রোববার এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রোববার (১৩ ই ফেব্রুয়ারি) ২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে বেলা ১১টায় ভার্চ্যুয়ালি পরীক্ষার ফলাফল প্রকাশ ও তৎসংশ্লিষ্ট পরিসংখ্যান ও প্রতিবেদন হস্তান্তর অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

পরে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে একসংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত পরিসংখ্যান তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

সাধারণত প্রতিবছর এপ্রিলের শুরুতে এইচএসসি পরীক্ষা শুরু হয়। তবে করোনার কারণে ২০২১ সালের সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি পত্রে পরীক্ষা হয়।

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থীদের মধ্যকার সামাজিক দূরত্ব বজায় রাখতে এ বছর বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের একই সময়ে পরীক্ষা গ্রহণ না করে ভিন্ন ভিন্ন সময়ে পরীক্ষা গ্রহণ করা হয়েছিল।

সারাদেশে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় বিষয়ে পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হয়। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হয়েছিল। আর কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর শেষ হয়।

এ বছর ১১টি শিক্ষা বোর্ডে নয় হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা দেয়। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসিতে ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন, মাদরাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষায় এক লাখ ১৩ হাজার ১৪৪ জন এবং কারিগরিতে এক লাখ ৪৮ হাজার ৫০৩ জন শিক্ষার্থী অংশ নেয়।

২০২০ সালে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন। গতবারের তুলনায় মোট পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৮৭৫ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ১২০টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

বিদেশের আটটি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৪০৬ জন। এর মধ্যে জেদ্দা ১১৪, রিয়াদ ৭৪, ত্রিপলী ২, দোহা ৭৯, আবুধাবী ৩৪, দুবাই ২৬, বাহরাইন ৫৮ ও ওমানের সাহামে ১৯ জন।

এইচএসসি টেস্ট পরীক্ষা শুরু হবে ৩০ মে



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ৩০ মে থেকে কলেজগুলোতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেটের (এইচএসসি) টেস্ট (বাছাই) পরীক্ষা শুরু হবে।

বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে ২১ জুনের মধ্যে বাছাই পরীক্ষা শেষ করতে বলা হয়েছে।

সিদ্ধান্তটি ঢাকা, রাজশাহী, যশোর, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর, ময়মনসিংহ, বাংলাদেশ মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের জন্য প্রযোজ্য।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

;

মাইলস্টোন কলেজের বার্ষিক বনভোজন অনুষ্ঠিত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
মাইলস্টোন কলেজের বার্ষিক বনভোজন অনুষ্ঠিত

মাইলস্টোন কলেজের বার্ষিক বনভোজন অনুষ্ঠিত

  • Font increase
  • Font Decrease

মাইলস্টোন কলেজের বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার রাজধানীর অদূরে অবস্থিত জিরাবোর রিসোর্টে এ বনভোজন অনুষ্ঠিত হয়। চাকরি জীবনের শত ব্যস্ততার মাঝেও সহকর্মীদের নিয়ে শহর থেকে দূরে নিরিবিলি এক স্থানে আনন্দে আত্মহারা হয়ে ওঠেন সবাই।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাইলস্টোন কলেজের উপদেষ্টা কর্নেল (অব.) নুর নবী। বিশেষ অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. সহিদুল ইসলাম, উপাধ্যক্ষ মোহাম্মদ জিয়াউল আলম, মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুলের অধ্যক্ষ রিফাত নবী আলম এবং কলেজের পরিচালক (প্রশাসন) মো. মাসুদ আলম প্রমুখ।

আমন্ত্রিত অতিথি ছাড়াও বাৎসরিক এই আনন্দ আয়োজনে মাইলস্টোন কলেজে কর্মরত শিক্ষক-শিক্ষিকা, উপাধ্যক্ষ, পরিচালক এবং কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। মধ্যহ্নভোজেনর পর শিক্ষক-শিক্ষিকাদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণী পর্ব।

;

চলতি বছরের এইচএসসি পরীক্ষা জুলাইয়ের প্রথম সপ্তাহে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষা আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহে শুরু হতে পারে। তবে পরীক্ষা শুরুর তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

মঙ্গলবার (৭ মার্চ) এ তথ্য জানিয়েছেন আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

অধ্যাপক তপন কুমার বলেন, পরীক্ষা কবে থেকে শুরু করা হবে তা এখনো চূড়ান্ত করা হয়নি। তবে জুলাই মাসের প্রথম দিকে আমরা এইচএসসি পরীক্ষার আয়োজন করতে চাই। সেভাবেই পরিকল্পনা করা হয়েছে।

আগামী ২৫ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত ঈদুল আজহার ছুটি। তাই ঈদের ছুটি শেষে এইচএসসি পরীক্ষার আয়োজন করা হবে।

আগামী ৩০ এপ্রিল থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। ২৩ মে পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ২৪ থেকে ৩০ মে পর্যন্ত ব্যাবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

;

স্টাডি ইন অস্ট্রেলিয়া ওপেন ডে ২০২৩



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
স্টাডি ইন অস্ট্রেলিয়া ওপেন ডে ২০২৩

স্টাডি ইন অস্ট্রেলিয়া ওপেন ডে ২০২৩

  • Font increase
  • Font Decrease

মেন্টরস স্টাডি অ্যাব্রোড এর আয়োজোনে অস্ট্রেলিয়া ওপেন ডে ২০২৩, আগামী ২৭ ফেব্রুয়ারি, সোমবার সকাল ১০ টা থেকে বিকাল ৫:৩০ পর্যন্ত ইডেন গ্র্যান্ড বলরুম, হোটেল আমারি ঢাকা, প্লট ৪৭, রোড ৪১, গুলশান ২ এ অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন এবং তারা তাদের বিশ্ববিদ্যালয়ের জন্য শিক্ষার্থীদের যোগ্যতা মূল্যায়ন করবেন।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হল- ম্যাকুয়ারি ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়ান ক্যাথলিক ইউনিভার্সিটি (এসিইউ), কার্টিন ইউনিভার্সিটি, ডেকিন ইউনিভার্সিটি, এটিএমসি (ফেডারেশন ইউনিভার্সিটি), ভিক্টোরিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (ভিআইটি), এডিথ কোওয়ান কলেজ, আইন্সবেরি কলেজ, এসএআইবিটি, গ্রিফিথ কলেজ, টেয়লার্স কলেজ, অস্ট্রেলিয়া ইনস্টিটিউট অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (এআইবিটি), অলব্রাইট ইনস্টিটিউট, অস্ট্রেলিয়ান বিজনেস অ্যান্ড কালিনারী ইনস্টিটিউট এবং মেলবোর্ন মেট্রোপলিটন কলেজ। ব্যাচেলর, মাস্টার্স, ফাউন্ডেশন, ডিপ্লোমা এবং অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্সের জন্য বিস্তৃত সুযোগ থাকবে।

এই প্রতিষ্ঠানগুলি ছাড়া, অন্যান্য স্বনামধন্য অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয়ের আবেদন প্রক্রিয়া, ভিসা প্রক্রিয়া, খণ্ডকালীন কাজের সুযোগ, অধ্যয়ন-পরবর্তী ওয়ার্ক পারমিট, ভ্রমণ ও বাসস্থান, আইইএলটিএস প্রস্তুতি ও নিবন্ধন এবং আরও অনেক বিষয়ে আপনাকে গাইড করার জন্য আমাদের অভিজ্ঞ কাউন্সিলর থাকবে।

আগ্রহী শিক্ষার্থীদের জন্য প্রবেশ ফি ফ্রী রাখা হয়েছে। এই ইভেন্টে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা মেন্টরস স্টাডি অ্যাব্রোড থেকে বিনামূল্যে ভর্তি এবং ভিসা প্রক্রিয়াকরণ উপভোগ করতে পারবেন। স্পট অ্যাসেসমেন্ট এবং আবেদনের জন্য অনুগ্রহ করে আপনার সার্টিফিকেট/ট্রান্সক্রিপ্ট, পাসপোর্ট এবং অন্যান্য ডকুমেন্ট (যদি থাকে) এর কপি সাথে আনুন।

;