লুগানস্ক দখলের পর অভিযান অব্যাহত রাখার নির্দেশ পুতিনের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
লুগানস্ক দখলের পর অভিযান অব্যাহত রাখার নির্দেশ পুতিনের

লুগানস্ক দখলের পর অভিযান অব্যাহত রাখার নির্দেশ পুতিনের

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পুরো লুগানস্ক অঞ্চলের দখল নেওয়ার পর ইউক্রেনে মস্কোর অভিযান চালিয়ে যেতে প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগুকে নির্দেশ দিয়েছেন। খবর এএফপি’র।

পুতিন শোইগুকে বলেছেন, ‘ইস্ট গ্রুপ ও ওয়েস্ট গ্রুপসহ বিভিন্ন সামরিক ইউনিট অনুমোদিত পরিকল্পনা অনুযায়ী অবশ্যই তাদের কাজ চালিয়ে যাবে।’

‘এ পর্যন্ত লুগানস্কে যাই ঘটুক, সেখানে তাদের নির্দেশনা অনুযায়ী সবকিছু অব্যাহত থাকবে।’

শোইগু সপ্তাহান্তে পুতিনকে বলেছেন যে, বর্তমানে লুগানস্ক অঞ্চল মস্কোর সামরিক বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। ইউক্রেনে রাশিয়ার নেতা সৈন্য পাঠানোর চার মাসেরও বেশি সময় পর ক্রেমলিনের জন্য এটি একটি বড় বিজয়।

সোমবার পুতিন বলেছেন, লুগানস্ক অভিযানে অংশ গ্রহনকারী সৈন্যদের বিশ্রামে গিয়ে তাদের যুদ্ধ সক্ষমতা পুনর্গঠন করা উচিত।

ইউক্রেনের বাহিনীর জোরালো প্রতিরোধের মুখে রাজধানী কিয়েভ দখলের জন্য রাশিয়ার প্রাথমিক লক্ষ্য পরিত্যাগের পর মস্কো ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনেৎস্ক ও লুগানস্কের পুরোপুরি নিয়ন্ত্রণ গ্রহণের ওপর বেশি জোর দিয়েছে।

   

নাইজারের ২৯ সেনা নিহতের ঘটনায় রাষ্ট্রীয় শোক ঘোষণা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
নাইজারে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ছবি : সংগৃহীত

নাইজারে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মালির সীমান্তবর্তী পশ্চিম নাইজারে সন্দেহভাজন জঙ্গিদের হামলায় নাইজারের ২৯ জন সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।

ওই ঘটনায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে বলে সোমবার রাতে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়টি এক টেলিভিশন বিবৃতিতে জানিয়েছে, শতাধিক সন্ত্রাসী ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস এবং কামিকাজে গাড়ি ব্যবহার করে নাইজারের সেনাদের উপর হামলা চালায়।

ওই হামলায় ২৯ সেনা নিহত এবং দুই সেনা গুরুতর আহত হয়েছে। লড়াইয়ে কয়েক ডজন সন্ত্রাসীও নিহত হয়েছে বলে দাবি করেছে নাইজার।

নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি মতে, ওই অঞ্চলে ইসলামিক স্টেটের হুমকিকে নস্যাৎ করার লক্ষ্যে সামরিক অভিযানের সময় মালির সীমান্তের কাছে ওই হামলাটি চালায় জঙ্গিরা।

প্রসঙ্গত, একটি জিহাদি বিদ্রোহ আফ্রিকার সাহেল অঞ্চলকে এক দশকেরও বেশি সময় ধরে জর্জরিত করে রেখেছে।

ওই বিদ্রোহ ২০১৫ সালে প্রতিবেশী নাইজার এবং বুরকিনা ফাসোতে ছড়িয়ে পড়ার আগে ২০১২ সালে উত্তর মালিতে ছড়িয়ে পড়ে।

নাইজার, মালি এবং বুরকিনা ফাসোর মধ্যে ত্রয়ী সীমান্ত এলাকাটিতে ইসলামিক স্টেট গ্রুপ এবং আল-কায়েদার সঙ্গে জড়িত জঙ্গিদের সঙ্গে ওই তিন দেশের সংঘর্ষের ঘটনা নিয়মিতই বলা যায়। সহিংসতা তিনটি দেশেই সামরিক শাসনকে উসকে দিয়েছে।


সর্বশেষ গত ২৬ জুলাই একটি অভ্যুত্থানে নাইজারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে ক্ষমতাচ্যুত করে দেশটির সামরিক বাহিনী।

গত আগস্টে নাইজার এবং বুরকিনা ফাসো সীমান্তের কাছে সন্দেহভাজন জঙ্গিদের হামলায় নাইজেরিয়ার অন্তত ১৭ সেনা নিহত এবং ২০ জন আহত হয়েছিল।

;

পদার্থবিদ্যায় নোবেল পেলেন ৩ জন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন ৩ বিজ্ঞানী। এদের একজন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী পিয়ের আগোস্তিনি, হাঙ্গেরীয় বিজ্ঞানী ফেরেন্স ক্রাউজ ও ফরাসি বিজ্ঞানী অ্যান লিয়ের। এই তিনজন পেয়েছেন ২০২৩ সালের সর্বোচ্চ সম্মাননার পুরস্কার।পদার্থের ইলেক্ট্রন গতিবিদ্যায় অভাবনীয় সাফল্যের জন্য এই নোবেল পুরস্কার তাদের দেওয়া হচ্ছে বলে জানিয়েছে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স।

বাংলাদেশ সময় মঙ্গলবার (৩ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে পদার্থে নোবেল বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে সুইডেনের স্টকহোমের রয়্যাল সুইডিস একাডেমি।

 

নোবেল পুরস্কারকে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও দামি পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। মানবজাতির কল্যাণে সফল ও অসাধারণ উদ্ভাবন এবং আবিষ্কারে মৌলিক অবদানের জন্য ১৯০১ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। নিয়ম অনুযায়ী, প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। এই বছর প্রথম সোমবার (২ অক্টোবর) ঘোষণা করা হয় চিকিৎসাশাস্ত্রের নোবেল বিজয়ীদের নাম। পর্যায়ক্রমে আজ মঙ্গলবার (৩ অক্টোবর) পদার্থবিজ্ঞানে নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।নারী, পুরুষ বা যেকোনো প্রতিষ্ঠান এই পুরস্কারের আওতায় আসতে পারে। 

আগামী বুধবার(৪ অক্টোবর) রসায়নে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এরপর ৫ অক্টোবর সাহিত্যে আর ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। দুই দিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

এর আগে পদার্থবিদ্যায় ২০২২ সালের নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছিলেন কোয়ান্টাম মেকানিক্সের দুনিয়ার ৩ বিজ্ঞানী। বিজ্ঞানী অ্যালেন অ্যাসপেক্ট, জন এফ ক্লজার, অ্যান্টন জেইলিঙ্গার এই পুরস্কার পেয়েছিলেন। কোয়ান্টাম ইনফরমেশনের দুনিয়ায় অভাবনীয় সাফল্যের জন্য তাদের এই নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল।

রঞ্জন রশ্মি বা এক্সরে আবিষ্কারে অসামান্য অবদান রাখার জন্য পদার্থবিজ্ঞানে প্রথম নোবেল পেয়েছিলেন বিজ্ঞানী উইলিয়াম রন্টজেন।এই পুরস্কারটিকে পদার্থবিজ্ঞানের সবচেয়ে সম্মাননার মানা হয়।

;

দিল্লিতে লেখক-সাংবাদিকদের বাড়িতে পুলিশের তল্লাশি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বেশ কয়েকজন বিশিষ্ট সাংবাদিক ও লেখকের বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ।

নিউজক্লিক নামক ওয়েবসাইটের সাংবাদিকদের সন্ত্রাসবিরোধী আইনে অভিযুক্ত করে দিল্লি পুলিশ। চীন থেকে অবৈধ তহবিল পেয়েছে কিনা সে বিষয়ে তদন্তের জন্য সাংবাদিকদের অভিযুক্ত করা হয়। অভিযান চলাকালীন তাদের মোবাইল ও ল্যাপটপ জব্দ করা হয়।

যাদের বাড়িতে তল্লাশি চালানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন- নিউজক্লিক ওয়েবসাইটের সম্পাদক প্রবীর পুরকায়স্থ, সাংবাদিক অভিসার শর্মা, অনিন্দ্য চক্রবর্তী এবং ভাষা সিং, জনপ্রিয় ব্যঙ্গশিল্পী সঞ্জয় রাজৌরা এবং ইতিহাসবিদ সোহেল হাশমি। তাদের কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যাওয়া হয়েছে।

মঙ্গলবার (৩ অক্টোবর) এই তল্লাশি চালানো হয় বলে বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়।

তহবিল তদন্তের দায়ে  নিউজক্লিক ওয়েবসাইটের বিরুদ্ধে আনা অভিযোগটি অস্বীকার করেছেন কর্তৃপক্ষ। সমালোচকরা বলছেন, এই পদক্ষেপটি সংবাদপত্রের স্বাধীনতার ওপর ইচ্ছাকৃত আক্রমণ। ২০০৯ সাল থেকে যাত্রা শুরু করে নিউজক্লিক। এটি সরকারের সমালোচনাকারী সংবাদ ওয়েবসাইট হিসাবে পরিচিত। ২০২১ সালেও ভারতের সরাসরি বিদেশী বিনিয়োগের নিয়ম ভঙ্গ করার অভিযোগে কর কর্তৃপক্ষের  তদন্ত অভিযান চালিয়েছিল ওয়েবসাইটটি।

পুলিশ এখনও অভিযানের বিষয়ে মন্তব্য করেনি। জনাব সিং শর্মা সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন। পুলিশ তাদের ফোন এবং ল্যাপটপ কেড়ে নেওয়ার বিষয়টি জানিয়েছেন তিনি। সিং আরও লিখেন, পুলিশ তার ফোন বাজেয়াপ্ত করেছে। দিল্লিতে ওয়েবসাইটের অফিসেও অনুসন্ধান চলছে বলে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে।

তবে দিল্লি পুলিশের মুখপাত্র সুমন নালওয়া বিবিসিকে এই প্রসঙ্গে মতামত দিতে অসম্মতি জানান।

;

ধর্ষণে অভিযুক্ত মেক্সিকোর সাবেক কূটনীতিক গ্রেফতার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মি টু আন্দোলনের অভিযুক্ত নাম মেক্সিকোর সাবেক কূটনীতিক আন্দ্রেস রোমার।যৌন নির্যাতন ও ধর্ষণের অভিযোগে  অভিযুক্ত এই ব্যক্তি ইসরায়েলে গ্রেপ্তার হয়েছেন। গতকাল সোমবার (২ অক্টোবর) ইসরায়েলের কর্তৃপক্ষ এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

ইতিমধ্যে তাকে ইসরায়েল থেকে মেক্সিকোতে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে বলে জানায় কর্তৃপক্ষ। বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া যায়।

উল্লেখ্য আন্দ্রেসের বিরুদ্ধে যৌন নির্যাতন ও ধর্ষণের অভিযোগ রয়েছে।মেক্সিকোতে ‘মি টু’ আন্দোলনে আন্দ্রেসের নাম আলোচিত হয়। প্রথমে এক নারী প্রকাশ্যে তার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তোলেন। পরে আরও নারী তার বিরুদ্ধে একই ধরনের অভিযোগ করলে তিনি ব্যাপক সমালোচিত হন। এর কিছু সময় পরেই দেশত্যাগ করেন রোমার।

সেসময় আন্দ্রেস রোমার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে মেক্সিকোর কনসাল জেনারেল ছিলেন। তিনি একসময় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থায় (ইউনেসকো) মেক্সিকোর প্রতিনিধি ছিলেন।

মেক্সিকো সিটির অ্যাটর্নি জেনারেল আর্নেস্টিনা গডয় ইতিমধ্যে জানান, আন্দ্রেসের বিরুদ্ধে যৌন নির্যাতন ও ধর্ষণের অভিযোগে মামলা আছে।

তবে, আন্দ্রেস তাঁর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করে ২০২১ সালে এক বিবৃতিতে তিনি বলেন, তিনি কখনও কোনো নারীকে ধর্ষণ বা হামলা করেননি। কাউকে হুমকি দেননি বা কোনো ধরনের সহিংসতায়ও সম্পৃক্ত নন।

;