দোকানের সামনেই গুলি করে নোয়াখালীর প্রবাসীকে হত্যা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমেরিকার জর্জিয়ার রাজ্যের রাজধানী আটলান্টা শহরে এক সন্ত্রাসীর গুলিতে নোয়াখালীর এক প্রবাসীর মৃত্যু হয়েছে।

নিহত আবু সালেহ মোহাম্মদ মাহফুজ আহমদ (৫০) নোয়াখালী পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড হরিনারয়ণপুর এলাকার আবু তাহেরের ছেলে।

বৃহস্পতিবার (১৬ জুন) সন্ধ্যায় নোয়াখালী পৌরসভার প্যানেল মেয়র রতন কৃষ্ণ পাল বিষয়টি নিশ্চিত করে বলেন,তিনি তার বাবা, স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ আটলান্টা শহরে বসবাস করতেন। ৪ ভাই ও ২ বোনের মধ্যে সবার বড় ছিলেন মাহফুজ আহমদ। তাঁর মৃত্যুতে তার দেশের বাড়িতে শোকের মাতম চলছে।

নিহতের জেঠাতো ভাই মাহবুব হোসেন লিটন বলেন, ১০ বছর আগে আমেরিকায় যান আবু সালেহ মোহাম্মদ মাহফুজ আহমদ। পরবর্তীতে আটলান্টা শহরে ব্যবসা শুরু করেন তিনি। বুধবার বাংলাদেশ সময় বেলা সাড়ে ১১টার দিকে বাসায় যাওয়ার জন্য দোকান বন্ধ করছিলেন মাহফুজ। এসময় এক বন্দুকধারী তাকে লক্ষ্য করে গুলি করে। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কুয়েতে নির্বাসিত হচ্ছেন ৬০ প্রবাসী!



জিসান মাহমুদ, কুয়েত থেকে
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কুয়েতে ৬০ প্রবাসীকে তাদের নিজস্ব গাড়ি ব্যবহার করে অবৈধ ট্যাক্সি পরিষেবা পরিচালনা করার জন্য নির্বাসিত করা হবে ৷ তারা কুয়েত বিমানবন্দর থেকে যাত্রী পরিবহনের সময় ধরা পড়ে।

স্থানীয় সংবাদমাধ্যম আরব টাইমসের প্রতিবেদনে বলা হয়, বিমানবন্দরের প্রবেশ ও প্রস্থান থেকে অবৈধ ট্যাক্সি পরিষেবা দেওয়ার জন্য ট্র্যাফিক টহলদারদের দ্বারা তাদের পর্যবেক্ষণ করা হয়েছিল। এই নির্দেশনা সরাসরি এসেছে জেনারেল ট্রাফিক বিভাগের মহাপরিচালক মেজর জেনারেল ইউসেফ আল-খাদ্দার কাছ থেকে।

গ্রেফতারকৃতদের অধিকাংশই ভারতীয়, বাংলাদেশি এবং মিশরীয় প্রবাসী। তাদের নির্বাসন কেন্দ্রে রেফার করা হয়েছে এবং নিজ নিজ দেশে ফেরত পাঠানোর জন্য প্রস্তুত করা হচ্ছে।

অন্যদিকে ট্যাক্সি চালকের লাইসেন্স নেই এমন যানবাহন চালকদের কাছ থেকে প্রতারণা ও চাঁদাবাজির বিষয়ে যাত্রীদের কাছ থেকে অনেক অভিযোগ পাওয়া গেছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

;

পথশিশু বিশ্বকাপ খেলতে কাতার আসছে বাংলাদেশি ১০ শিশু



তাইফুর রহমান, বার্তা২৪.কম, কাতার
পথশিশু বিশ্বকাপ খেলতে কাতার আসছে বাংলাদেশি ১০ শিশু

পথশিশু বিশ্বকাপ খেলতে কাতার আসছে বাংলাদেশি ১০ শিশু

  • Font increase
  • Font Decrease

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে মেয়ে পথশিশুদের নিয়ে আয়োজিত ফুটবল খেলতে মধ্যপ্রাচ্যের দেশ কাতারর আসছে বাংলাদেশের সুবিধা বঞ্চিত একদল নারী পথ শিশু।

কেএফসি'র পৃষ্ঠাপোষকতায় আগামী ৮ থেকে ১৫ অক্টোবর কাতারের দোহায় পথশিশু বিশ্বকাপে ১০ জন সুবিধাবঞ্চিত মেয়েদের একটি দল নিয়ে যাচ্ছে বেসরকারি একটি সংস্থা লিডো।

এর আগে কেএফসির গুলশান শাখায় দলটির কাছে জার্সি হস্তান্তর করে ট্রান্সকম ফুডস লিমিটেডের একটি অঙ্গ প্রতিষ্ঠান। এ সময় দোহায় পথশিশু বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ১০ নারী পথশিশু, কোচ ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় ট্রান্সকম ফুডসের কর্মকর্তারা বলেন, অনুপ্রেরণা এবং আত্মবিশ্বাসই পারে সফল হওয়ার পথে এগিয়ে নিয়ে যেতে। বাংলাদেশ থেকে যাত্রার শুরু থেকেই কেএফসি আলোকবর্তিকা হাতে সমাজে আশার আলো ছড়াতে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে। সমাজের সুবিধাবঞ্চিত বাচ্চাদের জন্য কিছু করতে পেরে আমরা খুবই  আনন্দিত। আগামীতেউ পথশিশুদের জন্য আরো অনেক কিছু করার প্রত্যয় নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ট্রান্সকম ফুডস ও কেএফসির শীর্ষ কর্মকর্তারা।

উল্লেখ্য, গোটা বিশ্বের মনোযোগ এখন কাতারের দোহায়। এবার বিশ্বকাপ ফুটবলের আসর বসছে মধ্যপ্রাচ্যের দেশে। বিশ্বকাপ ফুটবল শুরুর আগে দোহায় অনুষ্ঠিত হবে এই বিশ্বকাপ। ২৬ দেশ নিয়ে দোহায় অনুষ্ঠিত হবে পথ শিশুদের বিশ্বকাপ আর সেই বিশ্বকাপে বাংলাদেশের নারী পথ শিশুরা অংশগ্রহণ করবেন ।

;

কুয়েত আসতে চালু হচ্ছে নতুন নিয়ম



জিসান মাহমুদ, কুয়েত থেকে
কুয়েত আসতে চালু হচ্ছে নতুন নিয়ম

কুয়েত আসতে চালু হচ্ছে নতুন নিয়ম

  • Font increase
  • Font Decrease

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে আসা প্রবাসীদের ভিসা ইস্যু করার আগে দক্ষতা এবং জ্ঞান পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন দেশটির শ্রম ও জনশক্তি মন্ত্রণালয়। জনসংখ্যার ভারসাম্যহীনতা ঠিক করার পরিকল্পনার অংশ হিসেবে কুয়েতে আসার আগে প্রবাসীদের জন্য একটি দক্ষতা যাচাই পরীক্ষা বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে দেশটির।

স্থানীয় সংবাদমাধ্যম আল-কাবাসের তথ্য অনুযায়ী, নতুন আগতদের ওয়ার্ক পারমিট প্রদান ও নবায়ন করার শর্ত হিসেবে আগত কর্মীদের জন্য একটি ভালো ‘দক্ষতা স্তর’ নিশ্চিত করার জন্য এই পরীক্ষা নেওয়া হতে পারে। কর্তৃপক্ষ কুয়েতি নাগরিকদের বেকারত্ব দূর করার অংশ হিসেবে প্রবাসী শ্রমিক ও নাগরিকদের মধ্যে ভারসাম্য ফিরিয়ে আনতে কাজ করছে।

পাবলিক অথরিটির মহাপরিচালক ড. মুবারক আল-আজমি বলেছেন, আবেদনকারীর চাকরি সম্পর্কে ভাল দক্ষতা এবং জ্ঞান রয়েছে তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট পেশাগুলোর কুয়েত সোসাইটি অব ইঞ্জিনিয়ার্সের (কেএসই) সহযোগিতায় এটি করা হবে।

কেএসই দ্বারা পরীক্ষাগুলো প্রথম পর্যায়ে হবে নতুন আগতদের জন্য এবং তারপরে যারা দেশের ভিতরে তাদের ওয়ার্ক পারমিট (আকামা) নবায়ন করতে চান তাদের অন্তর্ভুক্ত করা হবে। ওয়ার্ক পারমিট নবায়নের ক্ষেত্রে তাদের একটি শর্ত দেওয়া হবে। ব্যর্থ হলে তাকে কুয়েত ছেড়ে যাওয়ার জন্য একটি অতিরিক্ত সময় দেওয়া হবে।

কুয়েতে বর্তমানে আড়াই লাখ বাংলাদেশি কাজ করছে। প্রথম অবস্থানে ভারত আর দ্বিতীয় অবস্থানে মিশর থাকলেও তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। ভিসা জটিলতার কারণে সহজে কুয়েত প্রবেশ করতে পারছেন না বাংলাদেশিরা। অন্যদিকে করোনায় দীর্ঘদিন ফ্লাইট বন্ধ থাকায় ফিরতে পারেননি অনেক প্রবাসী।

;

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় দুই ভাইসহ নিহত ৩



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় দুই ভাইসহ নিহত ৩

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় দুই ভাইসহ নিহত ৩

  • Font increase
  • Font Decrease

সৌদি আরবে নিয়ন্ত্রণ হারিয়ে প্রাইভেট কার খাদে পড়ে কুমিল্লার মনোহরগঞ্জের আপন দুই ভাইসহ তিন যুবক নিহত হয়েছেন।

নিহতরা হলেন, ঝলম দক্ষিণ ইউনিয়নের মির্জাপুর গ্রামের আবুল কাশেমের ছেলে মো. ফারুক খান (২৩) ও মো. পারভেজ (২১) এবং নরহরিপুর গ্রামের আবুল বাশারের ছেলে মো. সাদ্দাম (২১)।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৫টা ১০ মিনিটে সৌদি আরবের আল কাসিম শহরে এ দুর্ঘটনা ঘটে।

ফারুক খানের চাচাতো ভাই গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

মো. ফরিদ জানান, ফারুক ৩ বছর আগে ও পারভেজ ৬ মাস আগে সৌদি আরবে যান। সৌদি আরবের তাইফ শহরে তারা অ্যালুমিনিয়াম কারখানায় কাজ করতেন।

আল কাসিম শহর থেকে তাইফ শহরে কাজে যাওয়ার সময় প্রাইভেট কার নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। সেসময় প্রাইভেট কারে থাকা ৫ জনের ৩ জন মারা যান। গুরুতর আহত অবস্থায় ২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঝলম দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান মো. আশিকুর হিরণ ডেইলি স্টারকে বলেন, 'ফারুকের মতো সাদ্দামও বছর তিনেক আগে সৌদিতে যান। তাদের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।'

কুমিল্লা জনশক্তি রপ্তানি অধিদপ্তরের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ ডেইলি স্টারকে বলেন, 'মরদেহ দেশে আনতে নিহতদের পরিবারকে সব ধরনের সহযোগিতা করা হবে।'

;