাবেশ, বিকেলে বিএনপির পদযাত্রা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনসহ ১০ দফা দাবিতে আজ বিকেলে রাজধানীতে পদযাত্রা কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি।

এদিকে সকালে উত্তরার আজমপুর এলাকার আমিন মার্কেটের সামনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ‘বিএনপির সন্ত্রাস ও নৈরাজ্যের’ প্রতিবাদে সমাবেশের করার ঘোষণা দিয়েছে। একই সময়ে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ‘শান্তি র‌্যালি’ করবে যুবলীগ।

ঘোষিত যুগপৎ কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালন করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি। বেলা ২টায় বাড্ডা হোসেন মার্কেটের সামনে থেকে মালিবাগ আবুল হোটেল পর্যন্ত পদযাত্রা করবেন দলটির নেতাকর্মীরা। এতে অংশ নেবেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্যরা। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পদযাত্রার শুরুতে বক্তব্য দেয়ার কথা রয়েছে।

এর আগে বৃহস্পতিবার এই কর্মসূচি ঘোষণা করেন মহাসচিব। ২৮, ৩০ ও ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি রাজধানীর বিভিন্ন স্থানে এ পদযাত্রা কর্মসূচি পালিত হবে। এদিকে যুগপৎ কর্মসূচির অংশ হিসেবে আগামী ৪ ফেব্রুয়ারি দেশের সকল বিভাগীয় শহরে বিক্ষোভ সমাবেশ করবে সরকারবিরোধী দলগুলো।

বিএনপি নেতারা জানান, তারা বিক্ষোভের কর্মসূচি থেকে বের হয়ে ব্যতিক্রমী কর্মসূচি গ্রহণ করে নেতাকর্মীদের উজ্জীবিত করার চেষ্টা করছেন। আন্দোলন জোরদার করতে এই ধরনের কর্মসূচি নেওয়া হয়েছে। ঢাকা মহানগরকে কেন্দ্র করে বিএনপি আরও ব্যতিক্রমী কিছু কর্মসূচি দেবে।

বিএনপির ৪ দিনের পদযাত্রার প্রতিবাদে আওয়ামী লীগ সমাবেশ করবে এমন দাবি প্রত্যাখ্যান করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, আগামী নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের নিয়মিত রাজনৈতিক কর্মকাণ্ডের অংশ হিসেবে সমাবেশ করা হচ্ছে। ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সভাপতি আমাদের সতর্ক ও শান্তিপূর্ণ থাকার নির্দেশ দিয়েছেন।

তবে আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, বিএনপির কর্মসূচি নিয়ে আওয়ামী লীগের প্রতিক্রিয়া জানাতেই মূলত এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বিএনপি নেতারা বলছেন, ক্ষমতাসীন দলের লোকজনের উসকানি উপেক্ষা করতে তারা নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছেন।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান গণমাধ্যমকে বলেন, আমরা আমাদের কর্মসূচি ঘোষণার পরপরই ক্ষমতাসীন দল কর্মসূচি ঘোষণা করেছে। এটা ভালো রাজনৈতিক চর্চা নয়...। আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করব।

   

রওশন ঘোষিত কমিটিতে নাম দেখে বিস্মিত শেখ আলমগীর



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

সাবেক বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের জাতীয় পার্টির কমিটির সঙ্গে কোন সম্পর্ক নেই বলে দাবী করেছেন শেখ আলমগীর হোসেন। রওশন ঘোষিত কমিটিতে সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে তার নাম দেখে বিষ্ময় প্রকাশ করেছেন তিনি।

এছাড়াও বিভিন্ন মিডিয়ায় তার নাম জড়িয়ে সংবাদ প্রকাশ ও প্রচার করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। রওশন এরশাদ গত ৯ মার্চ আইবি চত্ত্বরে এক তরফাভাবে জাতীয় পার্টির আয়োজন করেন। এরপর ২০ এপ্রিল আংশিক কমিটি ঘোষণা দেন। সেখানে জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান শেখ আলমগীর হোসেন-কে সিনিয়র ভাইস চেয়ারম্যান পদ দেওয়া হয়।

কমিটি ঘোষণার সংবাদে শেখ আলমগীর হোসেন বিস্মিত ও হতবাক হয়েছেন বলে জাতীয় পার্টির যগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম স্বাক্ষরিত খবর বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে বলা হয়েছে তিনি দ্ব্যর্থহীনভাবে ঘোষণা করেছেন যে, প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ প্রতিষ্ঠিত মূল জাতীয় পার্টির চেয়ারম্যান ও বর্তমান জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা জিএম কাদের এমপি’র নেতৃত্বের প্রতি অবিচল আস্থা ও বিশ্বাস স্থাপন করে জাতীয় পার্টির পতাকাতলেই আছেন এবং তিনি এও বলেছেন ঐ ভূয়া পার্টির (রওশন-মামুন) সাথে তাঁর সম্পর্ক নাই।

শেখ আলমগীর হোসেন তাঁর নাম জড়িয়ে উক্ত সংবাদ গণমাধ্যমে প্রেরণ করে প্রকাশ ও প্রচার করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বলে জানানো হয়েছে।

;

মহসিন কলেজকে গ্রিন ক্যাম্পাস বানাতে চায় ছাত্রলীগ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পাহাড়ের চূড়ায় অবস্থিত হলেও সরকারি হাজি মুহাম্মদ মহসিন কলেজে গাছপালার সংখ্যা দিনে দিনে কমছে। এমন পরিস্থপতিতে কলেজ ক্যাম্পাসকে পুনরায় গ্রিন ক্যাম্পাসে রূপান্তর করতে চায় ছাত্রলীগ।

এর অংশ হিসেবে সোমবার (২২ এপ্রিল) কলেজের শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণ কর্মসূচিও শুরু করেছে সংগঠনটি। প্রথমদিন কলেজের বিভিন্ন জায়গায় শতাধিক বৃক্ষরোপণ করেন তারা।

কলেজ শাখা ছাত্রলীগ নেতা মুহাম্মদ আনোয়ার হোসেন পলাশের নেতৃত্বে এই কর্মসূচি পালন করা হয়।

আনোয়ার পলাশ বৃক্ষরোপণের বিষয়র বলেন, ‘বেশি বেশি গাছ লাগিয়ে আমাদের ভবিষ্যতকে জলবায়ুর বিরূপ আচরণের হাত থেকে রক্ষা করতে হবে। এজন্য আমাদের মতো তরুণদের এগিয়ে আসতে হবে। তাই সরকারি হাজি মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগের নেতৃত্বে শিক্ষার্থীরাই ক্যাম্পাসকে গ্রিন ক্যাম্পাসে নবরূপায়ন করবে। আর এজন্যই আমাদের এই বৃক্ষরোপণ কর্মসূচি।’

বৃক্ষরোপণ কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মহসিন কলেজ শাখা ছাত্রলীগের নেতা শাহারিয়ার সুমন, রাবেয়া বসরি লিজা, হাবিবুর রহমান সুজন, মোহাম্মদ শাহারিয়ার হোসেন, মোহাম্মদ ইমন, লায়লা সিকদার লিপি, নুর আলম, এইচ এম জাহিদ, জনি দাশ, আবির উদ্দিন, মোহাম্মদ কায়সার, সাগর সরকার, মোহাম্মদ নাঈম, জাহিদ হাসান কাউসার, সাবিদ হাসান, আবরারুল হাসান, শেখ আবদুল আজিজ, মোহাম্মদ মুনতাসিম, নকিব বিন নোমান, ইমতিয়াজ, আসিফুল ইসলাম শিহাব, আক্তার আহমেদ রাব্বী, শাহারিয়ার, এস আই সাইদুল, মোহাম্মদ শোয়াইব, আব্দুল আহাদ, মোহাম্মদ লিমন, ইব্রাহিম হোসেন সাজ্জাদ প্রমুখ।

;

অনুমতি না মেলায় আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পুলিশের অনুমতি না মেলায় শুক্রবারের শান্তি ও উন্নয়ন সমাবেশ কর্মসূচি স্থগিত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সোমবার (২২ এপ্রিল) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দফতর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন রিয়াজ।

তিনি জানান, পুলিশ থেকে শান্তি ও উন্নয়ন সমাবেশের অনুমতি পাওয়া যায়নি। তাই সমাবেশটি স্থগিত করা হয়েছে। পরবর্তীতে নতুন তারিখ জানিয়ে দেওয়া হবে।

এর আগে, রোববার (২১ এপ্রিল) ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দফতর সম্পাদক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, আগামী শুক্রবার শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে দলটি।

উল্লেখ্য, একইদিন গণতন্ত্র ফেরানোর দাবি নিয়ে ব্যাপক সমাগমের মধ্য দিয়ে সমাবেশ করার কথা জানিয়েছে বিএনপি। এতে সরকারকে বিদায়ের হুঁশিয়ারি দিয়ে রাজপথের আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে চায় দলটি।

;

নির্বাচনে অনড় থাকায় বিএনপি থেকে মনির মৃধাকে বহিষ্কার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, পটুয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্থানীয় সরকার ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে অংশগ্রহণ করার অভিযোগে পটুয়াখালী সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মনির রহমান মৃধাকে বহিষ্কার করা হয়েছে।

রোববার (২১ এপ্রিল) বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) কেন্দ্রীয় সহ-দপ্তর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে পটুয়াখালী জেলাধীন সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক মনির রহমানকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি'র প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

সদ্য বহিষ্কৃত নেতা মনির রহমান মৃধা পটুয়াখালী সদর উপজেলার কমলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আনারস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি বর্তমানে একই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

তিনি সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক হওয়ায় স্থানীয় ইউনিয়ন বিএনপির বড় একটি কর্মী সমর্থনরা তার পক্ষে নির্বাচনী মাঠে নেমেছিলেন। দলীয় সিদ্ধান্তে গতকাল রাতেই নড়েচড়ে বসেছে তারা।

এ বিষয়ে মনির রহমান মৃধা বলেন, রিটায়ার্ড এর বয়স হইছে তাই আমাকে রিটায়ার্ডে পাঠাইছে। বহিষ্কারের কোনো প্রভাব নির্বাচনী মাঠে পড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিএনপির কোনো প্রভাব কমলাপুরে পড়বে না। এখানে বিএনপি না করলে তারা জিতে বেশি। বিএনপি করলে আরও ঠকে, বিএনপি না করলে আজীবন চেয়ারম্যান থাকতাম।

জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য এড. মুজিবুর রহমান টোটন বলেন, মনির রহমান মৃধা দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী হয়েছে। এজন্য কেন্দ্রীয় কমিটি তাকে বহিষ্কার করেছে। সাংগঠনিক নিয়ম অনুযায়ী পরবর্তী যিনি আছে তিনি ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করবেন।

উল্লেখ, আগামী (২৮ এপ্রিল) পটুয়াখালী সদর উপজেলার ৫ নং কমলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনির রহমান মৃধা আনারস মার্কা প্রতীক নিয়ে লড়বেন।

;