ষড়যন্ত্রের মাধ্যমে কেউ ক্ষমতায় আসতে পারবে না: স্বরাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

  • Font increase
  • Font Decrease

সংবিধান অনুযায়ী নির্বাচন ছাড়া ক্ষমতা পরিবর্তন সম্ভব না বলে মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ষড়যন্ত্রের মাধ্যমে কেউ ক্ষমতায় আসতে পারবে না।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিকেলে মানিকগঞ্জ পুলিশ সুপার কার্যালয়ে ‘হ্যালো পুলিশ মানিকগঞ্জ’ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বিএনপিকে উদ্দেশ্যে করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি প্রত্যেকটা বিভাগে ও জেলায় সভা সমাবেশ করছে। ঢাকার রাস্তাঘাট বন্ধ করে পদযাত্রা শুরু করেছে। আমরা বলেছি আপনারা করবেন, কিন্তু মানুষের কোনো অসুবিধা করে নয়। অগ্নিসংযোগসহ ধ্বংসাত্মক কোনো কাজ করবেন না। এটা হলে পুলিশ আইন প্রয়োগ করবে এটাই স্বাভাবিক।

‘হ্যালো পুলিশ’ সেবার মতো ব্যতিক্রমী কার্যক্রম মানিকগঞ্জের মতো সারা দেশে চালু হলে পুলিশের প্রতি মানুষের আস্থা আরও বাড়বে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশের মন্ত্রী হিসেবে না, আমি মনে করি সারা বাংলাদেশের মানুষ একবাক্যে স্বীকার করবেন পুলিশ ভালো কাজ করছে।

‘হ্যালো পুলিশ মানিকগঞ্জ’ কার্যক্রমের উদ্বোধন শেষে সন্ধ্যায় মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় খেলার মাঠে আয়োজিত মুক্তিযুদ্ধের বিজয় মেলায় মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথি হিসেবে যোগ দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এ সমাবেশে মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এএম নাঈমুর রহমান দুর্জয়, মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগম, ঢাকা রেঞ্জের ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম, জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীনসহ বীর মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।

   

এলো গৌরবদীপ্ত বিজয়ের মাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

শুরু হলো মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বিজয়ের মাস ডিসেম্বর। ৩০ লাখ শহীদ আর ২ লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে অর্জিত স্বাধীনতার সাক্ষর বিজয়ের মাস নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হবে।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে শ্রেষ্ঠ ঘটনা হলো একাত্তরের মুক্তিযুদ্ধ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের এক ঐতিহাসিক পরিক্রমায় বাঙালি জাতির কয়েক হাজার বছরের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির স্বপ্ন পূরণ হয় এ মাসে।

মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় গৌরবদীপ্ত চূড়ান্ত বিজয় আসে এ মাসের ১৬ ডিসেম্বর। স্বাধীন জাতি হিসেবে বিশ্বে আত্মপরিচয় লাভ করে বাঙালিরা। অর্জন করে নিজস্ব ভূ-খণ্ড আর সবুজের বুকে লাল সূর্য খচিত নিজস্ব জাতীয় পতাকা। ভাষার ভিত্তিতে যে জাতীয়তাবাদ গড়ে উঠেছিল, এক রক্তক্ষয়ী যুদ্ধের পর বিজয়ের মাধ্যমে ঘোষিত স্বাধীনতা পূর্ণতা পায় এ দিনে।

বাঙালির হাজার বছরের স্বপ্নপূরণ হবার পাশাপাশি বহু তরতাজা প্রাণ বিসর্জন আর মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এই অর্জন হওয়ায় বেদনাবিধূর এক শোকগাঁথার মাসও এই ডিসেম্বর।

এ মাসেই স্বাধীনতা বিরোধী শক্তি তাদের এদেশীয় দোসর রাজাকার-আলবদর আল-শামসদের সহযোগিতায় হানাদার গোষ্ঠী দেশের মেধাবী, শ্রেষ্ঠ সন্তান-বুদ্ধিজীবী হত্যার নৃশংস হত্যাযজ্ঞে মেতে উঠেছিল। সমগ্র জাতিকে মেধাহীন করে দেয়ার এধরনের ঘৃণ্য হত্যাযজ্ঞের দ্বিতীয় কোন নজির বিশ্বে নেই।

১৯৭১ সালের ডিসেম্বর মাসের শুরু থেকেই মুক্তিযোদ্ধাদের গেরিলা আক্রমণ আর ভারতীয় মিত্রবাহিনীর সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর জল, স্থল আর আকাশপথে সাঁড়াশি আক্রমণের মুখে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনীর পরাজয়ের খবর চারদিক থেকে ভেসে আসতে থাকে। ১৬ ডিসেম্বর ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করতে বাধ্য হয়। যেখান থেকে ৭ মার্চ স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম,’ বলে স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেখানেই পরাজয়ের দলিলে স্বাক্ষর করেন পাকিস্তানি জেনারেল নিয়াজী। ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয় অর্জিত হয়। আর জাতি অর্জন করে হাজার বছরের স্বপ্নের স্বাধীনতা।

বঙ্গবন্ধু একাত্তরের ২৫ মার্চ রাতে পাক বাহিনীর হাতে গ্রেফতার হবার আগে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দেন এবং তার ডাকে বাঙালি জাতি ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। দীর্ঘ ৯ মাসের সশস্ত্র জনযুদ্ধে ১৬ ডিসেম্বর জাতির চূড়ান্ত বিজয় অর্জিত হয়।

মহান এ বিজয়ের মাস উদযাপনে জাতীয় কর্মসূচির পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি নেওয়া হয়েছে।

;

টঙ্গীতে কাভার্ডভ্যানে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
টঙ্গীতে কাভার্ডভ্যানে আগুন

টঙ্গীতে কাভার্ডভ্যানে আগুন

  • Font increase
  • Font Decrease

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বিএনপি ডাকা হরতালের রাতে গাজীপুরের টঙ্গীতে একটি কাভার্ডভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাত সোয়া ১০টার দিকে টঙ্গীর মেঘনা রোডে এ ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস মিডিয়া সেলের উপসহকারী পরিচালক শাহজাহান সিকদার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগুন লাগার খবর পেয়ে ১০টা ২০ মিনিটে টঙ্গী ফায়ার স্টেশনের ২টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে অগ্নিনির্বাপণের কাজ করছে।

তাৎক্ষণিকভাবে এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

;

ভ্রমণপিপাসু নারীদের জন্য ভিন্ন আয়োজন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ভ্রমণপিপাসু নারীদের জন্য ভিন্ন আয়োজন

ভ্রমণপিপাসু নারীদের জন্য ভিন্ন আয়োজন

  • Font increase
  • Font Decrease

ভ্রমণপিপাসু নারীদের জন্য দারুণ অ্যাডভেঞ্চারের আয়োজন করেছে ভ্রমণবিষয়ক প্রতিষ্ঠান ‘ওয়ান্ডার উইমেন’। চট্টগ্রামের একটি রিসোর্টে দুই দিনব্যাপি আয়োজিত ওই অনুষ্ঠানে নারীরা মেতেছিলেন নানা অ্যাডভেঞ্চারে।

সম্প্রতি চট্টগ্রামের মাটি-টা ইকো রিসোর্টে ‘এস্কেপড রিলোডেড’ শীর্ষক ওই বার্ষিক ইভেন্টের আয়োজন করা হয়। ওয়ান্ডার উইমেনের পঞ্চমবারের মত ওই আয়োজন করেছে। প্রাইম ব্যাংকের নারী উদ্যোগ ‘নীরা’র পরিচালনায় আয়োজনটিতে সহযোগিতা করে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, ট্যুরিস্ট পুলিশ ও মাটি-টা ইকো রিসোর্ট।

অংশগ্রহণকারীরা চারটি দলে বিভক্ত হয়ে জিপলাইনিং, হিউম্যান ফুসবল, ট্রি টপিং, কুইক স্টেপ এবং আর্চারির মতো এক্টিভিটিগুলো উপভোগ করেন। টিমলিডারদের দিক নির্দেশনায় অংশগ্রহণকারীরা নিজেদের সেরাটা দিয়ে দায়িত্বপালন করেন। অসাধারণ রিসোর্টে বিভিন্ন কক্ষের পাশাপাশি তাঁবুতেও ছিলেন অংশগ্রহণকারীরা। দ্বিতীয় দিন হাইকিং অভিযান দিয়ে শেষ হয় অ্যাডভেঞ্চারটি। বিশাল লনে পিলো পাসিং খেলার পর ডিজে সেশনের আয়োজন করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংকের হেড অব অ্যাফ্লুয়েন্ট ব্যাংকিং অ্যান্ড উইমেন ব্যাংকিং শায়লা আবেদীন। তিনি বলেন, বাংলাদেশের নারীদের এগিয়ে যেতে নীরা এবং ওয়ান্ডার উইমেন যৌথভাবে কাজ করছে।

এসময় মাটি-টা-এর সিইও এবং প্রতিষ্ঠাতা মুনাল মাহমুদও উপস্থিত ছিলেন। যিনি অংশগ্রহণকারীদের জন্য ব্যতিক্রম কিছু কার্যক্রমের ব্যবস্থাও করেছিলেন।

ওয়ান্ডার উইমেনের সিইও সাবিরা মেহরিন সাবা আয়োজনকে সফল করার জন্য অংশগ্রহণকারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি সবাইকে শুভেচ্ছা জানান এবং নারী ক্ষমতায়ন নিয়ে অনুপ্রাণিত করে এমন আরও অনুষ্ঠান ওয়ান্ডার উইমেন করবে বলে প্রতিশ্রুতি দেন।

;

চোখে মরিচের গুঁড়া মেরে ১৪ লাখ টাকা ছিনতাই, আটক ১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, চট্টগ্রাম 
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের হাটহাজারীতে চোখে মরিচের গুঁড়া মেরে সাড়ে ১৪ লাখ টাকা ছিনতাই এর ঘটনা ঘটেছে। এ সময় স্থানীয়রা ছিনতাই করে পালানোর সময় এক ছিনতাইকারীকে আটক করে পুলিশে সোপর্দ করেছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেলে উপজেলার চিকনদন্ডী ইউনিয়নের ফতেয়াবাদ রেজিস্ট্রি অফিস সংলগ্ন শাহজালাল স্কুলের সামনে চট্টগ্রাম-খাগড়াছগি মহাসড়কে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, এনআরবি ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ের এক কর্মকর্তা একজন সিকিউরিটি গার্ডসহ স্কুটি চালিয়ে প্রতিদিনের ন্যায় টাকা সংগ্রহ করে ১৪ লাখ ৫৩ হাজার টাকা চৌধুরীহাট জনতা ব্যাংকে জমা করতে যাচ্ছিলেন। এ সময় ৪ জন যুবক মাস্ক পরে তাদের চোখে মরিচের গুঁড়ো মেরে দিয়ে টাকার ব্যাগ নিয়ে পালিয়ে যাওয়ার সময় চিৎকার দিলে স্থানীয়রা এগিয়ে এসে একজনকে আটক করে। টাকার ব্যাগ নিয়ে বাকী ৩ যুবক সিএনজি করে পালিয়ে যায়।

হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মনিরুজ্জামান বলেন, আমরা ঘটনাস্থলে এসেছি। তদন্তের স্বার্থে আপাতত আটককৃতের পরিচয় প্রকাশ করছি না। পরে বিস্তারিত জানানো হবে।

;