পাক সেনা ঘাঁটিতে বিদ্রোহী হামলায় নিহত ১৯



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আবারো পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের পঞ্জগুর এবং নৌশকি জেলার দুটি সেনা ঘাঁটিতে বিদ্রোহীদের হামলায় অন্তত ৪ সেনা ও ১৫ বিদ্রোহী নিহত হয়েছে। গতকাল বুধবার রাতভর এই হামলার ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) দেশটির এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।  

পাক কর্মকর্তা তার বিবৃতিতে জানিয়েছে, পঞ্জগুর এবং নৌশকি জেলার দু’টি সেনাচৌকিতে পৃথক হামলার ঘটনায় চার সেনার মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েক জন।

বালুচিস্তানের স্বাধীনতাপন্থী সংগঠন ‘বালুচিস্তান লিবারেশন আর্মি’ (বিএলএ) হামলার দায় স্বীকার করে জানিয়েছে, পঞ্জগুর সেনাচৌকির প্রবেশপথে বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে আত্মঘাতী হামলা চালানো হয়। বিস্ফোরণে অন্তত ৪০ জন পাক সেনার মৃত্যু হয়েছে বলে বালুচ স্বাধীনতাযোদ্ধাদের দাবি।

শীতকালীন অলিম্পিক্সের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে চিনে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তার সফরের ঠিক আগে পরিকল্পনা মাফিক বালুচ বিদ্রোহীরা আঘাত হেনেছে বলে মনে করা হচ্ছে।

ইমরান বৃহস্পতিবার টুইটারে লেখেন, ‘বালুচিস্তানের পঞ্চগুর এবং নৌশকির সেনাঘাঁটিতে জঙ্গিহানা প্রতিহত করার জন্য আমাদের নিরাপত্তাবাহিনীকে সম্মান জানাই। যে সেনারা নিজেদের জীবন বিপন্ন করে আমাদের রক্ষা করে চলেছেন, গোটা জাতি তাদের পাশে আছে।’

চলতি বছরের শুরু থেকে বালুচিস্তান প্রদেশে বিদ্রোহীদের বিরুদ্ধে নতুন করে অভিযান শুরু করেছে পাক সেনা এবং ‘ফ্রন্টিয়ার কোর’ বাহিনী। যার জেরে নতুন করে অশান্ত হয়ে উঠেছে ওই এলাকা।

গত ২৬ জানুয়ারি দক্ষিণ-পশ্চিম বালুচিস্তানের কেচ জেলায় একটি সড়কে পাক নিরাপত্তাবাহিনীর চেকপোস্টে হামলা চালায় বালুচ বিদ্রোহীরা। গোলাগুলি এবং বিস্ফোরণে ১০ পাক সেনার মৃত্যু হয়। এর দুইদিন পরেই একটি সরকারি দফতরে বালুচ বিদ্রোহীদের আক্রমণে চার জন নিহত হন।

   

‘ইরানের সঙ্গে ব্যবসা করা দেশগুলো নিষেধাজ্ঞার ঝুঁকির সম্মুখীন হবে’



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের সঙ্গে ব্যবসা করা দেশগুলো সম্ভাব্য নিষেধাজ্ঞার ঝুঁকির সম্মুখীন হবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির পাকিস্তান সফরকে উদ্দেশ্য করে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ মন্তব্য করা হয়েছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

রয়টার্স জানিয়েছে, রাইসির সফরে ইরান ও পাকিস্তানের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা ও ১০ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য বাড়ানো নিয়ে আটটি সমঝোতা চুক্তি হয়েছে।

প্রসঙ্গত, সোমবার (২২ এপ্রিল) ইসলামাবাদে আকস্মিক সফরে আসেন রাইসি। এ বছরের শুরুতে পাকিস্তান ও ইরানের পাল্টাপাল্টি হামলার পর সম্পর্ক জোরদার করার উদ্যোগ হিসেবে রাইসি পাকিস্তান সফর করেন।

গত সপ্তাহে ইরান ও ইসরায়েলের পাল্টাপাল্টি হামলার পর মধ্যপ্রাচ্যে ব্যাপক উত্তেজনার মধ্যেই রাইসির এ সফর অনুষ্ঠিত হয়েছে।

এদিকে, ইসলামাবাদ সফরে এসে ব্যস্ত সময় কাটিয়েছেন রাইসি। তিনি বাণিজ্য, জ্বালানি, যোগাযোগসহ নানা বিষয়ে পাকিস্তানের বিভিন্ন দপ্তরের সঙ্গে আলোচনা করেছেন।

রাইসির পাকিস্তান সফর ও বিভিন্ন ক্ষেত্রে সমঝোতা স্বাক্ষর সই নিয়ে প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভেদান্ত প্যাটেল সম্ভাব্য নিষেধাজ্ঞা ঝুঁকির কথা বলেন।

ভেদান্ত প্যাটেল বলেন, ‘আমরা ইরানের সঙ্গে ব্যবসায়িক চুক্তি বিবেচনায় নিষেধাজ্ঞার সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দিই। তবে পাকিস্তান সরকার তাদের নিজস্ব পররাষ্ট্রনীতি অনুসরণের কথা জানাতে পারে।’

গত সপ্তাহে চীন ও বেলারুশের তিন প্রতিষ্ঠানের বিরুদ্ধে পাকিস্তানকে ক্ষেপণাস্ত্র যন্ত্রাংশ সরবরাহ করায় নিষেধাজ্ঞার বিষয়ে তিনি বলেন, এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, কারণ সেসব এমন উপকরণ ছিল, যা গণবিধ্বংসী অস্ত্র বিস্তারে ভূমিকা রেখেছে।

;

লোকসভায় এনডিএ জোট ২২০টা আসনও পাবে না: কর্ণাটকের মুখ্যমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের কর্ণাটক রাজ্যের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বলেছেন, নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ (ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স) জোট জাতীয় সংসদের লোকসভায় ২শ ২০টা আসনও পাবে না।

বুধবার (২৪ এপ্রিল) ভারতের স্যাটেলাইট টিভি চ্যানেল এনডিটিভির সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

সিদ্দারামাইয়া এবারের নির্বাচনে প্রধানমন্ত্রীর পদে প্রার্থী হবেন না জানিয়ে বলেন, আমার প্রার্থী না হওয়ায় ইন্ডিয়া ব্লক কোনো বেকায়দায় পড়বে না।

তিনি এমন সময় এ মন্তব্য করলেন যখন মাত্র আর দুদিন পর ২৬ এপ্রিল শুক্রবার দ্বিতীয় ধাপের লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন কর্ণাটকের ২৮টি লোকসভা আসনের ২৪টিতে ভোটগ্রহণ করা হবে।

সিদ্দারামাইয়া বলেন, কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া ব্লক লোকসভায় ৪শটি আসনে বিজয়ী হওয়ার লক্ষ্য নিয়ে নির্বাচনে লড়ছে। তবে এনডিএ জোট ২শ ২০টি আসনও পাবে না। এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, নরেন্দ্র মোদি তার দেওয়া প্রতিশ্রুতি রাখেননি।

এ সময় এনডিটিভিকে তিনি বলেন, বিজেপি ও সাবেক প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার দল জনতা দলের (ধর্মনিরপেক্ষ) জোটে দেবগৌড়া একজন ‘অপবিত্র’।

 

;

হিজবুল্লাহ’র ৪০টি লক্ষ্যবস্তুতে হামলার দাবি ইসরায়েলের



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের সেনাবাহিনী (আইডিএফ) বুধবার (২৪ এপ্রিল) জানিয়েছে, তারা দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ’র ৪০টি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

ইসরায়ের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘কিছুক্ষণ আগে আইডিএফের যুদ্ধবিমান এবং গোলন্দান বাহিনী প্রায় হিজবুল্লাহর ৪০টি সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।’

রয়টার্স জানিয়েয়েছে, দক্ষিণ লেবাননের আইতা আল-শাবের আশেপাশে হিযবুল্লাহ’র অস্ত্রের গুদাম এবং অবকাঠামোতে ওই হামলা চালানো হয়েছে।

এর আগে ইসরায়েলের হামলার প্রতিশোধ নিতে মঙ্গলবার (২৩ এপ্রিল) ইসরায়েলের দুটি ঘাঁটিতে ড্রোন হামলা চালায় হিজবুল্লাহ।

ইসরায়েলের ড্রোন হামলার প্রতিক্রিয়া হিসাবে তারা ওই হামলা চালিয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। ইসরায়েলের ওই ড্রোন হামলায় দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর এক যোদ্ধা নিহত হয়।

জবাবে মঙ্গলবার, হিজবুল্লাহ একরির উত্তরে দুটি ইসরায়েলি ঘাঁটি লক্ষ্য করে ড্রোন হামলা চালায়।

গ্রুপটি একটি বিবৃতিতে বলেছে, লেবাননে মঙ্গলবার ইসরায়েলের হামলায় ইরান-সমর্থিত ওই যোদ্ধা নিহত হন। ওই যোদ্ধা গাড়িতে করে যাওয়ার সময় ইসরায়েলের হামলার শিকার হন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার মধ্যদিয়ে গাজা যুদ্ধের সূত্রপাত হওয়ার পর থেকে হিজবুল্লাহ ও ইসরায়েলের সেনাবাহিনীর মধ্যে প্রায় প্রতিদিনই আন্তঃসীমান্ত গুলি বিনিময় হচ্ছে।

এএফপি’র এক সাংবাদিক জানান, সীমান্ত থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে উপকূলীয় তায়ার নগরীর কাছে আবু আল-আসওয়াদ এলাকায় সর্বশেষ এ হামলার ঘটনা ঘটে।

সূত্রটি এএফপিকে জানায়, নিহত যোদ্ধা হিজবুল্লাহর বিমান প্রতিরক্ষা বাহিনীর একজন প্রকৌশলী ছিলেন।

লেবাননের রাষ্ট্রায়ত্ত জাতীয় বার্তা সংস্থা জানায়, ইসরায়েলি বাহিনী তার গাড়ি লক্ষ্য করে ড্রোন হামলা চালায়। এএফপি’র এক সাংবাদিক জানান, ওই ড্রোন হামলায় গাড়িটি সম্পূর্ণভাবে পুড়ে যায়।

খবরে বলা হয়, হিজবুল্লাহ সাম্প্রতিক সময়ে ইসরাইলি লক্ষ্যবস্তুতে তাদের রকেট হামলা জোরদার করেছে এবং রবিবার সন্ধ্যায় তারা ইসরাইলের একটি ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে।

এএফপির পরিসংখ্যান অনুযায়ী, গত ৭ অক্টোবর থেকে লেবাননে ইসরায়েলের হামলায় কমপক্ষে ৩৭৭ জন নিহত হয়েছে। এদের বেশিরভাগই
হিজবুল্লাহ যোদ্ধা। তবে নিহতদের মধ্যে ৭০ জন বেসামরিক নাগরিকও রয়েছে।

এদিকে ইসরায়েল বলছে, তাদের দেশের সীমান্তে হিজবুল্লাহ গ্রুপের বিভিন্ন হামলায় ইসরায়েলের ১১ সেনা ও আটজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

;

প্লেনের দরজা খোলার জেরে বিশাল লোকসানে বোয়িং



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মাঝ আকাশে আলাস্কা এয়ারলাইন্সের বোয়িংয়ের উড়োজাহাজের দরজা খুলে যাওয়ার জেরে এবার বিপুল অংকের অর্থ লোকসান দিল বোয়িং। যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ৩৪৩ মিলিয়ন মার্কিন ডলার লোকসানের কথা জানিয়েছে।

গত জানুয়ারিতে পোর্টল্যান্ডের ওরিগন থেকে রওনা হওয়ার কিছুক্ষণের মধ্যে আলাস্কা এয়ারলাইন্সের বোয়িং ম্যাক্স ৯ এর একটি অব্যবহৃত দরজা ভেঙে পড়ে। এই ঘটনায় আলাস্কা এয়ারলাইন্সের বৈমানিক উড়োজাহাজটি নিরাপদে অবতরণ করাতে সক্ষম হলেও বিশ্বজুড়ে বোয়িংয়ের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে।

এর ফলশ্রুতিতে বোয়িং তাদের লক্ষ্যমাত্রা অনুযায়ী উড়োজাহাজ উৎপাদনের কমিয়ে দেয়। এরই ফলে এ বছরের প্রথম প্রান্তিকে বিপুল অংকের অর্থ লোকসান দিতে বাধ্য হয় বোয়িং।

আলাস্কা এয়ারলাইন্সের ঘটনার পর যুক্তরাষ্ট্রের বিমান চলাচলকারী সংস্থা ১৭১টি বোয়িং ম্যাক্স ৭৩৭ উড়োজাহাজ গ্রাউন্ডেড করার নির্দেশ দিয়েছিল। এই ঘটনার জেরে বোয়িংয়ের প্রধান তাৎক্ষণিকভাবে ভুল স্বীকার করে শতভাগ স্বচ্ছতা বজায় রেখে সমস্যাটি সমাধানের আশ্বাস দিয়েছিলেন। তবে এতেও শেষ রক্ষা হয়নি। শেষ পর্যন্ত বোয়িংয়ের প্রধান নির্বাহী পদত্যাগ করতে বাধ্য হন।

এই ঘটনার রেশ কাটতে না কাটতে সম্প্রতি বোয়িংয়ের এক সাবেক প্রকৌশলী ড্রিমলাইনার ৭৮৭ এর নির্মাণ ত্রুটি নিয়ে কথা বলেন। তিনি বিশ্বব্যাপী সব ড্রিমলাইনারের উড়োজাহাজ গ্রাউন্ডেড করার পরামর্শ দেন। এই ঘটনায় বোয়িংয়ের নিরাপত্তা নিয়ে নতুন করে প্রশ্নবিদ্ধ হলো।

;