হালদায় সাড়ে ৩ হাজার মিটার ঘেরাজাল পুড়িয়ে ধ্বংস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
হালদায় সাড়ে ৩ হাজার মিটার ঘেরাজাল পুড়িয়ে ধ্বংস

হালদায় সাড়ে ৩ হাজার মিটার ঘেরাজাল পুড়িয়ে ধ্বংস

  • Font increase
  • Font Decrease

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস হেরিটেজ হালদা নদী থেকে অভিযান চালিয়ে সাড়ে ৩ হাজার মিটার অবৈধ জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়।

মঙ্গলবার (৪ জুলাই) দুপুর সাড়ে ১২ টা থেকে ২টা পর্যন্ত নদীর মোহনা বোয়ালখালীর উত্তর কদুলখীল এলাকায় এ অভিযান চালান সদরঘাট নৌ পুশিল।

সদরঘাট নৌ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বার্তা২৪'কে বলেন, চট্টগ্রাম অঞ্চলের নৌ পুলিশ সুপার মুমিনুল ইসলাম ভূঁইয়া স্যারের নির্দেশনায় দুপুরে এ অভিযান চালানো হয়। এসময় সাড়ে তিন হাজার মিটারের ১৫ টি চরঘেরা জাল জ্বদ করা হয়। পরবর্তীতে জালগুলো পুড়িয়ে ধ্বংস করা হয়।

হালদা নদীতে মা মাছ ও জীববৈচিত্র্য রক্ষা করার জন্য অভিযান ও টহল অব্যাহত থাকবে বলে জানান নৌ পুলিশের এ কর্মকর্তা।

হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ, ভোগান্তি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মৌসুমী বায়ুর প্রভাবে সৃষ্ট লঘুচাপে ৩ নম্বর সর্তকতা সংকেতের কারণে সাগর উত্তাল ও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার নলচিরা-চেয়ারম্যানঘাটসহ সকল রুটে নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল নৌ-যানকে উপকূলের কাছাকাছি থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার (১৯ আগস্ট) সকাল থেকে উপজেলা প্রশাসনের নির্দেশে নৌ-যান চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, লঘুচাপের প্রভাবে হাতিয়ার মেঘনা ও পার্শ্ববর্তী বঙ্গোপসাগর উত্তাল রয়েছে, চলছে ৩ নম্বর স্থানীয় সর্তকতা সংকেত। ভোর থেকে উপজেলায় বৃষ্টি ও প্রচণ্ড বেগে বাতাস বইছে। একদিকে বৃষ্টি অন্যদিকে ধমকা হাওয়ার কারণে নদী পারাপারে ঝুঁকি থাকায় সকাল থেকে সাময়িকভাবে নৌ-চলাচল বন্ধ রাখা হয়েছে।

ইউএনও আরও জানান, লঘুচাপের কারণে উপকূলে বর্তমানে ৩ নম্বর সর্তকতা সংকেত চলছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলে এ নিষেধাজ্ঞা বহাল থাকবে

;

কোথায় কখন লোডশেডিং



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদনের ঘাটতির জন্য দেশজুড়ে এলাকাভিত্তিক আজও লোডশেডিং শুরু হচ্ছে। সরকারের নির্দেশনা অনুযায়ী শনিবারের (২০ আগস্ট) তালিকা প্রকাশ করেছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো।

ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (ডেসকো), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো), ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউসন কোম্পানি (ওজোপাডিকো), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এর ওয়েবাসাইটের নির্দিষ্ট লিংককে গিয়ে এই তালিকা দেখতে পারবেন গ্রাহকরা।

আজকে কোন এলাকায় কখন লোডশেডিং হবে, এর সূচি দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক।

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

http://www.wzpdcl.org.bd/

https://nesco.portal.gov.bd/site/page/13ccd456-1e1d-4b24-828d-5811a856f107

http://reb.portal.gov.bd/site/page/c65ac273-d051-416f-9a93-5cd300079047

https://bpdb.portal.gov.bd/site/page/cafea028-95e6-4fca-8fea-e4415aef9a60

https://www.desco.org.bd/bangla/loadshed_b.php

জ্বালানি সাশ্রয়ে উচ্চ ব্যয়ের ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের পর সরবরাহ সংকটে দেশজুড়ে প্রতিদিন সূচি ধরে কোথাও এক ঘণ্টা আবার কোথাও ২ ঘণ্টা করে লোডশেডিং করা শুরু হয় মঙ্গলবার (১৯ জুলাই) থেকে।

এর আগে ১৮ জুলাই লোডশেডিংয়ের সিদ্ধান্ত সরকারের পক্ষ থেকে জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

;

শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ষষ্ঠ কূপের খনন শুরু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ভোলা
শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ষষ্ঠ কূপের খনন শুরু

শাহবাজপুর গ্যাসক্ষেত্রের ষষ্ঠ কূপের খনন শুরু

  • Font increase
  • Font Decrease

ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রে ষষ্ঠ কূপ ‘টবগী-০১’ এর খনন শুরু হয়েছে।

শুক্রবার (১৯ আগস্ট) ভোলার বোরহানউদ্দিন উপজেলার টবগী ইউনিয়নে নতুন এ কূপ খনন কাজের উদ্বোধন করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুবর হোসেন। এসময় পেট্টোবাংলার চেয়ারম্যান ও বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত ছিলেন।

নুতন কূপ খননের মাধ্যমে ২০ থেকে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার আশা করছেন সংশ্লিষ্টরা। দেশীয় গ্যাসের উৎপাদন বৃদ্ধির আশা বাপেক্সের।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ সূত্রে জানা যায়, জ্বালানি সংকট দূর করার লক্ষে দেশীয় গ্যাসের উৎপাদনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। এর অংশ হিসেবে ভোলার শাহবাজপুর গ্যাসেক্ষেত্রে ৬ষ্ঠ কূপ খননের উদ্যোগ নেয় বাপেক্স।

বাপেক্সের নকশা ও লোকেশন অনুযায়ী আন্তর্জাতিক প্রতিষ্ঠান রাশিয়ার গ্যাসপ্রম কূপ খনন কাজ পরিচালনা করছে। নতুন গ্যাসের সন্ধানে কূপটির প্রায় ৩ হাজার ৫শ’ মিটার গভীর পর্যন্ত খনন করা হবে। সফল হলে এ কূপ থেকে প্রতিদিন ২০ থেক ২৫ মিলিয় ঘনফুট গ্যাস পাওয়া যাবে।

খনন কাজ উদ্বোধনের পর পেট্টোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান জানান, দেশিয় গ্যাস উৎপাদন বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এ কূপটি ৩ হাজার ৫শ’ মিটার গভীর পর্যন্ত খনন করা হবে। আজকে যে খনন কাজ শুরু হলো তা থেকে প্রতিদিন ২০ থেকে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার আশা করেন তিনি। যা গ্যাস সংকট পূরণে সহায়তা করবে।

বাপেক্সের ব্যববস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী জানান, গ্যাসের উৎপাদন বৃদ্ধির জন্য যে উদ্যোগ নেওয়া হয়েছে এ কূপ খনন তার মধ্যে অন্যতম। খনন কাজের মধ্যদিয়ে গ্যাসের উৎপাদন বাড়ানোর প্রক্রিয়া আরও একধাপ এগিয়ে গেল।

শাহবাজপুর গ্যাসক্ষেত্রের আগে ৪টি কূপ ও শাজবাজপুর ইস্ট নামের আরও একটি কূপ খননের কাজ সম্পন্ন হয়েছে। ‘টবগী-০১’ ষষ্ঠ কূপ। এছাড়া সদর উপজেলায় ভোলা নর্থ নামের আরেকটি কূপ খনন করা হয়েছে। এর পরে সদর উপজেলার ইলিশা এলাকাসহ আরও ২টি কূপ খনন করা হবে বলে বাপেক্স এমডি জানিয়েছেন। এর মধ্যে শাহবাজপুরের ৪টি কূপ থেকে ভোলার বিদ্যুৎ প্লান্ট ও ৩ হাজার গ্রাহককে গ্যাস সরবরাহ করা হচ্ছে। শাহবাজপুর ও ভোলা নর্থ কূপে দেড় টিসিএফ গ্যাস মজুদ আছে যা আরও বাড়বে বলে আশা বাপেক্সের।

;

কুষ্টিয়ায় টোল প্লাজায় ছাত্রলীগ কর্মীদের তুলকালাম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
কুষ্টিয়ায় টোল প্লাজায় ছাত্রলীগ কর্মীদের তুলকালাম

কুষ্টিয়ায় টোল প্লাজায় ছাত্রলীগ কর্মীদের তুলকালাম

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়া মাস-উদ রুমী সেতু টোল প্লাজায় ছাত্রলীগ কর্মীরা তুলকালাম কাণ্ড ঘটিয়েছেন। টোল চাওয়ায় ওই টোল প্লাজায় কর্তব্যরত ছয়জন কর্মীকে বেধড়ক পিটিয়েছে তারা। শুক্রবার (১৯ আগস্ট) সকাল ১১টার দিকে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় ছাত্রলীগেরও কয়েকজন কর্মী আহত হয়েছেন বলে দাবি করা হয়। আহতদের কয়েকজনকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালসহ স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, সকাল ১১টার দিকে কুষ্টিয়া শহরে জেলা ছাত্রলীগের একটি আলোচনা সভায় অংশ নিতে কুমারখালী থেকে ছাত্রলীগের একদল নেতাকর্মী মোটরসাইকেল যোগে কুষ্টিয়ার উদ্দেশ্যে রওনা হয়। মাস-উদ রুমী টোল প্লাজায় পৌঁছলে সেখানে দায়িত্বরত একজন কর্মী একটি মোটরসাইকেল থামানোর চেষ্টা করে। এসময় পেছন থেকে আরও ৩০ থেকে ৪০টি মোটরসাইকেল এসে পৌঁছে ঘটনাস্থলে। তারা মোটরসাইকেল থেকে নেমেই টোল প্লাজায় দায়িত্বরত কর্মীদের ওপর চড়াও হয় এবং কিলঘুষিসহ বেধড়ক পেটানো শুরু করেন।

এ বিষয়ে টোলপ্লাজায় দায়িত্বরত ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মাইক্রো ডাইনামিকের ম্যানেজার শামীম আহমেদ জানান, সকাল ১১টার দিকে একটি মোটরসাইকেলে আসা যুবকের কাছ থেকে টোল চাইলে ওই মোটরসাইকেলে থাকা যুবক টোল আদায়কারীর ওপর চড়াও হয় এবং পেছন থেকে ৩০-৪০টি মোটরসাইকেল যোগে আসা যুবক এসে অতর্কিত হামলা চালায় টোল আদায়কারীদের ওপর। এ ঘটনায় অন্ততপক্ষে ৬ টোল আদায়কারী আহত হন। তাদের মধ্যে কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিনি আরও জানান, কিছু টাকাও ছিনিয়ে নেয় ওই যুবকরা। হামলাকারীরা ছাত্রলীগের নেতাকর্মী।

কুষ্টিয়া জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ হাফিজ জানান, বিষয়টি শুনেছি। তবে আমার কর্মীদের ওপর টোল প্লাজায় দায়িত্বরত কর্মীরা হামলা চালিয়েছে। এতে বেশ কয়েকজন ছাত্রলীগ কর্মী আহত হয়েছেন।

কুমারখালী থানার অফিসার ইনচার্জ কামরুজ্জামান তালুকদার জানান, বিষয়টি শুনেছি। এটি ঠুনকো একটি ঘটনা। এখন পর্যন্ত কোনো অভিযোগ পাইনি।

;