মক্কা-মদিনায় ইলেকট্রিক ট্রেনের যাত্রীসেবা শুরু

মক্কা-মদিনায় ইলেকট্রিক ট্রেনের যাত্রীসেবা শুরু, ছবি: সংগৃহীত

সৌদি আরবের মক্কা-মদিনায় যাত্রীসেবা দেওয়া শুরু করেছে বহুল প্রতীক্ষিত দ্রুতগতির ইলেকট্রিক ট্রেন সার্ভিস। বেশ কয়েকদিন পরীক্ষামূলক ট্রেন চলার পর বৃহস্পতিবার (১১ অক্টোবর) দুপুর থেকে বাণিজ্যিকভাবে পূর্ণাঙ্গ যাত্রী সেবা দেওয়া শুরু করেছে।

আনুষ্ঠানিকভাবে যাত্রার শুরুতে মদিনা থেকে উমরা যাত্রীদের নিয়ে মক্কার উদ্দেশ্যে ট্রেনটি রওয়ানা দেয়।

এই ট্রেন চালুর ফলে মক্কা থেকে মদিনা যেতে কিংবা আসতে আগে যেখানে ৬ ঘণ্টা লাগত এখন সেখানে তিন ঘণ্টা সময় কম লাগবে।

হজ ও ওমরা পালনকারীর সংখ্যা দিন দিন বাড়ার কারণে তাদের ভ্রমণ সহজ ও আরামদায়ক করতেই অত্যাধুনিক এ ট্রেন নামাল সৌদি আরব।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/11/1539261264233.jpg

এই ট্রেনে যাত্রীদের জন্য উন্নত সব ব্যবস্থা রাখা হয়েছে। যাত্রীরা অবসর সময় বই বা ম্যাগাজিন পড়ে কাটানোর পাশাপাশি কফি ও হালকা খাবারও খেতে পারবেন।

নতুন এই ট্রেনটি মক্কা-মদিনায় যাত্রী সেবা প্রদান করবে নিয়মিত। সৌদি পাবলিক ট্রান্সপোর্ট অথরিটি (পিটিএ) জানিয়েছে, ‘সৌদি ভিশন- ২০৩০’-এর অংশ হিসেবে হারামাইন নামে নতুন এ রেলপথটি স্থাপন করা হয়েছে। এই ট্রেন রেলপথে পবিত্র মক্কা, মদিনা ও জেদ্দা শহরের মধ্যে সংযোগ স্থাপন করবে।

হারামানাইন ট্রেনের জন্য পবিত্র মক্কায় রেল স্টেশনটি স্থাপন করা হয়েছে কাবাঘর থেকে প্রায় তিন কিলোমিটার দূরে উম্মুল কুরা এলাকায়। আর মদিনার স্টেশনটি স্থাপন করা হয়েছে শহরের কিং আবদুল আজিজ রোডের নলেজ ইকোনমিক সিটিতে।

১৬ বিলিয়ন ডলারেরও বেশি ব্যয়ে স্থাপিত এ রেলপথ মধ্যপ্রাচ্যের অন্যতম বৃহৎ যোগাযোগ প্রকল্প। এ পথে বছরে প্রায় ৬ কোটি মানুষ যাতায়াত করতে পারবেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/11/1539261300769.jpg

প্রতি বছর হজ পালনে মক্কা ও মদিনায় সমবেত হন লাখ লাখ মানুষ। দ্রুতগতির এ ট্রেন চালুর ফলে দুই পবিত্র নগরীতে তাদের যাতায়াত আরও সহজ হলো।

এ রেল ব্যবস্থায় চলাচল করবে ৩৫টি ট্রেন। ঘণ্টায় এগুলোর গতিবেগ হবে ৩০০ কিলোমিটার। এই পরিবহন নেটওয়ার্কে পাঁচটি স্টেশন থাকবে। স্টেশনগুলো হলো- মক্কা, জেদ্দা, কিং আবদুল্লাহ ইকনোমিক সিটি, কিং আবদুল আজিজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এবং মদিনা।

ইসলাম এর আরও খবর

স্থিরতা নামাজের প্রাণ

খুশু অর্থ মনের স্থিরতা। ইসলামি পরিভাষায় খুশু বলা হয়- মনের গহীনে আল্লাহতায়ালার প্রতি সীমাহীন শ্রদ্ধাবোধ, ভক্তি, ভ...