বুক পেতে দিয়ে এখন কেমন আছে সুন্দরবন?

  ঘূর্ণিঝড় বুলবুল



মানজারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর. কম, খুলনা
সুন্দরবনে বাধাপ্রাপ্ত হয় ঘূর্ণিঝড় 'বুলবুল', ছবি: সংগৃহীত

সুন্দরবনে বাধাপ্রাপ্ত হয় ঘূর্ণিঝড় 'বুলবুল', ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'বুলবুল' সুন্দরবনের ওপর দিয়ে দুর্বল হয়ে খুলনা উপকূল অতিক্রম করেছে। সুন্দরবনের গাছপালায় বাধাপ্রাপ্ত হয়েই মূলত দুর্বল হতে শুরু করে ঘূর্ণিঝড় বুলবুল। যে বনরাজি পরম মমতায় আমাদের আগলে রাখে, কেমন আছে সে? কেমন আছে সুন্দরবন?

রোববার (১০ নভেম্বর) সন্ধ্যায় খোদ বনবিভাগই দিতে পারেনি এ প্রশ্নের উত্তর। বনবিভাগের কর্মকর্তারা জানেন না, কেমন আছে সুন্দরবন! ঝড়ের কারণে বনের অভ্যন্তরে গাছ, পশু, পাখির কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা জানা নেই বনবিভাগের।

শ্যামনগর সংলগ্ন সুন্দরবনের ক্ষতিগ্রস্ত অংশ

খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ আমিরুল আজাদ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের অগ্রভাগ যখন সুন্দরবন উপকূল অতিক্রম করে তখনই তার গতি কমে যায়। ঘূর্ণিঝড়টি সর্বোচ্চ ১৪০ কিলোমিটার গতিতে এগিয়ে এলেও সুন্দরবন উপকূলে আঘাত হানে মাত্র ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে। যা মূল ভূখন্ডে প্রবেশের পর পরিণত হয় স্থল নিন্মচাপে। মূলত সুন্দরবনের বাধাতেই ঘূর্ণিঝড় বুলবুল দুর্বল হতে শুরু করে বলে জানান এ আবহাওয়াবিদ।

সুন্দরবনের ভেতরেও ঘূর্ণিঝড় বুলবুল'র তাণ্ডব

বন বিভাগ সূত্র‌ের সঙ্গে কথা বলে জানা যায়, এখন পর্যন্ত সুন্দরবনের গাছ, পশু-পাখিরা কেমন আছে জানা নেই বনবিভাগের। সকালে ঘূর্ণিঝড় বুলবুলের ঝড়ের মাত্রা থেমে গেলেও বনবিভাগের কর্মকর্তারা ফরেস্ট স্টেশন থেকে বের হতে পারেনি। ফরেস্ট স্টেশন ক্ষতিগ্রস্ত হওয়ায় বের হতে পারেনি বলছেন কর্মকর্তারা।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহমুদুল হাসান বার্তাটোয়েন্টিফোর. কমকে বলেন, সুন্দরবন তো অনেক বড় জায়গা। মাত্র তো ঝড় শেষ হলো, সময় লাগবে সার্ভ‌ে করতে। এখন পর্যন্ত ফরেস্ট অফিসের কর্মকর্তারা বের হতে পারেনি। সংশ্লিষ্ট বন কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে, বন পরিদর্শন করে আমাদের কাছে তারা রিপোর্ট জমা দেবে। বনের ক্ষয়ক্ষতির কোনো তথ্যও আমাদের কাছে নেই।

ঘুর্ণিঝড়ে এভাবে গাছ ভেঙে পড়েছে 

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো. মঈনুদ্দিন খান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আসলে যারা বনের দায়িত্বপ্রাপ্ত, তারা স্টেশনে আছেন। কাল তারা বের হবেন বনের ক্ষয়ক্ষতির অবস্থা জানতে। প্রাথমিকভাবে জানতে পেরেছি সুন্দরবনে যে ফরেস্ট স্টেশনগুলো আছে সেসব কার্যালয়ের পুরাতন টিন, কাঠের ঘর‌ে কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। তবে সেটি খুব বেশি না।

ঘূর্ণিঝড়টি ১৪০ কিলোমিটার গতিতে সুন্দরবনে আঘাত হানে

তিনি আরো বলেন, এবারের ঘূর্ণিঘড় বুলবুলের গতিপথ পরিবর্তনে সুন্দরবন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আমাদের সবারই উচিত বন সংরক্ষণে ভূমিকা রাখা। সুন্দরবন বাঁচলে, আমরা বাঁচবো।

উল্লেখ্য, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন নয়নাভিরাম সুন্দরবনের আয়তন ৬ হাজার ১৭ বর্গকিলোমিটার। এর মধ্যে বনভূমি ৪ হাজার ৮৩২ বর্গ কিলোমিটার এবং জলাভূমি ১ হাজার ১৮৫ বর্গকিলোমিটার। এই বনভূমি ও জলাভূমিতে বাস করে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী। ২০০৭ সালের ১৫ নভেম্বর প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় সিডর ও ২০০৯ সালের ২৫ মে ঘূর্ণিঝড় আইলা'র সময়েও একইভাবে সুন্দরবনে বাধা পেয়ে দুর্বল হয়ে পড়েছিল ঝড়গুলো। এবারও একইভাবে সুন্দরবন ঢাল হয়ে রক্ষা করলো দেশকে।

  ঘূর্ণিঝড় বুলবুল

নোয়াখালীতে আপত্তিকর অবস্থায় আইনজীবী গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
নোয়াখালীতে আপত্তিকর অবস্থায় আইনজীবী গ্রেফতার

নোয়াখালীতে আপত্তিকর অবস্থায় আইনজীবী গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর মাইজদীর হাউজিং এস্টেটের স্বপ্নচূড়া আবাসিক ফ্ল্যাট থেকে আপত্তিকর অবস্থায় এক আইনজীবীকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতার মাছুম আরাফাত (৪০) নিজেকে জেলা জজ আদালতের আইনজীবী হিসেবে পরিচয় দিয়েছেন। তার বাড়ি সুবর্ণচরে। থাকেন জেলা শহরের ল'ইয়ার্স কলোনিতে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বিকালে আসামিকে বিচারিক আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এর আগে, বুধবার দিবাগত রাত ২টার দিকে ওই ফ্ল্যাটের ৫ম তলার বি ব্লকের বাসা থেকে তাকে আটকের পর বিকেলে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠায় পুলিশ। পরে বিচারকের নির্দেশে তাকে জেলা কারাগারে পাঠানো হয়।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, স্বপ্নচূড়া আবাসিক ফ্ল্যাটের ৫ম তলার বি ব্লকের এক নারীর সঙ্গে তার স্বামীর অনুপস্থিতিতে বাসায় অবস্থান করে আইনজীবী মাছুম আরাফাত। বিষয়টি স্থানীয়রা টের পেয়ে বাসাটি ঘিরে রেখে পুলিশকে খবর দেয়। পুলিশ তাৎক্ষণিক মাছুম আরাফাতকে থানায় নিয়ে আসে।

সুধারাম মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান পাঠান জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয় মাছুম আরাফাতকে। আদালত পাঠানো হলে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে আসামিকে কারাগারে প্রেরণ করা হয়।

  ঘূর্ণিঝড় বুলবুল

;

জেনে নিন কোথায় কখন লোডশেডিং



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদনের ঘাটতির জন্য দেশজুড়ে এলাকাভিত্তিক আজও লোডশেডিং শুরু হচ্ছে। সরকারের নির্দেশনা অনুযায়ী শুক্রবারের (৩০ সেপ্টেম্বর) তালিকা প্রকাশ করেছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো।

ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (ডেসকো), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো), ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউসন কোম্পানি (ওজোপাডিকো), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এর ওয়েবাসাইটের নির্দিষ্ট লিংককে গিয়ে এই তালিকা দেখতে পারবেন গ্রাহকরা।

আজকে কোন এলাকায় কখন লোডশেডিং হবে, এর সূচি দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক।

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

http://www.wzpdcl.org.bd/

https://nesco.portal.gov.bd/site/page/13ccd456-1e1d-4b24-828d-5811a856f107

http://reb.portal.gov.bd/site/page/c65ac273-d051-416f-9a93-5cd300079047

https://bpdb.portal.gov.bd/site/page/cafea028-95e6-4fca-8fea-e4415aef9a60

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

জ্বালানি সাশ্রয়ে উচ্চ ব্যয়ের ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের পর সরবরাহ সংকটে দেশজুড়ে প্রতিদিন সূচি ধরে কোথাও এক ঘণ্টা আবার কোথাও ২ ঘণ্টা করে লোডশেডিং করা শুরু হয় মঙ্গলবার (১৯ জুলাই) থেকে।

এর আগে ১৮ জুলাই লোডশেডিংয়ের সিদ্ধান্ত সরকারের পক্ষ থেকে জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

  ঘূর্ণিঝড় বুলবুল

;

হাতিয়ায় দুই ডাকাত গ্রুপের সংঘর্ষে নিহত ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় দুই ডাকাত গ্রুপের সংঘর্ষে তিন ডাকাত নিহত হয়েছে। এ সময় কোস্টগার্ড ঘটনাস্থল থেকে তিনটি একনলা বন্দুক, দুই রাউন্ড তাজা গোলা এবং কিছু দেশীয় অস্ত্র উদ্ধার করে।

নিহতর হলো ফখরুল গ্রুপের সদস্য কবির (৩৬), সাহারাজ (৩৭) এবং নবীর উদ্দিন ওরফে নূরনবী (৩৬)। তারা উপজেলার মেঘনা নদী সংলগ্ন চর ঘাসিয়ার বাসিন্দা।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় মরদেহগুলো উদ্ধার করা হয়। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকালে মরদেহ ময়নাতদন্তের জন্য ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হবে।

এর আগে, হাতিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমির হোসেন তিনটি মরদেহ উদ্ধার করার সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, বৃহস্পতিবার ভোররাত তিনটা থেকে সকাল নয়টা পর্যন্ত উপজেলার ঘাসিয়ার চর এলাকায় এ গোলাগুলি ও সংঘর্ষের ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, আগে চরের নিয়ন্ত্রণ ছিল ডাকাত খোকনের হাতে। একপর্যায়ে আইন শৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হয় সে। তারপর চর এলাকা নতুন করে নিয়ন্ত্রণ নেয় তার ভাই ফখরুল। কয়েক দিন আগে খোকন জামিন এসে আবার চরের নিয়ন্ত্রণ পেতে মরিয়া হয়ে উঠে। একপর্যায়ে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ডাকাত ফখরুলও খোকন বাহিনীর মধ্যে বুধবার দিনগত রাতে সংঘর্ষে তিনজন নিহত হয়। নিহত তিনজন ডাকাত ফখরুল গ্রুপের সদস্য।

এ বিষয়ে জানতে চাইলে হাতিয়া কোস্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট সাফিউল কিঞ্জল বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে অভিযান চালিয়ে ৫ ডাকাতকে আটক করা হয়। ঘটনাস্থল থেকে চলে আসার পর স্থানীয় সূত্র বলছে, ওই ঘটনায় তিন ডাকাত নিহত হয়েছে। তবে আমরা ঘটনাস্থলে থাকাকালীন তিন ডাকাত নিহত হওয়ার কোন আলামত দেখতে পাইনি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংঘর্ষে তিনজন নিহত হয়েছে বলে শুনেছেন।

  ঘূর্ণিঝড় বুলবুল

;

পরিবেশ সচেতনতায় আন্তর্জাতিক পুরস্কার পেলেন সাংবাদিক শাহেদ শফিক



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
পরিবেশ সচেতনতায় আন্তর্জাতিক পুরস্কার পেলেন সাংবাদিক শাহেদ শফিক

পরিবেশ সচেতনতায় আন্তর্জাতিক পুরস্কার পেলেন সাংবাদিক শাহেদ শফিক

  • Font increase
  • Font Decrease

দীর্ঘদিন ধরে বাংলাদেশের জলবায়ু, পরিবেশ ও উপকূল নিয়ে কাজ করায় আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন বাংলাদেশি সাংবাদিক শাহেদ শফিক।

পরিবেশ ও প্রকৃতি বিষয়ক আন্তর্জাতিক সংগঠন ‘উই ন্যাচারালিস্ট’ এ পুরস্কার দিয়েছে। তাদের ‘ক্লাইমেট চেঞ্জ ভয়েস অব দ্য ইয়ার’- এ ভূষিত হয়েছেন তিনি।

এ বছর তাকেসহ পৃথিবীর বিভিন্ন দেশের মোট ১৬ জনকে বিভিন্ন ক্যাটাগরিতে এ পুরস্কারে ভূষিত করা হয়।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল অনুষ্ঠানে এ পুরস্কার ঘোষণা করা হয়। অ্যাওয়ার্ড প্রাপ্তরা প্রত্যেকে পাচ্ছেন এক হাজার ইউএস ডলার, ট্রফি ও সনদ।

শাহেদ শফিক ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) পাঁচবার বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ‘অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার-২০১৬’ ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ‘অনুসন্ধানী সাংবাদিকতা ফেলোশিপ-২০১৬’, ‘বাংলা ট্রিবিউন-ওমর ফারুক বর্ষসেরা পুরস্কার-২০১৯, ইউনিসেফ মীনা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১, রোটারি মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১ ও গ্রিনম্যান অ্যাওয়ার্ড-২০২১ লাভ করেন। তিনি স্বেচ্ছাসেবী সংগঠন উপকূল বাঁচাও আন্দোলনের প্রতিষ্ঠাতা সভাপতি।

  ঘূর্ণিঝড় বুলবুল

;