মানিকগঞ্জে মাদক উদ্ধার অভিযানে হামলার শিকার ডিবি, গ্রেফতার ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলায় মাদক উদ্ধার অভিযানের গিয়ে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) সদস্যের ওপর হামলার ঘটনা ঘটেছে। এতে ডিবির এক উপপরিদর্শকসহ ছয়জন সদস্য আহত হয়েছেন। এ ঘটনায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মার্চ) সকালে এক প্রেস বিজ্ঞপ্তিতে জেলা পুলিশের ডিএসবি শাখা থেকে এই তথ্য জানানো হয়। এর আগে গতকাল সোমবার বিকেলে উপজেলার পূর্ব ভাকুম গ্রামে এই ঘটনা ঘটে।

গ্রেফতারকৃত দুই জন হলেন- পূর্ব ভাকুম গ্রামের লেছু ফকিরের ছেলে মো. শাহীনুর ইসলাম (৩৪) এবং শাহীনুরের ছোট ভাই আহাদুল নূর (২৮)।

প্রেস বিজ্ঞপ্তি ও ডিবি সূত্রে জানা গেছে, পূর্ব ভাকুম গ্রামের দীর্ঘ দিন ধরে হেরোইনের ব্যবসা করে আসছিলেন শাহীনুর। গোপন সংবাদের ভিত্তিতে গতকাল সোমবার বিকেলে পাঁচটার দিকে পূর্ব ভাকুম গ্রামে বাড়িতে অভিযান চালান উপপরিদর্শক (এসআই) আসাদ মিয়ার নেতৃত্বে একদল ডিবির সদস্যরা।

অভিযানের সময়ে শাহীনুরের কাছ থেকে ৫০ গ্রাম হেরোইন উদ্ধার ও তাঁকে আটক করা হয়। এর পর বাঁচাও বাঁচাও বলে শাহীনুর ডাক চিৎকার করলে শাহীনুরের ছোট ভাই আহাদুল নূর, ভাগ্নে সুজাত হোসেন, মা আসমা বেগম ও স্ত্রী লিপি আক্তারসহ আরও অজ্ঞাত তিন থেকে চারজন শাহীনুরকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন।

এ সময় সুজাত হোসেন লোহার রড দিয়ে ডিবি সদস্যদের ওপর হামলা করেন। এতে ডিবির এসআই আসাদ মিয়া, কনস্টেবল সাদেক আলী, ইব্রাহিম মিনা, শরীফুল ইসলাম, রাসেল মিয়া ও তানভীর ভূঁইয়া আহত হন।

এ সময় শাহীনুর ও সুজাতকে আটক করা গেলেও অন্যরা পালিয়ে যান। পরে আহত ডিবির সদস্যরা জেলা সদরের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে জেলা ডিবির পরিদর্শক মোশাররফ হোসেন জানান, এ ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে এবং সরকারি কাজে বাধা ও হামলার অভিযোগে সিঙ্গাইর থানা পৃথক দুটি মামলা করা হয়েছে।

এর মধ্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে শাহীনুরের বিরুদ্ধে এবং পুলিশের ওপর হামলার অভিযোগে সুজাত, তাঁর মাম আসমা বেগম ও শাহীনুরের স্ত্রী লিপি আক্তারসহ অজ্ঞাত আরও তিন থেকে চারজনকে আসামি করা হয়েছে।

ডিবির পরিদর্শক মোশাররফ হোসেন বলেন, দুইজনকে গ্রেফতার করা গেলেও অন্যরা পালিয়ে যান। আজ দুপুরে গ্রেফতার আসামি দুইজনকে থানায় হস্তান্তর করা হবে।

   

খুলনায় চালের মিলে অভিযানে, জরিমানা আদায়



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ওজনে কারচুপি, উৎপাদন তারিখ ও মেয়াদ উত্তীর্ণ তারিখ না থাকা এবং প্লাস্টিক বস্তা ব্যবহার করার অপরাধে খুলনার কাজী সোবহান অটো রাইস মিল-কে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে খুলনার রূপসা উপজেলার জাবুসা অটোরাইস মিলকে এ জরিমানা আরোপ করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের খুলনা বিভাগীয় ও জেলা কার্যালয়। একই সাথে এ প্রতিষ্ঠানকে চালের বস্তার গায়ে মূল্য লিখতে কঠোর হুঁশিয়ারি দিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর।

জানা যায়, বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের খুলনা বিভাগীয় ও জেলা কার্যালয় বৃহস্পতিবার খুলনার রূপসা থানার জাবুসা এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করে। অভিযানকালে ওজনে কারচুপি, উৎপাদন তারিখ ও মেয়াদ উত্তীর্ণ তারিখ না থাকা এবং প্লাস্টিক বস্তা ব্যবহার করার অপরাধে কাজী সোবহান অটো রাইস মিলকে ৬০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযানকালে জাবুসা অটোরাইস মিলকে চালের বস্তায় ধানের জাত ও নির্ধারিত মূল্য উল্লেখ করার ব্যাপারে সতর্ক করা হয় ও পূর্বে উৎপাদনকৃত পণ্যে ধানের জাত ও মূল্য উল্লেখ করার জন্য সময় নির্ধারণ করে দেয়া হয়।

এসময় নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী, চাল, ঔষধ, আলু, দেশি পেঁয়াজ ও ডিমের বাজার দর ও ক্রয় ভাউচার যাচাই করা হয় এবং সকল ব্যবসায়ীকে সরকার নির্ধারিত মূল্যে পণ্য বিক্রির নির্দেশনা দেয়া হয়।

তদারকিকালে সরকার নির্ধারিত মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রির জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয় এবং কেউ সরকার নির্ধারিত মূল্যের থেকে বেশি মূল্য নিলে আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেওয় হয়।

খুলনা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ সেলিম এর নেতৃত্বে অভিযানে উপস্থিত ছিলেন- খুলনা বিভাগীয় কার্যালয়ের অন্যান্য সদস্য ও পুলিশ সদস্যরা। অভিযান চলাকালে ব্যবসায়ীদেরকে সচেতন করার পাশাপাশি বাধ্যতামূলকভাবে মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন ও ক্রয়-বিক্রয় ভাউচার সংরক্ষণ এবং নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি করার নির্দেশনা দেয়া হয়।

;

উজিরপুরে অন্তঃসত্তা গৃহবধূ ও শাশুড়িকে গৃহবন্দি করে রাখার অভিযোগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বরিশালের উজিরপুরে ছয় মাসের অন্তঃসত্তা এক গৃহবধূ ও তার শাশুড়িকে গত ১৬ দিন ধরে একটি ঘরের মধ্যে গৃহবন্দি করে রাখার অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় বৃহস্পতিবার দুপুরে ওই গৃহবধূর বাবা জেলা পুলিশ সুপার বরাবর একটি অভিযোগ দায়ের করেছেন। ঘটনাটি বরিশাল জেলার উজিরপুর উপজেলার ধামুরা বন্দর এলাকার।

আগৈলঝাড়া উপজেলা মোল্লাপাড়া গ্রামের বাসিন্দা হরিশচন্দ্র সরকার লিখিত অভিযোগে উল্লেখ করেন, তার মেয়ে শিল্পী রানী ঢালী (২৭) ও তার স্বামী একই গ্রামের সুবল চন্দ্র ঢালী চার বছর ধরে উজিরপুরের ধামুরা বন্দরে মজিবুর রহমান হাওলাদারের ভাড়াটিয়া বাসায় বসবাস করে আসছে। সেখানে বসবাস করার সুবাদে তার জামাতা অমৃত ফুড প্রোডাক্টসসহ বিভিন্ন কোম্পানির মালামাল সাব-এজেন্ট হিসেবে বিক্রি করেন।

তিনি অভিযোগে জানান, গত ২ এপ্রিল থেকে রহস্যজনকভাবে তার জামাতা সুবলচন্দ্র ঢালীর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। খবর পেয়ে তিনি (হরিশ) জামাইয়ের বাসায় যান।

এসময় তিনি দেখতে পান বাড়ির মালিক মজিবুর রহমান তার মেয়ে শিল্পী ও তার শাশুড়িকে ঘরের মধ্যে গৃহবন্দি করে বাইরে থেকে তালাবদ্ধ করে রেখেছেন। তারপর তিনি বিভিন্নজনের মাধ্যমে বাড়ির মালিক মজিবুর রহমানের সঙ্গে যোগাযোগ করলে তাকে বিভিন্ন ধরনের হুমকি দেওয়া হয়।

উপায়ান্তর না পেয়ে হরিশচন্দ্র জাতীয় সেবা ৯৯৯ ফোন নম্বরে যোগাযোগ করে পুলিশকে বিষয়টি জানান। এরপর ১৭ এপ্রিল পুলিশ ঘটনাস্থলে গেলেও রহস্যজনক কারণে গৃহবন্দি মেয়ে শিল্পী রানী ও তার শাশুড়িকে উদ্ধার না করে চলে আসে তারা।

অসহায় হরিশচন্দ্র সরকার তার ছয় মাসের অন্তঃসত্তা মেয়ে শিল্পী রানী ঢালী ও তার শাশুড়ি শেফালী রানী সরকারকে গৃহবন্দি থেকে মুক্ত করতে জেলা পুলিশ সুপার বরাবর আবেদন করেন। অভিযোগ পেয়ে সংশ্লিষ্ট থানার ওসিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন পুলিশ সুপার।

এ বিষয়ে উজিরপুর মডেল থানার ওসি (তদন্ত) মো. তৌহিদুজ্জামান বলেন, বিষয়টি আমার জানা ছিল না। খোঁজখবর নিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

;

বরিশালে মহাসড়কে গতিসীমা নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের অভিযান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,বরিশাল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঈদের যাত্রা বরিশাল জেলার মহাসড়কে নিরাপদ ও নির্বিঘ্ন নিশ্চিত করতে গতিসীমা নিয়ন্ত্রণে বরিশালের জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল থেকে জেলা প্রশাসনের নিরবচ্ছিন্ন ভাংগা-কুয়াকাটা মহাসড়কের বরিশাল জেলার গৌরনদী, উজিরপুর, বাবুগঞ্জ, বরিশাল সদর ও বাকেরগঞ্জ উপজেলায় অতিরিক্ত গতিতে যানবাহন চলাচল নিয়ন্ত্রণসহ যাত্রী ও সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে মোবাইল কোর্ট অভিযানের অংশ হিসেবে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ অভিযান পরিচালনা করেন।

এ সময় তারা স্পিডোমিটার দিয়ে গাড়ির গতিসীমা পরীক্ষা করেন। দূরপাল্লার গাড়িগুলোকে মহাসড়কে গতিসীমা মেনে চলতে সতর্ক করা হয়। এ সময় রুটপারমিট বিহীন গাড়ি, ফিটনেসবিহীন গাড়ি, অতিরিক্ত ভাড়া আদায় প্রভৃতি অপরাধে সড়ক পরিবহন আইন, ২০১৮ এর বিধান মোতাবেক ১৮ টি মামলায় ২৯ হাজার ৮০০ টাকা জরিমানা আদায় করা হয়। যাত্রী ও সড়ক নিরাপত্তায় জেলা প্রশাসন বরিশালের এ অভিযান অব্যাহত থাকবে।

;

বরিশালে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলার উদ্বোধন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বরিশাল বিভাগীয় শহরে দিনব্যাপি প্রাণিসম্পদ সপ্তাহ ও প্রদর্শনী মেলার উদ্বোধন করা হয়।

বৃহস্পতিবার (১৮) এপ্রিল সকাল ১১ টায় নগরীর নবগ্রাম রোডস্থ জেলা প্রাণিসম্পদ দফতর চত্বরে বরিশাল সদর উপজেলা প্রশাসনসহ উপজেলা প্রাণিসম্পদ দফতর ও বরিশাল ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে ও প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিপি) প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় এই প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুব উল্লাহ মজুমদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বরিশাল উপ-পরিচালক ও উপসচিব গৌতম বাড়ৈ। এসময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বরিশাল জেলা অতিরিক্ত পুলিশ সুপার ক্রাইম এন্ড অপর্স মেহেদী হাসান, বরিশাল জেলা প্রাণিসম্পদ অফিসার ড.নুরুল আলম, বরিশাল জেলা প্লোটি ফার্মার ডেইর অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. সৌরভ ঘোষ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বরিশাল সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. প্রদীপ কুমার বিশ্বাস।

এ সময় প্রধান অতিথি উপ- সচিব গৌতম বাড়ৈ বলেন, আমরা কৃষি সম্পদ নির্ভরশীল একটি দেশে উন্নয়নশীল অর্জন হলেও প্রাণিসম্পদ বাদ দিয়ে কোনভাবেই উন্নয়ন করা সম্ভব হবে না।

তিনি বলেন, আমরা এখন আর সেই তলাবিহীন ঝুড়ির দেশের মানুষ বলা যাবে না। আমাদের দেশের ঝুড়ির তলা এখন মাননীয় প্রধানমন্ত্রী দক্ষ দেশ পরিচালনায় সু-রক্ষিত।

সময় তিনি আরও বলেন, আমাদের শুধু প্যান্ট, সাট ও সাজগোছ করেই স্মার্ট হলে চলবে না। আমাদেরকে স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য সকল কাজের জ্ঞান অর্জন করার মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

এর আগে কেন্দ্রীয়ভাবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার অনুষ্ঠান প্রধান অতিথি সহ প্রাণিসম্পদ দপ্তরের বিভিন্ন কর্মকর্তা ও বিভিন্ন ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সদস্য এবং বিভিন্ন খামারি উপভোগ করেন। পরে অতিথিরা অংশ গ্রহণকারীদের বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

প্রদর্শনী মেলায় দেশবিদেশের পাখি ও উন্নত জাতের গবাদি প্রাণী এবং বিভিন্ন মেডিসিন কোম্পানির ৩৫টি স্টল অংশ গ্রহণ করে। বিকালে ২য় অধিবেশনে প্রদর্শনী মেলায় অংশ গ্রহণকারী শ্রেষ্ঠ স্টল প্রদর্শনীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

;