বিদ্যুৎ বিভ্রাটে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৪ লাখ গ্রাহক

  ঘূর্ণিঝড় বুলবুল



মানজারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর. কম, খুলনা
ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

বৃহত্তর খুলনায় ঘূর্ণিঝড়ের প্রভাবে বৈদ্যুতিক বিভ্রাট দেখা দিয়েছে। প্রচণ্ড ঝড়ো বাতাসে অনেক এলাকায় বৈদ্যুতিক খুঁটি উপড়ে গেছে। কিছু জায়গায় গাছগাছালি উপড়ে পড়ে বৈদ্যুতিক তার খুঁটি থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। ফলে এ সব এলাকাগুলোতে মারাত্মক বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। এতে ভোগান্তিতে পড়েছে এ অঞ্চলের প্রায় ৪ লাখ গ্রাহক।

খোঁজ নিয়ে জানা যায়, শনিবার মধ্যরাতে ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানার কিছু সময় পর থেকেই খুলনাঞ্চলের বিভিন্ন এলাকায় বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়। ঝড়ে বিভিন্ন এলাকায় বিদ্যুতের খুঁটি ভেঙে যাওয়া, বৈদ্যুতিক তারের উপরে গাছ উপড়ে পড়ায় জেলার ৯ উপজেলাতেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। একই সঙ্গে খুলনা শহরে প্রায় ১২ ঘণ্টা বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়।

ঘূর্ণিঝড় বুলবুল
ঝড়ে বৈদ্যুতিক খুঁটি উপড়ে গেছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

রোববার (১০ নভেম্বর) বিকেলে বিদ্যুৎ সংযোগ মেরামত করা হলে খুলনা মহানগরীর ৪০ ভাগ বিদ্যুৎ সংযোগ সচল হয়। তবে ৯ উপজেলায় এখনো সমস্যার সমাধান না হওয়ায় শনিবার রাত থেকে রোববার সন্ধ্যা পর্যন্ত বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছেন উপজেলাবাসী।

জানা যায়, শনিবার রাত থেকে ঝড়ের কারণে খুলনার বিভিন্ন জেলা বিদ্যুৎহীন হয়ে পড়ে। এর মধ্যে বিকেল নাগাদ শহরাঞ্চলে বিদ্যুৎ ফিরে এলেও জেলার গ্রাম ও উপজেলায় প্রায় ১৫ ঘণ্টা ধরে বিদ্যুৎহীন আছে সব গ্রাহক।

ঘূর্ণিঝড় বুলবুল
ভেঙে পড়া গাছ কেটে সড়ক চলাচলের উপযোগী করা হচ্ছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষ জানায়, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ায় এখন পর্যন্ত পুনরায় সংযোগ দেয়া সম্ভব হয়নি। শহরের অনেক স্থানে তারের উপরে গাছ উপড়ে আছে। অনেক স্থানে বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। অধিকাংশ এলাকায় মেরামতের কাজ চলছে। তবে সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে ধীরে কাজ করছে কর্তৃপক্ষ।

খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের ২২ জেলা নিয়ে গঠিত ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) ব্যবস্থাপনা পরিচালক মো. শফিক উদ্দিন জানিয়েছেন, বুলবুলের কারণে পাঁচটি জেলার প্রায় ৪ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। ৩২টি ফিডারের আওতায় ১৫টি ফিডার চালুর উপযোগী হয়েছে। বাকি ফিডারের কাজ শেষ করার চেষ্টা চলছে। রাতের মধ্যেই লক্ষাধিক গ্রাহক বিদ্যুৎ সংযোগ পেয়ে যাবেন বলে আশা করা যাচ্ছে।

ঘূর্ণিঝড় বুলবুল
সড়কের মাঝেই ভেঙে পড়েছে গাছ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

খুলনা পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌশলী মো. আলতাফ হোসেন জানান, পল্লী বিদ্যুতের আওতাধীন অঞ্চলে ঝড়ে অনেক জায়গায় বিদ্যুৎ সরবরাহ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি অনেক স্থানে ট্রান্সফরমার নষ্ট হয়েছে। পল্লী বিদ্যুতের প্রায় ৫ শতাধিক কর্মী বিদ্যুৎ সংযোগ সরবরাহের লক্ষে কাজ করছে। বর্তমানে তারা দাকোপ অঞ্চলে কাজ করছেন। তবে কখন নাগাদ বিদ্যুৎ আসতে পারে, তা নির্দিষ্ট করে বলতে পারেননি তিনি। তবে রাতের মধ্যেই অনেক গ্রাহক বিদ্যুৎ ফিরে পাবেন বলে আশা করা যাচ্ছে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে প্রায় ৬০ হাজার কিলোমিটার বিতরণ লাইন বিভিন্ন মাত্রায় ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সঠিক হিসাব নিরূপণ করতে পারেনি কর্তৃপক্ষ। লাইন পুনঃস্থাপন ও মেরামতের কাজে প্রায় সাড়ে তিন হাজার কর্মী কাজ করছে বলে জানা গেছে।

   

চাঁপাইনবাবগঞ্জে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদযাপন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্ত্২৪,কম চাঁপাইনবাবগঞ্জ
সুইড বাংলাদেশ বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের আয়োজনে র‍্যালি। ছবি : সংগৃহীত

সুইড বাংলাদেশ বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের আয়োজনে র‍্যালি। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চাঁপাইনবাবগঞ্জে ৩২ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২৫তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০২৩ উদযাপন উপলক্ষ্যে র‍্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

দিবসটি উপলক্ষ্যে রবিবার (৩ডিসেম্বর) সকালে জেলা শহরের বড় ইন্দেরা মোড় সুইড বাংলাদেশ বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের আয়োজনে একটি র‍্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিদ্যালয়ে এক আলোচনা সভায় মিলিত হয়।

সুইড বাংলাদেশ বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আসাদুজ্জামানের সঞ্চালনায় এবং সভাপতিত্বে আয়োজনে আলোচনা সভায় বক্তব্য দেন ফিজিওথেরাপিস্ট ডাক্তার হাসান মাহমুদ, বিদ্যালয়ের নির্বাহী সচিব আব্দুল হাসান ও শিক্ষক-শিক্ষিকাসহ অন্যান্যরা।

এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকরা।

বক্তারা বলেন, ‘প্রতিবন্ধীদেরকে প্রতিবন্ধী না বলে বিশেষ চাহিদা সম্পন্ন বলে গণ্য করতে হবে। তারা সমাজের মৌলিক একটি অংশ, তারা আরও বলেন সরকার ও সমাজের বিত্তবান মানুষেরা এ সমস্ত সুবিধা বঞ্চিত মানুষদের কল্যাণে এগিয়ে আসলে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখবে সুবিধা বঞ্চিত এসব শিশু কিশোররা।’

আলোচনা সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটির উদযাপন শেষ হয়।

  ঘূর্ণিঝড় বুলবুল

;

মিগজাউমের গতিমুখ ভারতের অন্ধ্র প্রদেশের দিকে



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
সংগৃহীত প্রতীকী ছবি।

সংগৃহীত প্রতীকী ছবি।

  • Font increase
  • Font Decrease

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ভারতের দিকে এগোতে থাকা এই ঘূর্ণিঝড় মঙ্গলবার (৪ ডিসেম্বর) অন্ধ্র প্রদেশের উপকূলে আঘাত হানতে পারে।

এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ সারাদেশে বৃষ্টি হতে পারে, কমতে পারে তাপমাত্রাও। ফলে আগামী দুই-তিন দিনের মধ্যে ডিসেম্বরের স্বাভাবিক শীত নামতে পারে। এরপর শীত জেঁকে বসতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এমনটা বলা হয়েছে। রবিবার রাত সাড়ে ১২টায় আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

এটি মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে, কক্সবাজার থেকে ১ হাজার ৫১৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে, মোংলা থেকে ১ হাজার ৪১০ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে এবং পায়রা থেকে ১ হাজার ৪২০ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এই পরিস্থিতিতে দেশের সব সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, ‘ঘূর্ণিঝড়টি বাংলাদেশের দিকে আসার আশঙ্কা নেই। তবে এর প্রভাবে আগামী বৃহস্পতি ও শুক্রবার দেশের উপকূলীয় এলাকাসহ সারাদেশে বৃষ্টি হতে পারে। দুই-এক দিন বৃষ্টি হওয়ার পর তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে। ১০ ডিসেম্বরের পর দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিম এলাকায় শীত জেঁকে বসতে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, গত নভেম্বরে দেশের বেশির ভাগ এলাকায় স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা ও বৃষ্টি বেশি ছিল। বৃষ্টির পরিমাণ স্বাভাবিকের চেয়ে ৬৫ শতাংশ বেশি ছিল।

আবহাওয়া অধিদপ্তর থেকে সোমবারের জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছিল, সারাদেশের তাপমাত্রা প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে একটু বেশি থাকতে পারে। মধ্যরাত থেকে ভোর পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

  ঘূর্ণিঝড় বুলবুল

;

নাটোরে ৩ বাসে আগুন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম নাটোর
সংগৃহীত প্রতীকী ছবি।

সংগৃহীত প্রতীকী ছবি।

  • Font increase
  • Font Decrease

নাটোরে পার্কিং করা তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিস এসে আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

রবিবার (৩ ডিসেম্বর) রাত ১১টার দিকে শহরের হরিশপুর এলাকায় ওই ঘটনা ঘটে বলে জানা গেছে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, রাত এগারোটার দিকে এলাকার পেট্রোল পাম্পের সামনে পার্কিং করা তিনটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

আগুন দেখতে পেয়ে ফায়ার সার্ভিস ও পুলিশে খবর দেয় স্থানীয়রা। ফায়ার সার্ভিস এসে আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি নাসিম আহমেদ।

  ঘূর্ণিঝড় বুলবুল

;

চট্টগ্রামে বাসে আগুন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম চট্টগ্রাম ব্যুরো
সংগৃহীত প্রতীকী ছবি।

সংগৃহীত প্রতীকী ছবি।

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর আকবরশাহ থানা এলাকায় একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এতে কেউ হতাহত হয়নি।

রবিবার (৩ ডিসেম্বর) রাত সাড়ে ৯টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস চট্টগ্রাম অঞ্চলের উপ-সহকারী পরিচালক মো. আবদুর রাজ্জাক জানান, রাস্তায় একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সংবাদ পেয়ে রাত ৯টা ৩৫ মিনিটের দিকে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে যায়।

এ বিষয়ে জানতে আকবরশাহ থানার ওসিকে একাধিকবার ফোন দিয়েও কোনও সাড়া পাওয়া যায়নি।

 

  ঘূর্ণিঝড় বুলবুল

;