অগাস্ট কোঁত এর ত্রি স্তর আইন তত্ত্ব ও বাংলাদেশের সমাজ ব্যবস্থা



মো: বজলুর রশিদ
অগাস্ট কোঁত এর ত্রি স্তর আইন তত্ত্ব ও বাংলাদেশের সমাজ ব্যবস্থা

অগাস্ট কোঁত এর ত্রি স্তর আইন তত্ত্ব ও বাংলাদেশের সমাজ ব্যবস্থা

  • Font increase
  • Font Decrease

 

মানব সমাজের শুরু থেকেই প্রতিটি সমাজের নিজস্ব সংস্কৃতি গড়ে ওঠে। আর সমাজ ও সংস্কৃতি সর্বদা পরিবর্তনশীল। কিন্তু এই পরিবর্তন রাতারাতি ঘটে না। পরিবর্তন হয় ধীর গতিতে, ক্রমান্বয়ে। আর এই ধীর লয়ের পরিবর্তনকে সমাজবিজ্ঞানীরা সামাজিক বিবর্তন হিসাবে সংজ্ঞায়িত করেছেন। তবে প্রতিটি সমাজে শত পরিবর্তনের পরও একটি বিষয় স্থির হয়ে থাকে আর তা হল সত্য।

সমাজবিজ্ঞানের জনক ইসিডোর ম্যারি অগাস্ট ফ্রাংকোসিস কোঁত সংক্ষেপে অগাস্ট কোঁত এর মতে, যে কোনো সমাজ চূড়ান্ত সত্যের সন্ধান না পাওয়া পর্যন্ত তিনটি পর্যায় অতিক্রম করে। প্রতিটি ধাপে মানুষ ধীরে ধীরে কল্পনা ও কুসংস্কারের জাল ছিন্ন করে আরও বুদ্ধিমান হয়। একদিকে যেমন সমাজ ব্যবস্থার পরিবর্তন হয়, অন্যদিকে মানুষের মানসিক পরিবর্তনও ঘটে সমান্তরালভাবে। আর এই সামাজিক ও মানসিক পরিবর্তনের তিনটি পর্যায় সম্পর্কে কোঁত যে তত্ত্ব প্রদান করেছেন তাকে ‘ত্রি স্তর আইন তত্ত্ব’ (Law of Three Stages) বলা হয়।

সামাজিক বির্বতনে অগাস্ট কোঁত এর তত্ত্বের প্রথম স্তর হল ধর্মতাত্ত্বিক বা কাল্পনিক সমাজ। তেরো শতকের পূর্বের সামাজিক ব্যবস্থাগুলি প্রধানত এই স্তরের অন্তর্ভুক্ত ছিল। এই সমাজে মানুষ সমস্ত ঘটনা এবং সমস্ত জীবন্ত বস্তু বা জড় বস্তুতে, তা সাধারণ, অতি সাধারণ বা অসাধারণ যাই হোক তাতে অতিপ্রাকৃত কিছুর স্পর্শ খুঁজে পেত। এই সমাজে সত্য আবিষ্কারের জন্য যৌক্তিকতা ও ন্যূনতম প্রচেষ্টার প্রয়োজন ছিল না। এই সমাজের একটি প্রধান বৈশিষ্ট্য ছিল যে কোনো অস্বাভাবিক ঘটনার পেছনে অতিপ্রাকৃত কিছু জড়িত ছিল বলে ধারণা করা। মূলত, এই ধরনের বিশ্বাসগুলি আদিম সমাজে প্রচলিত ছিল, যেখানে সবকিছুর পিছনে অতিপ্রাকৃত শক্তির সম্পর্ক খোঁজা হত।

পুরোহিতদের দ্বারা শাসিত এই সমাজে, এমনকি মানুষের স্বাভাবিক আবেগও ঈশ্বরের দ্বারা নিয়ন্ত্রিত বলে মনে করা হত। আর এই সমাজ নিয়ন্ত্রিত হতো সামরিক বাহিনী দ্বারা, যারা পুরোহিতদের আদেশ ও শৃঙ্খলা মেনে চলত। সেই সমাজে যুক্তির কোন স্থান ছিল না। সামাজিক বিবর্তনের এই ধর্মতাত্ত্বিক স্তরের আবার তিনটি উপ-স্তর রয়েছে যথা 'ফেটিসিজম' বা বস্তুবাদ, 'পলিথিজম' বা বহুদেববাদ এবং 'মনোথিজম' বা একেশ্বরবাদ।

ফেটিসিজম বা বস্তুবাদ হল এই বিশ্বাস যে অতিপ্রাকৃত শক্তিগুলি জড় বস্তুতে বাস করে। যখন এই বিশ্বাসের সূচনা হয়েছিল, তখন কোন যাজক বা পুরোহিতের প্রয়োজন ছিল না। কারণ মানুষ ভেবেছিল প্রকৃতির প্রতিটি জড় বস্তুর মধ্যেই কিছু অতিপ্রাকৃত শক্তি বিদ্যমান। কাঠের টুকরো হোক, বড় পাথর হোক, বিশাল বটগাছ হোক বা পাহাড় হোক, সবকিছুর ভেতরেই রয়েছে রহস্যময় ক্ষমতা। তাই তাদের পূজা করতে হবে এবং সেই মহান শক্তিকে সন্তুষ্ট করতে হবে। কিন্তু আর কতদিন? ধীরে ধীরে, মানুষ প্রচুর পরিমাণে বস্তুর সাথে পরিচিত হয়ে বিভ্রান্ত হয়। তাদের সবার মধ্যে কি একই পরাশক্তি বিদ্যমান?

এই বিভ্রান্তি থেকেই বহুদেববাদের সূচনা হয়। লোকেরা ধরে নিয়েছিল যে একই অতিপ্রাকৃত শক্তির সমস্ত জিনিসের মধ্যে তার অস্তিত্ব থাকা সম্ভব। ফলে শুরু হলো সীমাহীন ও বাধাহীন 'দেবতা' বানানোর সমাজ! এই সমাজে মানুষ প্রতিটি ভিন্ন প্রাকৃতিক সত্তার জন্য আলাদা আলাদা দেবতা নিযুক্ত করে (বিশ্বাস করতে শুরু করে)। তদনুসারে, সমাজে পুরোহিত এবং পুরোহিতের উদ্ভব হয়েছিল, যারা দেবতাদের সান্নিধ্য লাভ করেছিল এবং সাধারণ মানুষের চেয়ে উচ্চে পৌঁছেছিল। কিন্তু দিনে দিনে দেবতাদের সংখ্যা এত বেড়ে গেল যে মানুষ আবার বিভ্রান্তিতে পড়ে গেল।

দ্বিতীয় বিভ্রান্তিটি ধর্মতাত্ত্বিক পর্যায় বা ধর্মতাত্ত্বিক সমাজের সমাপ্তির শুরুকে চিহ্নিত করে। পূর্ববর্তী দুটি উপ-স্তর ছিল মানুষের কল্পনা এবং অযৌক্তিকতার চরম উদাহরণ। এই স্তরে যুক্তি কল্পনাকে প্রতিস্থাপন করতে শুরু করে। মানুষ এখন বিশ্বাস করতে শুরু করেছে যে সমগ্র বিশ্ব এক ঈশ্বরের দ্বারা সৃষ্টি হয়েছে এবং তিনিই সর্বশক্তিমান। এই বিশ্বাস থেকেই মানুষ সীমাহীন বিভ্রম পরিহার করে যুক্তি ও যুক্তির বিকাশ শুরু করে। ধর্মতাত্ত্বিক সমাজে ধর্মযাজক বা প্রচারক, রাজা, সামরিক বাহিনী জনগণের দ্বারা বিশেষভাবে সম্মানিত ও প্রিয় ছিল। পরিবারকেন্দ্রিক এই সমাজে স্থিতিশীলতার ভিত্তি ছিল সামরিক শক্তি।

অগাস্ট কোঁত এর মতে মেটাফিজিক্যাল স্টেজ বা আধিভৌতিক বা আধ্যাত্মিক বা বিমূর্ত স্তর শুরু হয় তেরো শতকে। ধর্মতাত্ত্বিক স্তরের তুলনায় এই স্তরটি দৈর্ঘ্যে খুব ছোট। মধ্যযুগ এবং রেনেসাঁর সময় সামাজিক বিবর্তনের এই স্তরটিকে অন্য কথায় বলা যেতে পারে ধর্মতাত্ত্বিক স্তরের বৃদ্ধি বা প্রসারণ। অনেকটা ধর্মতাত্ত্বিক সমাজের মতোই এই সমাজে চিন্তাধারা ছিল। তাই একে অনেকে ধর্মতাত্ত্বিক সমাজের বর্ণ সংকর বা সংক্রামক বলেও মনে করে থাকে।

আধিভৌতিক মানে এমন কিছু যা বস্তু দ্বারা বা কোনো বাহ্যিক রূপ দ্বারা ব্যাখ্যা করা যায় না। সেই অবর্ণনীয় জিনিস হল জ্ঞান, বুদ্ধি, বিবেক, নীতি, যুক্তি। এই স্তরে, মানুষ কল্পনাকে বাদ দিয়ে সম্পূর্ণ যৌক্তিকতা এবং বিচারের সাথে চিন্তা করতে শুরু করে। সামাজিক বিবর্তনের এই পর্যায়ে মূর্ত ঈশ্বরের ধারণা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায়। মানুষ বিশ্বাস করতে শুরু করে যে ঈশ্বর সম্পূর্ণ বিমূর্ত সত্তা

আধিভৌতিক স্তরে পাদ্রীদের স্বৈরাচারী বা একচেটিয়া ক্ষমতা বেশিদিন স্থায়ী হয়নি। বরং সমাজ পরিচালিত হতো আইন দ্বারা। কিন্তু পরোক্ষভাবে পুরোহিতরাই এই আইনকে প্রভাবিত করেছিল। এই সমাজের সবচেয়ে প্রভাবশালীদের মধ্যে রয়েছে চার্চের অধীনস্ত আইনজীবীরা এবং সমস্ত আইন রাষ্ট্র দ্বারা নিয়ন্ত্রিত হয়। সমাজের এই স্তর থেকে সবকিছু কঠোর নিয়ম-কানুন দ্বারা পরিচালিত হতে থাকে।

ধর্মতাত্ত্বিক এবং আধিভৌতিক স্তরের বাইরে, সভ্যতার সবচেয়ে উন্নত সামাজিক ব্যবস্থা অবশেষে শুরু হয়। আর এটাই ইতিবাচক (Positive) বা বৈজ্ঞানিক সমাজ। এই সমাজের মূল ধর্মতাত্ত্বিক থেকে বিপরীত দিকে চলে, এমনকি অধিবিদ্যামূলক সমাজের যুক্তিগুলি এখানে খুব বেশি কাজ করে না। পরিবর্তে, একটি ইতিবাচক বা দূরদর্শী সমাজে সবকিছুর মূলে থাকবে বিজ্ঞান এবং বিজ্ঞান আসে অভিজ্ঞতা এবং পর্যবেক্ষণযোগ্য তথ্য এবং উপাত্ত থেকে।

শিল্পায়নের শুরু থেকেই সামাজিক কাঠামো বিজ্ঞান দ্বারা প্রভাবিত হয়েছে। এবং মানুষ বিশ্বাস করে যে কোন ঐশ্বরিক বা অলৌকিক শক্তির কারণে নয়, প্রকৃতির সবকিছুই কিছু নির্দিষ্ট প্রাকৃতিক নিয়ম মেনে চলে। তাই কোনো বস্তুকে রহস্য না ভেবে পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে এর পেছনের কারণ আবিষ্কার করা সম্ভব। আর এই বিশ্বাসকে বলা হয় পজিটিভিজম বা দৃষ্টবাদ।

উনিশ শতকের শুরু থেকে, ইতিবাচক বা আদর্শবাদী চিন্তা গতি পেতে শুরু করে। এ সময় সবকিছুর পেছনে প্রকৃত কারণ খোঁজার প্রবণতা লক্ষ্য করা যায় মানুষের মধ্যে। মানুষ সব বিষয়ে সম্পূর্ণ সন্দেহমুক্ত হতে চায়। ফলস্বরূপ, ঈশ্বরের ধারণাটি অদৃশ্য হয়ে যায়, কারণ একটি বিমূর্ত ঈশ্বরের অস্তিত্ব বৈজ্ঞানিকভাবে প্রমাণ করা যায়নি। মানুষ সব তাত্ত্বিক বিষয় বৈজ্ঞানিকভাবে বোঝার চেষ্টা করে। আর যেহেতু বিজ্ঞানে বিশেষ বিশ্বাস বা সংস্কারের কোনো স্থান নেই, তাই চিন্তার এই স্তরে মানুষ ধর্মকে একপাশে ঠেলে দেয়।

ইতিবাচক সমাজ, বিজ্ঞান দ্বারা পরিচালিত হয়। শিল্পপতি, প্রযুক্তিবিদ এবং সুবিধাবাদীরা এই সমাজে আধিপত্য বিস্তার করে। বোঝাপড়া-নৈতিকতা, এবং অনুভূতি ও আবেগ, সব ধরনের ধর্ম-বিশ্বাস এই সমাজ থেকে বিলুপ্ত হয়ে যায়। এটি সামাজিক বিবর্তনের পর্যায়। অনেক কিছুই রূপান্তর প্রক্রিয়ার মধ্য দিয়ে এই সমাজে এসেছে। আর এই পথেই মানুষের মনের মুক্তি হয় এবং বৈজ্ঞানিক যুক্তির মাধ্যমে প্রকৃত সত্য প্রতিষ্ঠিত হয়। তবে এই সমাজ পরিবর্তিত হতে থাকবে, কিন্তু সমাজ ব্যবস্থায় বিজ্ঞান থেকে যাবে।

অগাস্ট কোঁত এর  ত্রি স্তর আইন তত্ত্বটি বিভিন্ন দার্শনিক এবং সমাজবিজ্ঞানীদের দ্বারা সমালোচিত হয়েছে। তবে আমাদের সমাজব্যবস্থায় এখনও দেখতে পাই অগাস্ট কোঁত বর্ণিত তিনটি পর্যায়ই বিদ্যমান। এখানে ধর্মতাত্ত্বিক সমাজের বৈশিষ্ট্য থেকে শুরু করে, আধিভৌতিক ও বৈজ্ঞানিক যুক্তি নির্ভর সমাজ সবই রয়েছে। অর্থাৎ অগাস্ট কোঁত এর ‘ত্রি স্তর আইন তত্ত্ব’ আমাদের সমাজে পুরোপুরি প্রতিফলিত হয় না।

মো: বজলুর রশিদ: সহকারী অধ্যাপক, সমাজবিজ্ঞান বিভাগ, তেজগাঁও কলেজ, ঢাকা।

নারীর প্রতি সহিংসতা বন্ধে ঐক্যবদ্ধ হতে হবে



ড. মতিউর রহমান
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে প্রতি বছর ২৫ নভেম্বর “আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস” হিসাবে পালন করা হয়। নারীর প্রতি যে কোনো ধরনের সহিংসতার প্রতিবাদ ও প্রতিরোধে সর্বস্তরের মানুষকে উৎসাহিত করতে আন্তর্জাতিকভাবে দিবসটি পালন করা হয়। ১৭ নভেম্বর, ১৯৯৯ তারিখে, জাতিসংঘের সাধারণ পরিষদ ২৫ নভেম্বরকে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের জন্য আন্তর্জাতিক দিবস হিসাবে ঘোষণা করে।

২৫ নভেম্বর, ১৯৬০-এ, ল্যাটিন আমেরিকার ডোমিনিকান রিপাবলিকের স্বৈরশাসক রাফায়েল ক্রুজিলোর বিরুদ্ধে প্রতিবাদ করার সময় তিন বোন, প্যাট্রিয়া, মারিয়া তেরেসা এবং মিনার্ভা মিরাকল শাসকদের দ্বারা নিহত হন। এই হত্যার প্রতিবাদে, ১৯৮১ সালে, লাতিন আমেরিকার একটি মহিলা সম্মেলনে ২৫ নভেম্বরকে নারী সহিংসতার বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস হিসাবে ঘোষণা করা হয়। ১৯৯৩ সালে, ভিয়েনায় অনুষ্ঠিত মানবাধিকার সম্মেলনে ২৫ নভেম্বরকে নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদের আন্তর্জাতিক দিবস হিসেবে গ্রহণ করা হয়।

কিন্তু জাতিসংঘ দিবসটিকে স্বীকৃতি দিতে দীর্ঘ সময় অতিবাহিত করে। অবশেষে, ১৭ ডিসেম্বর, ১৯৯৯ তারিখে, জাতিসংঘের সাধারণ পরিষদ ২৫ নভেম্বরকে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের জন্য আন্তর্জাতিক দিবস হিসাবে ঘোষণা করে। বিশ্বের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী এবং সমাজের উন্নয়নে তাদের অবস্থান অনস্বীকার্য। কিন্তু তারপরও নারীরা শান্তি, নিরাপত্তা ও অধিকারের দিক থেকে পুরুষের সমান নয়। পৃথিবী এগিয়ে যাচ্ছে, সামাজিক কাঠামোর পরিবর্তন হচ্ছে, সভ্যতা গড়ে উঠছে। বদলে যাচ্ছে মানুষের জীবনধারা। কিন্তু বাস্তবতা হলো নারী নির্যাতন বন্ধ হচ্ছে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি তিন জনের একজন নারী তার জীবনের কোনো না কোনো সময় শারীরিক বা যৌন সহিংসতার শিকার হন। প্রতি তিনজন নারীর মধ্যে দুজন তাদের স্বামী বা বন্ধু বা বিপরীত লিঙ্গের পরিবারের সদস্যদের দ্বারা পারিবারিক সহিংসতার শিকার হন। নির্যাতনের শিকার নারীদের অধিকাংশই নির্যাতনের বিরুদ্ধে সামাজিক ও প্রকাশ্য লজ্জার ভয়ে মুখ খোলে না।

নারীর প্রতি সহিংসতা সমতা, উন্নয়ন, শান্তি অর্জনের পাশাপাশি নারী ও কন্যাদের মানবাধিকার বাস্তবায়নে বাধা হয়ে দাঁড়িয়েছে। সর্বোপরি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) প্রতিশ্রুতি -কাউকে পিছিয়ে না রাখার - নারী ও মেয়েদের প্রতি সহিংসতা বন্ধ না করে পূরণ করা যাবে না। এ দিন থেকেই শুরু হচ্ছে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষেরও। ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পর্যন্ত পৃথিবীর দেশে দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এ পক্ষ পালিত হবে।

বাংলাদেশেও সরকারি ও বেসরকারি উদ্যেগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে নারী ও মানবাধিকার সংগঠনগুলো বিস্তারিত কর্মসূচি পালন করবে। এ বছর দিবসটির থিম বা প্রতিপাদ্য হল “একত্রিত হও! নারী ও কন্যাদের প্রতি সহিংসতা বন্ধে সক্রিয়তা!” (UNITE! Activism to End Violence against Women & Girls).

নারীর প্রতি সহিংসতা একটি প্রধান সামাজিক সমস্যা। বিভিন্ন উপায়ে ও আকারে প্রতিনিয়তই এটি বাড়ছে। এটি একটি দুঃখজনক সত্য যে এই ধরনের সহিংসতার কারণে প্রতি বছর অসংখ্য নারী নিহত হচ্ছেন। কারণ তারা খোলাখুলি কথা বলতে পারে না, বা তাদেরকে কথা বলতে দেওয়া হয় না। নির্যাতনের পরও তাদের চাপের মধ্যে থাকতে হয়।

দারিদ্র্য, বেকারত্ব, অশিক্ষাসহ নানা কারণে নারীরা নির্যাতিত হয়। যৌতুকের দাবি মেটাতে না পেরে অনেক নারীর জীবন হয়ে উঠেছে দুর্বিষহ। যৌতুক, বাল্যবিবাহ, বহুবিবাহ, বিবাহবিচ্ছেদ এবং অন্যান্য সম্পর্কিত বিষয়ে বিদ্যমান আইনগুলি পর্যাপ্তভাবে প্রয়োগ করা হয় না। তাছাড়া সাধারণ মানুষ এসব আইন সম্পর্কে অবগত নয়।

নারীর প্রতি সহিংসতার আরেকটি কারণ তাদের প্রতি সমাজের নেতিবাচক মনোভাব। নারীরা নিজ পরিবারেও নির্যাতিত হচ্ছেন এবং পরিবারের বাইরেও নির্যাতিত হতে হচ্ছে। অনেক নারী চাইলেও তাদের পরিবারের কাছে সহিংসতার কথা বলতে পারে না। দেখা যায়, অনেক সময় নির্যাতিত নারীকে দায়ী করে পরিবার। বিদ্যমান সমাজ ব্যবস্থায় সহিংসতার শিকার অনেক নারী চাইলেও আইনি আশ্রয় নিতে পারে না। পরিবার ও সন্তানের কথা ভেবে এসব নির্যাতন সহ্য করতে বাধ্য হন অনেক নারী।

বাংলাদেশ মহিলা পরিষদের সদ্য প্রকাশিত এক জরিপ দেখায় যে ২০২১ সালে ৮১০ টি ধর্ষণ, ২২৫টি সংগঠিত ধর্ষণ, ১৯২টি ধর্ষণের চেষ্টা, ৯৬টি শ্লীলতাহানি ও যৌন হয়রানির ঘটনা এবং ১১৪টি যৌতুক সংক্রান্ত ঘটনা ও মামলা সংঘটিত হয়েছে। বিগত বছরের মতো এ বছরও ধর্ষণের শিকার নারী (১৮ বছরের ওপরে) এবং কন্যাশিশু (১৮ বছরের নিচে) সংখ্যা বেশি এবং নারীদের তুলনায় কন্যাশিশুরা বেশি ধর্ষণের শিকার হয়েছে।

অন্যদিকে ১৪ থেকে ১৮ বছর বয়সী ১৮, ১১ এবং ৩১ শতাংশ কন্যাশিশু যথাক্রমে ধর্ষণ, ধর্ষণের চেষ্টা এবং গণধর্ষণের শিকার হয়েছে। ১০ থেকে ১৩ বছর বয়সী ২২ শতাংশ কন্যা শিশুরা শ্লীলতাহানি এবং যৌন হয়রানির শিকার হয়েছে। ১৮ থেকে ২২ বছর বয়সী মহিলারা সাধারণত যৌতুকের ক্ষেত্রে বেশি সহিংসতার শিকার হয়েছেন এবং এই হার ২২ শতাংশ। মেয়েদের মধ্যে ষষ্ঠ-দশম শ্রেণির শিক্ষার্থীরা বেশি যৌন নির্যাতনের শিকার হয়। এই হার ধর্ষণের ক্ষেত্রে ৪৫ শতাংশ, গণধর্ষণের জন্য ৫২ শতাংশ এবং শ্লীলতাহানির জন্য ৬৭ শতাংশ।

কর্মজীবী নারীদের তুলনায় গৃহিণীরাই বেশি নির্যাতনের শিকার হয়েছেন। যৌতুকের জন্য ৮৩ শতাংশ,ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণ, উত্ত্যক্তকরণ, ধর্ষণের চেষ্টায় যথাক্রমে ৩৬ শতাংশ, ৩৭ শতাংশ, ১৭ শতাংশ এবং ৪৬ শতাংশ গৃহিণী নির্যাতনের শিকার হন। এই গবেষণায় ১৮ বছরের কম বয়স্কদের কন্যা এবং ১৮ বছরের বেশি বয়স্কদের নারী হিসেবে উল্লেখ করা হয়েছে। এছাড়াও উক্ত প্রতিবেদনে নারী নির্যাতনের বিভিন্ন ধরন ও সংখ্যা উল্লেখ করা হয়েছে।

অন্য একটি প্রতিবেদনে দেখা যায়, অক্টোবরে দেশে নারী ও শিশুর প্রতি সহিংসতার ৩৬৮টি ঘটনা ঘটেছে, যার মধ্যে ধর্ষণের ৬১টি ঘটনা রয়েছে। চলতি মাসে ৪ শিশু, ২২ কিশোরী ও ৪৫ জন নারীসহ ৭১ জন আত্মহত্যা করেছেন। অপহরণ করা হয়েছে চার শিশু-কিশোর ও এক নারীকে। অন্যদিকে নিখোঁজ রয়েছে ১ শিশু, ৭ কিশোরী ও ৩ নারী। এছাড়াও, ১৪ জনের অস্বাভাবিক মৃত্যুসহ ৮৯ শিশু, কিশোরী ও মহিলা নিহত
হয়েছে।

উপরোক্ত তথ্যগুলো বাংলাদেশে নারীর প্রতি সহিংসতার এক ভয়াবহ চিত্র তুলে ধরেছে। তবে বিশেষজ্ঞরা মনে করেন নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ সম্ভব। প্রতিটি এলাকায় নিয়মিত সভা, সেমিনার এবং কর্মশালার আয়োজন করে জনমত গড়ে তোলা সম্ভব । তাছাড়া নারীর প্রতি সহিংসতা বিশেষ করে শিশুদের ওপর প্রভাব সম্পর্কে সবাইকে সচেতন করার পদক্ষেপ নিতে হবে। সুশীল সমাজ, ধর্মীয় নেতৃবৃন্দ এবং অন্যান্য সচেতন ব্যক্তিদের উচিত নারীর প্রতি সহিংসতার শিকার ব্যক্তিদের সহায়তার হাত বাড়িয়ে দেওয়া। এনজিওগুলো নারীর প্রতি সহিংসতা কমাতে পথনাটক, বিকল্প মাধ্যম এবং গণশিক্ষা প্রচার/প্রোগ্রামের ব্যবস্থা করতে পারে।

সরকারি, বেসরকারি এবং অন্যান্য সুশীল সমাজ সংস্থার উচিত নারীর মানবাধিকার ও শিক্ষার উপর জোর দেওয়া। সহিংসতার শিকারদের যথাযথভাবে আইনি সহায়তা, কাউন্সেলিং এবং অতিরিক্ত সহায়তা পেতে সহায়তা করা। নারীদের মানবাধিকার সম্পর্কে সচেতন করতে পুরুষদের জন্য কাউন্সেলিং ও শিক্ষা সেশনের ব্যবস্থা করতে হবে। টেলিভিশন মিডিয়ার মাধ্যমে স্টিরিওটাইপ সম্পর্কের পরিবর্তে নারী-পুরুষের মধ্যে

ভারসাম্যপূর্ণ ও সুস্থ সম্পর্ক সম্প্রচার করতে হবে। যৌতুক নিরোধ আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে। মেয়েদেরকে জীবন দক্ষতার প্রশিক্ষণ দিতে হবে যাতে তারা দাম্পত্য জীবনে নিজেদের বাঁচাতে পারে।

নারীর প্রতি সহিংসতা কমাতে দারিদ্র্য ও বৈষম্য নিরসন ও শিক্ষা কার্যক্রম জোরদার করতে হবে। পরিবারে ও সমাজে পুরুষ সদস্যদের মানসিকতা ও আচরণ পরিবর্তনের জন্য যথাযথ কর্মসূচি পরিচালনা করতে হবে। আইন প্রয়োগকারী সংস্থা এবং পরিষেবা প্রদানকারীদের ভিকটিমের প্রতি আরও সহানুভূতিশীল এবং অপরাধীর বিরুদ্ধে কঠোর হওয়া উচিত।

সংশ্লিষ্ট সংস্থা বা কর্তৃপক্ষের মানসিকতা এবং আচরণ পরিবর্তনের জন্য একটি ব্যাপক অ্যাডভোকেসি প্রোগ্রাম গ্রহণ করতে হবে। রাজনৈতিক দলগুলোর উচিত তাদের ঘোষণাপত্র এবং নির্বাচনী ইশতিহারে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও সুরক্ষার বিষয়টি অন্তর্ভুক্ত করা। নারীর প্রতি পারিবারিক সহিংসতা প্রতিরোধে সরকারি, বেসরকারি ও তৃণমূল পর্যায়ের সংগঠনের প্রতিনিধিদের নিয়ে একটি জোট গঠন করা।

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে একটি শক্তিশালী `সামাজিক সহায়তা ব্যবস্থা' গড়ে তোলা অপরিহার্য। স্কুল ও কলেজ পর্যায়ে যৌন হয়রানি এবং অনলাইন নিরাপত্তা সম্পর্কে শিক্ষক ও অভিভাবকদের অবহিত করতে হবে। পাঠ্যপুস্তকে অনলাইন হয়রানির বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে। অনলাইন হয়রানির বিষয়ে অভিযোগ দায়ের সহজ এবং আরও বেশি নারী-বান্ধব করা অপরিহার্য। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। নারী ও শিশুদের প্রতি অনলাইন সহিংসতা প্রতিরোধে একাধিক প্ল্যাটফর্মের পরিবর্তে একটি প্ল্যাটফর্ম নির্দিষ্ট করা উচিত। অনলাইনে নারীর প্রতি সহিংসতা এড়াতে ব্যাপক জনসচেতনতামূলক প্রচারণা প্রয়োজন।

এছাড়া নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে উপরোক্ত উদ্যোগগুলো নিতে হলে আমাদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন। নারীর প্রতি আমাদের দৃষ্টিভঙ্গির পার্থক্যই নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ করতে পারে। এর মাধ্যমে নারীরা সহিংসতার প্রতিকার পাবে। হিংসামুক্ত সুন্দর সমাজ গড়ে উঠবে। তাই নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন ও নির্যাতন প্রতিরোধে পরিবার, সমাজসহ সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

ড. মতিউর রহমান: গবেষক ও উন্নয়নকর্মী।

;

মালয়েশিয়ার শ্রমবাজার স্থিতিশীল হওয়া প্রয়োজন



মো: মাজেদুল হক
মো: মাজেদুল হক

মো: মাজেদুল হক

  • Font increase
  • Font Decrease

এ বছরের সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন দেশে বাংলাদেশি প্রবাসীদের সংখ্যা ১৫ মিলিয়নের কাছাকাছি। বাংলাদেশের শ্রমশক্তির বিশ্বের প্রায় ২০টি দেশে চাহিদা রয়েছে। এর মধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সর্বাধিক জনশক্তি বাংলাদেশ থেকে প্রেরণ করা হয়। বিদেশে কর্মরত মোট জনশক্তির মধ্যে ৩৬ শতাংশ সৌদি আরবে, ১৭ শতাংশ আরব আমিরাতে অবস্থানকরছে। দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতেও কিছুসংখ্যক শ্রমশক্তি বাংলাদেশ থেকে পাঠানো হয়। এ সংখ্যা এত বেশি নয়। মালয়েশিয়া হল দক্ষিণপূর্ব এশিয়ার একটি দেশ যেখানে বাংলাদেশ থেকে পাঠানো মোট শ্রমশক্তির ৭ শতাংশ কর্মরত আছে।

মালয়েশিয়া সরকার বিভিন্ন সময়ে অভিবাসন নীতি পরিবর্তন করে প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরত পাঠিয়ে দিয়েছে। এক সময় ‘লেবার রিকলিব্রেশন’ প্রোগ্রাম চালু করে প্রায় ২৬,০০০ বাংলাদেশি শ্রমিকদের দেশে পাঠানোর ব্যবস্থা করেছিলেন। বলা প্রয়োজন যে, যাদের কোন বৈধ কাগজপত্র ছিলনা তাদেরকে এ প্রোগ্রামের আওতায় আনা হয়েছিল। পরবর্তীতে মালয়েশিয়া সরকার ‘ব্যাক ফর গুড’ প্রোগ্রাম চালু করে প্রায় ৪০ হাজার শ্রমিকের দেশে পাঠানোর জন্য উদ্যোগ নিয়েছিলেন। ২০১৬ সালে বাংলাদেশ এবং মালয়েশিয়া সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তির আওতায় বাংলাদেশ থেকে শ্রমশক্তি নেওয়ার কথা থাকলেও বাস্তবে তা দেখা যায়নি। ২০১৮ সাল থেকে মালয়েশিয়া বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করে দিল। পরে ২০২১ সালের শেষের দিকে এ দুই দেশের মধ্যে আরো একটা চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তির মাধ্যমে মালয়েশিয়া সরকার ৫ লাখ লোক বাংলাদেশ থেকে নিবে। এখন দীর্ঘ ৪৫ মাস পর আবার মালয়েশিয়া সরকার বাংলাদেশিদের জন্য দরজা খুলে দিল। । কিছুদিন আগ থেকে কিছু লোক যাচ্ছে।

বাংলাদেশ সরকারের সাথে মালয়েশিয়া যেটা করেছিল আমার কাছে মনে হচ্ছে একটি ব্যবধান তৈরি হয়ে গিয়েছিল। সেই ব্যবধান সৃষ্টি হওয়ার কারণে মালয়েশিয়া ‘ব্যাক ফর গুড পলিসি’ চালু করেছিল। এই পলিসি চালুতে কিছু লোকজন মালয়েশিয়া থেকে ফেরত এসেছে। সেটা করোনাভাইরাসের সময় তারা বেশি করে এ সুযোগ নিয়েছে। ব্যাক ফর গুড প্রোগ্রাম এর আওতায় মালয়েশিয়া থেকে বাংলাদেশের অনেক শ্রমিক চলে আসে। তখন বাংলাদেশের অর্থনীতির ওপর একটা চাপ বেড়ে যায়। আমি বলবো, মালয়েশিয়ার যে ‘ব্যাক ফর গুড প্রোগ্রাম’ সে প্রোগ্রামটা বাতিল করে দেয়া উচিত। এটা এখনো চালু আছে। এটা যতক্ষণপর্যন্ত বাতিল না হবে ততক্ষণ পর্যন্ত শ্রমিক ফেরত পাঠানোর সুযোগ থেকে যাবে। মালয়েশিয়াতে শ্রমিক পাঠানোর ক্ষেত্রে যে সিন্ডিকেটের কথা বলা হচ্ছে মালয়েশিয়াতে সিন্ডেকশন যে এতো শক্ত সেটা সরকারও তাদের কাছে নতি স্বীকার করছে। সমস্যাগুলো আজও সমাধান হয়নি।

তাদের যারা ‘মিডলম্যান’ হিসেবে কাজ করছে ওটাতো ভাঙ্গতে পারেনি। সুতরাং মালয়েশিয়া লোক পাঠানোর যে চুক্তি ছিল সেটা তো এজেন্সির সাথে চুক্তি ছিলনা। সেটা তো সরকারের সাথে চুক্তি ছিল। জিটুজি পদ্ধতিটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কর্মী নেয়া বন্ধ করার পেছনে শক্তিশালী যুক্তি ছিলনা। পরে বাংলাদেশের ১০টি রিক্রুটিং এজেন্সিকে অনুমোদন দিয়ে ‘জিটুজিপ্লাস’-এর মাধ্যমে শ্রমিক পাঠানোর উদ্যোগ নেয়া হয়। অন্যদিকে বাংলাদেশের দেড় হাজারের বেশি রিক্রুটিং এজেন্সিকে তখন বাইরে রাখা হয়। এতে সিন্ডিকেট ও অনিয়মের অভিযোগে পুরো প্রক্রিয়াই শেষ পর্যন্ত বন্ধ করে দেয়া হয়। এখন যে শ্রমিক যাচ্ছে নতুন চুক্তি হয়নি। সেই চুক্তিতে আবার নতুন করে লোক পাঠানো শুরু হয়েছে। ওই চুক্তিটি যেন বস্তাবায়ন করে সেটা দেখতে হবে। আমাদের সমস্যাটা কোন জায়গায়? সুদানে যখন লেবারের ডিমান্ড বাড়লো তখন ইন্ডিয়া সাথে সাথে লোক পাঠিয়েছে। বাংলাদেশ সরকার তিন বছর পরে সুদানে লোক পাঠানোর জন্য পদক্ষেপ নিয়েছে। তিন বছর পরে বাংলাদেশ সরকার সেখানে লোক পাঠানোর উদ্যোগ নিয়েছে। যেটা ইন্ডিয়া তিন বছর আগে পাঠিয়েছে। আমাদের মার্কেট অ্যাসেসমেন্ট করার ক্ষেত্রেও ঘাটতি আছে।

সম্প্রতি মালয়েশিয়ার কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে ১০ হাজার কর্মী নেয়ার একটি নতুন প্রক্রিয়া শুরু করার কথা জানিয়েছে। এটি হবে সরকারের সহযোগিতায় (জিটুজি) বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের একটি প্রকল্প। বাংলাদেশ থেকে নির্ধারিত ২৫টি এজেন্সির মাধ্যমে কাংখিত কর্মীপাঠাতে না পারায় দেশটি নতুন এই প্রকল্পের নামে বাংলাদেশ থেকে কর্মী নিতে চাইছে। বোয়েসল- এর মাধ্যমে স্বল্প অভিবাসন ব্যয়ে এই সংখ্যক কর্মী যাওয়ার কথা বলা হচ্ছে। ফলে দেখা যাচ্ছে-মালয়েশিয়ায় কাংখিত জনশক্তি রফতানি করতে হলে ঘুরে ফিরে-জিটুজি চুক্তিটিই বাস্তবায়ন করতে হবে। না হয়, সিন্ডিকেট ও অনিয়মের কারণে কাংখিত শ্রমিকপাঠানো সম্ভবপর হবে না।রাতারাতি রফতানিতে বৈচিত্র্য আনা সম্ভব নয়। কারণ নতুন নতুন বাজার সৃষ্টি করাতে শুল্ক সুবিধা দিবে কিনা দেখতে হবে।

কারণ ইউরোপীয় ইউনিয়ন এর দেশগুলো থেকে যে শুল্ক সুবিধা পাচ্ছে, সেটাতো অন্য দেশ থেকে পাওয়া সম্ভব নয়। সুতরাং সেটাতো গর্ভমেন্ট তো গর্ভমেন্ট চিন্তা করতে হবে। সুতরাং আমার কথা হচ্ছে যে, আমাদের নির্ভর করতে হচ্চে ফরেন রেমিট্যান্সের ওপর। এটা দিয়ে রাতারাতি ফরেন রিজার্ভকে বড় স্কেল করা সম্ভব।

মালয়েশিয়াতে প্রবাসীদের অভিবাসন ফি হিসেবে ৫০০ ইউএস ডলার জমা দিতে হয়। ব্রনাইতে জমা দিতে হয় ১৬০০ ইউএস ডলার। সুতরাং ব্রনাইয়ের সুলতান যে বাংলাদেশে আসলেন সেখানে কথা হয়েছে। ব্রনাই যে শ্রমিক যাচ্ছে সে ১৬০০ ডলার জমা দিচ্ছে। সুতরাংমালয়েশিয়ায় এই বিষয়ে মানবিক । সৌদি আরব বিভিন্ন সময়ে বাংলাদেশি প্রবাসীদের উপর বিভিন্ন ধরনের ফি বাড়িয়ে দিচ্ছে । এত করে অনেক শ্রমিক দেশে ফিরে আসছে। এছাড়াও, মধ্যপ্রাচ্যেও অনেক দেশের নিয়োগকারী প্রতিষ্ঠান এর কাছে অনেক বকেয়া আছে । যা তারা দিচ্ছে না। নারী শ্রমিকদের কর্ম পরিবেশ এখনো নিশ্চিত করা যায়নি। মালয়েশিয়ায় নারী শ্রমিকের সংখ্যা বাড়াতে হবে। নারী শ্রমিকসবচেয়ে বেশি যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে।

শুধু শ্রমিক পাঠালে হবে না। দক্ষ শ্রমিক পাঠাতে না পারলে কাংখিত সাফল্য আসবেনা। বিদেশে বর্তমানের শ্রমবাজারগুলোতে স্থিতিশীল পরিবেশ তৈরি করতে ব্যর্থ হলে ফরেণ রিজার্ভ দ্রুত কমতে থাকবে। এর পাশাপাশি শ্রমিক পাঠানোর জন্য নতুন নতুন বাজার খুঁজে বের করতে হবে। বর্তমানে ফিজিতে দক্ষ শ্রমিকের চাহিদা সৃষ্টি হয়েছে। বাংলাদেশ থেকে কয়েকজন সে দেশে সম্প্রতি গেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো যে বিদেশে যাওয়া খরচ কমাতে হবে। বাংলাদেশ থেকে যে কোন দেশে খরচ লাগছে ৬ থেকে ৮ লাখ। যা নিকটবর্তী দেশ থেকে অর্ধেক। প্রবাসী বাংলাদেশীদের জন্য ব্যাংক থেকে ঋণ বা বিনিয়োগের ব্যবস্থা বাড়িয়ে দিতে হবে। সিন্ডিকেট বন্ধ করতে না পারলে বিদেশে জনশক্তি সরবরাহ থমকে যাবে যা অর্থনীতির জন্য হুমকি হয়ে দাঁড়াবে। শুধু মালয়েশিয়ায় নয় দক্ষিণপূর্ব এশিয়ার দেশ- ব্রুনাইতে শ্রমিক সরবারহ বাড়ানোর অনেক সুযোগ আছে। এ সুযোগ কাজে লাগাতে পারলে বাংলাদেশের অর্থনীতি সামনের দিকে এগিয়ে যাবে।

লেখক: অর্থনীতি বিশ্লেষক

 

;

স্বাগতম-সুস্বাগতম এয়ারএ্যাস্ট্রা



মো. কামরুল ইসলাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রায় নয় বছর পর নতুন একটি এয়ারলাইন্স পেখম তুলে বাংলাদেশের আকাশ পরিবহনকে স্বস্থির আবহাওয়ায় ভরিয়ে দিচ্ছে। ১৭ জুলাই ২০১৪ ইউএস-বাংলা এয়ারলাইন্স এর পর বাংলার আকাশে বিচরণ করতে যাচ্ছে দেশের নবীনতম বিমানসংস্থা এয়ারএ্যাস্ট্রা। বাংলাদেশ এভিয়েশনে আসছে ২৪ নভেম্বর ২০২২ তারিখকে স্মরণীয় করে রাখতে এয়ারএ্যাস্ট্রা ঢাকা থেকে কক্সবাজার ফ্লাইট পরিচালনার মধ্য দিয়ে দেশের আকাশপথকে রঙিন করে তোলার অঙ্গীকার ব্যক্ত করেছে।

বাংলাদেশের আকাশ পরিবহন শিল্পের ইতিহাস অম্ল মধুর। নানারকম উচ্ছ্বাস আর আবহ নিয়ে দেশের আকাশথে বিচরণ করার জন্য বেসরকারি বিমান সংস্থা জিএমজি এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারওয়েজ, রিজেন্ট এয়ারওয়েজসহ ৮/৯টি এয়ারলাইন্স এর শুভাগমণ ঘটেছিলো কিন্তু সময়ের পরিক্রমায় আজ সেসব এয়ারলাইন্স ইতিহাসের পাতায় স্থান নিয়েছে।

প্রায় ২৬ বছর যাবত বেসরকারি বিমানসংস্থাগুলো নানাভাবে বাংলাদেশ আকাশ পরিবহনকে সমৃদ্ধ করার চেষ্টা করেছে। বারবার বন্ধুর পথে হোঁচট খেতে হয়েছে। বন্ধ হওয়ার মিছিলকে সমৃদ্ধ করেছে, যা কোনোভাবে কাম্য হতে পারে না। এয়ারএ্যাস্ট্রার আগমনে এই বন্ধ হওয়ার মিছিলের পরিবর্তে এগিয়ে যাওয়ার মিছিলে রূপান্তরিত হবে এই প্রত্যাশা করছে বাংলাদেশ এভিয়েশন।

একটি এয়ারলাইন্সের আবির্ভাবে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়, যা বাংলাদেশের মতো অধিক জনবহুল দেশে বেকারত্ব দূরীকরণে ভূমিকা রাখে। সেই সঙ্গে দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রত্যক্ষ ভূমিকা রাখে। একটি দেশের আকাশ পথের গতিশীলতা থাকলেই অন্যান্য সকল শিল্পের গতিশীলতা বজায় থাকে। এয়ারএ্যাস্ট্রার আগমনে প্রত্যাশা অনুযায়ী অন্যান্য সকল শিল্পের গতিশলীতা আরো বেশি বেগবান হবে।

বাংলাদেশের পর্যটন শিল্প মূলত দেশীয় পর্যটকদের উপরই নির্ভরশীল। দেশের পর্যটন শিল্পকে আরও বেশি বিকশিত করার জন্য এয়ারএ্যাস্ট্রার আগমনে যেন এই শিল্পে সুবাতাস বয়ে যাচ্ছে। শীতের প্রারম্ভে সারা বিশ্বের জনপ্রিয় নিউ জেনারেশন এয়ারক্রাফট এটিআর ৭২-৬০০ দিয়ে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা নিয়েছে এয়ারএ্যাস্ট্রা।

কোভিড ১৯ এর কবলে পড়ে সারা বিশ্বের এভিয়েশন শিল্প চরম দোদুল্যমান অবস্থায় পড়েছিলো। অনেক সুখ্যাত সম্পন্ন এয়ারলাইন্স করোনা মহামারির করাল গ্রাসে নিমজ্জিত হয়ে প্রি-কোভিড অবস্থায় পৌঁছাতে পারেনি। সেখানে এয়ারএ্যাস্ট্রার আগমণ বাংলাদেশের এভিয়েশন শিল্পের অগ্রগতির পরিচায়ক বহন করছে, সঙ্গে দেশের অর্থনীতি পজিটিভ সূচককে নির্দেশিত করছে।

বাংলাদেশ এভিয়েশনে করোনা মহামারিতে বিপরীত চিত্রও দেখতে পাই, প্রায় দশ বছরের অধিক সময় ধরে সেবা দেয়া এয়ারলাইন্স রিজেন্ট এয়ারওয়েজ কোভিড ১৯ এর শুরুতে বন্ধ করে দিতে হয়েছিলো রিজেন্ট এয়ারওয়েজকে। যা আজ অবধি আর ব্যবসায় ফিরে আসতে পারেনি।

বর্তমানের ব্যবসায়িক পরিকল্পনা দিয়ে ভবিষ্যতকে সুরক্ষিত রাখা প্রত্যেকটি ব্যবসায় সেই নীতি বহন করা উচিত। শুধুমাত্র বর্তমানকে প্রাধান্য দিতে গিয়ে ভবিষ্যত ব্যবসাকে হুমকির মুখে ফেলে দিতে দেখা গেছে অনেক শিল্প প্রতিষ্ঠানকে। অনির্ধারিত মহামারি এভিয়েশন শিল্প কিংবা এর সাথে সংশ্লিষ্ট পর্যটন শিল্প কিংবা হোটেল ইন্ডাস্ট্রি চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

করোনা মহামারির কারণে হাজার হাজার কর্মক্ষম লোক বেকার হয়ে গেছে। করোনা পরবর্তীতে এয়ারএ্যাস্ট্রার আগমনে প্রায় তিন শতাধিক লোকের কর্মসংস্থান হয়েছে যা বেকার সমস্যা দূরীকরণে ভূমিকা রাখছে। প্রাথমিকভাবে দু’টি এয়ারক্রাফট দিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে এয়ারএ্যাস্ট্রা। ঢাকা থেকে কক্সবাজার ও চট্টগ্রাম রুটে ফ্লাইট শিডিউল ঘোষণা করেছে। পরিকল্পনা অনুযায়ী নতুন নতুন এয়ারক্রাফট, নতুন নতুন রুট, নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে, যা বাংলাদেশের এভিয়েশন শিল্প পজিটিভিটি নিয়ে এগিয়ে যাবে।

এয়ারএ্যাস্টার আগমনের কারণে দেশের জিডিপিতে অংশীদারিত্ব বাড়বে বাংলাদেশ এভিয়েশন ও পর্যটন শিল্পের। একটি নতুন এয়ারলাইন্স কিন্তু প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফসহ অভিজ্ঞতায় ভরপুর একটি পরিচালনা পর্ষদ এয়ারএ্যাস্ট্রাকে দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাবে এই প্রত্যাশা থাকছে একজন এভিয়েশন কর্মী হিসেবে।

এয়ারএ্যাস্ট্রা বাংলাদেশের আকাশ পরিবহনে ইউএস-বাংলা এয়ারলাইন্স, নভোএয়ার সহ জাতীয় বিমানসংস্থার সাথে উন্নত সেবা আর সাশ্রয়ী ভাড়ায় দেশীয় যাত্রীদের আস্থা অর্জন করবে এই প্রত্যাশা সকলের। প্রত্যাশার পারদ ক্রমান্বয়ে উর্ধ্বগতির কারণে আশা করছি ভবিষ্যৎ পরিকল্পনায় আন্তর্জাতিক রুটের মার্কেট শেয়ারে বিদেশি এয়ারলাইন্সগুলোর সাথে প্রতিযোগিতা করে শেয়ার বৃদ্ধি করে দেশীয় এভিয়েশনকে এগিয়ে নিয়ে যাবে এয়ারএ্যাস্ট্রা।

এয়ারএ্যাস্ট্রার আগমনে একজন এভিয়েশন কর্মী হিসেবে জানাই স্বাগতম, সুস্বাগতম।

লেখক: মোঃ কামরুল ইসলাম, মহাব্যবস্থাপক-জনসংযোগ, ইউএস-বাংলা এয়ারলাইন্স

;

দৈনিক চল্লিশ শিশুর সলিল সমাধি ভাবা দুষ্কর



প্রফেসর ড. মো: ফখরুল ইসলাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গ্রামের বাড়িতে দুপুরের খারার খেয়ে একটি টং ঘরে বসে গল্প করছিলাম। হঠাৎ মানুষের শোরগোল শুনে ওদিকে কি হয়েছে, মানুষ দৌড়াচ্ছে কেন- এমন কথা শোনা যাচ্ছিল। কিন্তু কেউ সঠিকভাবে কিছুই বলতে পারছিল না। একটি সমূহ বিপদ ঘটেছে আঁচ করে সবার সাথে দ্রুত অকুস্থলে গেলাম। অনেক মানুষ ভীড় করছে। মধ্যিখানে যেতে মানুষ ঠেলে ভিতরে ঢুকতে হলো। সেখানে একটি ছোট্ট শিশুকে শুইয়ে রাখা হয়েছে। কেউ পেট টিপছে, কেউ মুখের মধ্যে মুখ লাগিয়ে শ^াস দেয়ার চেষ্টা করছে। কিন্তু কিছুতেই কিছু হলো না। কতক্ষণ আগে সে পাশের পুকুরে পড়ে গিয়েছিল কেউ সেটা জানে না। তার সাথের সঙ্গী শিশুটিও সেকথা বলতে পারছিল না। হাসপাতালে নেবার মতো অবস্থা নেই, সেকথা কেউ ভাবেওনি। সবাই চিৎকার, শোরগোল ও বিশৃংখলা করে আহাজারি করছে। গোটা গ্রামের মানুষ ভেঙ্গে সেখানে এসে হাজির। কিন্তু পেট থেকে পানি বের করা হলেও শিশুটিকে বাঁচানো যায়নি।

এমন একটি দুর্ঘটনা চোখের সামনে ঘটে যাবে তা ভেবে আমিও হতবিহ্বল হয়ে পড়েছি। সেটা বেশ কয়েক বছর আগের ঘটনা হলেও মনে খুব দাগ কাটে। কিছুদিন পূর্বে টিভি সংবাদে স্বাস্থ্য বিভাগের পিআইপিআরবি কর্তৃক সাঁতার শিক্ষা প্রকল্পের এক অনুষ্ঠানে দৈনিক এতগুলো শিশুর পানিতে ডুবে মারা যাওয়ার তথ্যে হঠাৎ খুব বিচলিত বোধ করেছি।

গত ০৯ অক্টোবর ২০২২ কুমিল্লার নাঙ্গলকোটের পূর্ব বামপাড়া গ্রামে মামা-ভাগ্নে সাইফ ভূঁইয়া (১২) ও সাব্বির (১০) বাড়ির পাশের পুকুরে গোসল করতে গিয়ে পানিতে ডুবে প্রাণ হারিয়েছে। সাইফ স্থানীয় বেল্টা প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণি এবং সাব্বির ঢাকার একটি বিদ্যালয়ে ৩য় শ্রেণির শিক্ষার্থী ছিল। সে ঢাকা থেকে মামার বাড়িতে বেড়াতে এসেছিল। পানিতে ডোবার কিছুক্ষণ আগে তারা উভয়ে বাইসাইকেল নিয়ে বাইরে বের হয়েছিল। হঠাৎ এমন হৃদয় বিদারক ঘটনা কার প্রাণে সহ্য হয়? মনে পড়ে গিয়েছিল গ্রামের প্রতিবেশীদের পুকুরে সেই শিশুটির মৃত্যুর কথা।

শিশু মৃত্যুর দশ কারণের একটি পানিতে ডুবে মারা যাওয়া। ডাব্লিউএইচও-র মতে, বিশ্বে প্রতি বছর তিন লাখ ৫৯ হাজার ৪০০ জন মানুষ মারা যায় পানিতে ডুবে। মধ্যে ৯০ ভাগ মৃত্যু ঘটে বাংলাদেশের মত নিম্ন আয়ের দেশগুলোতে। আমাদের দেশে প্রতিবছর দুই লক্ষ ৩৫ হাজার মানুষ মারা যায় পানিতে ডুবে। এদেশে দৈনিক ৫০ জন মানুষ পানিতে ডুবে মারা যায় যার চল্লিশ জন শিশু। এরা গোচরে-অগোচরে পানিতে ডুবে অকালে প্রাণ হারায়। সেই চল্লিশ জনের মধ্যে ৩০ জনের বয়স পাঁচ বছরের নিচে।

প্রতিবছর ২৫ আগস্ট পানিতে ডোবা মৃত্যু প্রতিরোধ দিবস। কারণ, পানিতে ডুবে মৃত্যুর ঘটনা প্রতিরোধযোগ্য। যা প্রতিরোধ করা যায় তা নিয়ে হাত গুটিয়ে বসে থাকার উপায় নেই।

পানিতে ডুবে মারা যাওয়া শিশুরা বেশীরভাগ গ্রামাঞ্চলের। বর্ষাকালে এই মৃত্যুসংখ্যা অনেক বেড়ে যায়। বর্ষাকালে বাড়ির নিকটস্থ পুকুর, ডোবা, হাওড়, বাওড়, খালবিল পানিতে পরিপূর্ণ থাক। বাড়ি, স্কুল, খেলার মাঠ সবকিছুর সীমানা ঘেঁষে খোলা জলাধার লক্ষ্যণীয়। গ্রামের পুকুর পাড়ে, বিলের ধারে, নদীর তীর ঘেঁষে আলপথে শিশুরা পায়ে হেঁটে স্কুলে যাতায়ত করে। অনেক জায়গায় বাঁশের সাঁকো পার হতে হয় অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে। সবচেয়ে বেশী ঝুঁকিতে থাকে কঁচি শিশুরা। তারা হাঁটতে শিখলে খেলার ফাঁকে উঠোন পেরিয়ে নিকটস্থ জলাশয়ের নিকট চলে যায় বাবা মায়ের অগোচরে। বর্ষাকাল ছাড়াও নদীমাতৃক বাংলাদেশে সারা বছর পানিতে ডুবে মৃত্যুর খবর পাওয়া যায়। বিশেষ করে নদীপথে যাতায়তকারীদের জন্য নৌকাডুবি, লঞ্চডুবিতে মারা যাবার ঘটনা বছরের যে কোন সময় শোনা যায়। ডোবা-খালের সামান্য পানিতে এমনকি চৌবাচ্চা ও গোসল করা গামলার স্বল্প পানিতে অভিভাবকের অসাবধানতা ও উদাসীনতার কারণে শিশুমৃত্যুর সংবাদ পাওয়া যায়।

বিশেষ করে দুপুর বেলা যখন মায়েরা রান্নাঘরে ব্যস্ত, সন্ধ্যার পূর্বে যখন বড়রা বাইরে খেলে কঁচি শিশুরা তখন তাদের সাথে খেলার সুযোগ না পেলে কৌতুহলবশত: এদিক সেদিক ঘোরাঘুরি করতে গিয়ে নিকটস্থ জলাশয়ে পড়ে যায়। এর ফলে ঘটে মারাত্মক দুর্ঘটনা। হঠাৎ পানিতে পড়ে ডুবে গেলে তাদেরকে খুঁজে পাওয়া যায় না। দুই-একদিন পর ভেসে উঠে কারো কারো ফুলানো লাশ। এটা বড় মর্মান্তিক।

পানিতে ডুবে মারা যাওয়া রোধকল্পে স্বাস্থ্য মন্ত্রণালয় সম্প্রতি কিছু ব্যবস্থা গ্রহণে তৎপর হয়েছে। তবে প্রয়োজনের তুলনায় এটা খুবই অপ্রতুল। তাই অচিরেই পরিকল্পিত উপায়ে ব্যাপক ব্যবস্থা নেয়া দরকার। বিশ্ব স্বাস্থ্যসংস্থা ডব্লিউএইচও এজন্য ১০টি নির্দেশনা দিয়েছে। সেগুলো বেশ ভাল হলেও অনেক দেশ সেগুলোর দিকে কর্ণপাত করছে না। সেগুলোতে আইন ও প্রশাসনিক ব্যাপার জড়িত থাকায় অনেক দেশ সেগুলো বাস্তবায়ন করতে ততটা আগ্রহী নয়। তবে ডাব্লিউএইচও-এর কিছু নির্দেশনা মেনে চলা অতি সহজ। যেমন, পারিবারিক সচেতনতা বৃদ্ধি করা। কিন্তু তাদের নির্দেশিত অনেক আধুনিক ও ভাল নির্দেশনা মানা সহজ ব্যাপার নয়।

যেমন, বাচ্চাদের স্কুলে সাঁতার শেখানোর ব্যবস্থা করা। আমাদের দেশে স্কুলের আয়োজনে সেটা নেই। এজন্য স্কুলের নিজস্ব পুকুর না থাকলে নিকটস্থ পুকুর জলাশয়, সুইমিংপুল ইত্যাদি ভাড়া নিয়ে ব্যবহার করা যেতে পারে। কিন্তু আমাদের দেশে সেটা খুবই জটিল ব্যাপার। কারণ, আমাদের দেশে সব এলাকায় সুইমিংপুল নেই। জলাশয় অনেক আছে। কিন্তু সেগুলোর পানি নোংরা, সাঁতার কাটার জন্য উপযোগী বা স্বাস্থ্যসম্মত নয়।

শিশুদের বাড়তি নিরাপত্তার জন্য স্কুলের পাশের, চলার পথের বা খেলার জায়গার কাছে উন্মুক্ত জলাশয়ের আলপথে বেড়া দেয়ার জন্য পুকুর-ডোবার মালিককে কড়া নির্দেশনা দিয়ে হুকুম জারি করা যেতে পারে। ছুটির দিনে শহরের স্কুলের সকল শিশুকে বিশেষ ব্যবস্থায় সাঁতার শেখানোর ব্যবস্থা করা যেতে পারে। কেউ হঠাৎ পানিতে ডুবে গেলে তাকে দ্রুত উদ্ধার করার জন্য সিভিল ডিফেন্স ব্যবস্থার কথাও আজকাল কেউ ভাবছেন না। আক্রান্তদেরকে প্রাথমিক প্রতিবিধান দেয়ার জন্য শিক্ষা প্রতিষ্ঠান ও এলাকার ক্লাবগুলোর সাঁতার জানা সদস্যদেরকে এ কাজে উৎসাহিত করে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা উচিত।

এছাড়া নৌ দুর্ঘটনায় পানিতে ডুবে মৃত্যু কমাতে নদীপথে ভ্রমণের সময় সব যাত্রীর জন্য লাইফ জ্যাকেট পরিধান করা বাধ্যতামূলক করতে হবে। এজন্য নৌযান মালিককে ব্যবস্থা গ্রহণের তাগিদ দেয়া যেতে পারে। বিশেষ করে ঝড়ের পূর্বাভাষ থাকলে বা মাঝ নদীতে ঝড় শুরু হলে সাইরেন বাজিয়ে দ্রুত সব যাত্রীকে লাইফ জ্যাকেট সরবরাহ করে বাধ্যতামূলকভাবে পরিধান করিয়ে দিতে হবে। অন্যথায় নৌযান মালিক ও যাত্রীকে বড় অংকের জরিমানা গুনতে হবে বলে আগাম সতর্ক করতে হবে। এজন্য গণমাধ্যমে আগেই মানুষকে সচেতন হতে উদ্বুদ্ধ করতে হবে।

পানিতে ডুবে মারা যাওয়া পানিতে ডুবে মারা যাওয়া একটা নীরব মহামারী। এই মহামারীতে প্রতিদিন অনেক বাবা-মায়ের কোল খালি হয়ে যায়, অনেক পরিবার কর্মক্ষম সদস্য বা অভিাবক হারিয়ে নি:স্ব হয়ে পথে বসে পড়ে। এজন্য আমাদের দেশে নেই কোন সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচি। এটা সবার জন্য খুবই খারাপ সংবাদ।

অদৃশ্য মহামারীতে আমাদের দেশে করোনায় প্রতিদিন এত শিশুর মৃত্যু হয়নি। ডেঙ্গু বা কলেরা ডায়রীয়াতেও দৈনিক এতটা মৃত্যু ঘটতে দেখা যায় না। ছয়টি ভয়ংকর শিশু রোগেও দৈনিক এত সংখ্যক শিশুর মৃত্যুর কথা শোনা যায় না। এসব রোগে মৃত্যুর জন্য প্রতিরোধ ব্যবস্থা গড়ে উঠলেও পানিতে ডুবে এত মৃত্যুর পরও কোন কার্যকর প্রতিরোধ ব্যবস্থা নিয়ে কেউ ভাবেননি। তাই এই ভয়ংকর বিষয়টি নিয়ে এতদিন কোনরূপ নীতিমালা ও পরিকল্পনাও হাতে নেয়া হয়নি। গড়ে উঠেনি কোন প্রতিরোধ সেল ও সামাজিক সচেতনতা।

এজন্য স্বাস্থ্য বিভাগের পিআইবিআরবি-র পানিতে ডুবে শিশুমৃত্যু রোধ সম্পর্কিত সাম্প্রতিক চিন্তাভাবনাকে এই সমস্যার চাহিদার সাথে সম্প্রসারিত করে সামাজিক আন্দোলন তৈরি করতে হবে। এজন্য গণমাধ্যমে ব্যাপক প্রচারণা চালানোর ব্যবস্থা নিতে হবে। মানুষকে বুঝাতে হবে পানির দেশ বাংলাদেশে পানির মাঝে নিরাপদে বসবাস করার পরিবেশ তৈরীর বিকল্প নেই। বিপদের সময় বা ভয় পেয়ে বয়স্ক মানুষ বা শিশুদের পানিতে ডুবে যাওয়া অনিবার্য নয়- এটা প্রতিরোধযোগ্য। এজন্য একটু চেষ্টা ও সচেতনতার মাধ্যমে প্রতিটি মানুষকে প্রাথমিক প্রস্তুতি নিয়ে রাখা দরকার। তাই আর অবহেলা না করে পানিতে ডুবে অকাল মৃত্যু রোধকল্পে সরকারি ও বেসরকারিভাবে জরুরি কর্মসূচি গ্রহণ করতে সবাইকে দ্রুত এগিয়ে আসা দরকার।

*লেখক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রফেসর ও সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডীন। E-mail: [email protected]

;